Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

২৫ মার্চ রাশিফল

প্রকাশিত:শনিবার ২৫ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৩০৭জন দেখেছেন

Image

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

ব্যবসায়িক চুক্তি সম্পাদনের জন্য দিনটি বিশেষ শুভ। পারিবারিক সমস্যার সমাধানে আপনার উদ্যোগ ফলপ্রসূ হতে পারে। পাওনা আদায়ে কুশলী হোন। লেখালেখি কিংবা সাহিত্যকর্মের জন্য সম্মাননা পেতে পারেন।

বৃষ (২১ এপ্রিল-২১ মে)

শিক্ষার্থীদের কারও কারও জন্য দিনটি সাফল্যের বার্তা বয়ে আনতে পারে। পরিবারের বয়স্ক কারও রোগমুক্তি ঘটবে। প্রেমে ইতিবাচক সাড়া পেতে পারেন। দূরের যাত্রায় সহযাত্রীর ব্যাপারে সতর্ক থাকা উচিত।

মিথুন (২২ মে-২১ জুন)

বেকারদের কারও কর্মসংস্থানের সম্ভাবনা আছে। পারিবারিক সমস্যার সমাধানে আপনার উদ্যোগ ফলপ্রসূ হবে। যাবতীয় কেনাকাটায় সতর্ক থাকুন। সম্ভাব্য ক্ষেত্রে আপনার বিয়ে পাকাপাকি হতে পারে।

কর্কট (২২ জুন-২২ জুলাই)

বিদেশ যাত্রায় যাবতীয় জটিলতা দূর হতে পারে। মামলা-মোকদ্দমা থেকে দূরে থাকুন। পাওনা আদায় হবে। কেনাকাটায় লাভবান হবেন। ফেসবুকে কারও সঙ্গে রোমান্টিক সম্পর্কের সূচনা হতে পারে। স্বাস্থ্য ভালো যাবে।

সিংহ (২৩ জুলাই-২৩ আগস্ট)

শিল্পকলা কিংবা সমাজকল্যাণমূলক কাজের জন্য প্রশংসিত হতে পারেন। মামলা-মোকদ্দমায় জড়ানো উচিত হবে না। কর্মস্থলে আপনার ওপর বসের সুনজর পড়তে পারে। কেনাকাটায় বাড়তি ক্রয়ের চিন্তা পরিহার করুন।

কন্যা (২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর)

চাকরিতে কারও কারও আটকে থাকা পদোন্নতির বিষয়ে নিষ্পত্তি হতে পারে। ব্যবসায়ে নতুন বিনিয়োগ আশার সঞ্চার করবে। ব্যবসায়ে আগের ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ পাবেন। যাবতীয় কেনাকাটায় লাভের মুখ দেখবেন।

তুলা (২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর)

বিদেশ যাত্রায় হাতছাড়া হয়ে যাওয়া সুযোগ ফিরে আসতে পারে। পাওনা আদায়ে কুশলী হোন। কোনো আইনি সমস্যার সমাধান হবে। রাজনীতি থেকে দূরে থাকুন। দূরে কোথাও গেলে বিশ্বস্ত কাউকে সঙ্গে নিন।

বৃশ্চিক (২৪ অক্টোবর-২২ নভেম্বর)

ব্যবসায়িক ভ্রমণ ফলপ্রসূ হতে পারে। মামলা-মোকদ্দমা থেকে দূরে থাকুন। জমিজমাসংক্রান্ত বিরোধের নিষ্পত্তি হবে। ভেঙে যাওয়া প্রেমের সম্পর্ক জোড়া লাগার সম্ভাবনা আছে। কেনাকাটায় বাড়তি কিছু কিনবেন না।

ধনু (২৩ নভেম্বর-২১ ডিসেম্বর)

বেকারদের কেউ কেউ প্রত্যাশার চেয়ে ভালো চাকরি পেতে পারেন। ব্যবসায়িক যোগাযোগ শুভ। ই-মেইলে পাওয়া একাধিক প্রেমের প্রস্তাব নিয়ে বিভ্রান্তিতে পড়তে পারেন। আজ হঠাৎ করেই হাতে টাকা-পয়সা চলে আসতে পারে। নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিন।

মকর (২২ ডিসেম্বর-২০ জানুয়ারি)

বেকারদের কেউ ঝুঁকিপূর্ণ বিদেশযাত্রায় সফল হতে পারেন। দিনটি শুরু হতে পারে প্রিয়জনদের কাছে পাওয়া কোনো সুখবর দিয়ে। আজ কারও প্রেমের আহ্বানে সাড়া দিতে হতে পারে। তীর্থ ভ্রমণের জন্য দিনটি শুভ। যাবতীয় কেনাকাটায় সাবধান থাকুন।

কুম্ভ (২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

যে কোনো চুক্তি সম্পাদনের জন্য দিনটি বিশেষ শুভ। প্রেমের ব্যাপারে কেউ আপনার মনের দরজায় কড়া নাড়তে পারে। পারিবারিক দ্বন্দের অবসান হবে। দূরের যাত্রায় বিশ্বস্ত কাউকে সঙ্গে নিন। রাজনৈতিক তৎপরতা শুভ।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

বেকারদের কেউ বিদেশ যাত্রার প্রচেষ্টায় সফল হতে পারেন। ফেসবুকে কারও সঙ্গে রোমান্টিক সম্পর্কের সূচনা হবে। আপনার মধ্যস্থতায় ইতিবাচক কিছু ঘটার সম্ভাবনা আছে। হারিয়ে যাওয়া মূল্যবান জিনিস খুঁজে পেতে পারেন। যাবতীয় কেনাকাটায় সতর্ক থাকুন।


আরও খবর



শেখ হাসিনাকে হাঙ্গেরি ও কিরগিজস্তানের শুভেচ্ছা

প্রকাশিত:শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১৭৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:শেখ হাসিনা টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছে হাঙ্গেরি ও কিরগিজস্তান। সম্প্রতি পাঠানো পৃথক পৃথক অভিনন্দন বার্তায় দেশ দুটির সরকার প্রধানরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্য এবং তার সুস্বাস্থ্য কামনা করেছেন।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান তার শুভেচ্ছা বার্তায় বলেন, বিগত সময়ে বাংলাদেশের উন্নয়ন এবং শেখ হাসিনা দায়িত্বশীল নীতির মাধ্যমে অঞ্চলের স্থিতিশীলতায় যে অবদান রেখেছেন তার প্রশংসা করেন।

তিনি আরও বলেন, আমি নিশ্চিত শেখ হাসিনার প্রতি নতুন করে বাংলাদেশের জনগণের আস্থা জ্ঞাপন তাকে তার সাফল্য অব্যাহত রাখতে সক্ষম করবে। অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে দুই দেশের বিদ্যমান সহযোগিতাকে আরও গভীর করতে ভবিষ্যতে একটি প্রতিশ্রুতিবদ্ধ উপায়ে কাজ করে যাবে।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী শুভেচ্ছা বার্তায় অত্যন্ত দায়িত্বশীল এ কর্তব্য পালনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্য এবং তার সুস্বাস্থ্য কামনা করেছেন।

অন্যদিকে কিরগিজস্তানের প্রেসিডেন্ট সাদির জাপারভ শুভেচ্ছা বার্তায় বলেন, তিনি বিশ্বাস করেন সরকার প্রধান শেখ হাসিনার কার্যক্রম দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে এবং বাণিজ্য-অর্থনৈতিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত, সাংস্কৃতিক এবং জনগণের সঙ্গে জনগণের ক্ষেত্রে বহুমুখী কিরগিজ-বাংলাদেশ সহযোগিতার উন্নয়নে অবদান রাখবে।

তিনি আশ্বাস দিয়ে বলেন, আমরা কিরগিজস্তান ও বাংলাদেশের স্বার্থ রক্ষায় দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে গঠনমূলক সহযোগিতা জোরদার করতে প্রস্তুত। কিরগিজ প্রেসিডেন্ট তার শুভেচ্ছা বার্তায় শেখ হাসিনার সুস্বাস্থ্য, সমৃদ্ধি এবং রাষ্ট্রীয় কাজে সাফল্য কামনা করেন।


আরও খবর



জিআই অনুমোদন পেল আরও ৩ পণ্য

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৭২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে আরও ৩টি পণ্যকে অনুমোদন দিয়েছে শিল্প মন্ত্রণালয়। পণ্যগুলো হলো- যশোরের খেজুরের গুড়, রাজশাহীর মিষ্টি পান ও জামালপুরের নকশিকাঁথা।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) পণ্যগুলোকে জিআই স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ করে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি)। এ নিয়ে বাংলাদেশে অনুমোদিত মোট জিআই পণ্যের সংখ্যা দাঁড়িয়েছে ৩১টি।

এর আগে, গত ১২ ফেব্রুয়ারি ৪টি পণ্যকে জিআই হিসেবে অনুমোদন দেয়া হয়। এসব পণ্য হলো- রংপুরের হাঁড়িভাঙ্গা আম, মৌলভীবাজারের আগর ও আগর আতর এবং মুক্তগাছার মণ্ডা। এর কিছুদিন আগে টাঙ্গাইল শাড়ি, নরসিংদীর অমৃতসাগর কলা ও গোপালগঞ্জের রসগোল্লাকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেয় শিল্প মন্ত্রণালয়।

প্রসঙ্গত, ২০১৬ সালে জামদানি শাড়িকে বাংলাদেশের প্রথম জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এরপর স্বীকৃতি পায় আরও ২০টি পণ্য।


আরও খবর



কুড়িগ্রাম রৌমারী অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসবে নিরব কেন প্রশাসন

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি:রৌমারী উপজেলার ব্রহ্মপুত্র নদ, সোনাভরি, হলহলি, জিঞ্জিরাম নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে। বর্ষা মৌসুম ছাড়া সারা বছর প্রকাশ্যে বালু উত্তোলন করা হলেও রহস্যজনক কারনে প্রশাসন নিচ্ছে না কোন ব্যবস্থা।

অবৈধ বালু উত্তোলনের কারনে হুমকিতে পড়তে হয় নদীর তীরবর্তী এলাকার মানুষের। এসব বালু ট্রাক্টর (কাকড়া) দিয়ে পরিবহন করায় নষ্ট হচ্ছে ফসলি জমি ও গ্রামীন রাস্তাঘাট। নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সঙ্গে জড়িত রয়েছে শক্তিশালি একটি চক্র। এ কারনে স্থানীয়রা প্রকাশ্যে বালু উত্তোলনের বিরুদ্ধে প্রতিবাদ করার সাহস পাচ্ছে না।

নদী তীরবর্তী এলাকার মানুষ বলেন, এ অবৈধ বালু উত্তোলনে বর্ষা মৌসুমে নদী ভাঙ্গনের হুমকির মুখে পড়ে। স্থানীয় প্রভাবশালীরা এই অবৈধ বালূ উত্তোলনের সঙ্গে জড়িত। ব্রহ্মপুত্র নদ, সোনাভরি, হলহলি, জিঞ্জিরাম নদী থেকে প্রতিদিন ভেকু ও ড্রেজারে উত্তোলিত বালূ ১শত থেকে দেড়শত ট্রাক্টর (কাকড়া) গাড়ি বিভিন্ন স্থানে বিক্রি করা হচ্ছে।

অবৈধ ও অপরিকল্পিত বালু উত্তোলনে ব্রম্মপুত্র নদসহ অন্যান্য নদী গুলো ভাঙ্গনের হুমকির মুখে পড়তে হচ্ছে। ফলে বর্ষায় উক্ত এলাকা বন্যা ও নদীভাঙ্গন দেখা দেয়। এ ব্যাপারে উপজেলা প্রশাসনকে একাধিকবার অবহিত করা হলেও অজ্ঞাত কারনে নেওয়া হচ্ছে না কোন আইনি ব্যবস্থা।ট্রাক্টর (কাকড়া) আজিজ, হারুন, চালক শাহিন, ফকির চাঁনসহ অনেকেই বলেন, রৌমারীতে প্রায় ৮০/ ৯০ টি ট্রাক্টর (কাকড়া) গাড়ি চলছে। এসব গাড়ি উপজেলার বিভিন্ন স্থানে বালুসহ মালামাল নেয়া হয়।

বন্দবেড় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদের জানান, বিভিন্ন উন্নয়নের ক্ষেত্রে বালুর প্রয়োজন। কিন্তু এমন নয় অবৈধভাবে বালূ উত্তোলন করে ক্ষতি করা হয়। এ বালু উত্তোলনের কারনে বর্ষার সময় নদী ভাঙ্গনের হুমকির মুখে পড়ে নদী তীরবর্তী এলাকার মানুষ।

নদী থেকে অবৈধভাবে বালূ উত্তোলনের বিষয়ে ভেকু মালিক ও চালক রহম আলী, জাইদুল ইসলাম, শাহাজাহানসহ অনেকেই জানান, আমাদের ট্রাক্টর সমিতির সভাপতি সম্পাদকের মাধ্যমে উপজেলা প্রশাসনের সাথে কথা বলে বালূ উত্তোলন করা হচ্ছে।

বন্দবেড় ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদের সরকারকে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, এলাকা উন্নয়নের স্বার্থে বালুর প্রয়োজন। তবে নদী থেকে বালু উত্তোলন করলে নদীতীরবর্তী মানুষের ভাঙ্গনের কবল থেকে রক্ষা পাবে না। হারিয়ে যাবে সহায় সম্বল। বালু উত্তোলন না করাটাই ভালো।উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খান জানান, নদী থেকে অবৈধ ভাবে বালূ উত্তোলনের বিষয়ে জানতে পেরেছি। এক সপ্তাহের মধ্যে বন্ধের ব্যবস্থা নেয়া হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরিফের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি জানান, অবৈধভাবে বালূ উত্তোলন বিষয়ে জানতে পেরেছি। তবে উপজেলা নির্বাহী অফিসারকে বিষয়টি দেখার জন্য বলা হয়েছে।


আরও খবর



মাগুরায় জুনিয়র টেনিস কার্নিভাল সমাপ্ত

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৪জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:বাংলাদেশ টেনিস ফেডারেশন আয়োজিত জুনিয়র টেনিস কার্নিভাল এর সমাপনি অনুষ্ঠান শুক্রবার বিকেলে মাগুরা টেনিস কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ টেনিস ফেডারেশনের কোষাধ্যক্ষ এক সময়ের দেশসেরা টেনিস খেলোয়াড় খালেদ সালাউদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরার জেলা প্রশাসক, মাগুরা জেলা টেনিস ক্লাবের সভাপতি মোহাম্মদ আবু নাসের বেগ। টেনিস খেলোয়ার শফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, খালেদ সালা উদ্দিন, মাগুরা জেলা পরিষদের প্রধান নির্বাহী সানিউল কাদের প্রমুখ। তিনদিন ব্যাপী এ প্রশিক্ষন কর্মসুচিতে প্রশিক্ষক হিসেবে দ্বায়িত্ব পালন করেন বর্তমান বাংলাদেশ চ্যাম্পিয়ন রঞ্জন লাল। অনুষ্ঠানে মাগুরার সিনিয়র টেনিস খেলোয়াড়, প্রশিক্ষনে অংশগ্রহনকারী খুদে খেলোয়াড়দের অভিভাবক, বিদ্যলয়ের শিক্ষক মন্ডলী উপস্থিত ছিলেন। প্রশিক্ষনে অর্ধশত শিশু অংশগ্রহন করে।


আরও খবর



শিবপুর সুর সম্রাট আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃ- ব্রাক্ষণবাীয়ার নবীনগর উপজেলার শিবপুর সুর সম্রাট আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান  অনুষ্ঠিত হয়েছে ।


মঙ্গলবার সকাল ১১ থেকে দিনব্যাপী অত্র ডিগ্রি কলেজ মাঠে অত্র এলাকার মান্যবর ব্যাক্তিবর্গগণের উপস্থিতিতে পবিত্র কুরআন তেলাওয়াতের ও গীতা পাঠের মাধ্যমে এই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান এক মনোরম পরিবেশ  অনুষ্ঠিত হয়েছে ।


উক্ত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে অত্র  ডিগ্রী কলেজ ম্যানেজিং কমিটির সভাপতি ও বাংলাদেশ আওয়ামীলীগ তথ্য ও গভেষণা উপকমিটির সদস্য আরিফুল ইসলাম ভূইয়া টিপুর সভাপতিত্বে ও প্রভাষক গোলাম কিবরিয়ার সঞ্চালণায় অত্র অনুষ্ঠানে প্রধান অতিথি ব্রাহ্মণবাড়িয়া-৫ নবীনগর সংসদীয় সদস্য নবীনগরের সর্বস্তরের মানুষের ভালোবাসার কান্ডারি এবং জননন্দিত জননেতা ফয়জুর রহমান বাদল এমপির পক্ষে ও উদ্বোধনী বক্তব্য রাখেন শিবপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট রাজনীতিবিদ, ও সমাজসেবক, মোঃ শাহীন সরকার ।

অনুষ্ঠিত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন বাংলাদেশ পরিসংখ্যান ব‍্যুরোর এমপি  এইচ, উপ-পরিচালক মহিউদ্দিন আহমেদ সুমন ।

এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাষ্টার ওয়ালীউর রহমান ভূইঁয়া ,ডা: আবু জাফর জামাল , হোসেন আহমেদ ,শিবপুর ইউনিয়ন ইসলামিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি কবির আহমেদ , অত্র  ডিগ্রি কলেজ গভর্নিং বডির সদস্য আশ্রাফ হোসেন আকছির ,

উক্ত ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ মোহসীন সরকার,শিবপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ সৈয়দ আহম্মেদ ,অত্র ডিগ্রী কলেজের বিদ্যুৎসাহী সদস্য বাবু সুবোধ চন্দ্র চৌধুরী ,মোঃ সোহরাউয়ার্দী চৌধুরী , যুবায়েরুল হক মৃমা, দ্বাতা সদশ্য মহসীন সরকার, মোঃ আনোয়ার হোসেন, সদস্য মোখলেছুর রহমান   সহ- উপস্থিত ছিলেন গভর্নিং বডির সদস্য ও শিক্ষক শিক্ষার্থী সহ এলাকার মান্যবর ব্যাক্তিবর্গগণ ।


উক্ত  অনুষ্ঠানে  বার্ষিক  ক্রীড়া প্রতিযোগিতায়  বিভিন্ন ইভেন্টে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল বিজয়ীদের কে ,অনুষ্ঠান শেষে বিজয়ী পুরস্কার তুলে দেন সকল অতিথীগণ ।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর