Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

স্বাস্থ্য সুরক্ষা আইনে জেল-জরিমানা থাকায় ভুল চিকিৎসা কমবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৫ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২৮০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক ;স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্য সুরক্ষা আইন কেবিনেটে অনুমোদন পেয়েছে। এই আইনে জেল-জরিমানা থাকায় ভুল চিকিৎসার সমস্যা অনেকাংশে কমে যাবে।

আজ সোমবার সচিবালয়ে নেপাল ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য সুরক্ষা আইন করার ক্ষেত্রে সবার মতামত নেওয়া হচ্ছে। পাশাপাশি চিকিৎসায় যদি কারও ভুল হয়, কিংবা অবহেলা থাকে, শাস্তির বিধান রয়েছে আইনে। দোষী প্রমাণিত হলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। সেটা ডাক্তারদের বিরুদ্ধেও হবে, প্রতিষ্ঠানসহ যারা জড়িত থাকবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সেখানে আর্থিক থেকে শুরু করে জেলের বিষয়টিও রয়েছে। এতে সমস্যা অনেকাংশে কমে আসবে।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশেও রোগীদের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব সহকারে নিয়ে কাজ হচ্ছে। রোগী যেন হাসপাতালে এসে সঠিক চিকিৎসা পান। যেখানে অপারেশন প্রয়োজন নেই সেটি যাতে করা না হয়, অপারেশন হলে যাতে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাব না থাকে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দুজন রাষ্ট্রদূত দেখা করেছেন। সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের সঙ্গে স্বাস্থ্যবিষয়ক আলোচনা হয়েছে। সুইজারল্যান্ড স্বাস্থ্য খাতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে।  

নেপালের রাষ্ট্রদূতের বিষয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশের অনেক নেপালি ছাত্র মেডিকেল কলেজে লেখাপড়া করছেন। অনেকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পোস্ট গ্রাজুয়েশন করছেন। বাংলাদেশের প্রায় তিন হাজার নেপালি ছাত্র লেখাপড়া করছেন। শতাধিক ছাত্র পোস্ট গ্রাজুয়েশন করছেন। নেপালি রাষ্ট্রদূত একটি কথা বলেছেন, ছাত্ররা যখন বিভিন্ন হাসপাতালে ইন্টার্ন হিসেবে কাজ করেন, সেসময় বাংলাদেশি ছাত্ররা একটি ভাতা পেয়ে থাকেন, সেই একই ভাতা নেপালি ছাত্ররাও আশা করছেন।


আরও খবর



মানিকছড়িতে ভারতীয় কসমেটিকস্ সহ গ্রেফতার চার গাড়ি জব্দ

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার মানিকছড়ি থানা পুলিশের বিশেষ অভিযানে অবৈধ ভারতীয় কসমেটিকস্ সহ চার জনকে গ্রেফতার করেছে থানা পুলিশ।

শনিবার (২৭জানুয়ারি)রাত ১০টার দিকে খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম বার এর সার্বিক দিক-নির্দেশনায় মানিকছড়ি থানার একটি চৌকস টিম গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারেন যে, কতিপয় অসাধু ব্যবসায়ী বিক্রয়ের উদ্দেশ্যে একটি সাদা রংয়ের প্রাইভেট কারে অবৈধ ভারতীয় কসমেটিকস্ পরিবহন করে খাগড়াছড়ি থেকে চট্টগ্রামের দিকে অগ্রসর হচ্ছে।  মানিকছড়ি থানাধীন ০৪ নং তিনটহরি ইউনিয়নের ০৮ নং ওয়ার্ডের বড়ইতলি  খাগড়াছড়ি টু চট্টগ্রামগামী আঞ্চলিক মহাসড়কের বড়ইতলী ব্রীজ থেকে অভিযান পরিচালনা করে একটি সাদা রংয়ের প্রাইভেট কার থেকে ০৩ (তিন) টি কার্টুনে বিভিন্ন ধরনের ভারতীয় কসমেটিকস্ সহ মো. নূর হোসাইন ভূঞা প্রকাশ রিপন' (৪৫),   মো.মেজবাউদ্দিন (৫২),গোলাম কবীর প্রকাশ কামাল (৫২), মো. ইসমাইল (৫১)কে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত আসামী হলেন-মো. নূর হোসাইন ভূঞা প্রকাশ রিপন' (৪৫),ফেনী জেলার পূর্ব সুলতানপুর, এলাকার রফিকুল আলম ভূঞা,এর ছেলে।মো. মেজবাউদ্দিন (৫২), গোলাম কবীর প্রকাশ কামাল (৫২)উভয়সাং- পশ্চিম সাহাপুর, ০৬নং ওয়ার্ড, নোয়াখালী পৌরসভা, 
মো. ইসমাইল (৫১),চট্রগ্রাম জেলার ডবলমুরিংথানার মৃত. আবুল কালাম, এর ছেলে। 
জব্দকৃত অবৈধ ভারতীয় কসমেটিকস ও পরিবহনে ব্যবহৃত প্রাইভেট কার এবং গ্রেফতারকৃত ব্যাক্তিদের বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন।

আরও খবর



মেহেরপুর প্রেস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন সভাপতি মন্টু, মানিক সাধারণ সম্পাদক

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধি:ঐতিহ্যবাহী মেহেরপুর প্রেস ক্লাবের দ্বিবার্ষিক নির্বাচন আজ সোমবার অনুষ্ঠিত হয়। এতে সভাপতি পদে এসএ টিভি প্রতিনিধি ফজলুল হক মন্টু এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন আরটিভি প্রতিনিধি মাজেদুল হক মানিক । মেহেরপুর প্রেস ক্লাবের আহবায়ক মহসিন আলী আঙ্গুর, প্রেস ক্লাবের নির্বাচন কমিশনার নুরুল ইসলাম, নির্বাচন কমিশনার ডক্টর আলিবদ্দীন ও সাজাদুজ্জামান নির্বাচন পরিচালনার দায়িত্ব পালন করেন। ভোট গ্রহণ শেষে ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার।

প্রেস ক্লাব দ্বি-বার্ষিকী নির্বাচনে ১৩ টি পদের মধ্যে সহ সভাপতির দুটি পদ ছাড়া বাকি পদগুলোতে একক প্রার্থী ছিলেন। সহ সভাপতি পদে মহসিন আলী (মাথাভাঙ্গা), ফারুক মল্লিক (ইনকিলাব) ও মেহের আমজাদ (বাংলাদেশ বার্তা) প্রতিদ্বন্দীতা করেন। ভোটের মাধ্যমে মহসিন আলী ও ফারুক মল্লিক বিজয়ী হন।

নির্বাহী পরিষদের নির্বাচিত অন্যান্য সদস্যরা হচ্ছেন- যুগ্ম সাধারণ সম্পাদক বেন ইয়ামিন মুক্ত (সময় টিভি) ও জিএফ মামুন লাকি (আকাশ খবর), অর্থ সম্পাদক মনিরুল ইসলাম (বাংলাদেশের খবর), সাংগঠনিক সম্পাদক রাশেদুজ্জামান (চ্যানেল ২৪), দপ্তর সম্পাদক আবু সাঈদ (প্রথম আলো), নির্বাহী সদস্য উম্মে ফাতেমা রোজিনা (এটিএন নিউজ ও এটিএন বাংলা), নুহু বাঙ্গালী(দেশের কণ্ঠ), আসিফ ইকবাল (একাত্তর টিভি) ও মামুন বঙ্গবাসি (মুক্তখবর) ।গাংনী ও মুজিবনগর প্রেস ক্লাব নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নির্বাচিতদেরকে শুভেচ্ছা জানিয়েছেন।


আরও খবর



বাংলাদেশে ফ্লাইট চলাচল সীমিত করল ওমান এয়ার

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ওমানের জাতীয় বিমান সংস্থা ওমান এয়ার,অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির পরিকল্পনার অংশ হিসেবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাতে ফ্লাইটের সংখ্যা এবং গন্তব্য কমিয়ে আনার ঘোষণা দিয়েছে। যার অংশ হিসেবে এখন থেকে বাংলাদেশের চট্টগ্রাম থেকে উড়োজাহাজ চলাচল বন্ধ রাখবে সংস্থাটি, তবে ঢাকা থেকে নিয়মিত চলাচল করবে।

সোমবার (২৯ জানুয়ারি) ওমান এয়ারের বিবৃতির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে খালিজ টাইমস। এতে বলা হয়েছে, ইসলামাবাদ, লাহোর, কলম্বো এবং চট্টগ্রামে ফ্লাইট পরিচালনা কার্যক্রম বাতিল করেছে ওমান এয়ার। তবে তাদের নেটওয়ার্কে নতুন করে পাকিস্তানের শিয়ালকোট শহর যুক্ত করা হয়েছে বলে জানিয়েছে ওমান এয়ার।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ভারতীয় রুটেও নির্দিষ্ট কিছু গন্তব্যে ফ্লাইটের সংখ্যা হ্রাস করা হবে। তবে বর্তমানে চালু থাকা ভারতীয় দুই গন্তব্য- লক্ষ্ণৌ এবং থিরুবনন্তপুরমে ফ্লাইট বৃদ্ধি করা হবে।

এর আগে, গত বছরের নভেম্বরে ওমানের সালামএয়ার পাঁচটি ভারতীয় প্রধান শহর- হায়দ্রাবাদ, কালিকট, জয়পুর, ত্রিবান্দ্রম এবং লক্ষ্ণৌতে ফ্লাইট পুনরায় চালু করার ঘোষণা দিয়েছিল। ভারতে ফ্লাইট পরিচালনার অধিকার সংক্রান্ত বরাদ্দের সীমাবদ্ধতার কারণে এসব শহরে কার্যক্রম বন্ধ করেছিল সালামএয়ার।

কম দূরত্বের কারণে উপসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশ এবং ভারতীয় উপমহাদেশের মধ্যে চালু থাকা বিমানের রুটগুলো বিশ্বের অন্যতম ব্যস্ত। এ ছাড়া আরব উপসাগরীয় অঞ্চলের দেশগুলোতে প্রচুর সংখ্যক দক্ষিণ এশীয় প্রবাসী কর্মরত আছেন।

ওমান এয়ার বলেছে, তিনটি গন্তব্যে মৌসুম ভিত্তিতে পরিচালিত হবে। চাহিদা অনুযায়ী গ্রীষ্মকালে উত্তর-পূর্ব তুরস্কের কৃষ্ণসাগর উপকূলের ট্রাবজোন, শীতকালে সুইজারল্যান্ডের জুরিখ এবং মালদ্বীপের রাজধানী মালেতে যাত্রী পরিবহন করা হবে।


আরও খবর



মান্দায় বালু বোঝাই ট্রাক্টরের ধাক্কায় এক ভ্যান চালক নিহত: নারীসহ আহত ২

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ প্রতিনিধি:নওগাঁর মান্দায় বালু বোঝাই এক ট্রাক্টরের ধাক্কায় আক্কাস আলী (৫৫) নামে এক ভ্যানচালক নিহত হয়েছেন। এঘটনায় এক নারীসহ আরো দুজন আহত হয়েছেন। রোববার (৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে শিবগঞ্জ- মান্দা(ফেরিঘাট) সড়কের উপজেলার ভালাইন ইউনিয়নের লক্ষ্মীরামপুর এলাকায় আয়েদ মৌলভীর বাড়ির সামনে এ দুর্ঘটনাটি ঘটে।  নিহত ভ্যান চালক উপজেলার লক্ষীরামপুর গ্রামের মৃত ভুদন সরদার ওরফে বুজনের ছেলে। এছাড়া আহতরা হলেন,  লক্ষীরামপুর গ্রামের জয়নালের স্ত্রী শিউলি বেগম (২৬) ও  ট্রাক্টরের হেলপার মাসুদ রানা (১৯)। তাঁদের উদ্ধার করে মহাদেবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে হেলপার মাসুদ রানার অবস্থা আশংকাজনক হলে তাঁকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা  হয়েছে। 

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ঘটনার দিন রোববার সকাল সাড়ে ১০টার দিকে লক্ষীরামপুরের মোড় এলাকায় সড়কের পাশে ও-ই  ভ্যানচালক তার ভ্যান দাঁড় করিয়ে খড়ি বোঝাই করছিলেন। এসময় মহাদেবপুর উপজেলা সীমানা সংলগ্ন বানডুবি এলাকা থেকে বালুবোঝাই করে একটি ট্রাক্টর বেপরোয়া গতিতে ফেরিঘাটের দিকে আসছিল। পথে লক্ষ্মীরামপুর এলাকায় আক্কাস আলীর ভ্যানকে চাপা দিয়ে সড়কের পাশে উল্টে যায়। এতে ঘটনাস্থলেই তিনি মর্মান্তিকভাবে নিহত হন। এসময় শিউলি খাতুন এবং মাসুদ রানা নামে ওই ট্রাক্টরের এক হেলপার গুরুতর আহত হন।  

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল  হক কাজী বলেন, সংবাদ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে নিহতের লাশ  পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। 


আরও খবর



ঢাকাকে উড়িয়ে চতুর্থ জয় খুলনা টাইগার্সের

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪৪জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:দুর্দান্ত ঢাকাকে ১০ উইকেটে হারিয়েছে খুলনা টাইগার্স,বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল)।

সোমবার (২৯ জানুয়ারি) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ১৩০ রানেই গুটিয়ে যায় ঢাকা। জবাবে মাঠে নেমে ৩২ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে ১০ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে খুলনা টাইগার্স।

এতে বিপিএলে প্রায় সাত বছর পর ফিরে এলো ১০ উইকেটের জয়ের। এর আগে সবশেষ ২০১৭ সালের ডিসেম্বরে চিটাগং ভাইকিংসকে একই ব্যবধানে হারায় সিলেট সিক্সার্স।

টুর্নামেন্টের দারুণ শুরু করা খুলনার টানা চতুর্থ জয় এটি। দিনের প্রথম ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ঢাকাকে হারিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করল খুলনা। জয়ে আসর শুরুর পর ঢাকা হারল টানা তিন ম্যাচ।


আরও খবর