Logo
আজঃ Wednesday ০৮ February ২০২৩
শিরোনাম
ন্যায্য মূল্য পাওয়ায় মহেশখালীর পানচাষীদের মাঝে আনন্দের বন্যা কুড়িগ্রামে সাড়ে ২২ হাজার পিচ ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক সবার জন্য নিরাপদ ডিজিটাল বিশ্ব নিশ্চিতের লক্ষ্যে ‘সিকিউরিটি ডে’ পালন করল গ্রামীণফোন হোমনায় ইউএনওর বিদায় সংবর্ধনা ও বরণ অনুষ্ঠিত কলারোয়ায় জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে টিকাদান অবহিতকরণ দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেছেন সিভিল সার্জন বিএনপির ১০ দফা দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা আগামী সপ্তাহে সংসদীয় আসনগুলোর সীমানার খসড়া প্রকাশ: ইসি ভূমিকম্পে তুরস্কে মৃতের সংখ্যা ৮ গুণ বাড়তে পারে: ডব্লিউএইচও এইচএসসির ফল কাল, জানা যাবে যেভাবে

শীতে গ্যাস থেকে মুক্তি পেতে যেসব খাবার এড়িয়ে চলবেন

প্রকাশিত:Saturday ২১ January ২০২৩ | হালনাগাদ:Wednesday ০৮ February ২০২৩ | ৭১জন দেখেছেন
Image

অনলাইন ডেস্ক : প্রকৃতির সঙ্গে জীবনযাপনেও শুরু হয়েছে শীতের আমেজ। বাজারে আসতে শুরু করছে শীতকালীন সবজি, সঙ্গে ফলও। ঘরে ঘরে শুরু হয়েছে শীতকালীন সুস্বাদু খাবার রান্নার আয়োজন। কিন্তু এমন কিছু খাবার আছে যা শীতকালে এড়িয়ে চলা জরুরি। বিশেষজ্ঞ এবং পুষ্টিবিদরা পরামর্শ দিচ্ছেন ভালো স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য শীতের মৌসুমে নির্দিষ্ট কিছু খাবার এবং খাবারের ধরনগুলো এড়িয়ে চলা ভালো।

বেগুন

এই সবজিটি মোটেও গুণহীন নয়। শরীর সুস্থ রাখতে বেগুনেরও ভূমিকা রয়েছে। অনেকেই বেগুন খেতে বড় ভালোবাসেন। এক দিনে বেগুনের ভর্তা, মাছের ঝোলে বেগুন আবার তরকারিতেও বেগুন। সারা দিন বিভিন্ন ভাবে বেগুন খেলে দেখা দিতে পারে গ্যাসের সমস্যা। গ্যাসের সমস্যা থাকলে অতিরিক্ত বেগুন এক দিনে না খাওয়াই ভালো।

মটরশুঁটি

শীতকালের তারকা সবজি বলা চলে। শীতকালীন যে কোনো রান্নাতেই মটরশুঁটি যেন আলাদা মাত্রা এনে দেয়। রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি শরীরের যত্নও নিতে পারদর্শী। তবে একটু বেশি পরিমাণে খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।

দুধ

শীতকাল মানেই পিঠেপুলি আর পায়েস। সকালের খাবার থেকে রাতের খাবার সবকিছুতেই মিষ্টিমুখ করা চাই-ই-চাই। এই কারণেও কিন্তু গ্যাসের সমস্যা বেড়ে যায়। অতিরিক্ত দুধের তৈরি জিনিস খেলে গ্যাসের সমস্যা বাড়ে। গ্যাসের সমস্যা থাকলে বুঝেশুনে খেতে হবে দুধের তৈরি জিনিস।

বাদাম

বিকেলে খিদে পেলেই মুঠো মুঠো বাদাম খাওয়ার অভ্যাস আছে অনেকের। চিনেবাদাম হোক কিংবা কাঠবাদাম, বেশি মাত্রায় খেলেও হতে পারে গ্যাসের সমস্যা।

ছোলার ডাল ও রাজমা

গ্যাসের সমস্যা থাকলে এই দু’টি ডালও এড়িয়ে চলা উচিত। একেবারে বন্ধ করে না দিলেও কম খাওয়া ভালো।


আরও খবর