Logo
আজঃ শনিবার ২৭ এপ্রিল ২০২৪
শিরোনাম
পাহাড়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারে আমলে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে-পার্বত্য প্রতিমন্ত্রী শত্রুতা নয় চীন-যুক্তরাষ্ট্র, অংশীদারত্ব চান শি জিনপিং ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় আজ শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী পুলিশের সব স্থাপনার নিরাপত্তা জোরদারের নির্দেশ তীব্র তাপপ্রবাহ: কর্মীদের সুরক্ষায় রেলের নির্দেশনা বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চান প্রধানমন্ত্রী বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল শুরু হিলিতে নসিমনের সাথে মোটরসাইকেলের সংঘর্ষে দুই বন্ধুর মৃত্যু রাণীশংকৈলে ইসতিসকার নামাজ আদায়

পুতিনের জমানা কি শেষ ?

প্রকাশিত:সোমবার ২০ মার্চ ২০23 | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ১৭৬জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক ;রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জমানা কি শেষ হয়ে আসছে? ইউক্রেন যুদ্ধ নিয়ে ক্রমবর্ধমান অসন্তোষের মধ্যে ক্রেমলিন পুতিনের বদলি খুঁজছে। এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন ইউক্রেনের এক গোয়েন্দা কর্মকর্তা। খবর নিউজ উইকের।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন পুতিন। সেইসময় অনেক বিশ্লেষকই ধারণা করেছিলেন, বেশ কয়েক দিনের মধ্যে কিয়েভ দখল করে সেখানে পুতুল সরকার বসাবে পুতিন। তবে পুতিনের সেই স্বপ্ন এখনও অধরা। উল্টো ইউক্রেন যুদ্ধে পুতিন বাহিনী অনেক ধুঁকছে বলে দাবি পশ্চিমাদের।

যুদ্ধের এক বছর পার হলেও পুতিনের পাশেই আছে রাশিয়া তবে রুশ বাহিনীর অনেক ক্ষয়ক্ষতির কারণে অনেকে চিন্তিত হয়ে পড়েছেন বলে দাবি ইউক্রেনের।

এ ছাড়া ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এতে মস্কোর অর্থনীতি দুর্বল হয়ে পড়ছে। ইউক্রেনের দাবি, যুদ্ধে এখন পর্যন্ত রাশিয়া এক লাখ ৬০ হাজারের বেশি সেনা নিহত হয়েছে।

এই নিয়ে ইউক্রেন দাবি করেছে, দেশটিতে ক্রমবর্ধমান অসন্তোষ মধ্যে পুতিনের বদলি খোঁজা হচ্ছে। ইউক্রেনের সামরিক গোয়েন্দা অধিদপ্তরের মুখপাত্র আন্দ্রি ইউসভ দাবি করেছেন, পুতিনের আশপাশের বৃত্ত ক্রমশ ছোট হচ্ছে। সেইসঙ্গে পুতিনের জনপ্রিয়তাও তলানিতে নামছে।

তিনি দাবি করেছেন, ইতোমধ্যে পুতিনের বদলি খোঁজা শুরু হয়ে গেছে। তবে ইউক্রেনের এমন দাবি নিয়ে এখন পর্যন্ত রাশিয়ার পক্ষ থেকে কিছু বলা হয়নি।


আরও খবর



রাণীশংকৈলে ক্ষুদ্র নৃগোষ্ঠির ছাত্র ছাত্রীদের মাঝে উপবৃত্তি বিতরণ

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় বৃহস্পতিবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রীর অর্থে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছাত্র ছাত্রীদের মাঝে শিক্ষা উপবৃত্তি ও বাইসাইকেল বিতরণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হল রুমে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি ২ লাখ ৫৬ হাজার টাকা ৫২ জন ছাত্রছাত্রীদের মাঝে এবং ৬ জন ছাত্রীর মাঝে বাইসাইকেল বিতরণ করা হয়।

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের জন্য তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। বর্তমান সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছেলে মেয়েরা যাতে লেখাপড়া করতে পারে, এজন্য বিশেষ বরাদ্দের মাধ্যমে নতুন বই, শিক্ষা বৃত্তি, শিক্ষা উপকরণ সহয়তা করছেন। বর্তমান সরকার দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠী আদিবাসী ছেলে মেয়েরা যাতে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে পারে, সেজন্য শিক্ষা বৃত্তি চালু করেছেন। আদিবাসী সন্তানরা যেন সহজে স্কুল-কলেজে যেতে পারে সেজন্য বাই সাইকেল প্রদান করেছেন। বিতরণী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার রকিবুল হাসান এ কথা বলেন। 

এ সময় উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সামিয়েল মার্ডি,উপজেলা ইএসডিও ম্যানেজার খায়রুল আলম, আদিবাসী নেতা সুগা মর্ম,স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপকারভোগী প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

আরও খবর



মাগুরার ছয়ঘরিয়ায় সড়ক দুর্ঘটনায় ২ নারী নিহত আহত হয়েছে ১০ জন

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা -যশোর মহাসড়কের ছয়ঘরিয়া এলাকায় রাত ৯ টার দিকে বাস ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে দুই মহিলা নিহত, আহত হয়েছে ১০জন।মাগুরা সদর হাসপাতালে আহতদের চিকাৎসা দেয়া হয়েছে। নিহতদের লাশ ময়না তদন্তের জন্য মর্গে রাখা হয়েছে।


আরও খবর



বাড়ি-ঘর নির্মাণে বাঁধা জমির মালিক কে মারপিট

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে অন্যের পুকুর পাড়ে জোরপূর্বক বাড়ি-ঘর নির্মাণে বাঁধা দেওয়ার কারনে মালিক শওকত আলীকে বেধড়ক মারপিট করে আহত করা হয় বলে অভিযোগ পাওয়া গেছে। এঘটনায় মালিক শওকত আলী বাদি হয়ে বুরুজ গ্রামের রাজুকে প্রধান করে ৬ জনের নামে উল্লেখ   করে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। তানোর পৌর এলাকার বুরুজ গ্রামে সম্প্রতি ঘটে এমন ঘটনাটি। বাড়ি নির্মাণের আগে চলতি মাসের শুরুর দিকে পুকুর পাড়ে থাকা বিভিন্ন প্রজাতির গাছ কর্তন করেন ওই গ্রামের কালাম আলীসহ কয়েকজন। এঘটনায়ও থানায় অভিযোগ করেন শওকত। ফলে ঘটনাগুলো নিয়ে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষ হতে পারে বলে মনে করছেন গ্রামবাসী।

অভিযোগে উল্লেখ, বুরুজ মৌজার অন্তর্গত আরএস ৯২ নম্বর খতিয়ানের মালিক বদর আলী সরকার দিং। তাহার মৃত্যুর পর শওকতের পিতা মালিক হন। তিনি মারা যাওয়ার পর ছেলে শওকত আলী জমির মালিক হন। ৪৯৬ নম্বর আরএস দাগে পুকুর ও পাড় মিলে ৮২ শতাংশ জমি রয়েছে। শওকত আলী জানান, পুকুরটি দীর্ঘ দিন ধরে সংস্কার না করার কারনে আবর্জনা পড়ে এক প্রকার ভরাট হয়ে পড়েছে। সম্প্রতি পুকুর সংস্কার করতে লাগলে পাড়ে বসবাসরত রাজু ও তার বাপ চাচারা বাঁধা দেন এবং তাদের নিজের জায়গা দাবি করেন। আমি প্রতিবাদ করলে তারা আমাকে এলোপাথাড়ি মারপিট করে এবং আমাকে উদ্ধার করতে মা আসলে তাকেও পেটায়। আমি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছি। 

সরেজমিনে দেখা যায়, পুকুরের দক্ষিণ, পূর্ব দিকে ব্যক্তিগত ভাবে প্রটেকশন ওয়াল দেয়া আছে  এবং উত্তর দিকে পৌরসভা থেকে ওয়াল দেয়া হয়েছে । পুকুরের কিছু অংশ পুন খনন করা আছে, মাঝে গালা পড়ে রয়েছে। চারদিকে বসবাস কারীরা আবর্জনা ফেলে রেখেছে। গ্রামের প্রবীন কিছু ব্যক্তিরা জানান, আগে পুকুরের পানি দিয়ে রান্নাবাড়ার কাজ সহ যাবতীয় কাজ করা হত। আর এখন আবর্জনা ও মলের জন্য কোন কাজ করা যায় না। পুকুর টি পুন খনন করা হলে মাছ চাষও হবে এবং যাবতীয় প্রয়োজনীয় কাজ সারা যাবে। সময়ের দাবি হয়ে পড়েছে পুকুর টি পুন খনন করা।

অভিযুক্তরা বলেন, পুকুর পুন খনন করতে বাঁধা নেই। আমরা বলেছি পুকুর পুন খনন করে পাড় বাঁধার জন্য। কিন্তু শওকত পাড় না বেধে মাটি বিক্রির জন্য বসতবাড়ি হুমকিতে ফেলছে। মারপিট হয়নি, ধাক্কা ধাক্কি হয়েছে। আমরাও অভিযোগ করেছে তদন্ত হলেই কার অপরাধ বুঝতে পারবে সবাই। 

থানার অফিসার ইনচার্জ ওসি আব্দুর রহিম বলেন তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও খবর



বিরামপুরে এক কেজি সাপের বিষ উদ্ধার

প্রকাশিত:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

মিজানুর রহমান মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুর জেলার বিরামপুর সীমান্তে ভারতে পাচার কালে এক কেজি সাপের বিষ উদ্ধার করেছে বাংলাদেশ বর্ডার গার্ড ঘাসুডিয়া ক্যাম্পের বিজিবি সদস্যরা।

জয়পুরহাট-২০ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জয়পুরহাট-২০ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়া জানান, বুধবার (১০ এপ্রিল ) রাত পৌনে তিনটার দিকে গোপন সংবাদের ভিত্তিতে আমার নির্দেশে উপ-অধিনায়ক মেজর আফিক হাসান নেতৃত্বে ও ঘাসুড়িয়া ক্যাম্পের বিজিবি'র  টহল কমান্ডার নায়েক মোঃ আসাদুজ্জামান এর সহযোগিতায় দিনাজপুর জেলার বিরামপুর উপজেলা সীমান্তের নিকটবর্তী এলাকা অভিযান চালান। এসময় হতে অবৈধ পথে সীমান্ত অতিক্রম করে ভারতে সাপের বিষ পাচারের চেষ্টাকালে এক কেজি সাপের বিষ উদ্ধার করেন বিরামপুর সীমান্তের ঘাসুড়িয়া ক্যাম্পের বিজিবি'র একটি বিশেষ টহলদল।

তিনি আরো জানান, সীমান্ত পিলার ২৮৯/১-এস হতে আনুমানিক ৪০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ওসমান মোড়, ঈদগাহ মাঠ নামক স্থানে অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে এক কেজি সাপের বিষ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত সাপের বিষের আনুমানিক মূল্য এক কোটি বিশ লক্ষ টাকা। এবিষয়ে চোরাচালান আইনে বিরামপুর থানায় মামলার প্রস্তুতি চলছে। চোরাচালান প্রতিরোধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও বিজিবি'র এই কর্মকর্তা নিশ্চিত করেন।


আরও খবর



মাগুরায় ৪৬৪ টি ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ৭৪জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা জেলার ৪ উপজেলায় ৪৬৪ টি ঈদগাহে শান্তিপূর্ণভাবে  পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়।

মাগুরায় প্রধান ঈদের জামাত সকাল ৮ টায় শহরের ঐতিহাসিক নোমানী ময়দানে অনুষ্ঠিত হয়। মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুলসহ শহরের গন্যমান্য ব্যক্তিবর্গ এখানে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। জামাত পরিচালনা করবেন মাগুরা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা মুফতি হাবিবুর রহমান। মাগুরা পিটিআই জামে মসজিদে অনুষ্ঠিত জামাতে নামাজ আদায় করেন মাগুরা ১ আসনের সদ্য সাবেক সংসদ সদস্য এড, সাইফুজ্জামান শিখর। এছাড়া মাগুরা মডেল মসজিদে, পৌর গোরস্থান মসজিদ, জজকোর্ট মসজিদ, মাগুরা পুলিশ লাইনস প্যারেড গ্রাউন্ডে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। মাগুরার পুলিশ সুপার মোঃ মশিউদৌলা রেজা,  পুলিশ লাইনের পুলিশ সদস্য এবং এলাকাবাসী এ জামাতে নামাজ আদায় করেন। এছাড়া জেলা জজ কোর্ট মসজিদ,সরকারি কলেজ জামে মসজিদ, পারনান্দুয়ালী ব্যাপারী পাড়া জামে মসজিদ, পারনান্দুয়ালী গোরস্থান ঈদগাহ ময়দান, মুন্সীপাড়া ঈদগাহ ময়দানসহ জেলার শ্রীপুর, মহম্মদপুর, শালিখা উপজেলাসহ সর্বত্র  ঈদের জামাত অনু্ষ্ঠিত হয়। জেলায় মোট ৪৬৪ ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এর মধ্যে মাগুরা

সদর উপজেলায় ২২৮ টি, শ্রীপুর উপজেলায় ৮২ টি, মহম্মদপুর উপজেলায় ১১২ টি এবং শালিখা উপজেলায় ৪২ টি ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।  এদিকে বৃষ্টি হতে পারে এ আশংকায়  জেলার ৭৩০ টি গ্রামের প্রায় ২ হাজার ৩শ'  মসজিদ প্রস্তুত রাখা হয়েছিল। মাগুরার  পুলিশ সুপার মোঃ মশিউদৌলা রেজা জানান, জেলার সর্বত্র শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য  মাগুরা জেলা পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করা হয়েছে।


আরও খবর