Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

পুতিনের জমানা কি শেষ ?

প্রকাশিত:সোমবার ২০ মার্চ ২০23 | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৮৭জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক ;রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জমানা কি শেষ হয়ে আসছে? ইউক্রেন যুদ্ধ নিয়ে ক্রমবর্ধমান অসন্তোষের মধ্যে ক্রেমলিন পুতিনের বদলি খুঁজছে। এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন ইউক্রেনের এক গোয়েন্দা কর্মকর্তা। খবর নিউজ উইকের।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন পুতিন। সেইসময় অনেক বিশ্লেষকই ধারণা করেছিলেন, বেশ কয়েক দিনের মধ্যে কিয়েভ দখল করে সেখানে পুতুল সরকার বসাবে পুতিন। তবে পুতিনের সেই স্বপ্ন এখনও অধরা। উল্টো ইউক্রেন যুদ্ধে পুতিন বাহিনী অনেক ধুঁকছে বলে দাবি পশ্চিমাদের।

যুদ্ধের এক বছর পার হলেও পুতিনের পাশেই আছে রাশিয়া তবে রুশ বাহিনীর অনেক ক্ষয়ক্ষতির কারণে অনেকে চিন্তিত হয়ে পড়েছেন বলে দাবি ইউক্রেনের।

এ ছাড়া ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এতে মস্কোর অর্থনীতি দুর্বল হয়ে পড়ছে। ইউক্রেনের দাবি, যুদ্ধে এখন পর্যন্ত রাশিয়া এক লাখ ৬০ হাজারের বেশি সেনা নিহত হয়েছে।

এই নিয়ে ইউক্রেন দাবি করেছে, দেশটিতে ক্রমবর্ধমান অসন্তোষ মধ্যে পুতিনের বদলি খোঁজা হচ্ছে। ইউক্রেনের সামরিক গোয়েন্দা অধিদপ্তরের মুখপাত্র আন্দ্রি ইউসভ দাবি করেছেন, পুতিনের আশপাশের বৃত্ত ক্রমশ ছোট হচ্ছে। সেইসঙ্গে পুতিনের জনপ্রিয়তাও তলানিতে নামছে।

তিনি দাবি করেছেন, ইতোমধ্যে পুতিনের বদলি খোঁজা শুরু হয়ে গেছে। তবে ইউক্রেনের এমন দাবি নিয়ে এখন পর্যন্ত রাশিয়ার পক্ষ থেকে কিছু বলা হয়নি।


আরও খবর



যশোরে চামড়ার প্রতি পিস তিন টাকা ৮৫ পয়সা

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৩জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোরের রাজারহাট দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ চামড়ার বাজার। ঈদ পরবর্তী প্রথম বাজার ছিল আজ শনিবার (২২জুন)। দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতি বছরের মতই আগের রাতেই চামড়া নিয়ে হাজির হন ক্ষুদ্র ব্যবসায়ীরা। বিভিন্ন হোটেল-মোটেলে বাইরে থেকে আসা ব্যাপারীরাও আগের রাতে এসে অবস্থান নেন।

সকাল সাতটা থেকে শুরু হয় এ হাটের চামড়ার কেনাবেচা। তবে, এই বাজারে সরকার নির্ধারিত দামে কোনো চামড়া কেনাবেচা হয়নি। অধিকাংশ ক্ষুদ্র ব্যবসায়ী লোকসানে চামড়া বিক্রি করতে বাধ্য হয়েছেন। গরুর চামড়া বিক্রি হলেও বিপাকে পড়েন ছাগলের চামড়া বিক্রেতারা। প্রতি পিস ছাগলের চামড়া তিন টাকা ৮৫ পয়সাও বিক্রি করতে দেখা গেছে।

আবার ছাগল ও ভেড়ার চামড়ার দাম বলেনি কোনো কোনো ব্যাপারী-এমন ঘটনাও ঘটেছে। এমন কোনো ক্ষুদ্র ব্যবসায়ী পাওয়া যায়নি যে তার গরুর চামড়ায় ২০০ থেকে ৩০০ টাকা লোকসান হয়নি। সব মিলিয়ে এ বাজারে বড় দরপতন হয়েছে।

জেলার নাভারন থেকে চামড়া নিয়ে আসা আবদুল জলিল জানান, সিন্ডিকেটের কারণে বাধ্য হয়ে ৪০ টাকা ফুটের চামড়া মাত্র ২০ থেকে ২৫ টাকা দরে বিক্রি করতে বাধ্য হয়েছেন তিনি। হাটে ফুট হিসেবে চামড়া বিক্রি হয়নি, হয়েছে পিস হিসেবে। তিনি আরো বলেন, এবার দুই-আড়াই লাখ টাকা লোকসান গুনতে হবে। এবার হাটে কিছু ট্যানারি দালাল এসেছে। তাদের এ সিন্ডিকেটের হাতেই জিম্মি ঐতিহ্যবাহী বিশাল এ চামড়ার হাট।

অবস্থা এতটাই খারাপ ছিল যে, কেশবপুর থেকে আসা কালীদাস নামে এক বিক্রেতা ইমরান হোসেন পাপ্পু নামে এক আড়তদারকে তার ৫২ পিস ছাগলের চামড়া পাঁচ টাকা করে কেনার জন্য তোষামোদ করতে থাকেন। পাপ্পু ৫২ পিস চামড়া নিয়ে পাঁচ টাকা হিসেবে ৪০ পিসের দাম দেয়ার শর্ত দেন। কালীদাস উপায় না পেয়ে তাতেই রাজি হন। সেই হিসেবে কালীদাস এক পিস ছাগলের চামড়া বিক্রি করেন তিন টাকা ৮৫ পয়সায়।

নওয়াপাড়া থেকে ৪৫০ পিস চামড়া নিয়ে আসা অশ্বিনী জানান, তিনি ৫০ থেকে আট শ’ টাকায় গরুর চামড়া বিক্রি করেছেন। তার প্রতি চামড়ায় দুই শ’ থেকে চার শ’ টাকা পর্যন্ত লোকসান হয়েছে। প্রতি বছর লোকসান হওয়ার পরও কেন চামড়ার ব্যবসা করছেন জানতে চাইলে তিনি বলেন, এটি পেশা হিসেবে নিয়েছি। এ কারণে ব্যবসা না করে পারি না।

বৃহত্তর যশোর চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলাউদ্দিন মুকুল বলেন, ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রতি বছর বলে লোকসান হচ্ছে। এবার দাম ভালো। বাজারে ৩৫ হাজারের মতো চামড়া এসেছে।


আরও খবর



হিলিতে যথাযথ মর্যাদায় আওয়ামীলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনব্যাপি বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে দিনাজপুরের হিলিতে বাংলাদেশ আওয়ামীলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী (প্লাটিনাম জয়ন্তী) উদযাপন করা হয়েছে।

রোববার (২৩ জুন) উপজেলা আওয়ামীলীগের আয়োজনে সকাল ৯ টায় হিলি বাসস্ট্যান্ড সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন,শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও  শ্রদ্ধা নিবেদন করা হয়।

দিবসটি উপলক্ষে বিকেল সাড়ে ৫ টায় হিলি বাজারের গোডাউন মোড় থেকে আনন্দ র‌্যালী বের হয়ে বন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে গিয়ে শেষ হয়।এরপর সেখানে উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উদযাপন কমিটির আহবায়ক ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহীন এর সঞ্চালনায় উপজেলা আওয়ামীলীগের সভাপতি হারুন উর রশিদ হারুন এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

এতে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সোহরাব হোসেন প্রতাব,প্রভাষক আশরাফ আলী প্রধান,আব্দুল লতিফ মাষ্টার, আবুল কালাম আজাদ, পৌর আওয়ামীলীগের সভাপতি ও উদযাপন কমিটির সদস্য সচিব পৌর মেয়র জামিল হোসেন চলন্ত, সাধারণ সম্পাদক নাসিম আহম্মেদ টুকু,উপজেলা যুবলীগের সভাপতি আমিরুল ইসলাম লিটন, সাঃ সম্পাদক এমদাদুল মল্লিক,উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি কাহের আলী,সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম তৌহিদ,পৌর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আতাউর রহমান কাজল, ছাত্রলীগের সভাপতি সুমন মন্ডল, সাধারণ সম্পাদক মাহাবুব আলম, কৃষকলীগের সাধারণ সম্পাদক মহাসিন আলী,শ্রমিক লীগের সভাপতি গোলাম মোর্শেদ,পৌর যুবলীগের আহবায়ক মাহমুদুল হাসান উজ্জল,যুগ্ম আহবায়ক তারিকুল ইসলাম ছাত্রলীগের সাধারণ সম্পাদক অনিক সরকার, কৃষক লীগের সভাপতি মিলন,সাধারণ সম্পাদক রাকিব হাসান ডালিমসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।


আরও খবর



কুয়েতে ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ৩৫

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৯৯জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:কুয়েতের দক্ষিণাঞ্চলে একটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেক মানুষ।

বুধবার (১২ জুন) দেশটির দক্ষিণাঞ্চলীয় মানগাফ শহরে এই অগ্নিকাণ্ড ও হতাহতের ঘটনা ঘটে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। তাদের নিকটবর্তী বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভবনে অগ্নিকাণ্ডে আহতদের যথাযথ চিকিৎসা সেবা দেওয়ার জন্য মেডিকেল দলগুলো তাদের সর্বোচ্চ চেষ্টা করছে।

এছাড়া অগ্নিকাণ্ডে আহতদের যথাযথ চিকিৎসা সেবা দেওয়ার জন্য মেডিকেল দলগুলো তাদের সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে বলেও মন্ত্রণালয় আশ্বস্ত করেছে।


আরও খবর



হানিফ ফ্লাইওভারে যাত্রী ওঠানামা করায় ১৯টি বাসের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ১৪৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক ওয়ারী বিভাগ রাজধানীর হানিফ ফ্লাইওভারে গাড়ি থেকে যাত্রী ওঠানামা করার কারণে ১৯টি বাসের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ও ২টি বাস ডাম্পিং করেছে।

ট্রাফিক-ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ আশরাফ ইমামের নির্দেশনায় এসি (ট্রাফিক-যাত্রাবাড়ী) তানজিল আহমেদের নেতৃত্বে একটি টিম হানিফ ফ্লাইওভারে মঙ্গলবার (৪ মে) দিনভর অভিযান চালায়। অভিযানে যত্রতত্র যাত্রী ওঠানামা করা বাসের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়।

ট্রাফিক-ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ আশরাফ ইমাম জানান, ঢাকা মহানগরীর নাগরিকরা যাতে রাস্তায় নির্বিঘ্নে চলাচল করতে পারেন এবং স্বাচ্ছন্দ্যে ঘরে ফিরতে পারেন সে লক্ষ্য নিয়ে কাজ করছে ট্রাফিক ওয়ারী বিভাগ। এই বিভাগের মধ্য দিয়ে দক্ষিণবঙ্গের ২১টি জেলাসহ মোট ৪০টি জেলার গাড়ি যাতায়াত করে।

তিনি বলেন, মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের মূল অংশটি এই বিভাগের মধ্যে অবস্থিত। প্রায়শই এই ফ্লাইওভারের উপরে বিভিন্ন পরিবহন যাত্রী উঠানামা করে। এতে যানজট যেমন বেড়ে যায়, তেমনিভাবে দুর্ঘটনা বৃদ্ধি পায়। ট্রাফিক-ওয়ারী বিভাগের এই অভিযান চলমান থাকবে। গাড়ি চালকরা হানিফ ফ্লাইওভারে যত্রতত্র যাত্রী উঠানামা করলেই আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হবে।


আরও খবর



কানাডার আন্তর্জাতিক উন্নয়ন উপমন্ত্রী তিন দিনের সফরে ঢাকায়

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১২৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক উপমন্ত্রী ক্রিস্টোফার ম্যাকলেনান তিন দিনের সফলে ঢাকায় এসেছেন।

শ‌নিবার (২৫ মে) তার ঢাকায় আসার তথ‌্য নি‌শ্চিত ক‌রে‌ছে পররাষ্ট্র মন্ত্রণ‌ালয়।

এদিন রা‌তে পররাষ্ট্র মন্ত্রণ‌ালয়ের এক্স হ‌্যা‌ন্ডেলে (সা‌বেক টুইটার) জানা‌নো হয়, তিন দি‌নের সফ‌রে শ‌নিবার ঢাকায় এসেছেন কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক উপমন্ত্রী ক্রিস্টোফার ম্যাকলেনান।

ঢাকা বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের পরিচালক সা‌মিয়া ইসরাত র‌নি। এ সময় বিমানবন্দ‌রে ঢাকায় নিযুক্ত কানাডার হাইক‌মিশনার লি‌লি নি‌কোলসও উপস্থিত ছি‌লেন।

ঢাকায় কানাডার হাইক‌মিশন জানায়, ক্রিস্টোফার ম্যাকলেনান কানাডার ক্রমবর্ধমান আন্তর্জাতিক সহায়তা নিয়ে আলোচনা করতে সরকা‌রি কর্মকর্তা এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে সাক্ষাৎ কর‌বেন। স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের অগ্রগতির প্রেক্ষাপটে ২০২৬ সালের অবস্থা এবং কানাডার ইন্দো-প্যাসিফিকে সু‌যোগ নিয়ে আলোচনার পাশাপা‌শি বাংলাদেশের কৌশল নি‌য়ে আলোচনা হ‌তে পা‌রে।

এছাড়া রোহিঙ্গা শরণার্থী সংকটের চলমান প্রতিক্রিয়া এবং সীমান্তের পরিস্থিতি নিয়েও আলোচনা করবেন কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক উপমন্ত্রী। তার এই সফরে বাংলাদেশের কয়েকটি বিশ্বমানের বেসরকারি ও গবেষণা সংস্থার সঙ্গে কানাডার অংশীদারিত্ব জোরদার করার একটি সুযোগ তৈ‌রি হ‌বে বলে আশা করা হচ্ছে।


আরও খবর