Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

নাগরিক স্বার্থ সংরক্ষণ কমিটি গঠন সভাপতি সালাহ উদ্দীন বিশ্বাস ও পিন্টুকে সাধারণ সম্পাদক

প্রকাশিত:শুক্রবার ২৪ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৯৫জন দেখেছেন

Image

মুক্তার হোসেন গোদাগাড়ী(রাজশাহী)প্রতিনিধিঃ রাজশাহীর গোদাগাড়ীতে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি গঠন করা হয়েছে।শুক্রবার বেলা সাড়ে ১০টায় উপজেলা পরিষদের সামনে আইন সহায়তা কেন্দ্রর হলরুমে সভায় ২০২৩-২৪ সালের জন্য ৮৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

নাগরিক স্বাথ-সংরক্ষণ কমিটির সভাপতি মানবাধিকার কর্মী ও রাজশাহী জজকোটের আইনজীবি সালাহ উদ্দীন ও গোদাগাড়ী শিশু নিকেতনের সাবেক অধ্যক্ষ এস এম বরজাহান আলী পিন্টুকে সাধারণ সম্পাদক,সহ সভাপতি মজিবুর রহমান,যুগ্ন সাধারন সম্পাদক শিমুল প্রতীম মজুমদার,সাংগঠনিক সম্পাদক ৬নংওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম,কোষাধ্যক্ষ মনিরুল ইসলাম,৫নংওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম প্রচার সম্পাদক,মাওলালা নিয়াজউদ্দীন ধর্ম বিষয়ক সম্পাদক,বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা মন্টু মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক,সাবেক কাউন্সিলর আসরাফুল ইসলাম উসমান মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক,বিমল চন্দ্র রাজোয়াড় ক্ষুদ্র-নৃগোষ্ঠী বিষয়ক সম্পাদক,মুক্তার হোসেন তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক,মামুন অর রশিদ ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক,জিন্নাতুন নেসা জলি মহিলা বিষয়ক সম্পাদক,আব্দুল হাকিম কৃষি বিষয়ক সম্পাদক,আবুল কাসেম শিক্ষা বিষয়ক সম্পাদক ও সাবেক কাউন্সিলর শহিদুল ইসলামকে স্বা¯’্য বিষয়ক সম্পাদক করা হয়। কমিটি গঠন শেষে আলোচনা করা হয় যে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি শুধু সাধারণ মানুষের কল্যানে কাজ করে যাবে।



আরও খবর



এমপি আনার হত্যা: আওয়ামী লীগ নেতা বাবুর দায় স্বীকার

প্রকাশিত:শুক্রবার ১৪ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১১৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজীম আনারকে খুনের উদ্দেশ্যে অপহরণের মামলায় ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবুর দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। এ মামলায় গ্রেপ্তার পাঁচজনের মধ্যে চারজনই দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। গ্রেপ্তার অপর আসামি মিন্টু আট দিনের রিমান্ডে রয়েছেন।

ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ বাবু।

শুক্রবার (১৪ জুন) আসামি বাবু স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তা রেকর্ড করার আবেদন করেন তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার মাহফুজুর রহমান। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিমের আদালত তার জবানবন্দি রেকর্ড করেন। এরপর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

আদালতে শেরেবাংলা নগর থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক জালাল উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ৬ জুন রাতে ঝিনাইদহ শহরের আদর্শপাড়া এলাকা থেকে বাবুকে আটক করে ঢাকার ডিবির একটি দল। পরে ৯ জুন বাবুকে আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের জ্যেষ্ঠ সহকারী কমিশনার মাহফুজুর রহমান। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের আদালত তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এই মামলায় এর আগে শিমুল ভূঁইয়া ওরফে শিহাব ওরফে আমানুল্যাহ সাঈদ, তানভীর ভূঁইয়া ও শিলাস্তি রহমান আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। বর্তমানে তারা কারাগারে রয়েছেন।

চিকিৎসার জন্য গত ১২ মে ঝিনাইদহের কালীগঞ্জ থেকে ভারতে যান এমপি আনার। ওঠেন পশ্চিমবঙ্গে বরাহনগর থানার মণ্ডলপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে এক বন্ধুর বাড়িতে। পরদিন চিকিৎসক দেখানোর কথা বলে বাড়ি থেকে বের হন। এরপর থেকেই রহস্যজনকভাবে নিখোঁজ হন আনোয়ারুল আজীম।

বাড়ি থেকে বেরোনোর পাঁচদিন পর ১৮ মে বরাহনগর থানায় আনোয়ারুল আজীম নিখোঁজের বিষয়ে একটি জিডি করেন বন্ধু গোপাল বিশ্বাস। এরপরও খোঁজ মেলেনি তিনবারের এই সংসদ সদস্যের। ২২ মে হঠাৎ খবর ছড়ায়, কলকাতার পার্শ্ববর্তী নিউটাউন এলাকায় সঞ্জীবা গার্ডেনস নামে একটি আবাসিক ভবনের বিইউ ৫৬ নম্বর রুমে আনোয়ারুল আজীম খুন হয়েছেন। তবে ঘরে মেলেনি মরদেহ।


আরও খবর



ডোমারে কৃষি মেলার সমাপনি দিবস ও পুরস্কার বিতরন

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৫০জন দেখেছেন

Image

মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত ৩দিন ব্যাপী কৃষি মেলার সমাপনি দিবসে পুরস্কার বিতরণ, প্রান্তিক ও মাঝারি কৃষকদের মাঝে বিনা মূল্যে বীজ এবং রাসাইনিক সার বিতরণ করা হয়েছে। 

বৃহস্পতিবার (৬জুন) বিকালে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাজিয়া সুলতানা’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চোয়াম্যান সরকার ফারহানা আখতার সুমি। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আলম (বিপিএএ)’র সভাপপিত্বে বিশেষ অতিথি হিসাবে উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসী বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফায়জুল বারী, অন্নপূর্ণ এগ্রো সার্ভিস এর উদ্যোক্তা দেবরাজ আগরওয়ালা প্রমূখ বক্তব্য রাখেন। 

উক্ত মেলাটিকে আকর্ষনীয় করতে এনজিওদের মধ্যে ব্র্যাক, পল্লীশ্রী, সার্পসহ নার্সারী মালিক, সরকারী বে-সরকারী বিভিন্ন উদ্যোক্তাগণ মেলায় তাদের ডিসপ্লে প্রদর্শন করেন, মেলায় ২০টি স্টল স্থান পায়। আলোচনা শেষে মেলায় অংশগ্রহনকারী উদ্যোক্তাদের পুরস্কার প্রদান করা হয় এবং এলাকার প্রান্তিক ও মাঝারি কৃষকদের মাঝে বিনা মূল্যে বীজ এবং রাসাইনিক সার তুলে দেন অতিথিগণ।


আরও খবর



গলাচিপায় ঘূর্ণিঝড় ‘রিমাল’ এ ক্ষতিগ্রস্ত পরিবারকে আর্থিক সহায়তা

প্রকাশিত:রবিবার ০২ জুন 2০২4 | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১২৪জন দেখেছেন

Image

গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি:পটুয়াখালীর গলাচিপায় ফাউন্ডেশন ফর সোসিও-ইকোনোমিক ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এফএসডিআই) এর আয়োজনে ঘূর্ণিঝড় ‘রিমাল’ এ ক্ষতিগ্রস্ত পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। রবিবার বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্ষতিগ্রস্ত একশত পরিবারের মাঝে নগদ দুই হাজার টাকা করে প্রদান করেন জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম। এছাড়াও জেলা প্রশাসক ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল, ডাল, তেল, নুন, হলুদ, মরিচ, চিনি বিতরণ করেন।

উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আকিব রায়হান, উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহম্মদ সাহিন, নবনিযুক্ত উপজেলা পরিষদ চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু ও পৌর মেয়র আহসানুল হক তুহিন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা আরজু আক্তার, প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. সজল দাস, শিক্ষা অফিসার মো. মিজানুর রহমান, সমবায় কর্মকর্তা মো. কামরুল আহসান মিয়া, একাডেমিক সুপারভাইজার আবু সাঈদ, তথ্যসেবা কর্মকর্তা মোসা. ইসমত আরা, বীর মুক্তিযোদ্ধা শামসুদ্দিন সানু প্রমুখ।

এ ছাড়া সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, সুশীল সমাজ ও ক্ষতিগ্রস্ত পরিবারেরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আরও খবর



নেপাল থেকে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ কিনবে সরকার

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৯৭জন দেখেছেন

Image

সরকার ভারতের জাতীয় গ্রিড ব্যবহার করে নেপাল থেকে পাঁচ বছরের জন্য ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে । যার প্রতি ইউনিট ব্যয় হবে ৮ টাকা ১৭ পয়সা। মঙ্গলবার (১১ জুন) দুপুরে এ জলবিদ্যুৎ আমদানির অনুমোদন দিয়েছে পণ্য ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

জানা গেছে, বিদ্যুৎ আমদানির বিষয়ে গত বছরের মে মাসে বাংলাদেশ ও নেপালের মধ্যে একটি চুক্তি হয়। চুক্তি অনুযায়ী নেপালের ত্রিশুলি প্রকল্প থেকে ২৪ মেগাওয়াট এবং অন্য একটি বিদ্যুৎকেন্দ্র থেকে ১৬ মেগাওয়াটসহ মোট ৪০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আসবে। ভারত হয়ে বাংলাদেশের ভেড়ামারায় জাতীয় গ্রিডে এ বিদ্যুৎ আসবে।

নেপালের এ বিদ্যুৎ আমদানির লক্ষ্যে গত ১০ সেপ্টেম্বর বৈঠকে বসে ‘বিদ্যুৎ খাত উন্নয়ন ও আমদানি’ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ওই কমিটির প্রধান ছিলেন। বৈঠকে আ হ ম মুস্তাফা কামাল নেপাল থেকে বিদ্যুৎ আমদানির ট্যারিফ জানতে চাইলে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, নেপাল থেকে আমদানি করা বিদ্যুতের দাম দেশে কয়লাভিত্তিক উৎপাদিত বিদ্যুতের দামের তুলনায় কম পড়বে।

ওই বৈঠকের আলোচনায় উঠে আসে, নেপাল শীতকালে বাংলাদেশ কাছ থেকে বিদ্যুৎ নিতে আগ্রহী। শীতে নেপালে বিদ্যুতের চাহিদা বেশি থাকে, অন্যদিকে বাংলাদেশে চাহিদা কম থাকে


আরও খবর



দেশের ৫০ লাখ মানুষ অনলাইন জুয়ায় জড়িত

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের ৫০ লাখ মানুষ অনলাইন জুয়ায় জড়িত বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (২৪ জুন) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে ফরাসি রাষ্ট্রদূত মেরি মাসদুপুইয়ের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব কথা জানান।

পলক বলেন, ‘অনলাইন জুয়ায় মারাত্মক ঝুঁকির মধ্যে আমাদের বিভিন্ন বয়সের ছেলেমেয়েরা যুক্ত হয়েছে। এমনকি অনেক বয়স্ক, রিটায়ার্ড পারসনরাও এর মধ্যে আসছেন। তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আমরা দেখেছি, ৫০ লাখ মানুষ কীভাবে যেন এই অবৈধ জুয়ার সাইটগুলোর সঙ্গে জড়িয়ে গেছে।

তিনি বলেন, আমরা অবৈধ জুয়ার সাইটগুলোকে ব্লক (বন্ধ) করার চেষ্টা করছি। পাশাপাশি সচেতনতা তৈরি করার চেষ্টা করছি, যাতে সাধারণ মানুষ এ ধরনের কোনো প্রলোভনে পড়ে প্রতারিত না হন, আমাদের দেশের মুদ্রা যাতে বিদেশে পাচার না হয়। একটা সচেতনতা আর একটা প্রযুক্তিগত প্রয়োগ, পাশাপাশি কঠোর আইনের প্রয়োগ।

প্রতিমন্ত্রী বলেন, আমরা মোট দুই হাজার ৬০০টি জুয়ার সাইট ব্লক করেছি। এখন আমরা মোবাইল অ্যাপগুলো প্রতিনিয়ত ব্লক করছি। এটা কন্টিনিউয়াস প্রসেস, চলতে থাকবে।

আবার অন্যভাবে জুয়ারিরা সাইট খুলছেন এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সেটা নিয়ে আমরা যৌথভাবে বসেছিলাম। যার যতটুকু সক্ষমতা আছে, পুলিশ এবং ইন্টেলিজেন্স, সবাই মিলে সম্মিলিতভাবে একটা ড্রাইভ দিচ্ছি। আরও উচ্চক্ষমতাসম্পন্ন প্রযুক্তি প্রয়োগ করে আমরা কন্টিনিউয়াসলি এটা আমরা ব্লক করতে থাকবো। মিডিয়াসহ বিভিন্ন সোর্সে আমরা যেটা পাচ্ছি, সেটা ব্লক করার চেষ্টা করছি।

মোবাইল ফোনসহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসে যে অনলাইন জুয়া খেলা হয়, সেটার বিরুদ্ধে সামগ্রিক অভিযান পরিচালনা করা হবে বলেও জানান মন্ত্রী।


আরও খবর