Logo
আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

ভবনের পার্শ্বেই ভাগাড় ডেঙ্গু আতংকে তানোর পৌরবাসী

প্রকাশিত:সোমবার ১৭ জুলাই ২০২৩ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ২৫৫জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর প্রতিনিধি:রাজশাহীর তানোর পৌর ভবনের চারপার্শ্বেই যেন ভাগাড় আর আবর্জনায় ভরা ও গোল্লাপাড়া হাটে প্রবেশের রাস্তায় পচাঁ কাঁদার কারনে ডেঙ্গু আতংকে জনসাধারনরা। এমনকি মশক নিধনের কোন কার্যক্রম নেই পৌরসভায়। অথচ প্রতি বছর বরাদ্দ এলেও হুদিশ মিলছে না। এতে করে পৌরবাসী ডেঙ্গু আতংকে পড়েছেন। ফলে দ্রুত মশক নিধন ও আবর্জনা এবং ভাগাড় পরিস্কারের জোরালো দাবি তুলেছেন সচেতন নাগরিকরা। নচেৎ মেয়রের বিরুদ্ধে পৌর সচেতন নাগরিক নানা কর্মসূচি ঘোষনা করবেন বলেও একাধিক নাগরিকরা নিশ্চিত করেন।জানা গেছে, সারা দেশে এখন ডেঙ্গু  আতংকে জনসাধারন। যদিও গ্রামীন এলাকায় এখনো এরোগের আবির্ভাব ঘটেনি। তার আগেই সচেতন বা মশক নিধনের কথা সংশ্লিষ্ট দপ্তর থেকে বলা হলেও তানোর পৌর মেয়র একেবারেই উদাসিন। পৌর ভবনের গ্যারেজ সংলগ্ন জায়গায় আবর্জনায় ভরা। ভবনের উত্তর দিকে পতিত বাড়িতে ছোট ছোট গাছ আবর্জনায় ভরা। অনেকেই প্রস্রাব পায়খানা করে থাকেন সেখানে। ভবনের পশ্চিমে শ্বশান ঘাট ও শীতলীপাড়া এবং বিল কুমারি বিল।

ভবন থেকে উত্তরে ও মুল সড়ক সংলগ্ন জলাশয়ে বিভিন্ন ধরনের আবর্জনার স্তুপ হয়ে আছে। প্রচুর গন্ধ বের হলেও ভবন থেকে  ৫/৭ হাত দুরে হলে কোন ধরনের ব্যবস্থা নেয়নি পৌর কর্তৃপক্ষ।
এদিকে হিন্দুপাড়া গ্রামের ড্রেনের পঁচা মল মাটি তুলে রাস্তার উপরে রাখা হয়েছে। ওই পাড়ার বিপুল চিমান্তসহ মহিলা পুরুষ রা ক্ষোভ প্রকাশ করে বলেন, পৌরসভায় কোন সেবা নিতে গেলে আগেই বলা হয় বাড়ি বা দোকানের কর পরিশোধ আছে কিনা, না থাকলে আগে কর পরে সেবা। আমরা পৌরসভার নাগরিক পরিচয় দিতেই লজ্জা লাগে। পাড়ায় যে সব ড্রেন আছে পরিস্কার তো হয়না। যদিও বছরে দুএক বার পরিস্কার করা হলে  সেই পঁচা মাটি মল সবই রাস্তার উপরে রাখা হয়। গন্ধে নাকে কাপড় দিয়ে চলতে হয়। পাড়ার ভবেশ ডাক্তারের বাড়ির সামনে মন্দির সংলগ্ন পাকা রাস্তায় কাঁদায় রুপান্তর হয়ে পড়েছে। সামান্য বৃষ্টি হলে পানি জমে থাকে। মডেল প্রাথমিক স্কুল থেকে সুজনের দোকান পর্যন্ত পাকা রাস্তা এখন পানি ও কাঁদাতে পরিনত হয়েছে। রাস্তার দুপারে প্রাইভেট স্কুল ও কোচিং সেন্টার এবং প্রাইভেট হোম রয়েছে। প্রতিদিন সকাল ও বিকেলে শিক্ষার্থীরা যাতাযাত করে থাকেন। এছাড়াও গোল্লাপাড়া হাটে প্রবেশের একমাত্র রাস্তাটি এখন পঁচা কাদা আর পানিতে রুপ নিয়েছে। মুল সড়কের পূর্বদিকে হাটের রাস্তার মাথায় কয়েক মাস ধরে পঁচা কাঁদা হয়ে থাকলেও নজর নেই। রাস্তাটি দিয়ে খাদ্য গুদামে যেতে হয়। কিন্তু রাস্তার পরিস্থিতি এতই ভয়ানক অন্যদিক দিয়ে ঘুরে আসতে হয়। কাঠ পট্রি, মাছ পট্রিতে সব সময় পঁচা গন্ধ। দিনে রাতে কেউ বসে থাকতে পারেনা মশার জালায়। এক কথায় গোল্লাপাড়া হাট পঁচা কাদা পানিতে রুপ নিয়েছে। অথচ মেয়র নির্বাচিত হওয়ার পর আরসিসি রাস্তা করার ঘোষনা দিয়েছিলেম ইমরুল হক। অথচ প্রতি বছর গোল্লাপাড়া হাট নিলাম হয় ৩০/৩২ লাখ টাকায়। আর খাদ্য গুদাম থেকে প্রতি বছর কর আদায় হয় ৭/৮ লাখ টাকা করে। সাবেক কাউন্সিলর মমিনুল হক মুকুল জানান, দেশে যে ভাবে ডেঙ্গু ছড়িয়ে পড়ছে, তাতে করে আমরাও আতংকিত।  কারন থানা মোড়, গোল্লাপাড়া হাটসহ সদর যেন ভাগাড়ে পরিনত হয়ে আছে। মশার জালায় বসে থাকা যায় না। দ্রুত মশক নিধন ও আবর্জনা পরিস্কার করা সময়ের দাবি হয়ে পড়েছে। খাদ্য গুদাম কর্মকর্তা (ওসিএলএসডি) ওহেদুজ্জামান বলেন, প্রতি বছর ৭ /৮ লাখ টাকা করে পৌরসভাকে ট্যাক্স দিয়ে থাকি। অথচ রাস্তাটির বেহাল অবস্থা। সামান্য বৃষ্টি হলেই ট্রাক আসতে পারেনা। আসলেও পুতে কিংবা বিকল হয়ে পড়ে। রাস্তাটি নতুন ভাবে করে নেওয়ার জন্য একাধিকবার লিখিত আবেদন করেও কাজ হচ্ছে না। সুত্র মতে, হাটের নিলামের ১৫% টাকা দিয়ে উন্নয়ন করতে হবে। কিন্তু উন্নয়নের বিপরীতে হাটের জায়গা কেনাবেচা করে পকেট ভরছেন সংশ্লিষ্টরা।পৌর মেয়র ইমরুল হক বলেন,  মশক নিধনের জন্য উপজেলা পরিষদ চত্বর ও থানা মোড়ে স্প্রে করা হয়েছে। পর্যায়ক্রমে সব জায়গায় করা হবে। মশক নিধনের জন্য বছরে কত টাকা বরাদ্দ আসে জানতে চাইলে তিনি জানান, এসব জেনে কি হবে, কাজ হচ্ছে কিনা সেটা দেখতে হবে বলে দায় সারেন তিনি।


আরও খবর



রূপগঞ্জে প্রিপেইড মিটার বন্ধের দাবিতে মহাসড়ক অবরোধ

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৯৮জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃ- নারায়ণগঞ্জের রূপগঞ্জে প্রিপেইড মিটার বন্ধের দাবিতে ঢাকা-সিলেট অবরোধ করেছে এলাকাবাসী।  গতকাল ২৪ এপ্রিল বুধবার  দুপুরে উপজেলার  ভুলতা বলাইখা এলাকায় প্রায় ২ ঘন্টা ঢাকা সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। এতে মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এ সময় এলাকাবাসী  অভিযোগ করে জানান, প্রিপেইড মিটারে টাকা বেশি কেটে নেয়।  প্রিপেইড মিটারে টাকা রিচার্জেও  বিভিন্ন ভোগান্তি পোহাতে হয়।

এ প্রিপেইড মিটার অনেক সমস্যা। গত মঙ্গলবার পল্লী বিদ্যুৎ এর কর্মীরা কোনো নোটিশ ছাড়াই আমাদের পূর্বের মিটার পরিবর্তন করে প্রিপেইড মিটার বসানোর জন্য আসে। আমরা প্রিপেইড মিটার বসানোর জন্য পল্লী বিদ্যুৎ কর্মীদের কাছে ৩ মাস সময় চেয়ে নিষেধ করি। পর তারা চলে গিয়ে পুনরায় গতকাল বুধবার ভোরে প্রায় ৪ শতাধিক গ্রাহকের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দেয়। তারা আরো বলেন, যদি এ প্রিপেইড মিটার লাগানো বন্ধ না হয় এবং আমাদের বিচ্ছিন্ন বিদ্যুৎ লাইন সচল না হয় তাহলে পুনরায় ঢাকা সিলেট মহাসড়ক অনির্দিষ্ট কালের জন্য অবরোধ করা হবে। 

এ ব্যাপারে নারায়ণগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ ডিজিএম   শান্ত নুর রায় মুটো ফোনে বলেন, প্রিপেইড মিটার বন্ধের দাবিতে ঢাকা সিলেট মহাসড়ক অবরোধের ঘটনা আমার জানা নেই। তবে সরকারের নির্দেশনা অনুযায়ী গত মঙ্গলবার উপজেলার বলাইখা এলাকায় পল্লী বিদ্যুৎতের কর্মীরা প্রিপেইড মিটার লাগাতে গেলে এলাকাবাসী তাদেরকে বাঁধা দেয়। এক পর্যায়ে এলাকাবাসীর সঙ্গে মুখোমুখি হয়। সে কারণেই তাদের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করা হয়। বিচ্ছিন বিদ্যুৎ লাইন চালু করার জন্য আলোচনা চলছে। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা দলের নীতিগত সিদ্ধান্ত: ওবায়দুল কাদের

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১৬৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বৈশ্বিক অর্থনৈতিক সংকটের প্রভাবে চাপে আছে সরকার,বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের । যুদ্ধের কারণে বিশ্বে যে অর্থনৈতিক সংকট চলছে তা বাংলাদেশেও আছে। বাংলাদেশ এ প্রভাব থেকে মুক্ত নয়। দ্রব্যমূল্যের যে চাপ তা তো অস্বীকার করার উপায় নেই।

রোববার (৫ মে) দুপুরে আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক বিফ্রিংয়ে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, স্থানীয় সরকার নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা আওয়ামী লীগের নীতিগত সিদ্ধান্ত, এখানে আইনগত কোনো বিষয় নেই।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন দেশের কর্তাব্যক্তিরা আমাদের দেশে মানবাধিকার যে চোখে দেখে, নিজের দেশে সেই দৃষ্টিতে দেখবে না কেন? আওয়ামী লীগ যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো সংঘাতে নেই। তবে সত্য বললে তাদের স্বার্থে আঘাত লাগলে তো কিছু করার নেই। ভিয়েতনাম যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদ দমনে যে আচরণ করা হয়েছিল, একই রকম নির্মম আচরণ এখন করা হচ্ছে।

ওবায়দুল কাদের আরও বলেন, আমাদের দেশের মানবাধিকার নিয়ে তারা কথা বলে। আমরা কি এসব নিয়ে কথা বলতে পারবো না? আমাদের দেশে তারা যে দৃষ্টিতে মানবাধিকার দেখে সে দৃষ্টিতে নিজের দেশে দেখবে না কেন? তাদের সঙ্গে আমাদের বন্ধুত্ব নেই এমন কথাতো আমরা বলিনি।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মির্জা আজম, এসএম কামাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ান আব্দুস সবুর, সংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, উপ দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ।


আরও খবর



এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ২০৫জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ  রিপোর্টার:বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নব নির্বাচিত কমিটির মিলাদ মাহফিল ছিল মঙ্গলবার (২৩ এপ্রিল)। এদিন বিকেল ৫টায় মিলাদ-মাহফিল শেষে সাংবাদিকদের উপর হামলার ঘটনা ঘটেছে। অনুষ্ঠানস্থলে উপস্থিত বেশ কয়েকজন সাংবাদিক  নিশ্চিত করেছেন।

মিলাদ-মাহফিলটির আয়োজক ছিলেন মিশা-ডিপজল প্যানেল। কে বা কারা হামলা করেছে তা নিশ্চিত হওয়া যায়নি। পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছেন মিশা সওদাগর। মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যা ৬ টার দিকে এই ঘটনার সূত্রপাত।

উপস্থিত কয়েকজন সাংবাদিক জানিয়েছেন, হামলায় নেতৃত্ব দিয়েছেন খল অভিনেতা শিবা শানু। জানা গেছে, দৈনিক খবরের কাগজের বিনোদন প্রতিবেদক মিথুন আল মামুন শিল্পী সমিতির অফিসে নির্বাচনে বিজয়ী শিল্পীদের সাক্ষাৎকার নিতে যান। সেখানে তার সঙ্গে বাকবিতণ্ডায় জড়ান খল অভিনেতা শিবা শানু। এক পর্যায়ে মিথুনকে শারীরিকভাবে লাঞ্চিত করেন তিনি।

সাংবাদিকরা আরও জানান, পরবর্তীতে উপস্থিত অন্যান্য সাংবাদিকরা এর প্রতিবাদ করতে গেলে আলেকজান্ডার বো ও জয় চৌধুরীর নেতৃত্বে ফাইটাররা সকল সাংবাদিকদের শারীরিকভাবে লাঞ্চিত করেন। তাদের আতর্কিত হামলায় আহত হয়ে খবরের কাগজের ক্যামেরাপার্সন বর্তমানে হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া চ্যানেল২৪, নিউজ হান্ট, বাংলাভিশনসহ বেশ কিছু গণমাধ্যমের ক্যামেরা ভাঙ্গচুর করা হয়েছে।

আরও খবর



রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের আহ্বান

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১২৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রাখার আহ্বান জানিয়েছে বিদ্যুৎ বিভাগ,চলমান দাবদাহ ও গ্রীষ্ম মৌসুমে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে। এছাড়া বিদ্যুৎ ব্যবহারে গ্রাহকদের সাশ্রয়ী হওয়ার আহ্বান জানানো হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ থেকে এ আহ্বান জানানো হয়।

বিদ্যুৎ বিভাগ জানায়, বিগত ১৫ বছরে বিদ্যুৎ খাতে অভূতপূর্ব সাফল্য অর্জন সত্ত্বেও চলমান দাবদাহে বিদ্যুতের চাহিদা অস্বাভাবিক হারে বেড়েছে। তা সত্ত্বেও গ্রাহকদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা দিতে বিদ্যুৎ বিভাগ আন্তরিকভাবে কাজ করছে। একই সঙ্গে গ্রাহকদের আরও পরিমিত ও সাশ্রয়ী বিদ্যুৎ ব্যবহারে আহ্বান জানাচ্ছে।

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে গ্রাহকের প্রতি কিছু আহ্বান জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

সেগুলো হলো- রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রাখা। নিম্নহারে বিদ্যুৎ বিল সুবিধা প্রাপ্তির লক্ষ্যে দোকান, শপিংমল, পেট্রোল পাম্প ও সিএনজি স্টেশনে অতিরিক্ত বাতি ব্যবহারে বিরত থাকা। সরকারি নির্দেশনা অনুযায়ী হলিডে স্ট্যাগারিং প্রতিপালন করা।

এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস বা এর ওপরে রাখা। দুর্ঘটনা এড়ানোর লক্ষ্যে হুকিং বা অবৈধ বিদ্যুৎ সংযোগ থেকে বিরত থাকা। বেআইনিভাবে ইজিবাইক ও মোটরচালিত রিকশার ব্যাটারি চার্জিং থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

এছাড়া বিদ্যুতের অপচয় রোধে বিদ্যুৎসাশ্রয়ী যন্ত্রপাতি ব্যবহারের পরামর্শও দিয়েছে বিদ্যুৎ বিভাগ।

বিদ্যুৎ সেবা প্রাপ্তিতে যে কোনো অভিযোগ বা তথ্যের জন্য বিদ্যুৎ বিভাগের হট লাইন নম্বর ১৬৯৯৯ যোগাযোগের অনুরোধ করা হয়েছে।


আরও খবর



হরিরামপুর ইউনিয়নে অবরুদ্ধ নির্যাতিত গৃহবধূ কে ৯৯৯ ফোন দিয়ে উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১১৯জন দেখেছেন

Image

আফজাল হোসেন, ফুলবাড়ী,ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের পার্বতীপুর উপজেলা হরিরামপুর ইউনিয়নে স্ত্রী মোহসীনা বেগমকে মারপিট করে ঘরে তালাবদ্ধ করে রাখে পাসন্ড স্বামী শাহরিয়ার রহমান রুবেল। অবরুদ্ধ স্ত্রী বন্দিদশা থেকে মুক্ত হতে প্রতিবেশীর সহায়তায় ৯৯৯ এ ফোন দিয়ে পুলিশের নিকট বাঁচার আকুতি জানায়। অপরদিকে নির্যাতিতা গৃহবধূর পরিবার ও একই সময়ে তাকে উদ্ধারে পুলিশী সহায়তার জন্য স্ধসঢ়;হানীয় মধ্যপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রে শরণাপন্ন হলে দ্রুত সময়ে পুলিশ নির্যাতিতা গৃহ বধুকে উদ্ধার করে।

শারীরিক নির্যাতনের শিকার এক সন্তানের জননী গৃহবধূ মোহসীনা এখনো রংপুরের বদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ চার দিন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। গত সোমবার দিনাজপুরের পার্বতীপুর উপজেলার ১০নং হরিরামপুর ইউনিয়নের হরিরামপুর মোল্লাপাড়া গ্রামের আনারুল হকের ছেলে শাহরিয়ার রহমান রুবেল এর বাড়ীতে এ ঘটনা ঘটেছে।

জানা গেছে ২৩/৪/২১ সালে রংপুর জেলার বদরগনজ উপজেলার রামকৃষ্ণপুর মাসানডোবার মোসলেম উদ্দিনের মেয়ে মোহসীনা বেগমের সঙ্গে শাহরিয়ার রহমান রুবেল এর বিবাহ হয়। বিবাহের পর হতেই তুচ্ছ ঘটনায় শশুর শাশুড়ী নন্দিয়া রশিদুল ইসলাম নানা ভাবে শারীরিক মানসিক নির্যাতন চালিয়ে আসছে। সাম্প্রতিক সময়ে শশুর আনারুল হক পুত্র বধু মোহসীনার হাতের আঙুল কেটে দিয়েছিল বলে অভিযোগ রয়েছে।

এ বিষয়ে নির্যাতনের শিকার গৃহবধূ হাসপাতালের বেডে শুয়ে কান্নাজড়িত কন্ঠে বলেন আমার স্বামী আমার শরীরের বিভিন্ন অংশে জখম করেছে আমার বাবা সহ আত্মীয় স্বজন আসলে তাদেরকে খুন করার হুমকি দেয়। আমি আমার একমাত্র সন্তানের মুখের দিকে তাকিয়ে মুখ বুঝে সব যন্ত্রনা নীরবে সহ্য করে আছি। এখন দিন দিন শারীরিক মানসিক নির্যাতনের মাত্রা বেড়েই চলেছে।

মধ্যপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রে এসআই বাবুল হোসেন জানান নির্যাতিত গৃহবধু কে ৯৯৯ এর ফোনের আলোকে এএস আই খালেক সঙ্গিয় পুলিশ সহ উদ্ধার করে তদন্ত কেন্দ্রে এনে তার অভিভাবকের নিকট হস্তান্তর করা হয়েছে। চিকিৎসাধীন মোহসীনা বেগম এর বাবা মোসলেম উদ্দিন বলেন মেয়ের চিকিৎসা চলছে একটু সুস্থ হলেই আইনানুগ প্রতিকার চেয়ে মামলা করব।


আরও খবর