Logo
আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

উষ্ণতা বাড়লে বিলুপ্ত হবে পৃথিবীর সব পুরাকীর্তি!

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৩৪৫জন দেখেছেন

Image

মানুষের খামখেয়ালিপনা আর বেহিসেবি কর্মকাণ্ডে ক্রমশ পৃথিবী নামক গ্রহটির উষ্ণতা বাড়ছে। খরা, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, ঝড়, জলোচ্ছ্বাস, সাইক্লোন আঘাত হানার পারিমাণও বাড়ছে। এরই সঙ্গে আরো একটি আশঙ্কা যোগ হয়েছে, আগামী একশ বছরের মধ্যে পৃথিবী থেকে হারিয়ে যেতে পারে সব পুরাকীর্তি বা প্রত্নতাত্ত্বিক স্থাপনা।

জলবায়ুর নেতিবাচক প্রভাব সম্পর্কিত আলোচনায় ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষার অঙ্গীকারগুলো এখনো ততটা গুরুত্ব পায়নি; যার প্রভাব পড়বে মানুষের ইতিহাস-ঐতিহ্যে।

আগামীকাল রোববার শুরু হচ্ছে জাতিসংঘের জলবায়ুবিষয়ক ২৭তম বৈশ্বিক সম্মেলন বা কপ-২৭। আয়োজনটি বসছে ঐতিহ্য ও সংস্কৃতিসমৃদ্ধ অন্যতম ভূমি মিসরে। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্রচেষ্টার অংশ হিসেবে শীর্ষস্থানীয় নেতাদের পাশাপাশি কয়েক হাজার কর্মকর্তা, গবেষক ও আন্দোলনকর্মী অংশ নিচ্ছেন অবকাশযাপন ও উত্সব আয়োজনের কেন্দ্র হিসেবে পরিচিত শারম আল শেখে।

সব মিলিয়ে কপ-২৭ খুবই বিশেষ আয়োজন। তাই জলবায়ু ইস্যুতে আন্দোলনকর্মী তথা বিশ্ববাসীর ব্যাপক প্রত্যাশা রয়েছে।

জাতিসংঘের পক্ষ থেকে এরই মধ্যে সতর্ক করে বলা হয়েছে কার্বন নিঃসরণ হ্রাস করতে বৈশ্বিক প্রচেষ্টা এখনো ‘দুর্ভাগ্যজনকভাবে অপর্যাপ্ত’। অভিযোগের তীর বিশ্বের ধনী রাষ্ট্র ও বিশ্বনেতাদের দিকে। যারা সমর্থ থাকার পরও বৈশ্বিক পরিস্থিতি সামলাতে উদ্যোগী নন।

পরিবেশবাদীরা অনেক আগে থেকেই সতর্ক করে দিয়ে বলেছেন, বিশ্ব এখন চরম ‘বিপর্যয়ের মুখে’। তাই কপ-২৭ সম্মেলন ঘিরে আয়োজক দেশ মিসরও কঠিন লক্ষ্য স্থির করেছে। গত বছর যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্লাসগো শহরে কপ সম্মেলনে কার্বন নিঃসরণ হ্রাস, জলবায়ু কর্মসূচিতে অর্থায়ন, বন সুরক্ষাসহ অন্যান্য কয়েকটি বিষয়ে গুরুত্বপূর্ণ অঙ্গীকার করা হলেও বাস্তবে তা কার্যকর হয়নি। মিসর বলছে, সে সব অঙ্গীকার বাস্তবায়নকে কেন্দ্র করে এবারের সম্মেলন হবে।

পিরামিড, স্ফিংস আর তুতেনখামেনের সমাধিসহ পুরাকীর্তিবহুল দেশ মিসর। এসব পুরাকীর্তিগুলো বৈরি আবহাওয়া, উত্তপ্ত তাপমাত্রা আর সমুদ্রের ক্রমবর্ধমান হুমকির সম্মুখীন বলে মনে করছেন দেশটির নীতি নির্ধারকদের অনেকে।

মিশরের প্রত্নতাত্ত্বিক বিষয়ক সাবেক প্রতিমন্ত্রী জাহি হাওয়াস সতর্ক করে দিয়ে বলেছেন, কার্যত মিসরের সমস্ত উন্মুক্ত প্রত্নতাত্ত্বিক স্থান গুরুতর ঝুঁকির মধ্যে রয়েছে। আমার দৃষ্টিতে ১০০ বছরের মধ্যে জলবায়ু পরিবর্তনের কারণে সমস্ত পুরাকীর্তি ধ্বংস হয়ে যাবে। 

জলবায়ু পরিবর্তনের প্রভাব আমলে নিয়ে ঐতিহ্যরক্ষার জন্য কাজ করা উচিত বলে মনে করেন রবার্ট জেনস। লেস্টারের স্কুল অব মিউজিয়াম স্টাডিজের এ গবেষক অভিযোগ, বিশ্বব্যাপী যাদুঘরের সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠীগুলো কেন তাদের সম্মিলিত ইচ্ছা ও বুদ্ধিমত্তা দিয়ে জলবায়ু পরিবর্তনের মোকাবেলা করছে না? জলবায়ু পরিবর্তন যেন একটি নিষিদ্ধ বিষয় যা নিয়ে পরিবার, বন্ধু কিংবা সহকর্মীদের সঙ্গে কথা বলা উচিত নয়।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের হেরিটেজ স্টাডিজের অধ্যাপক রডনি হ্যারিসন মনে করেন, বৈশ্বিক তাপমাত্রা আরো ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস নিচে রাখার বিষয়টিকে নিশ্চিত করার জন্য সমাজ জুড়ে আমূল পরিবর্তন প্রয়োজন। যাদুঘরগুলো এ রূপান্তরে অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

ইউনেস্কোর সংস্কৃতি বিষয়ক সহকারী মহাপরিচালক এবং চিলির সাবেক সংস্কৃতি মন্ত্রী আর্নেস্তো অটোন রামিরেজ দ্য আর্ট নিউজপেপারকে জানান, সব মন্ত্রীরাই একমত হয়েছেন যে টেকসই উন্নয়ন ও পরিবেশগত সমস্যার অংশ হিসেবে সংস্কৃতিকে কাজে লাগাতে হবে।

২০২২ সালের আগস্টে প্রাগে ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামের বার্ষিক সভায় যাদুঘরকে নতুনভাবে সংজ্ঞায়িত করার বিষয়ে সবাই সম্মত হয়েছিলেন। কিন্তু জলবায়ু পরিবর্তনের প্রভাবের বিপরীতে প্রত্নতাত্ত্বিক স্থাপনাকে রক্ষা করতে কী ধরনের কার্যকরী পদক্ষেপ নেয়া যায় সে সব বিষয় অন্তর্ভুক্ত করা হয়নি। বিষয়গুলো নিয়ে আলাপ-আলোচনা চলছে।

তাই মনে করা হচ্ছে কপ-২৭ সম্মেলনে বিশ্বনেতাদের বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। শীর্ষ দুই দূষণকারী যুক্তরাষ্ট্র ও চীনের মতো বড় দেশের ভূমিকা এ সম্মেলনে গুরুত্বপূর্ণ। এ সম্পর্কে গত সপ্তাহে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, উন্নয়নশীল দেশগুলোর ক্ষোভকে অবমূল্যায়ন করবেন না। তারা মনে করে, উচ্চ আয়ের দেশগুলো ২০১৫ সালে ফ্রান্সের প্যারিস সম্মেলনে সম্পাদিত যুগান্তকারী জলবায়ু চুক্তিটি বাস্তবায়নে আগ্রহী নয়।

২০০৯ সালে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, জলবায়ু পরিবর্তনের ক্ষতি প্রশমনে উন্নয়নশীল দেশগুলোকে উন্নত বিশ্ব বছরে ১০ হাজার কোটি ডলার ক্ষতিপূরণ দেবে। ২০২০ সালে ওই প্রতিশ্রুতি বাস্তবায়নের কথা ছিল। কিন্তু প্রায় তিন বছর পর এখন পর্যন্ত তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তাই মনে করা হচ্ছে, উন্নত দেশের সেই সহায়তার প্রতিশ্রুতি এবারের কপ সম্মেলনে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হবে।

আয়োজক মিসর অবশ্য সতর্ক করে দিয়ে বলেছে, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি বৃদ্ধি পেলে সম্মেলনকে ঘিরে ‘আস্থার সংকট’ তৈরি হবে। অবশ্য সেই চিত্র আগেই দেখা যাচ্ছে। হতাশ হয়ে এবারের সম্মেলনে যাচ্ছেন না সুইডেনের তরুণ জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ।

দ্য আর্ট নিউজপেপার, ইউনেস্কোর অফিশিয়াল ওয়েব সাইট অবলম্বনে


আরও খবর



৫ ইলেক্ট্রোলাইট মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পাঁচটি কোম্পানির ইলেক্ট্রোলাইট ড্রিংকসের মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত। এই ড্রিংকগুলো হলো এসএমসি প্লাস, প্রাণের এক্টিভ, ব্রুভানা, আকেজের রিচার্জ এবং টারবো।

মঙ্গলবার (১৪ মে) বিশুদ্ধ খাদ্য আদালতের বিচারক আলাউল কবীরের আদালত এ আদেশ দেন।

এছাড়া পাঁচটি কোম্পানির মালিকদের আগামী ৫, ৬ ও ৯ জুন আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এসএমসি প্লাস, প্রাণের এক্টিভ, ব্রুভানা, আকেজের রিচার্জ এবং টারবো- এগুলো ওষুধ নাকি এনার্জি ড্রিংকস সে বিষয়ে তারা ব্যাখ্যা দিবেন।

এর আগে সকালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ক্ষমতাপ্রাপ্ত নিরাপদ খাদ্য পরিদর্শক মো. কামরুল হোসেন বিশুদ্ধ খাদ্য আদালতে এ মামলা দায়ের করেন।

নিরাপদ খাদ্য পরিদর্শক বলেন, এগুলোর একটিরও অনুমোদন নেই। ওষুধ প্রশাসনও বলতে পারে না এগুলো ওষুধ না ড্রিংকস। এর মধ্যে এসএমসি প্লাসের মডেল হয়ে পণ্যর প্রসারে প্রচারণা করছেন ক্রিকেটার তামীম ইকবাল। নিরাপদ খাদ্য আইন অনুযায়ী এটি অপরাধ। আমরা বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে বলেছি। কাজেই এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।


আরও খবর



ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সাথে ঝিকুট ফাউন্ডেশনের মতবিনিময় ও সৌজন্য সাক্ষাৎ

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image
নিজস্ব প্রতিবেদক:বুধবার (৮ মে) বিকেল ৪ ঘটিকায় জাতীয় প্রেসক্লাবে ঢাকা সাব-এডিটর'স কাউন্সিলের সাথে ঝিকুট ফাউন্ডেশনের সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় অনুষ্ঠিত হয়।শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও সমাজকল্যাণ সংগঠন ঝিকুট ফাউন্ডেশনের অর্থ সম্পাদক সাইয়্যেদুল বাসারের নেতৃত্বে জাতীয় প্রেসক্লাবে মতবিনিময়ে উপস্থিত  ছিলেন ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের নব নির্বাচিত সাধারণ সম্পাদক জাওহার ইকবাল খান।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক আকতার হোসেন, দৈনিক স্বাধীন সংবাদের সম্পাদক আনোয়ার হোসেন আকাশ, ঝিকুট ফাউন্ডেশন কেন্দ্রীয় পরিষদের আইন বিষয়ক সম্পাদক বাংলাদেশ সুপ্রিম কোর্টের এডভোকেট মো. নয়ন মিয়া, সদস্য মো. মোয়াজ, সদস্য মো. রবিন প্রমুখ।

ঝিকুট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আশরাফ ইকবাল বলেন সারাদেশে যৌথভাবে কাজের পরিবেশ সৃষ্টির জন্য এ মতবিনিময় ঝিকুট ফাউন্ডেশনের জন্য গুরুত্বপূর্ণ।

আরও খবর



গাংনীতে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ২৯জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ, মেহেরপুরঃদ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে মেহেরপুরের গাংনী উপজেলা পরিষদ নির্বাচনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণে সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানালেন মেহেরপুর জেলা প্রশাসক শামীম হাসান। আজ মঙ্গলবার (১৪ মে) দুপুরে গাংনী মহিলা কলেজে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণে এ বিষয়ে সরকারের নানা দিক নির্দেশনা দেন তিনি। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মেহেরপুর পুলিশ সুপার এস এম নাজমুল হক, রির্টার্নিং কর্মকর্তা তানভির হাসান রুমান, জেলা নির্বাচন অফিসার  ওয়ালিউল্লাহ, গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা ও উপজেলা নির্বাচন অফিসার কামরুল ইসলাম। 

অনুষ্ঠানে গাংনী উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণের লক্ষ্যে প্রিসাইডিং অফিসার, সহকারি প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসারদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়। দ্বিতীয় ধাপে আগামি ২১ মে গাংনী উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ।


আরও খবর



তীব্র তাপদাহ থেকে কৃষকদের সুরক্ষায় উপকরণ বিতরণ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ১২১জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা সদর উপজেলার আঠারখাদা ইউনিয়নের নালিয়ারডাঙ্গি গ্রামের  মাঠে জেলা প্রশাসনের পক্ষ থেকে সোমবার বিকেলে দরিদ্র ও অস্বচ্ছল কৃষকদের মাঝে বিনামূল্যে কাস্তে, গামছা ও মাথাল বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেণ মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। 

চলমান তীব্র তাপদাহের মধ্যে কৃষকদের কৃষিকাজের সুবিধার্থে জেলা প্রশাসন, মাগুরা এ ভিন্নধর্মী আয়োজন করে। উক্ত কৃষি উপকরণসমূহের সাহায্যে বিরূপ আবহাওয়ার হাত থেকে কৃষকরা কিছুটা হলেও সুরক্ষা পাবে।  অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক  ড. মো: ইয়াছিন আলী, মাগুরা সদর উপজেলা নির্বাহী অফিসার মো: মিজানুর রহমান, মাগুরা সদর,উপজেলা কৃষি  কর্মকর্তা, স্থানীয় প্রতিবন্ধী কৃষক আক্কাচ খান প্রমূখ।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন,  মাগুরা জেলা প্রশাসন সর্বদা কৃষকদের কল্যাণার্থে কাজ করে যাচ্ছে। মাগুরা জেলার কৃষিকে সমৃদ্ধ করতে সকল ধরনের সহযোগিতা প্রদান করা হচ্ছে ও তা ভবিষ্যতেও চলমান থাকবে। এ বিষয়ে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন জেলা প্রশাসক।

আরও খবর



বিডিইউ এর সাথে টোকিও গোগাকু গাক্কো (টিজিজি) এর এমওইউ স্বাক্ষর

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ (বিডিইউ) এবং টোকিও গোগাকু গাক্কো (টিজিজি) এর মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ভার্চুয়াল রিয়েলিটি, জাপানি ভাষা শিক্ষা, জাপানি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ ও চাকুরির ব্যবস্থাসহ অন্যন্য বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আইওটি এন্ড রোবোটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে মঙ্গলবার সকালে গাজীপুরের কালিয়াকৈরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভা কক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ আতাউর রহমান খান এবং টোকিও গোগাকু গাক্কো (টিজিজি) এর পক্ষে প্রতিষ্ঠানটির বিজনেস এডভাইজার সাকামোতো তাকাউকি এতে স্বাক্ষর করেন। সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম, পিইঞ্জ। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, টোকিও গোগাকু গাক্কো (টিজিজি) এর জাপানি ভাষার শিক্ষক আয়ানো তাকেউচি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির আইওটি এন্ড রোবোটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান সামছুদ্দীন আহমেদসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম, পিইঞ্জ বলেন, প্রযুক্তির সম্প্রসারণের জন্য প্রয়োজন দক্ষ তরুণ জনশক্তি। জাপানে বয়স্ক জনসংখ্যা বেশি এবং তরুণ জনসংখ্যা তুলনামূলক কম তাই তাদের দক্ষ তরুণ জনশক্তি প্রয়োজন। সেই লক্ষ্যেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির সাথে এই সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর।অনুষ্ঠানে টোকিও গোগাকু গাক্কো (টিজিজি) এর বিজনেস এডভাইজার সাকামোতো তাকাউকি বক্তব্য রাখেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।


আরও খবর