Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

শুকনো ধান খড় তুলতে পেরে উৎসাহিত বিলপাড়ের কৃষকরা

প্রকাশিত:শুক্রবার ২৮ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৫৫৪জন দেখেছেন

Image
আব্দুস সবুর, তানোর: রাজশাহীর তানোর বিলকুমারী বিলে কৃষকরা শুকনো ধান খড় তুলতে পেরে বেজায় উৎসাহিত। কারন যে কোন বছরের তুলনায় এবার পাকা সোনালী ঝরঝরে ধান কৃষকের বাড়ির আঙ্গিনায়। ঈদের কয়েকদিন আগে থেকে ধান কালা শুরু হয়। মাত্র সপ্তাহের ব্যবধানে বিলের ৫০০ হেক্টর জমির ধান কাটা শেষ। বিগত ৮-১০ বছরে এমন বাম্পার ফলন ও দাম পাননি বিলপাড়ের কৃষক কৃষানীরা। কিন্ত এবারের চিত্র পুরোটাই উল্টো, সবকিছুই সুষ্ঠ সুন্দর ভাবে রক্ত ঘামের সোনালী ধান ঘরে। তবে কাটা শেষ হলেও মাড়ায় হয়নি বেশির ভাগ। বাড়ির খৈলানে খৈলানে ধানের পালা শোভা পাচ্ছে। ফলে ধানের পালাতে তুষ্ট কৃষানীরা।

রাতে ধান মাড়ায় করছেন পৌর সদর শীতলীপাড়া গ্রামের মৎস্যজীবি ভূমিহীন কৃষক তোতা। সে বিলের নিচের ১ বিঘা জমির ধান তুলে মাঠে মেশিনে মাড়ায় করছেন। সে জানায় বিগত ১০-১২ বছরে এমন শুকনো ধান খড় তুলতে পারিনি। কিন্তু এবার শুকনো ধান ও খড় পেয়েছে। একবিঘায় নিম্মে হলেও  ২৫ মন ধান হবে এবং ৪-৫ পন খড় পাওয়া যাবে। ধানের খড়ের দাম ভালো আছে। সারা বছরের খাবারের চাল হবে।

আরেক ভূমিহীন কৃষক ফারুক জানান, এক বিঘা জমির ধান কাটা মাড়া শেষ হয়েছে। বিগত দশ বছরেও এমন শুকনো ঝরঝরে ধান খড় পায়নি। ফলন ভালো হয়েছে। নিচের জমিতে খরচ খুবই কম। এক দুবার সার বিষ দিতে হয়। সারা বছরের খাবার হয়েও কিছু ধান বিক্রি করা যায়। বিঘায় ঊর্ধ্বে ৪ হাজার টাকা খরচ হবে। এক বিঘা ২৫ মন ধান হয়েছে। বর্তমান বাজার ১১০০ টাকার উপরে। সব বাদ দিয়ে ২৮-৩০ হাজার টাকার ধান খড় বিক্রি হবে। 

সরেজমিনে দেখা যায়, তানোর টু চৌবাড়িয়া রাস্তার দুপাশে, হাতিশাইল টু কামারগা রাস্তার দুপাশে, কামারগা হয়ে শ্রীখন্ডা, বাতাসপুর, পারিশো দূর্গাপুর,মাদারিপুর হয়ে মালশিরা রাস্তায় কেউ মারায় করছেন, আবার কেউ বিবিন্ন যান বহনে বাড়ির খৈলানে নিচ্ছেন। কালিগঞ্জ থেকে তানোরের রাস্তা, কাশিম বাজার থেকে বুরুজের রাস্তা,  গোল্লাপাড়া থেকে শীবনদীর সংযোগ সড়কে এবং চান্দুড়িয়া থেকে বুরুজ হয়ে বাতাসপুর পর্যন্ত বাঁধে ধান মাড়ায়ের কাজ চলছে জরালো ভাবে।
কামারগা বাজার এলাকার কৃষক রবিউল জানান,  পাচ বিঘা জমির ধান কাটা হয়েছে। কিছু তোলা হয়েছে, আর জমিতে রয়েছে। আমি বোরো চাষ করার পর থেকে এস সুষ্ঠভাবে ধান তুলতে পারিনি এবং এত ফলনও দেখিনি। এউপজেলায় দুই ধরনের হিসেবে ধান কেনা বেচা হয়। আমাদের দিকে পাকি হিসেব, ৩৮ কেজিতে এক মন। পাকি হিসেবে বিঘায় ৩০ মনের বেশি ফলন হচ্ছে এবং শুখনো খড়ও পাওয়া যাচ্ছে।

তানোর পৌর সদরের কৃষক মফিজ জানান আমাদের দিকে কাচির হিসেব চলে। ২৮ কেজিতে এক মন ধরা হয়। বিঘায় ৩৫-৩৭ মন করে ফলন হচ্ছে। ভালো ফলন, দাম ভালো রয়েছে এবং খড় শুকনো পাওয়া যাচ্ছে। এক আটি খড় ৩-৪ টাকায় বিক্রি হবে। ধানের যে বাজার আছে অল্প দিনেই বেড়ে যাবে বলে ব্যবসায়ীরা জানান। বিশেষ করে কৃষি অফিসের তদারকি ছিল চোখে পড়ার মত। সঠিক পরামর্শের কারনে রোগবালা ছিলই না। বিলের জমির ধান কাটা শেষ হয়ে গেছে। তবে কাটা ধান জমিতে আছে অনেকের, দূ এক দিনের মধ্যে উত্তোলন হয়ে যাবে। দিনের বেলায় কাটা বহন ও রাতে চলছে মাড়ায়ের কাজ।

উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ জানান, চান্দুড়িয়া থেকে কামারগা ইউপির মালশিরা পর্যন্ত বিলের ৫০০ হেক্টর জমির ধান কাটা শেষ হয়েছে। ফলন ভালো হয়েছে। যা কৃষকেরা আসা করেনি এবং  শুকনো খড়ও পাচ্ছেন কৃষকরা। দ্বিগুনের বেশি লাভ হবে এবার। উপজেলায় বোরো চাষ হয়েছে ১২ হাজার ৫০০ হেক্টর জমিতে। ৭০ হাজার মে:টন ফলনের লক্ষমাত্রা ধরা হয়েছে। কিন্তু যে পরিমান ফলন হচ্ছে তাতে ১ লক্ষ মে:টনের বেশি হবে বলে ধারনা করেন এই কর্মকর্তা।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



নওগাঁ জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সংবেদনশীল কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ২৭ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

নওগাঁ জেলা প্রতিনিধি:নওগাঁ রেড ক্রিসেন্ট ইউনিটের সন্মেলন কক্ষে রবিবার সকাল ১০ টায় সোসাইটির পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন (আরএফএল) বিভাগের কার্যক্রম মাঠ পর্যায়ে আরোও গতিশীল করা, প্রচার ও প্রসার ঘটানো এবং দুর্যোগ ও মাইগ্রোসন প্রবণ এলাকায় স্টেকহোল্ডারদের মাঝে সচেতনতা ও সংবেদনশীলতা তৈরীর জন্য নওগাঁ রেড ক্রিসেন্ট ইউনিটে অর্থ-দিবস কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সেইসাথে নওগাঁ কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে আরএফএল সেবা বিষয়ক সেশান পরিচালনা করেন এবং জেলা কারা কর্তৃপক্ষের সাথে মতবিনিময় ও বিদেশী বন্দিদের সাথে সাক্ষাৎ করেন নওগাঁ জেলা রেড ক্রিসেন্ট ইউনিট।

কর্মশালার সঞ্চালনা করেন, ইঞ্জি: নাজমুল হক ডেটা অ্যাডমিনিস্ট্রেটর আর এফ এল বিডিআরসিএস, ঢাকা।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এ্যাড এ.কে.এম ফজলে রাব্বি চেয়ারম্যান, জেলা পরিষদ ও রেড ক্রিসেন্ট সোসাইটি নওগাঁ ইউনিট।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সারোয়ার তানজিদ সম্রাট সাধারণ সম্পাদক রেড ক্রিসেন্ট সোসাইটি নওগাঁ ইউনিট ও প্যানেল মেয়র নওগাঁ পৌরসভা,  মো: জাহাঙ্গীর হোসেন শেখ, ডিপুটি জেলার। 

এ ছাড়াও আরো উপস্থিত ছিলেন,  নাজিম উদ্দিন তনু, মো: জাহাঙ্গীর আলম, মিজানুর রহমান,  সেলিম রেজা, ফায়সাল হোসেন, শফিউল আজম, জাহিদ ইসলাম জীম সহ জেলা যুব রেড ক্রিসেন্ট এর সদস্য বৃন্দ। 


আরও খবর



হাতিরঝিলে যান চলাচল বন্ধ থাকবে শুক্রবার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১২১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে জয় বাংলা ম্যারাথন উপলক্ষে শুক্রবার ভোর ৩টা থেকে সকাল ১০টা পর্যন্ত হাতিরঝিল এলাকার সব সড়ক বন্ধ থাকবে। সাময়িক অসুবিধায় দুঃখ প্রকাশ করে এ সময়ের মধ্যে বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ জানিয়েছে ডিএমপি।

বৃহস্পতিবার (৬ জুন) সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিএমপির যুগ্ম কমিশনার লিটন কুমার সাহা এই তথ্য জানান।

তিনি বলেন, হাতিরঝিলে ম্যারাথন সুন্দরভাবে শেষ করতে ভোর থেকেই যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। তাই যারা নিয়মিত হাতিরঝিল সড়ক দিয়ে যাতায়াত করেন তাদেরকে বিকল্প পথ ব্যবহারের অনুরোধ জানানো হচ্ছে।

এছাড়া ম্যারাথনে অংশগ্রহণকারী ও দর্শনাথীদের নিরাপত্তায় ৬৫০ পুলিশ সদস্য সর্বোচ্চ তৎপর থাকবে। এর বাইরেও ড্রোন ক্যামেরা দিয়ে সব কিছু পর্যবেক্ষণ করা হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ম্যারাথনে অংশগ্রহণকারী ও সম্মানিত অতিথিদের গাড়ি পার্কিং এবং পার্কিং স্পেসের নিরাপত্তা নিশ্চিত করা হবে। তাছাড়া ম্যারাথনে অংশগ্রহণকারী ও অতিথিদের রুটের পাশাপাশি ঢাকা শহরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।


আরও খবর



হিলিতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৮৯জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হাকিমপুর হিলিতে উপজেলা পর্যায়ে বঙ্গবন্ধু (বালক) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ জুন) সকাল ১০ টায় উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে বাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজ মাঠে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল খেলার উদ্বোধন করেন পৌর মেয়র জামিল হোসেন চলন্ত।

এরপর বিকেলে বঙ্গবন্ধু (বালক) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টর ফাইনাল খেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন রাজ। 

এরপর বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় মনশাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ফুটবল দলকে ৮-০ গোলে হারিয়ে নয়ানগর সরকারি প্রাথমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন হন। এদিকে খেলায় বিশাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ফুটবল দলকে ৩-০ গোলে হারিয়ে গোহাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ফুটবল দল চাম্পিয়ন হন। এ খেলায় উপজেলা পর্যায়ে ৩ টি ইউনিয়ন ও ১টি পৌরসভা মিলিয়ে মোট ৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ফুটবল দল অংশ গ্রহন করেন। 

খেলা শেষে সেরা খেলোয়াড়, সর্বোচ্চ গোলদাতা, চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের খেলোয়াড় হাতে ট্রপি হাতে তুলে দেন উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন রাজ। এসময় সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত রায়,ভাইস চেয়ারম্যান শাহীনুর রেজা শাহীন,উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) হারুন অর রশিদ,সহকারী শিক্ষা অফিসার মাহমুদুন্নবী, ইন্সট্রাক্টর বদরুল মিল্লাত,প্রধান শিক্ষক আতিয়ার রহমান,আনোয়ার হোসেন, আনারুল হক টুকু,মামুনুর রশীদ, লিপি আরা, সুলতানা আক্তার, সহকারী শিক্ষক মুনসুর রহমান, মিলন হোসেন, মামুনুর রশীদ,মহিদুল ইসলাম,ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক কাহের আলী মন্ডলসহ অনেকে উপস্থিত ছিলেন।


আরও খবর



সাবেক কমিশনারের তথ্য ফাঁস করে পুলিশের এডিসি জিসানুল হক বরখাস্ত

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গাজীপুর মহানগর পুলিশের (জিএমপি) অতিরিক্ত উপ–পুলিশ কমিশনার (এডিসি) জিসানুল হককে সাময়িক বরখাস্ত করা হয়েছে, ডিএমপি সাবেক কমিশনার আছাদুজ্জামান মিয়ারব্যক্তিগত তথ্য সরবরাহ এবং ফাঁস করায়। এর আগে আছাদুজ্জামানের ব্যক্তিগত তথ্য কীভাবে অনলাইনে গেল, সেটি নিয়ে তদন্ত করে পুলিশ। এই কর্মকর্তা ছাড়াও পুলিশের আরও দুজন নন ক্যাডার সদস্যের বিরুদ্ধে তদন্ত হয়। তাঁদের বিরুদ্ধেও বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

রোববার (২৩ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের শৃঙ্খলা শাখা থেকে এডিসি জিসানুল হককে সাময়িক বরখাস্তের প্রজ্ঞাপনটি জারি করা হয়।

সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, জিসানুল হকের বিরুদ্ধে শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। সরকারি চাকরি আইন ২০১৮ এর ধারা ৩৯ (১) এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি ১২ (১) অনুযায়ী চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো।

এছাড়াও প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সাময়িক বরখাস্ত থাকাকালীন তিনি বাংলাদেশ সার্ভিস রুল অনুযায়ী খোরপোষ ভাতা প্রাপ্য হবেন। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।


আরও খবর



প্রাথমিক শিক্ষকের মৌখিক পরীক্ষা গ্রহণে বাধা কাটল

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৪৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:৬ মাসের জন্য স্থগিতের আদেশ ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ৪৬ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগের কার্যক্রম স্থগিত করেছেন চেম্বার আদালত।

তবে পরীক্ষায় প্রশ্নফাঁসের ঘটনা তদন্তে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আদালত। আদালত বলেছেন, পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় তদন্ত শেষ না হওয়া পর্যন্ত মৌখিক পরীক্ষার ফল প্রকাশ করা যাবে না।

বৃহস্পতিবার (৩০ মে) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. মোরসেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

এর আগে মঙ্গলবার (২৮ মে) ৪৬ হাজার শিক্ষক নিয়োগের কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

সহকারী শিক্ষক নিয়োগের জন্য গত বছরের ২৮ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের ক্লাস্টারের বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এরপর ২২ মার্চ ২য় ধাপে রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে ১৭ জুন ৩য় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রথম ধাপে ৩ লাখ ৬০ হাজার ৭০০, দ্বিতীয় ধাপে ৪ লাখ ৫৯ হাজার ৪৩৮ এবং তৃতীয় ধাপে ৩ লাখ ৪০ হাজার প্রার্থী আবেদন করেন।


আরও খবর