Logo
আজঃ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

সংস্কারের নামে প্রতারনা দুবিঘার বেশি জমিতে পুকুর খনন নিরব প্রশাসন

প্রকাশিত:সোমবার ০৬ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ২৩০জন দেখেছেন

Image
তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে পুরাতন পুকুর সংস্কারের অনুমতি নিয়ে পরিপক্ব গাছ পালা উজাড় করে আরো দু বিঘা ডাঙ্গা জমিতে পুকুর খনন করছেন বিএনপি নেতা ধান ব্যবসায়ী মতিউর ও আতাউর বলে নিশ্চিত করেন ইউনিয়ন ভূমি কর্মকর্তা কাউসার আলী। উপজেলার কামারগাঁ ইউনিয়ন (ইউপির) শ্রীখন্ডা গ্রামে ঘটেছে পুকুর খননের ঘটনা। বিএনপি নেতার এমন প্রতারনা ও এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে রোববার দুপুরের পরে  ভূমি কর্মকর্তা অভিযান চালিয়ে হেরো ট্যাক্টরের চাবি নিয়ে অফিসে আসেন।

খবর পেয়ে খননের দায়িত্বে থাকা ইউপি সদস্য বকুল হোসেন ও ভেকু মেশিন মালিক মোহনপুর উপজেলার জামাল উদ্দিন অকাথ্য ভাষায় গালমন্দ করেন ভূমি কর্মকর্তা কে। বকুল মেম্বার ক্ষমতাসীন দলের মেম্বার, তিনি প্রশাসন থেলে শুরু করে সবাইকে ম্যানেজ করার নাম করে পুকুর মালিকের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়েছেন বলেও অভিযোগ রয়েছে। এছাড়াও একই ইউপির ছাঐড় গ্রামের আরেক বিএনপি নেতা আবুলের পুরাতন পুকুর সংস্কারের নামে ফসলী জমিতে মাটি দিচ্ছেন। সেই মাটিতে সদ্য নির্মিত পাকা রাস্তা মাটিতে রুপান্তর হয়েছে। এতকিছুর পরও রহস্যজনক কারনে নিরব অবস্থায় প্রশাসন। অথচ স্থানীয় সাংসদের কঠোর নির্দেশ কোনভাবে রাস্তা নষ্ট করা যাবে না, এজন্য প্রশাসন কঠোর ভূমিকা রাখার নির্দেশ দেন। আবার সামন্য বৃষ্টি হলে রাস্তা দিয়ে কোনভাবেই চলাচল করা যাবে না, ঘটবে ভয়াবহ সড়ক দূর্ঘটনা। ফলে দ্রুত অভিযান দিয়ে এসব মাটি ও ভেকু দস্যুদের আইনের আওতায় আনার জোরালো দাবি উঠেছে।

কামারগাঁ ইউনিয়ন ভূমি কর্মকর্তা কাউসার আলী জানান, শ্রীখন্ড মৌজার অন্তর্গত ১২১৭ দাগে ৭০ শতাংশ পুরাতন পুকুর সংস্কারের অনুমতি রয়েছে। খারিজকৃত জমির মালিক রহিমা বিবি, জজে আব্দুর রশিদ। কিন্তু ৭০ শতাংশ পুরাতন পুকুর সংস্কারের নাম করে জালিয়াতির মাধ্যমে ১২১৮ দাগে ৪৪ শতাংশ সহ বিভিন্ন দাগে দুই বিঘা ডাঙ্গা জমিতে পুকুর খনন করছেন মতিউর ও আতাউর। আমি কয়েকদিন আগে এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে গিয়ে ঘটনার সত্যতা পেয়ে খনন করতে নিষেধ করি। কিন্তু খননের দায়িত্বে থাকা মেম্বার বকুল ও ভেকু মালিক জামাল অকাথ্য ভাষায় গালমন্দ করে। রোববার দুপুরের দিকে পুনরায় গিয়ে দেখি খননের মাটি হেরো ট্যাক্টরে করে বহন করার কারনে পাকা রাস্তা প্রচুর ভাবে ভেঙ্গে গেছে। আমি একটি হেরো ট্যাক্টরের চাবি নিয়ে আসি এবং কাজ বন্ধ করতে বলি। পুকুরে ভেকু মেশিন ছিল, আসার খবর পেয়ে চালক পালিয়ে যায়। পরে বকুল মেম্বার ও জামাল নানা ভাবে হুমকি দিয়ে পুনরায় খনন কাজ করছেন। অনেক গুলো পরিপক্ব তালগাছসহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে সাবাড় করে  দিয়েছে। যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে পরিবেশ আইনে মামলা দায়ের করা হবে। তিনি আরো জানান ছাঐড় গ্রামে পুরাতন পুকুর সংস্কারের নামে চার ফসলী জমি ভরাট করছেন বকুল মেম্বার ও জামাল। মাটি বহনের জন্য পাকা রাস্তার চিহ্ন নাই। সে ব্যাপারেও ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয়রা জানান, শ্রীখন্ডা গ্রামের বাসিন্দা সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুর রহিম পুরাতন পুকুর সংস্কার করার সময় কখনো থানা পুলিশ বাধা দেয় কখনো ক্ষমতাসীন দলের লোকজনরা বাধা প্রদান করেন। তিনি নিজের মার্কেটে মাটি দিচ্ছিলেন সেটাও বন্ধ করা হয়। তাহলে একই গ্রামের মতিউর কিভাবে নতুন পুকুর কাটছেন এবং মাটি বানিজ্য করছেন। কেউ এসে বাধা দিচ্ছেনা, ও ক্ষমতাসীন দলের মেম্বার বকুল দায়িত্ব নিয়েছেন এজন্য। আইন সবার জন্য সমান। এক চোখে তেল আরেক চোখে নুন কেন ও মতিউর বড় ব্যবসায়ী বিএনপি নেতা একারনে সবাই বিক্রি হয়ে গেছে। আবার একই ইউপির ছাঐড়গ্রামে পুকুর সংস্কার ও মাটি দিয়ে চার ফসলী জমি ভরাট করা হচ্ছে, হিমাগার নির্মান হবে। সদ্য নির্মিত গ্রামের রাস্তা ও মুল রাস্তার চরম বেহাল হয়ে পড়েছে। ধূলা বালির জন্য গ্রামবাসী বাধ্য হয়ে রাস্তায় পানি দিচ্ছে। একারনে পাকা রাস্তা কাদায় রুপ নিয়েছে। দিনরাত সমান তালে কাজ করলেও সবাই অজানা।

সুত্রে জানা যায়, বিশ্বব্যাপী খাদ্য ঘাটতি। মাননীয় প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশ চার বা তিন ফসলী জমিতে কোন শিল্প কলকার খানা করা যাবে না। সেই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে চার ফসলী জমি ভরাট করছেন রাজশাহীর বড় ঠিকাদার বজলুর ও খড়িবাড়ি বাজারের মোটরসাইকেল শোরুমের মালিক শরিফ। প্রায় ১৮-২০ বিঘা চার ফসলী জমির শ্রেণী পরিবর্তন না করে হিমাগার হচ্ছে। হিমাগারের জন্য বর্ষা মৌসুমে কয়েকগ্রাম ও পার্শ্ববর্তী জমিতে প্রচুর জলাবদ্ধতার সৃষ্টি হবে।
হিমাগার নির্মানকারী বজলুর জানান, হিমাগার তৈরি না হলে আলু কোথায় রাখবে। ফসলী জমিতেই তো হিমাগার করতে হবে। হিমাগার করতে জমির শ্রেণী পরিবর্তন করা লাগে না। 

ছাঐড় হরিপুর গ্রামের বাসিন্দা ইউপি সদস্য মতিউর জানান, ছাঐড় গ্রামের পাকা রাস্তার চিহ্ন নাই। পানি দেওয়ার কারনে কাদায় পরিনত হয়ে পড়েছে। আমিও দূর্ঘটনার স্বীকার হয়েছি। পুরাতন পুকুর সংস্কার করার অধিকার আছে, কিন্তু সরকারী পাকা রাস্তা নষ্টের কোন এখতিয়ার নাই। বড় মাপের লোকজন আমি ছোট মানুষ, আমার কথা কেউ শুনবে না। দ্রুত মাটি বহন বন্ধ না হলে দূর্ঘটনার শেষ থাকবে না। তিনি আরো জানান, ছাঐড় গ্রামে যে পুকুর সংস্কার করা হচ্ছে গত মাসে তার পাশেই সংস্কার করে মাটি বহনের কারনে রাস্তা নষ্টের দায়ে জামাল ও আরেকজনকে ১ লাখ টাকা জরিমানা করেছিল। তাহলে একই জায়গায় একই কায়দায় কিভাবে কি রাস্তা নষ্ট করতে পারে। কেন অভিযান দেওয়া হচ্ছে না।

গ্রামের একাধিক বাসিন্দারা জানান, দিন রাত হেরো ট্যাক্টর ও ভেকু মেশিনের শব্দে অতিষ্ঠ সবাই। রাতে ঘুমানো যাচ্ছে না। ছেলে মেয়েরা পড়া লিখা করতে পারছে না। বাড়ি ঘর ধূলায় সাদা হয়ে যাচ্ছে। কিন্তু বকুল মেম্বার ও জামালের ভয়ে কেউ কিছুই বলতে পারছেনা। হিমাগার নির্মান হলে বর্ষা মৌসুমে এর যন্ত্রনা টের পাবে জনসাধারন। রাঘব বেয়ালরা জড়িত এজন্য সবাই নিরব।
খননের দায়িত্বে থাকা  মেম্বার বকুল ও ভেকু মেশিন মালিক জামাল জানান, সবাইকে ম্যানেজ করে খনন করে মাটি বিক্রি করা হচ্ছে।

টাকা দিলে সবই হয়, ওই সময় সামান্য ভুলের জন্য জরিমানা দিতে হয়েছে। এজন্য সব লাইন ঠিক করে কাজ করা হচ্ছে। হাজারো লিখে কোন কাজ হবে না বলেও দম্ভক্তি প্রকাশ করেন তারা। থানার ওসি কামরুজ্জামান মিয়াকে বিষয়টি সম্পর্কে অবহিত করা হলে তিনি দেখছি বলে দায় সারেন। গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা তানোরের অতিরিক্ত  দায়িত্ব প্রাপ্ত ইউএনও জানে আলম জানান, পুরাতন পুকুর সংস্কার করতে পারবে, কিন্তু সরকারী পাকা রাস্তা নষ্টের কোন অধিকার নেই। আর নতুন ভাবে পুকুর খননের প্রশ্নই আসেনা। আমি সোমবার তানোরে গিয়ে চিরনি অভিযান পরিচালনা করব এবং দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যারা তহসীল দারকে গালমন্দ করেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও হুশিয়ারি দেন এই কর্মকর্তা। 

আরও খবর



মোরেলগঞ্জে ১০২ তম বারুনী স্নানোৎসবে লাখ ভক্তের ঢল

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ২৭জন দেখেছেন

Image

শেফালী আক্তার রাখি, মোরেলগঞ্জ (বাগেরহাট):বাগেরহাটের মোরেলগঞ্জে শ্রীধাম লক্ষীখালী গোপাল সাধু ঠাকুরের সেবাশ্রামে ১০২ তম বারুনী স্নানোৎসব ও গোপাল চাঁদ মেলায় নারী-পুরুষ পুজারী লাখ ভক্তের ঢল। ঢাক, ঢোল, নিশান বাদ্যযন্ত্র সহকারে “হরিবল, হরিবল” নামে মূখরিত ভক্তদের বসেছে যেন এক মিলন মেলা।

৩ দিনব্যাপী মেলা শনিবার সকাল থেকেই মেলায় স্ননোৎসবকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জেলা ও উপজেলার বরিশাল, পটুয়াখালী, বরগুনা, বেতাগী, বামনা, মির্জগঞ্জ, ঝালকাঠী, কাঠালিয়াসহ বিভিন্ন প্রান্তের মতুয়া ভক্তরা সমবেত হয়েছেন। প্রচন্ড তাপদাহের মধ্যেও এবারে এ উৎসবকে ঘিরে নানা আয়োজন প্রসাদ বিতরণ, ভক্তদের উৎসবে যেন কোন কমতি নেই। দলে দলে হাজার হাজার মতুয়া ভক্তরা পায়ে হেটে, নৌ ও সড়ক পথে পাড়ি জমিয়েছে লক্ষীখালী বারুনী স্ননোৎসবে।

এ দিকে প্রতি বছরের ন্যায় এবারেও শ্রী শ্রী হরিগুরু চাঁদ ঠাকুরের ২০১৩ তম শুভ জয়ন্তী জন্ম স্বরনে বাংলা ১৩২৮ সালে থেকে মোরেলগঞ্জ উপজেলার জিউধরা ইউনিয়নের লক্ষীখালী গ্রামে তারই ভক্ত গোপাল চাঁদ সাধু ঠাকুরের শ্রীধামে ৩দিন ব্যপি বারুনী ¯স্নানোৎসবে মতুয়া ভক্তদের মিলন মেলা বসেছে। দিনরাত অবিরাম প্রসাদ বিতরণ চলছে।

ত্রায়দশী তিথি অনুয়ায়ী সোমবার পর্যন্ত চলবে। এ অনুষ্ঠানে ভক্তদের নিরাপত্তাসহ সার্বিক সহযোগীতায় প্রশাসন কাজ করছেন। পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ও সামজিক সংগঠনের নেতৃবৃন্দরাও সহযোগীতা করছে।

এ মেলায় রবিবার সকাল ১০ টায় উপস্থিত ছিলেন বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনের সংসদ সদস্য এইচএম বদিউজ্জামান সোহাগ, দুপুর ১২ টায় সহকারি হাই কমিশনার ইন্দ্রজিৎ সাগর, বাংলাদেশ মতুয়া সংঘের কার্যকরী সভাপতি শ্রী সুব্রত ঠাকুর।

বারুণী স্নানউৎসবে মতুয়া মেলায় নেতৃবৃন্দ ও প্রশাসনিক কর্মকর্তারা অংশগ্রহণ করেছেন বলে শ্রীধাম লক্ষীখালীর গদীনশিন সেবাইত সাগর সাধু ঠাকুর জানিয়েছেন।


আরও খবর



বাড়ি-ঘর নির্মাণে বাঁধা জমির মালিক কে মারপিট

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে অন্যের পুকুর পাড়ে জোরপূর্বক বাড়ি-ঘর নির্মাণে বাঁধা দেওয়ার কারনে মালিক শওকত আলীকে বেধড়ক মারপিট করে আহত করা হয় বলে অভিযোগ পাওয়া গেছে। এঘটনায় মালিক শওকত আলী বাদি হয়ে বুরুজ গ্রামের রাজুকে প্রধান করে ৬ জনের নামে উল্লেখ   করে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। তানোর পৌর এলাকার বুরুজ গ্রামে সম্প্রতি ঘটে এমন ঘটনাটি। বাড়ি নির্মাণের আগে চলতি মাসের শুরুর দিকে পুকুর পাড়ে থাকা বিভিন্ন প্রজাতির গাছ কর্তন করেন ওই গ্রামের কালাম আলীসহ কয়েকজন। এঘটনায়ও থানায় অভিযোগ করেন শওকত। ফলে ঘটনাগুলো নিয়ে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষ হতে পারে বলে মনে করছেন গ্রামবাসী।

অভিযোগে উল্লেখ, বুরুজ মৌজার অন্তর্গত আরএস ৯২ নম্বর খতিয়ানের মালিক বদর আলী সরকার দিং। তাহার মৃত্যুর পর শওকতের পিতা মালিক হন। তিনি মারা যাওয়ার পর ছেলে শওকত আলী জমির মালিক হন। ৪৯৬ নম্বর আরএস দাগে পুকুর ও পাড় মিলে ৮২ শতাংশ জমি রয়েছে। শওকত আলী জানান, পুকুরটি দীর্ঘ দিন ধরে সংস্কার না করার কারনে আবর্জনা পড়ে এক প্রকার ভরাট হয়ে পড়েছে। সম্প্রতি পুকুর সংস্কার করতে লাগলে পাড়ে বসবাসরত রাজু ও তার বাপ চাচারা বাঁধা দেন এবং তাদের নিজের জায়গা দাবি করেন। আমি প্রতিবাদ করলে তারা আমাকে এলোপাথাড়ি মারপিট করে এবং আমাকে উদ্ধার করতে মা আসলে তাকেও পেটায়। আমি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছি। 

সরেজমিনে দেখা যায়, পুকুরের দক্ষিণ, পূর্ব দিকে ব্যক্তিগত ভাবে প্রটেকশন ওয়াল দেয়া আছে  এবং উত্তর দিকে পৌরসভা থেকে ওয়াল দেয়া হয়েছে । পুকুরের কিছু অংশ পুন খনন করা আছে, মাঝে গালা পড়ে রয়েছে। চারদিকে বসবাস কারীরা আবর্জনা ফেলে রেখেছে। গ্রামের প্রবীন কিছু ব্যক্তিরা জানান, আগে পুকুরের পানি দিয়ে রান্নাবাড়ার কাজ সহ যাবতীয় কাজ করা হত। আর এখন আবর্জনা ও মলের জন্য কোন কাজ করা যায় না। পুকুর টি পুন খনন করা হলে মাছ চাষও হবে এবং যাবতীয় প্রয়োজনীয় কাজ সারা যাবে। সময়ের দাবি হয়ে পড়েছে পুকুর টি পুন খনন করা।

অভিযুক্তরা বলেন, পুকুর পুন খনন করতে বাঁধা নেই। আমরা বলেছি পুকুর পুন খনন করে পাড় বাঁধার জন্য। কিন্তু শওকত পাড় না বেধে মাটি বিক্রির জন্য বসতবাড়ি হুমকিতে ফেলছে। মারপিট হয়নি, ধাক্কা ধাক্কি হয়েছে। আমরাও অভিযোগ করেছে তদন্ত হলেই কার অপরাধ বুঝতে পারবে সবাই। 

থানার অফিসার ইনচার্জ ওসি আব্দুর রহিম বলেন তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও খবর



বাংলাদেশ-কাতারের ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ৪২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উপস্থিতিতে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে পাঁচটি চুক্তি এবং পাঁচটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও কাতার।

পাঁচ চুক্তির মধ্যে আছে উভয় দেশের পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা সংক্রান্ত চুক্তি, দ্বৈতকর পরিহার ও কর ফাঁকি সংক্রান্ত চুক্তি, আইনগত বিষয়ে সহযোগিতা সংক্রান্ত চুক্তি, সাগরপথে পরিবহন সংক্রান্ত চুক্তি এবং দু’দেশের ব্যবসা সংগঠনের মধ্যে যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি।

পাঁচ সমঝোতা স্মারকের মধ্যে আছে কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত সমঝোতা স্মারক, যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, শ্রমশক্তির বিষয়ে সমঝোতা স্মারক এবং বন্দর ব্যবস্থাপনা সংক্রান্ত সমঝোতা স্মারক।

চুক্তিগুলোর মধ্যে প্রথমটিতে কাতারের পক্ষে বাণিজ্য ও শিল্পমন্ত্রী শেখ মোহাম্মদ বিন হামাদ আল থানি ও বাংলাদেশের পক্ষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, দ্বিতীয়টিতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি ও বাংলাদেশের অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, তৃতীয়টিতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি ও বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক, চতুর্থটিতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি ও বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং পঞ্চমটিতে কাতার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান শেখ খলিফা বিন জসিম আল থানি ও বাংলাদেশের ফেডারেশন অব চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মাহবুবুল আলম সই করেন।

সমঝোতা স্মারকগুলোর মধ্যে সবকটিতে কাতারের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি এবং বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সই করেন।

মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। সকাল সোয়া ১০টায় রাজধানীর তেঁজগাওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে কাতারের আমিরকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



ঈদে ঘরে বসে বাসের টিকিট কাটুন উপায়ে

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১৮৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সম্প্রতি, মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান উপায় ঘরে বসেই অগ্রিম বাসের টিকিট বুক করার সুবিধার্থে ‘ঈদ যাত্রা’ শীর্ষক একটি ক্যাম্পেইন চালু করেছে।

ঈদের সময় মানুষ নিজ শহর বা গ্রামে ছুটে যায়। এই মৌসুমে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকিট কেনার সময় বিভিন্ন রকম হেনস্তার শিকার হয় সাধারণ মানুষ। মানুষের এই ভোগান্তির সমাধান এবং ঈদ যাত্রাকে আরও আনন্দময় করে তুলতে উপায় নিয়ে এসেছে অ্যাপের মাধ্যমে ঝামেলাহীনভাবে বাসের টিকিট কেনার সুযোগ। সাথে থাকছে বিশেষ ছাড়।

এই ক্যাম্পেইনটি চলবে আগামী ৩ এপ্রিল পর্যন্ত। আগ্রহীরা নির্বাচিত কিছু রুটের (ঢাকা থেকে চট্টগ্রাম/খুলনা/রংপুর/রাজশাহী/বরিশাল) জন্য শ্যামলী এনআর ট্রাভেলসের (নন এ/সি) টিকিট কিনতে পারবেন সরাসরি উপায় অ্যাপের মাধ্যমে। টিকিট নিশ্চিত হওয়ার পর যাত্রীদের সাথে উপায় থেকে যোগাযোগ করে তাদের ভ্রমনের সময় ও বাস ছাড়ার স্থান (লোকেশন) সম্পর্কে অবহিত করা হবে।

টিকিট বুক করার এই অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক করতে ২০ শতাংশ ছাড় দিচ্ছে উপায়। আর নয় অপেক্ষা, এক্ষুনি কিনে ফেলুন অগ্রিম টিকিট। এই ঈদে আপনার বাড়ি যাওয়ার অভিজ্ঞতা হবে আরও স্বাচ্ছন্দ্যদায়ক এবং নিরাপদ।


আরও খবর



সৈয়দপুর পৌর মেয়রের অপসারণ দাবীতে ১৪ কাউন্সিলরের সংবাদ সম্মেলন

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:নৈতিক স্খলন, অনিয়ম, দূর্ণীতি, স্বেচ্ছাচারিতা ও অদক্ষতার অভিযোগ এনে নীলফামারীর সৈয়দপুর পৌরসভার মেয়র রাফিকা আকতার জাহান বেবীর প্রতি অনাস্থা ও অপসারাণের দাবীতে একাট্টা হয়েছেন প্যানেল মেয়র সহ পরিষদের ১৪ কাউন্সিলর। তারা গত ২৩ মার্চ স্হানীয় সরকার,  পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী বরাবরে লিখিত অভিযোগ করা সহ ৩১ মার্চ শহরের ওয়াবদা মোড়ে বেলা ১২ টায় সংবাদ সম্মেলনের মাধ্যমে এই দাবী তুলে ধরে পৌরবাসীর সহযোগিতা চেয়েছেন। 

এর আগে গত ২০ মার্চ  রংপুর বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বরাবরেও একই আবেদন করেছেন কাউন্সিলররা। স্ব স্ব কার্যালয়ে গিয়ে এই অভিযোগ জমা দিয়েছেন তারা।বেলা ১২ টায় শহরের ওয়াপদা মোড় এলাকায় ১ নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র শাহীন হোসেনের অফিসে সংবাদ সম্মেলনের আয়োজন  করেন। এতে তিনি নিজে সভাপতিত্ব করে বক্তব্য রাখেন ১৪ নং ওয়ার্ড কাউন্সিলর ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জোবায়দুর রহমান শাহীন, ৭ নং ওয়ার্ড কাউন্সিল ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহীন আকতার, ১১ নং ওয়ার্ড কাউন্সিলর জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এরশাদ হোসেন পাপ্পু, ১২ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল খালেক সাবু প্রমুখ। 

বক্তারা বলেন, মেয়র রাফিকা আকতার জাহান বেবি,২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি মেয়র নির্বাচিত হওয়ায় পর থেকেই বেহায়াপনা চালচলন করতে থাকে।২০২৩ সালে তার আপত্তিকর ভিডিও যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এরপর চলতি বছরেও একাধিক অশ্লীল ভিডিও ভাইরাল হয় তার।পৌরসভার উন্নয়নে কোটি কোটি টাকা বরাদ্দ দেয়া হলেও ২৫ ভাগ উন্নয়ন করেন নাই তিনি। নামে বেনামে তিনি প্রতিমানে ১৫ জনের বেতন উত্তোলন করে আত্মসাৎ করে চলেছেন।
মেয়রের এহেন কর্মকাণ্ডে তার পরিবারের সদস্যরা সম্প্রতি একটি সাংবাদিক সম্মেলন করেন এবং স্হানীয় থানায় একটি অভিযোগ দায়ের করেন। মেয়রের সকল অশ্লীল কর্মকান্ড, ভিডিও ও দুর্নীতির তদন্ত সাপেক্ষে অপসারণ দাবী করেন তারা।  

অন্যান্য কাউন্সিলরদের মধ্যে উপস্থিত ছিলেন, প্যানেল মেয়র-২ ও ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও উপজেলা আওয়ামী মহিলা লীগের সাধারণ সম্পাদক জাহানারা বেগম, ১৩, ১৪ ও ১৫ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর রুবিনা সাকিল, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর ইয়াসমিন পারভীন, ১০, ১১ ও ১২ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর ইয়াসমিন সুলতানা, ৯ নং ওয়ার্ড কাউন্সিলর ফরহাদ হোসেন, ৩ নং ওয়ার্ড কাউন্সিলর মানিক, ৪ নং ওয়ার্ড কাউন্সিলর জোবায়দুল ইসলাম মিন্টু, ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ মঞ্জুর আলম।

আরও খবর