Logo
আজঃ শুক্রবার ২৯ সেপ্টেম্বর ২০২৩
শিরোনাম

রিজার্ভ আবারও ৩০ বিলিয়ন ডলার ছাড়াল

প্রকাশিত:বুধবার ১০ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ সেপ্টেম্বর ২০২৩ | ১৩৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: বাজেট সহায়তা হিসেবে বিশ্বব্যাংকের ঋণের ৫০৭ মিলিয়ন ডলার পেল বাংলাদেশ। এতে করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবারও ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে।

আজ বুধবার দিনের শুরুতে রিজার্ভের পরিমাণ ছিল ৩০ দশমিক ৩৬ বিলিয়ন ডলার। এর আগে, আকুতে ১ দশমিক ১৮ বিলিয়ন ডলার পরিশোধের পর গতকাল সোমবার রিজার্ভ ২৯ দশমিক ৮০ বিলিয়ন ডলারে নেমে যায়, যা ছিল গত ৭ বছরের মধ্যে সর্বনিন্ম।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘আগামী জুনের মধ্যে গ্রস রিজার্ভ আবারও ৩২ বিলিয়ন ডলারের ওপরে উঠবে বলে আশা করা হচ্ছে।

দেশের ইতিহাসে রিজার্ভ সর্বোচ্চ ৪৮ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে ২০২১ সালের আগস্টে। করোনা পর বৈশ্বিক চাহিদা বৃদ্ধি এবং রাশিয়া–ইউক্রেন যুদ্ধের প্রভাবে যে পরিমাণ বৈদেশিক মুদ্রা দেশে আসছে, খরচ হচ্ছে সে তুলনায় বেশি। বাড়তি চাহিদা মেটাতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে প্রতিনিয়ত ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। এতে রিজার্ভ ধারাবাহিকভাবে কমছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বছরের ৩০ এপ্রিল দেশের রিজার্ভ ছিল ৪৪ দশমিক শূন্য ২ বিলিয়ন ডলার। সেখান থেকে কমে গত বছর ডিসেম্বর শেষে ৩৩ দশমিক ৭৫ বিলিয়ন ডলারে নামে।


আরও খবর



জ্বালানি তেল ব্যবসায়ীদের অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু

প্রকাশিত:রবিবার ০৩ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ সেপ্টেম্বর ২০২৩ | ১২৫জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :বিক্রির ওপর কমিশন বাড়ানোসহ তিন দফা দাবিতে জ্বালানি তেল ব্যবসায়ীরা অনির্দিষ্টকালের জন্য ডিপো থেকে তেল উত্তোলন ও পরিবহন বন্ধ রেখে ধর্মঘট পালন করছেন।

রোববার (৩ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে এ ধর্মঘট শুরু হয়। এর ফলে খুলনায় পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল ডিপো থেকে তেল উত্তোলন ও সরবরাহ বন্ধ রয়েছে।

বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ জ্বালানি তেল পরিবেশক সমিতি, খুলনা বিভাগীয় ট্যাংকলরি শ্রমিক ইউনিয়ন এবং পদ্মা, মেঘনা ও যমুনা ট্যাংকলরি শ্রমিক কল্যাণ সমিতি এ ধর্মঘট পালন করছে।

জ্বালানি তেল ব্যবসায়ীদের তিন দফা দাবি হচ্ছে- জ্বালানি তেল পরিবহনকারী ট্যাংকলরির অর্থনৈতিক জীবনকাল ৫০ বছর করা, জ্বালানি তেল বিক্রির ওপর প্রচলিত কমিশন কমপক্ষে ৭ দশমিক ৫ শতাংশ করা, জ্বালানি তেল ব্যবসায়ীরা কমিশন এজেন্ট বিধায় প্রতিশ্রুতি মোতাবেক সুস্পষ্ট গেজেট প্রকাশ করা।

পেট্রোল পাম্প মালিক সমিতির খুলনা জেলা শাখার কোষাধ্যক্ষ মো. মুরাদ বলেন, জ্বালানি তেল বিক্রির ওপর কমিশন বৃদ্ধিসহ তিন দফা দাবি আমাদের দীর্ঘদিনের। দাবিগুলো অত্যন্ত যুক্তিযুক্ত। দাবি পূরণে ৩১ আগস্ট পর্যন্ত বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে সরকার দাবি পূরণ না করায় রোববার সকাল ৮টা থেকে অনির্দিষ্টকালের জন্য ডিপো থেকে তেল উত্তোলন ও পরিবহন বন্ধ রয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে।

জ্বালানি তেল পরিবেশক সমিতির খুলনা বিভাগীয় সভাপতি আবদুল গফফার বিশ্বাস বলেন, তিন দফা দাবিতে দীর্ঘদিন থেকে আন্দোলন করছে তেল ব্যবসায়ীরা। সংশ্লিষ্টরা কয়েকবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছেন। প্রতিবারই সময় নিয়েছেন কিন্তু দাবি বাস্তবায়ন হয়নি। ফলে বাধ্য হয়েই তেল উত্তোলন ও পরিবহন বন্ধের কর্মসূচি পালন করতে হচ্ছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে।


আরও খবর



বিরামপুরে গাছে ডাল কাটতে গিয়ে গাছ থেকে পড়ে একজনে মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ০৫ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ সেপ্টেম্বর ২০২৩ | ১০৯জন দেখেছেন

Image

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুর জেলার বিরামপুরে গাছের ডাল কাটতে গিয়ে গাছ থেকে পড়ে রশিদুল ইসলাম (২৫) নামে একজনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (৪সেপ্টেম্বর) বিকেল ৪টার দিকে দিনাজপুর জেলার বিরামপুর পৌর শহরের ঐতিহ্যবাহী মির্জাপুর জ্বামেলেশ্ব মন্দিরের ব্যস্ততম রাস্তা সংলগ্ন ঝুঁকিপূর্ণ পাইকড় গাছের ডাল কাটতে গিয়ে এ ঘটনা ঘটে ।নিহত রশিদুল ইসলাম (২৫) বিরামপুর উপজেলার ৫নং বিনাইল ইউনিয়নের গোপালপুর (চাপড়া) গ্রামের অচির মিয়ার ছেলে।

স্থানীরাও জানান, মন্দিরের পার্শ্বে রাস্তা সংলগ্ন  পাইকড়  গাছটি ঝুঁকিপূর্ণ ছিল। সেই গাছটি কাটার জন্য গাছের ডাল কাটতে গিয়ে গাছ থেকে পড়ে রশিদুল ইসলাম (২৫) নামে এক শ্রমিকের ঘটনাস্থলেই মরা যায়।

মির্জাপুর জ্বামেলেশ্ব মন্দিরের কমিটির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ শিশির কুমার বাবু জানান, মন্দিরের পূর্বপার্শ্বে ব্যস্ততম রাস্তা সংলগ্ন একটি পাইকড় গাছ ঝুঁকিপূর্ণ  ছিল। সেই লক্ষ্য জনস্বার্থে মন্দির কমিটির আলোচনার মাধ্যমে গাছটি কাটার সিদ্ধান্ত নেওয়া। সেই সিদ্ধান্ত মোতাবেক ঝুঁকিপূর্ণ গাছটি কাটার জন্য উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নুজহাত তাসনীম আওন মহোদয়কে গাছটি কাটার জন্য অনুমতির জন্য আবেদন করি। আবেদনের পরিপ্রেক্ষিতে  উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)  মহোদয় গাছটি কাটার অনুমতি দেন। পরর্বতীতে আমরা ঐগাছটি জনৈক গাছ ব্যবসায়ী ধলু মিয়ার কাছে বিক্রি করি। আজ মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ধলু মিয়া তাঁর শ্রমিকদের দিয়ে গাছে ডাল কাটার সময় গাছ থেকে পড়ে গিয়ে রশিদুল  নামে এক শ্রমিক মরা যায়।

বিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুব্রত কুমার সরকার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, 'গাছে ডাল কাটতে গিয়ে রশিদুল নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহতের পরিবারের কোন অভিযোগ না থাকলে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।'



আরও খবর



বৃষ্টি নিয়ে যে বার্তা দিল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত:শনিবার ০২ সেপ্টেম্বর 2০২3 | হালনাগাদ:মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ২০২৩ | ১৫১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তিন বিভাগের অনেক জায়গায় এবং পাঁচ বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (২ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

তাপপ্রবাহ সম্পর্কে বলা হয়েছে, টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দূর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এদিকে রোববার সকাল থেকে পরবর্তী ৭২ ঘণ্টা বা তিন দিনের আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।


আরও খবর



এডিসি সানজিদা বক্তব্য নিয়ে যা বললেন ডিএমপি কমিশনার

প্রকাশিত:বুধবার ১৩ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ সেপ্টেম্বর ২০২৩ | ১০৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ছাত্রলীগের দুই নেতাকে মারধরের ঘটনা নিয়ে ডিএমপির ক্রাইম বিভাগে অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) সানজিদা আফরিন গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন। তবে অনুমতি ছাড়া এডিসি সানজিদার বক্তব্য দেওয়া ঠিক হয়নি বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাতে ডিএমপি কমিশনার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

এর আগে আজ এডিসি হারুন অর রশিদের (সাময়িক বরখাস্ত) ছাত্রলীগের দুই নেতাকে মারধরের ঘটনার বিষয়ে এডিসি সানজিদা আফরিন গণমাধ্যমকে বলেন, গত শনিবার তার স্বামী রাষ্ট্রপতির সহকারী একান্ত সচিব (এপিএস) আজিজুল হক মামুনই আগে এডিসি হারুনের গায়ে হাত তোলেন। এছাড়া তাকেও বিনা কারণে মারধর করেন তার স্বামী।

এ বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, একেবারে প্রাথমিক তদন্তে মনে হয়েছে আমাদের এডিসি হারুন অর রশিদ (সাময়িক বরখাস্ত) ও পরিদর্শক মো. গোলাম মোস্তফা বাড়াবাড়ি করেছে। আইনের ব্যত্যয় ঘটায় এরইমধ্যে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিয়েছি। তারপর আমি একটি তদন্ত কমিটি গঠন করে দিয়েছি। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর আমাদের অফিসারদের কার কতটুকু দোষ সেই অনুযায়ী বিভাগীয় ব্যবস্থাসহ পুলিশ সদরদপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সুপারিশ পাঠাব।

গত শনিবারের ঘটনা নিয়ে এডিসি হারুনের বক্তব্যের বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, তদন্ত কমিটির প্রতিবেদন না আসা পর্যন্ত আমি এ বিষয়ে কিছু বলতে পারব না। হারুনের তথ্যের বিষয়ে হারুনই জানে।

এডিসি সানজিদার বক্তব্যের বিষয়ে তিনি বলেন, সানজিদার সঙ্গে আমি কথা বলিনি। সানজিদার বক্তব্য দেওয়াটা ঠিক হয়নি। কারণ অনুমতি ছাড়া তিনি এভাবে বক্তব্য দিতে পারেন না।


আরও খবর



স্পারসো থেকে সরিয়ে দেওয়া হলো কৃষিবিদ সামাদকে

প্রকাশিত:বুধবার ০৬ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ২০২৩ | ১৫১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) চেয়ারম্যান পদে থাকা কৃষিবিদ মো. আব্দুস সামাদকে সরিয়ে দেওয়া হয়েছে। নানা আলোচনা-সমালোচনার মধ্যে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব পদে তাকে বদলি করা হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

গত ২৩ আগস্ট ভারত চাঁদে মহাকাশযান পাঠানোর পর বাংলাদেশের স্পারসো আলোচনায় আসে। ভারতের মহাকাশ গবেষণাকেন্দ্র ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ হচ্ছেন অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার। অন্যদিকে বাংলাদেশের স্পারসোর চেয়ারম্যান আবদুস সামাদের পড়াশোনা কৃষিতে।

প্রশাসন ক্যাডারের কর্মকর্তাকে একটি বিশেষায়িত প্রতিষ্ঠানের চেয়ারম্যান করায় সোশ্যাল মিডিয়ায় এ বিষয় নিয়ে ব্যাপক সমালোচনার ঝড় ওঠে।

একজন কৃষিবিদ কেন মহাকাশ গবেষণার প্রধান– এ নিয়ে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচনা-সমালোচনা চলে। এর মধ্যেই পদ থেকে সরিয়ে দেওয়া হলো আব্দুস সামাদকে।

উল্লেখ্য, মো. আব্দুস সামাদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বিষয়ে স্নাতক এবং চীনের পিকিং বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট স্ট্যাডিজ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।


আরও খবর