Logo
আজঃ সোমবার ২৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

মানুষ পুড়িয়ে কিছু অর্জন করা যায় না: শেখ হাসিনা

প্রকাশিত:মঙ্গলবার ২১ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | ২০৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের অকল্যাণ করে কিছু অর্জন করা যায় না। একদল মানুষ অগ্নি সন্ত্রাস শুরু করেছে। কীভাবে মানুষকে পোড়াতে পারে তারা! এভাবে কিছু অর্জন করা যায় না। তাদের চেতনা ফিরে আসুক।

মঙ্গলবার (২১ নভেম্বর) সকালে আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে এ বীরশ্রেষ্টদের উত্তরাধিকারী ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

সেখানে পাঁচজন সেনা, তিনজন নৌ ও তিনজন বিমান বাহিনীর সদস্যদের শান্তিকালীন পদক প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, নানা ধরনের চক্রান্ত ষড়যন্ত্র চলছে। আমরা সেসব অতিক্রম করছি। আরও সচেতন হতে হবে এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আর্থ-সামাজিক উন্নতির ধারা অব্যহত রেখেই আমরা এগিয়ে যেতে চাই। শিক্ষার মাধ্যমে আমাদের প্রতিটি ছেলেমেয়ে যাতে উন্নত জীবন পায়, সে লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। তবে সবসময় মাথায় রাখতে হবে, আমরা মুক্তিযুদ্ধ করে বিজয় অর্জন করেছি, আমরা একটি বিজয়ী জাতি।

ইতিহাস থেকে আমাদের শিক্ষা নিতে হবে এবং ভবিষ্যতের জন্য এগিয়ে যেতে হবে বলেও মন্তব্য করেছেন শেখ হাসিনা।


আরও খবর

সাফল্য অর্জনকারী ৫ জয়িতার গল্প

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




২৩ নাবিককে যেভাবে দেশে আনা হবে, জানাল কেএসআরএম

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:এমভি আব্দুল্লাহ সোমালিয়ান জলদস্যুদের জিম্মিদশা থেকে মুক্ত আরব আমিরাতে পৌঁছাতে পারে ২২ এপ্রিল।

গন্তব্যে পৌঁছাতে জাহাজটিকে নিরাপত্তা দিচ্ছে ইউরোপিয়ান নেভি। সেখানে পৌঁছে ২১ নাবিক জাহাজে করে নৌপথেই দেশে ফিরতে চান। বাকি ২ জন আসতে চান উড়োজাহাজে। তবে কেএসআরএম গ্রুপ বলছে, বাংলাদেশগামী ভাড়া জাহাজ পাওয়া না গেলে সব নাবিককে বিমানে করেই ফেরত আনা হবে।

বর্তমানে আরব আমিরাতের হামরিয়া বন্দরের পথে রয়েছে এমভি আব্দুল্লাহ। জাহাজটিকে এখন পাহারা দিয়ে গন্তব্যে নিয়ে যাচ্ছে ইউরোপিয়ান নেভির দুটি জাহাজ। প্রথমে ১৯ এপ্রিল জাহাজটি হামরিয়ায় পৌঁছানোর কথা ছিল। তবে, ইইউ নেভির সঙ্গে সমন্বয় করতে কিছু বাড়তি সময়ের কারণে সেটি পৌঁছাতে ২২ এপ্রিল পর্যন্ত সময় লেগে যেতে পারে।

কেএসআরএম গ্রুপ জানিয়েছে, ২৩ নাবিকের মধ্যে ২ জন আসতে চান উড়োজাহাজে। বাকি ২১ জনই আব্দুল্লাহতে করেই দেশে ফিরতে আগ্রহী। সেক্ষেত্রে দুবাই থেকে যদি বাংলাদেশগামী পণ্য পাওয়া না যায় তাহলে সব নাবিককেই উড়োজাহাজে করে দেশে আনা হবে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নাবিকদের দেশে আনতে ভালো ভূমিকা রাখছে জাহাজটির মালিকপক্ষ। গতকাল তাদের সঙ্গে আমার কথা হয়েছে। তারা বলেছে, নাবিকরা যদি চান তাহলে বিমানযোগে তাদের দেশে আনা হবে। এছাড়া জাহাজে সেসব নাবিকের স্থলাভিষিক্ত হবেন কারা, তা নিয়েও কাজ করছে মালিকপক্ষ।

কবির গ্রুপের সিইও মেহেরুল করিম বলেন, জাহাজ যদি চিটাগাং বন্দরে আসে, তাহলে ২১ নাবিকই তাতে আসতে চান। আর বাকি ২ জন বিমানে আসার ইচ্ছার কথা জানিয়েছে। তবে, যেভাবেই আনা হোক না কেন, তাদের আর লম্বা সময়ের জন্য জাহাজে পাঠানো হবে না।

আব্দুল্লাহ ছিনতাইয়ের পর নড়েচড়ে বসেছে কবির গ্রুপ। প্রতিষ্ঠানটির সব জাহাজকে আনা হচ্ছে নতুন নিরাপত্তা বলয়ে। ইতোমধ্যে আব্দুল্লাহকে নেওয়া হয়েছে গার্ডিয়ান নামে ১টি সার্ভিলেন্স ব্যবস্থার আওতায়।

কবির গ্রুপের ডিএমডি মো. করিম উদ্দীন বলেন, যেদিকে সুবিধা পাওয়া যাবে সেদিকেই যেতে হবে। আমরা নিরাপত্তা নিয়ে ভাবছি। সেটা আরও কঠোর করা হবে।

উল্লেখ্য, কবির গ্রুপের সমুদ্রগামী জাহাজ রয়েছে ২৩টি। আর বাংলাদেশের পতাকাবাহী জাহাজের সংখ্যা প্রায় ১০০।


আরও খবর

সাফল্য অর্জনকারী ৫ জয়িতার গল্প

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ভোর সাড়ে ৫টায় কক্সবাজার বিআইডাব্লিউটিএ জেটি ঘাঁটে মিয়ানমারের প্রতিনিধি দলের কাছে,বিদ্রোহী গোষ্ঠির হামলায় প্রাণ ভয়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর ২৮৮ সদস্যকে হস্তান্তর করেছে বাংলাদেশ।

হস্তান্তরের সময় মিয়ানমার থেকে বুধবার আসা প্রতিনিধিরা ছাড়াও ঢাকাস্থ মিয়ানমার দূতাবাসের ৪ কর্মকর্তাসহ ৯ সদস্যের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। এসময় বাংলাদেশের পক্ষে জেলা প্রশাসন, বিজিবি, পুলিশ, কোস্ট গার্ড এবং পররাষ্ট্র ও স্বরাষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তবে এবারে হস্তান্তর কার্যক্রম স্থলে সাংবাদিকদের প্রবেশ ছিল সংরক্ষিত। এমনকি গণমাধ্যমের সাথে কথাও বলেননি কোনো কর্মকর্তা।

ভোর সাড়ে ৪টায় নাইক্ষ্যংছড়ির বিজিবি স্কুল থেকে ১০টি বাসে করে ২৮৮ জন মিয়ানমারের নাগরিককে আনা হয়। যেখানে আছে সীমান্তরক্ষী বাহিনীর ২৬১ সদস্য, মিয়ানমার সেনাবাহিনীর ২৩ সদস্য এবং ইমেগ্রেশনের ৩ কর্মকর্তা। এছাড়াও গত ফেব্রুয়ারিতে আসা ৩ সদস্য আছেন, যারা অসুস্থতার কারণে গতবার ফিরতে পারেননি।

এরপর ভোর সাড়ে ৫টায় কক্সবাজার শহরের বিআইডাব্লিউটিএ ঘাঁটে আনার পর আনুষ্ঠানিকতা শেষে নৌবাহিনীর টাগ বোট কর্ণফুলী করে রওনা দেয় গভীর সমুদ্রে। সেখানে অপেক্ষামান মিয়ানমারের জাহাজ চীন ডুইন করে রওনা দেবে মিয়ানমারে সিতয়ে বন্দরের উদ্দেশে।

মূলত বুধবার (২৪ এপ্রিল) ১৭৩ বাংলাদেশি নাগরিক নিয়ে বাংলাদেশ-মিয়ানমারের জলসীমায় আসে মিয়ানমারের চিন ডুইন জাহাজ। চিন ডুইন জাহাজ থেকে বাংলাদেশি জাহাজ ‘কর্ণফুলী টাগ-১’ জাহাজে করে কক্সবাজারের বিআইডব্লিউটিএ ঘাটে নিয়ে আসা হয়েছিল তাদের। একই প্রক্রিয়ায় এসব জাহাজের স্থানান্তরের মাধ্যমে ফিরে যাবেন মিয়ানমারের এই ২৮৮ নাগরিক।

ফিরে যাওয়াদের মধ্যে গত ১১ মার্চ বিদ্রোহী গোষ্ঠির হামলা থেকে প্রাণে বাঁচতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে প্রথমে অনুপ্রবেশ করে মিয়ামারের জান্তা ও সীমান্তরক্ষী বাহিনীর ১৭৭ সদস্য। পরে দফায় দফায় নাইক্ষংছড়ি ও টেকনাফ সীমান্ত দিয়ে আরও ১১১ জন অনুপ্রবেশ করেছিল। মোট ২৮৫ জনকে রাখা হয় নাইক্ষংছড়ির বিজিবি স্কুলে। গত ফেব্রুয়ারিতে পাঠানো হয়েছিল আরও ৩৩০ জনকে।


আরও খবর

সাফল্য অর্জনকারী ৫ জয়িতার গল্প

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




মেহেরপুরে ঈদের কেনা কাটা ক্রেতারা সকলেই জরি ও চুমকী জরে আক্রান্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | ১২০জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ, মেহেরপুরঃদিন যতই ঘনিয়ে আসছে ততই মেহেরপুরের বিপনী বিতানগুলোতে বাড়ছে ভীড়। ধাক্কা ধাক্কি আর ভীড় উপচিয়ে নিজেদের পছন্দের অনুসঙ্গটি কিনছেন বেশ পরখ করে। তবে নারী পুরুষ সকলের পোশাকেই যেন জরি বা চুমকীর ছোঁয়া। এবারের ঈদে সকলেরই এটা ফ্যাশনে পরিনত হয়েছে।

মেহেরপুরের বিভিন্ন বিপনী বিতান ও শপিং মলে গিয়ে দেখা গেছে ভিন্ন চিত্র। দেখা গেছে শাড়ীর দোকান গুলোতে শোভা পাচ্ছে বৈচিত্রময় নান্দনিক কারুকাজ, নকশা ও বুননের শাড়ী । বাজার ঘুরে ঘুরে যাচাই-বাছাই করে অনেকে কিনছেন মানানসই আর সবচেয়ে ভিন্ন শাড়ীটি। ক্রেতাদের কথা মাথায় রেখে বিপণি বিতান প্রস্তুত নকশার শাড়ী নিয়ে। এবার নারী ও তরুণীদের পছন্দের তালিকায় রয়েছে সূতী ও জামদানী। তাছাড়া সালোয়ার কামিজের ক্ষেত্রেও সূতি বেশ নজর কেড়েছে। এক হাজার টাকা থেকে ২৭ হাজার টাকা দামের শাড়ীও বিক্রি হচ্ছে। বিশেষ করে ভারতীয় শিফন, কাতান, বেনারশি জর্জেট ও মহিশুরী শাড়ির প্রতি টান সব বয়সী তরুণী ও নারীদের।

থ্রী পিচের ক্ষেত্রে সকলের পছন্দ আলাদা আলাদা। পাকিস্তানী কামিজ, আফগান আলিয়াট গাউন, ভারতীয় বিপুল, ভিয়েনা শালিকা ও দেশী ব্রান্ড পদ্মজা বেশি বিক্রি হচ্ছে। তবে সকলের পছন্দে ভিন্নতা থাকলেও এক জায়গাতে সকলেই সমান। সেটি হচ্ছে- সকল পোশাকেই যেন জরি ও চুমকী ছোঁয়া চাই চাই ই। বিশেষ করে ভারতীয় টিভি চ্যানেলের অভিনেত্রীদের পোশাকের সাথে অনেকটা মানানসই। তবে নির্দিষ্ট পোশাক জ¦রে কেউ আক্রান্ত নয়।

গাংনী এসএম প্লাজার কাজল বস্ত্রালয়ের স্বত্ত্বাধিকারী কাজল জানান, এবারে বেচা বিক্রি শুরু হয়েছে রমজানের দ্বিতীয় সপ্তাহ থেকে। চাষিরা ফসল ঘরে তুলেছেন আর প্রবাসীরা তাদের পরিবারের জন্য আগেই কেনা কাটার জন্য টাকা পাঠিয়েছেন। তবে এবার ফুটপাত থেকে অভিজাত বিপনী বিতান সবখানেই ভীড় লক্ষণীয়। আভিজাত বিপনী বিতানে যে পোশাক পাওয়া যাচ্ছে একই ধরনের পোশাক রয়েছে ফুটপাতে। তবে গুণগত মানে পার্থক্য রয়েছে।

জামান ক্লথ স্টোরের স্বত্ত্বাধিকারী এমএস জামান জানান, বিভিন্ন বাজারে অবস্থিত দোকানগুলোতে চোখ রাখলেই বোঝা যায়, নারীদের সাথে পুরুষেরাও সমান তালেই টক্কর দিচ্ছেন। বেশ গুছিয়ে, ফ্যাশনে্আর জখবর করেই ঈদ মার্কেটিংয়ে

নামছেন তারা। ঘণ্টার পর ঘণ্টা ধরে নানা দোকানে ঘুরে বেড়াচ্ছেন মন কাড়া পোশাকটির খোঁজে। তারা সময় ও পরিবেশ বুঝেই পোশাক নির্বাচন করছেন। বিভিন্ন দোকানগুলোও কিশোর আর তরুণদের উপযোগী নানা নকশার ঈদ পোশাক এনেছে। পাঞ্জাবীর গলা বুক আর হাতে রয়েছে নানা কারুকাজ। তরুণদের কাছে এবার চেক শার্ট ও নানা নকশার টি- শার্টের আগ্রহ বেশি। বিশেষ করে জরি ও চুমকীর ছোঁয়া।

শালদহ গ্রামের কলেজ ছাত্রী কেয়া জানান, তিনি একটি আফগান আলিয়াট গাউন কিনেছেন। এতেও চুমকীর ছোঁয়া রয়েছে। গেল বার এ ধরনের পোশাকের দাম কিছুটা কম হলেও এবার দাম একটু বেশি। তবে পছন্দের পোশাকটি কিনতে পেরে বেজায় খুশি।কুষ্টিয়া নার্সিং ইন্সটিটিউটের শিক্ষার্থী ফারজানা জানান, তিনি পাকিস্তানী কামিজ কিনেছেন। তবে জর্জেটের উপর চুমকীর কাজ করা। হাতের কাজ করা তাই দামও একটু বেশি বলে জানিয়েছেন এই ক্রেতা।

গাংনী থানা অফিসার ইনচার্জ (তদন্ত) মনোজিৎ কুমার নন্দী জানান, বাজারে যাতে কেউ প্রতারিত না হয় বা চুরি ছিনতাইয়ের ঘটনা না ঘটে সেদিকে পুলিশের কড়া নজরদারী রয়েছে।


আরও খবর



শাকিব খান এবার হাজির আমেরিকান মডেল নিয়ে

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | ১৫৬জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি;ঈদুল ফিতরে মুক্তি পেতে যাচ্ছে শাকিব খান অভিনীত ‘রাজকুমার’ ছবিটি। এতে তার নায়িকা একজন মার্কিন নারী। যার নাম কোর্টনি কফি। এবার আরেক স্বনামধন্য মার্কিন মডেল ও অভিনেত্রীর সঙ্গে শাকিব খানের একটি ছবি ঘুরছে সোশ্যাল মিডিয়ায়।

জানা যায়, মার্কিন মডেল কেলসি নটেজের সঙ্গে জুটি বেঁধে নতুন একটি বিজ্ঞাপনচিত্রে অংশ নিয়েছেন চিত্রনায়ক শাকিব খান। শুটিং করেছেন বাহামা দ্বীপপুঞ্জের নাসাউতে। এটি শাকিবের নিজের কোম্পানি রিমার্ক-হারল্যানের ব্র্যান্ড লিলির বিজ্ঞাপন।

বিজ্ঞাপন প্রসঙ্গে রিমার্ক এইচবির অপারেটিভ ডিরেকটর হাসান ফারুক বলেন, ‘কেভস বিচ, কোরাল হারবার, ওশেন ক্লাব ও রক পয়েন্টের মতো দৃষ্টিনন্দন ও বৈচিত্র্যময় স্পটে শাকিব খান, কেলসি ও অন্যান্য আমেরিকান কলাকুশলীদের নিয়ে চিত্রায়িত করা হয়েছে বিজ্ঞাপনটি। লিলির সৌন্দর্যবর্ধনকারী পণ্য সমূহের গুণাবলি তুলে ধরার পাশাপাশি এই বিজ্ঞাপনটির মাধ্যমে দেশীয় শিল্পীদের সঙ্গে আমেরিকান আর্টিস্টদের এক অভূতপূর্ব পারফরম্যান্সের সমন্বয় ঘটানো হয়েছে।’

উল্লেখ্য, রিমার্কের সঙ্গে এর আগে অন্তর্ভুক্ত হয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান, চিত্রনায়িকা পরীমনি, অপু বিশ্বাস, বিদ্যা সিনহা মিম, নুসরাত ফারিয়া ও চিত্রনায়ক মামনুন হাসান ইমন।


আরও খবর



ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে নিহত বেড়ে ১৪

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

ঝালকাঠি প্রতিনিধি:বুধবার (১৭ এপ্রিল) দুপুরের দিকে ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২৫ জন।আজ বুধবার দুপুর ২টার দিকে গাবখান সেতুর টোলপ্লাজা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ঝালকাঠির পুলিশ সুপার মোহাম্মদ আফরুজুল হক টুটুল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ঝালকাঠি সদর হাসপাতালে আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরওএমও) ডা. মেহেদী হাসান সানি জানিয়েছেন, সড়ক দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৬ জনের মরদেহ মর্গে রাখা হয়েছে।


আরও খবর

সাফল্য অর্জনকারী ৫ জয়িতার গল্প

রবিবার ২৮ এপ্রিল ২০২৪