Logo
আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

দুর্দান্ত ফিচারের টেকনোর নতুন ফোন স্পার্ক ২০ প্রো

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | ১৪৫জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:ঢাকা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪: গ্লোবাল শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ড টেকনো বাংলাদেশে উন্মোচন করলো নতুন স্পার্ক ২০প্রো মডেলের স্মার্টফোন। টেকনোর জনপ্রিয় স্পার্ক সিরিজের সর্বশেষ সংস্করণ এই ফোনে রয়েছে আকর্ষণীয় সব ফিচারস। যার মধ্যে আছে ১২০ হার্জের ডিসপ্লে, ১০৮ মেগাপিক্সেলের মেইন ক্যামেরা এবং ৩৩ ওয়াটের ফাস্ট চার্জ সুবিধা।

টেকনো স্পার্ক ২০প্রো ফোনটিতে রয়েছে ১২০ হার্জ রিফ্রেশ রেট যুক্ত ৬.৭৮ ইঞ্চির ফুলএইচডিপ্লাস হোল স্কিন যা ফোনটির ব্যবহারকারীদের চমৎকার ভিউইং অভিজ্ঞতা দিবে। চমৎকার ছবি তোলা ও ভালো মানের ভিডিও ধারণের জন্য ফোনটিতে ১০৮ মেগাপিক্সেলের আল্ট্রা সেনসিং সেন্সর সমৃদ্ধ মেইন ক্যামেরা রয়েছে যা দিয়ে ক্রিস্টা্ল ক্লিয়ার ছবি তোলা যাবে। পাশাপাশি ১০ এক্স ডিজিটাল জুম ফিচার রয়েছে যা দিয়ে দূরের দৃশ্যও ক্লিয়ার ক্যাপচার করা যাবে। এছাড়াও এর আল্ট্রা লার্জ সেন্সর এবং ওয়াইড অ্যাপারচার অনায়াসে বিভিন্ন ধরনের আলোর সঙ্গে খাপ খাইয়ে, বিভিন্ন মুহূর্তের প্রাণবন্ত ছবি উপহার দিতে পারবে।

টেকনোর নতুন এই ফোনে সেলফি তোলার জন্য রয়েছে ৩২ মেগাপিক্সেলের গ্লোয়িং সেলফি ক্যামেরা যার কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সহায়তায় অসাধারন সেলফি তুলতে পারবে ব্যবহারকারী। এছাড়াও এই ফোনে রয়েছে ডুয়েল ভিডিও মুড যা একই সাথে ফ্রন্ট এবং ব্যাক ক্যামেরা ব্যবহার করে মাধ্যমে উভয় সাইডের ভিডিও একসাথে ক্যাপচার করতে পারবে, যারা ফোনে কনটেন্ট তৈরি করেন, তাদের জন্য এই ফিচার আদর্শ চয়েজ হবে। স্মুথ পারফরমেন্সের জন্য টেকনো স্পার্ক ২০প্রো ফোনটিতে শক্তিশালী হেলিও জি৯৯ (৬ ন্যানোমিটার) চিপসেট দেওয়া হয়েছে। যা একই সাথে পাওয়ারফুল এবং ইফিশিয়েন্ট।

ফাস্ট অ্যাপ ওপেনিং এবং লং টাইম গেমিং এর জন্য এই ফোনটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত অরোরা এবং ড্রইন ইঞ্জিন ২.০ দেওয়া হয়েছে। ফোনটিতে রয়েছে ২৫৬ জিবির বিশাল বিল্টইন স্টোরেজ সাথে রয়েছে ১৬ জিবি র‌্যাম (৮+৮ জিবি)। র‌্যাম, রম, শক্তিশালী প্রসেসর এবং কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত ইঞ্জিনের কম্বিনেশনের জন্য এই ফোন নিশ্চিত করবে স্মুথ, ল্যাগ-হীন গেমিং এক্সপ্রিয়েন্স এবং ডেইলি লাইফ ইউজিং।

চমৎকার সাউন্ড অভিজ্ঞতা দেয়ার জন্য ফোনটিতে রয়েছে হয়েছে ডুয়েল স্টেরিও স্পিকার। দিনভর ব্যাকআপের জন্য এই ফোনে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের শক্তিশালী ব্যাটারি দেওয়া হয়েছে ও চার্জ করার জন্য রয়েছে ৩৩ ওয়াটের সুপার ফাস্ট চার্জিং প্রযুক্তি।টেকনো স্পার্ক ২০প্রো মডেলটি দুইটি নান্দনিক রঙে পাওয়া যাবে যেগুলো হলো সানসেট ব্ল্যাশ এবং মুনলিট ব্ল্যাক কালার।

সেরা সব ফিচারে ভরপুর স্পার্ক ২০ প্রো ফোনটি দেশজুড়ে সকল টেকনো আউটলেটে পাওয়া যাবে মাত্র ২১ হাজার ৯৯৯ টাকায় (ভ্যাট প্রযোজ্য)। যারা পাওয়ারফুল এবং স্টাইলিশ ফোন খুঁজছে আকর্ষণীয় দামে তাদের জন্য এই ফোন হবে বাজেটে সেরা পছন্দ।


আরও খবর



তীব্র তাপদাহ থেকে কৃষকদের সুরক্ষায় উপকরণ বিতরণ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | ৩৮জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা সদর উপজেলার আঠারখাদা ইউনিয়নের নালিয়ারডাঙ্গি গ্রামের  মাঠে জেলা প্রশাসনের পক্ষ থেকে সোমবার বিকেলে দরিদ্র ও অস্বচ্ছল কৃষকদের মাঝে বিনামূল্যে কাস্তে, গামছা ও মাথাল বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেণ মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। 

চলমান তীব্র তাপদাহের মধ্যে কৃষকদের কৃষিকাজের সুবিধার্থে জেলা প্রশাসন, মাগুরা এ ভিন্নধর্মী আয়োজন করে। উক্ত কৃষি উপকরণসমূহের সাহায্যে বিরূপ আবহাওয়ার হাত থেকে কৃষকরা কিছুটা হলেও সুরক্ষা পাবে।  অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক  ড. মো: ইয়াছিন আলী, মাগুরা সদর উপজেলা নির্বাহী অফিসার মো: মিজানুর রহমান, মাগুরা সদর,উপজেলা কৃষি  কর্মকর্তা, স্থানীয় প্রতিবন্ধী কৃষক আক্কাচ খান প্রমূখ।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন,  মাগুরা জেলা প্রশাসন সর্বদা কৃষকদের কল্যাণার্থে কাজ করে যাচ্ছে। মাগুরা জেলার কৃষিকে সমৃদ্ধ করতে সকল ধরনের সহযোগিতা প্রদান করা হচ্ছে ও তা ভবিষ্যতেও চলমান থাকবে। এ বিষয়ে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন জেলা প্রশাসক।

আরও খবর

মেহেরপুরে খরার কবলে বোরো আবাদ

বৃহস্পতিবার ০২ মে 2০২4




ছাতকে সড়ক দুর্ঘটনায় জনপ্রিয় শিল্পী পাগল হাসান সহ ২ জন নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | ৬৯জন দেখেছেন

Image

র‌নি ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি:ছাতকে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী মতিউর রহমান হাসান (পাগল হাসান)। তিনি কালারুকা ইউনিয়নের শিমুলতলা- মুক্তিরগাঁও গ্রামের মৃত দিলশাদ মিয়ার পুত্র। তার সাথে সিএনজি চালিত অটোরিকশায় থাকা অন্য যাত্রী আব্দুস সাত্তার ও  দুর্ঘটনায় মারা গেছেন। তিনি শিমুলতলা- মুক্তিরগাঁও গ্রামের আহাদ আলীর পুত্র।

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত একই গ্রামের লায়েছ মিয়া,রুপন মিয়া ও জাহাঙ্গীর আলমকে স্থানীয়রা উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে  নিয়ে ভর্তি করা করে। আহতদের মধ্যে দু'জনের অবস্থা আশংকা জনক বলে জানাগেছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ৬ টার দিকে ছাতক-দোয়ারাবাজার সড়কের সুরমা ব্রিজ সংলগ্ন  টোল প্লাজা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয় সুত্রে জানাগেছে, দোয়ারাবাজারের  একটি এলাকায় গানের অনুষ্ঠান করে সকালে বাড়ি ফেরার পথে ছাতক গোল চত্ত্বর এলাকায় চা নাস্তা করে আবারো সিএনজি চালিত অটোরিকশায় করে অন্য গাড়িতে ক'জন আত্মীয়দের আগাইয়া দিতে দোয়ারাবাজারের দিকে যাচ্ছিলেন তারা।

এ সময় বিপরীতগামী একটি বাসের (নং মৌলভীবাজার জ- ১১- ০০৪০) সাথে সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে দুর্ঘটনা ঘটে।
এ দুর্ঘটনায় ঘটনাস্থলেই নিহত হন  মতিউর রহমান হাসান (পাগল হাসান) ও আব্দুস সাত্তার।

ছাতক ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থল থেকে  নিহত ২ জনের লা*শ উদ্ধার করেছে। পরে লাশ থানায় নেয়া হয়। পুলিশ দুর্ঘটনা কবলিত বাস ও সিএনজি চালিত অটোরিকশা জব্দ করে থানায় নিয়ে যায়।

ছাতক থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শাহ আলম সড়ক দুর্ঘটনায় ২ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান,লাশ ময়নাতদন্তের জন্য সুনামগঞ্জ মর্গে পাঠানো হয়েছে। কন্ঠ শিল্পী মোঃ মতিউর রহমান হাসান (পাগল হাসান) "জীবন খাতা" আসমানে যাইয়ো না রে বন্ধু," আমি এক পাপিষ্ঠ বান্দা" রেলগাড়ীর ইঞ্জিন"সহ অসংখ্য জনপ্রিয় গানের রচয়িতা ও সুরকার । তার অকাল মৃত‌্যু‌তে শো‌কের ছায়া নে‌মে আসছে। তার মৃত‌্যু‌তে শোক প্রকাশ ক‌রেন ছাতক প্রেসক্লা‌বের সভাপ‌তি গিয়াস উদ্দিন তালুকদার ও সাধারন সম্পাদক আনোয়ার হো‌সেন র‌নি,সাংগঠ‌নিক সম্পাদক কাজী রেজাউল ক‌রিম রেজাসহ নেতৃবন্দরা।


আরও খবর



ঈদের পর কর্মে ফেরা মানুষের উপচে পরা ভীড়

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | ১৩০জন দেখেছেন

Image

জহুরুল ইসলাম খোকন সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:ঈদ উল ফিতর ও বৈশাখ উপলক্ষে টানা ৫ দিনের ছুটি শেষে সোমবার ১৫ এপ্রিল খুলেছে সরকারি বেসরকারি দপ্তর,ব্যান্ক বিমা সহ সকল প্রতিষ্ঠান।গত ৯ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি ঘোষণার পরও অনেকেই অতিরিক্ত ছুটিতে রয়েছেন বলে একাধিক প্রতিষ্ঠানেই কর্মচান্ঞল্য থাকার কথা নয়।

জানা যায়,৮ এপ্রিল অফিস শেষে করেই সরকারি ছুটি শুরু হয়ে যায়। ১৫ এপ্রিল সোমবার কাজে যোগদানের কথা থাকলেও ঢাকা গামী নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি ১৪ এপ্রিল রবিবার বন্ধ থাকায় ১৩ এপ্রিল শনিবার কর্মজীবিরা ঢাকা সহ অনেক জায়গায় যাত্রা শুরু করেন।টানা এ ছুটি শেষে সোমবার সব প্রকার অফিস-আদালত খুলছে বলে জানা যায়। তবে স্কুল কলেজ খুলতে আরো দুই চার দিন লাগতে পারে বলে জানান স্কুল ও কলেজ পরিচালকরা।

মরিয়ম নামের এক নারী যাত্রী জানান, সৈয়দপুর থেকে নীলসাগর এক্সপ্রেস ট্রেনে ঢাকায় যাত্রা যথেষ্ট আরামদায়ক।  সৈয়দপুর রেলওয়ে ষ্টেশন থেকে ঢাকা পর্যন্ত পুলিশি সেবা পাওয়া যায় সার্বক্ষনিক। এর ফলে প্রায় সময় ট্রেনেই যাওয়া আসা করি।

সৈয়দপুর রেলওয়ের সহকারী ষ্টেশন মাষ্টার রানা বলেন,রবিবার ১৪ এপ্রিল নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি বন্ধ থাকায় ১৩ এপ্রিল কর্মে ফেরা মানুষের উপচে পরা ভীড় হয়েছে। যাত্রীরা যাতে ভালো ভাবে তাদের গন্তব্যে পৌঁছাতে পারে এজন্য প্রায় ৪ টি নতুন বগি সংযুক্তও করা হয়েছে। 

স্টেশন মাষ্টার ওবায়দুল ইসলাম রতন বলেন, যাত্রীদের সুব্যবস্হা ও বগি বৃদ্ধি করায়, তারা আরাম আয়াসে ফিরতে পারছেন নীজ কর্মসংস্থানে। সার্বক্ষনিক দেয়া হচ্ছে পুলিশি সেবা।

দেখা গেছে নারীর টানে প্রিয়জনের সাথে ঈদ আনন্দ করতে কর্মব্যস্ত ঢাকা শহরকে সাময়িক বিদায় জানিয়ে ৮ এপ্রিলের মধ্যে গ্রামে ঈদ করতে আসেন লাখ লাখ মানুষ।

ঈদের আগে ট্রেন ছাড়াও বাস--লঞ্চ সব মাধ্যমেই ছিল বাড়ি ফেরা মানুষের উপচে পড়া ভিড়। নানা দুর্ভোগ মাথায় নিয়েই নাড়ির টানে বাড়ি ফেরে মানুষ। আর সেই উৎসব আনন্দ শেষ করে এখন কর্মে ফেরার পালা তাদের।

যদিও ঈদের পর প্রথম কর্ম দিবসে উপস্থিতির সংখ্যা কম থাকাটাই স্বাভাবিক। কেননা অনেকে ঈদের সাধারণ ছুটির সঙ্গে আরো ২/৪ দিন ছুটি বাড়িয়ে গ্রামেই কাটিয়ে দেবেন আরো ৪/৫ দিন। তাই ১৭/১৮ এপ্রিল হতে পারে পূর্ণ কর্ম ব্যস্ততা।সেই সময় পুরোপুরি প্রাণ চাঞ্চল্য হয়ে উঠবে ঢাকা।

গণমাধ্যম কর্মীদের ব্যস্ততা শুরু হবে ১৪ এপ্রিল রবিবার থেকেই। কেন না সোমবার সব প্রকার পত্রিকা চালু হচ্ছে বলে জানা যায়। 


আরও খবর



রানা প্লাজা ধস: সাক্ষ্যগ্রহণেই পার ১১ বছর

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | ৯১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:১১ বছর ধরে সাক্ষ্যগ্রহণেই ঘুরপাক খাচ্ছে রানা প্লাজা ট্র্যাজেডির অবহেলাজনিত হত্যা মামলার বিচার প্রক্রিয়ায় । এ মামলায় মোট ৫৯৪ জন সাক্ষীর মধ্যে এখন পর্যন্ত সাক্ষ্য দিয়েছেন মাত্র ৮৫ জন। ফলে সর্বোচ্চ আদালতের বেঁধে দেওয়া ৬ মাসের মধ্যে মামলা শেষ হওয়া নিয়ে সংশয় আইনজীবীদের।

রানা প্লাজার দুর্ঘটনা পুরো বিশ্বকেই নাড়িয়ে দিয়েছিল। এরপর কারখানার কর্মপরিবেশ ঠিক করতে চাপ পড়ে দেশের পোশাক শিল্পের ওপর।

এ ঘটনায় অবহেলায় হত্যার অভিযোগের প্রমাণ মেলে। ২০১৫ সালে সিআইডি ভবন মালিক সোহেল রানাসহ ৪১ জনের বিরুদ্ধে চার্জশিট দেয়। বিচার শুরু হয় পরের বছর। এরপর একের পর এক আসামি হাইকোর্টে যাওয়ায় মামলাটির বিচার থমকে থাকে ২০২২ সাল পর্যন্ত।

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর বিমল সমদ্দার জানান, মূল আসামি রানা প্রায়ই অসুস্থ হয়ে হাসপাতালে থাকেন। আবার তাকে জেলখানা থেকে আনলে তার পক্ষের আইনজীবীরা আদালতে চিৎকার-হট্টেগোল করেন।

রানা প্লাজা ধসের ঘটনায় সাক্ষী করা হয় ৫৯৪ জনকে। কিন্তু এখন পর্যন্ত সাক্ষ্য দিয়েছেন মাত্র ৮৫ জন। ফলে বিচারে দীর্ঘসূত্রিতা দেখা দিয়েছে। কবে এ সাক্ষ্যগ্রহণ শেষ হবে কেউ জানে না।

এ বিষয়ে অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর বিমল সমদ্দার আরও জানান, সাক্ষী যদি না আসে তাহলে বিচারকের কিছু করার থাকে না। এখানে আদালত নিরূপায়। তারপরও আমরা সবরকম চেষ্টা করছি, যতো দ্রুত সম্ভব মামলা শেষ করতে।

এদিকে গেলো ১৫ জানুয়ারি রানা প্লাজার মালিক সোহেল রানার পক্ষে আপিল বিভাগে জামিন চান তার আইনজীবী। সেখানে আপিল বিভাগ সাফ জানিয়ে দেন জামিন হবে না রানার। তবে এ মামলা ৬ মাসে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়।

সঠিক বিচারে সবার সাজা হবে জানিয়ে অবস্থায় অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলছেন, এখানে জড়িত মালিক থেকে শুরু করে দেখভালের দায়িত্বে থাকা পৌরসভা সবার বিচার হবে। কেউ ছাড় পাবে না। তাদের গাফিলতিতে এতো মানুষের প্রাণ গেছে।

রানা প্লাজা মামলায় আসামিদের পক্ষে কথা বলতে রাজি হয়নি কোনো আইনজীবী। গেলো ২১ এপ্রিল এ মামলায় সবশেষ ৪ জন সাক্ষীর সাক্ষ্য নেয়া হয়। ২৮ জুন এ মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণ। ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে ১ হাজার ১৩৫ জন নিহত এবং ১ হাজার ১৬৯ জন গুরুতর আহত হয়ে পঙ্গু হয়ে যান। এ ঘটনায় মোট মামলা হয় ২০টি। এর মধ্যে তিনটি হচ্ছে ফৌজদারি মামলা। শ্রমিক নিহতের ঘটনায় হত্যা মামলা করে পুলিশ। অন্যদিকে ইমারত নির্মাণ আইন লঙ্ঘনের অভিযোগে মামলা করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং ভবন নির্মাণসংক্রান্ত দুর্নীতির অভিযোগে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। খুনের মামলা ঢাকার জেলা ও দায়রা জজ আদালতে বিচারাধীন। ইমারত আইনের মামলাটির সাক্ষ্য গ্রহণ বন্ধ রয়েছে। এ ছাড়া ভবন নির্মাণসংক্রান্ত দুর্নীতির মামলায় সাক্ষ্যগ্রহণ চলছে ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতে। এই মামলার সাক্ষ্যগ্রহণ শেষ পর্যায়ে।


আরও খবর



নাসিরনগর থেকে ২৭ টি চোরাই মোবাইল উদ্ধার

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | ৫৪৪জন দেখেছেন

Image

আব্দুল হান্নানঃব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানার সিভিল টিমের পাঁচ সদস্য মিলে গতকাল বিকেলে উপজেলার ধরমন্ডল ইউনিয়নে বিশেষ অভিযান পরিচালনা করে সাবেক চেয়ারম্যান বাহার উদ্দিন চৌধুরীর বাড়ি নিকট প্রথম  ব্রীজের উপর থেকে মোঃ রুবেল মিয়া ২৫ কে আটক করে তার কাছে ব্যাগে থাকা ২৭ টি চোরাই মোবাইল উদ্ধার করা হয়। 

ওই সিভিল টিমের সদস্যরা হলেন,নাসিরনগর থানার চৌকশ পুলিশ অফিসার এস আই রূপন নাথ,এ এস আই সফিকুল ইসলাম, এ এস আই মোঃ কামরুল হোসেন,কনস্টেবল জাফর ও কনস্টেবল রানা দাস।এর পূর্বেও ওই টিমের সদস্যরা মাদক,অস্ত্র,ডাকাতি মামলার সাজা প্রাপ্ত আসামীদের গ্রেপ্তার করে বিভাগীয় পুরুস্কারে ভূষিত হয়েছেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর