Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

দুই মাসে গাজায় প্রায় ১৮ হাজার ফিলিস্তিনি নিহত

প্রকাশিত:সোমবার ১১ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ১৭৮জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:ইসরায়েল ও হামাসের যুদ্ধে বেড়েই চলছে নিহতের সংখ্যা। গাজায় ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত প্রায় ১৮ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪৯ হাজার ৫০০ জন।

রোববার (১০ ডিসেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র এই তথ্য জানায়। খবর- রয়টার্স'

এমন পরিস্থিতিতে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যাওয়ার জন্য গাজার কোথাও কোনো নিরাপদ স্থান নেই। কারণ সেখানে ইসরায়েলের প্রাণঘাতী হামলা অব্যাহত রয়েছে।

এদিকে ইসরায়েল ও লেবানন সীমান্তে সংঘাত পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। লেবানন সীমান্তে ইসরায়েল ও হামাসের মধ্যে দফায় দাফায় গোলাবর্ষণের ঘটনা ঘটছে।

গত ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলার জবাবে গাজা উপত্যকায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। এতে হামাসের পক্ষ নেয় লেবাননের প্রভাবশালী সশস্ত্র বাহিনী হিজবুল্লাহ। পরে লেবাননের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত থেকে ইসরায়েলে রকেট ও গোলা নিক্ষেপ শুরু করে লেবাননের ইরান-সমর্থিত এই গোষ্ঠী।


আরও খবর

সোনার খনি ধসে ভেনেজুয়েলায় নিহত ২৩

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




আজ ২১শে ফেব্রুয়ারি

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৫২জন দেখেছেন

Image

২১শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস আজ একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসও। ১৯৫২ সালের এই দিনে বাংলা মায়ের বীর সন্তানেরা মাতৃভাষার সম্মান রক্ষার্থে বুকের রক্তে রঞ্জিত করেছিলেন ঢাকার রাজপথ। পৃথিবীর ইতিহাসে সৃষ্টি হয়েছিল মাতৃভাষার জন্য আত্মদানের অভূতপূর্ব নজির।

সারাদেশের আজ প্রভাতফেরি নামবে পথে পথে। ফুলে ফুলে ভরে উঠবে দেশের সব শহীদ মিনারের বেদী।

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলার (তৎকালীন পূর্ব পাকিস্তান) ছাত্র ও যুব সমাজসহ সর্বস্তরের মানুষ সে সময়ের শাসক গোষ্ঠীর চোখ-রাঙানি ও প্রশাসনের ১৪৪ ধারা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসে।

মায়ের ভাষা প্রতিষ্ঠার আন্দোলনের দুর্বার গতি পাকিস্তানি শাসকদের শঙ্কিত করে তোলায়; সেদিন ছাত্র-জনতার মিছিলে পুলিশ গুলি চালায়। এতে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিক গুলিবিদ্ধ হয়ে শহীদ হন। তাদের রক্তের বিনিময়ে বাংলা এ দেশের রাষ্ট্রভাষার স্বীকৃতি পায়। যার ধারাবাহিকতায় পরবর্তীতে আসে বাংলাদেশের স্বাধীনতা।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো) মহান একুশের প্রতি শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়, যে কারণে আন্তর্জাতিক পর্যায়েও দিবসটি পালিত হচ্ছে।

ঢাকাসহ সারাদেশের শহিদ মিনারে ফুল দিয়ে একুশের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছে জাতি। রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে একুশের কর্মসূচি শুরু হয়। প্রথমে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া কালো ব্যাজ ধারণ করে প্রভাতফেরি সহকারে আজিমপুর কবরস্থানে শহীদদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা জানানো হবে।

এই দিবসটি বাঙালি জাতির জন্য হচ্ছে চরম শোক ও বেদনার। মায়ের ভাষা বাংলার অধিকার আদায়ের জন্য সর্বোচ্চ ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ দিন। যে কোনো জাতির জন্য সবচেয়ে মহৎ ও দুর্লভ উত্তরাধিকার হচ্ছে মৃত্যুর উত্তরাধিকার- মরতে জানা ও মরতে পারার উত্তরাধিকার। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি শহীদরা জাতিকে সে মহৎ ও দুর্লভ উত্তরাধিকার দিয়ে গেছেন।

সরকারি ছুটি একুশে ফেব্রুয়ারি। এদিন দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে সূর্যোদয়ের সাথে সাথে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপে জাতীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হবে। দিবসটি পালন উপলক্ষ্যে জাতীয় অনুষ্ঠানের সঙ্গে সঙ্গতি রেখে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান, সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠান, জেলা ও উপজেলা প্রশাসন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।


আরও খবর



যাত্রাবাড়ীতে সিনিয়র জুনিয়র দ্বন্দ্বে ছুরিকাঘাতে নিহত অপর একজন আহত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিনিধিঃরাজধানীর যাত্রাবাড়ীতে সিনিয়র জুনিয়র দন্ধের জের ধরে মো: জামাল হোসেন (১৮) নামে এক কিশোর ছুরিকাঘাতে নিহত হয়েছে। রাত সোয়া নয় টায় ঢামেকের জরুরী বিভাগে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় আহত হয়েছেন আমির হোসেন (২৩) নামে সিনিয়র গ্রুপের একজন। সে চিকিৎসাধীন রয়েছেন।বুধবার (৭ ফেব্রুয়ারী) রাত সাড়ে ৮টার দিকে কুতুবখালী উচ্চ বিদ্যালয়ের পাশে ঘটনাটি ঘটে বলে জানিয়েছেন, হাসপাতালে নিয়ে আসা নিহতের বন্ধু আসাদুল্লাহ।সে জানিয়েছে, আমি কোচিংয়ে গিয়েছিলাম, কোচিং শেষ করে কুতুবখালী  স্কুলের পাশে (ঘটনাস্থল) যাই।

সেখানে জামাল,  সজিব, সুমন কয়েকজন বন্ধু দাড়িয়ে ছিলাম।সে সময়ে সিনিয়র গ্রুপের  সিফাত, জামাল কে ডেকে পাশে নিয়ে যায়। কিছু সময় পর সিফাতের চিৎকার শুনে আমরা এগিয়ে যাই। সেখানে মারামারির ঘটনা ঘটে। পরে আমরা জামাল কে  উদ্ধার করে রক্তাক্ত অবস্থায় ঢামেক হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক তাকে মৃত বলে জানান।এর পর পর  আহত আমির হোসেন(২৩) কে নিয়ে আসেন তার বন্ধু ইমন গাজী। আমির হোসেন চিকিৎসাধীন রয়েছে।

ইমন গাজী জানান, গত দুদিন আগে জামালদের সাথে কোন কিছু নিয়ে দন্ধ হয়ে ছিল গতকাল তাদের মীমাংসাও হয়েছিল। আজকে সে বিষয় নিয়ে কথা-কাটাকাটি  মারামারি ঘটনা ঘটে। এতে সে আহত হয়।সত্যতা নিশ্চিত করেন ঢামেক হাসপাতাল পুলিশ ফাড়ির ইনচার্জ পরিদর্শক মোঃ বাচ্চু মিয়া। তিনি বলেন, নিহতের মরদেহ ঢামেক মর্গে রাখা হয়েছে। আহত যুবক পুলিশ পাহারায় চিকিৎসাধীন রয়েছেন।এদিকে সংবাদ পেয়ে যাত্রবাড়ি থানার উপপরিদর্শক (এসআই) সোহেল রানা ঢামেক হাসপাতালে ছুটে আসেন। এবং সিনিয়র জুনিয়র গ্রুপের ৫ জনকে জিজ্ঞেসাবাদের জন্য আটক করেন।

তারা হচ্ছেন, ইমন গাজী,মানিক,আসাদুল্লাহ, মুজাহিদ, জাহিদ হাসান।বরিশালের ভাবনা উপজেলায় নিহত জামালের গ্রামের বাড়ি। বাবা-র নাম মৃত আবুল কালাম চৌধুরী।  বর্তমানে কাজলা ভাঙ্গা প্রেস এলাকায় ভাড়া বাসায় থাকতো। তার মা সুফিয়া বেগম বাসা বাড়িতে কাজ করেন। দুই বোন এক ভাই সে ছিল ছোট। সে একটি কারখানায় ওয়েল্ডিংয়ে কাজ করতো বলে জানিয়েছেন তার মামা ইকবাল হোসেন। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



বাগেরহাটে কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরুস্কার বিতরণ

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | ৫০জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাট বহুমুখী স্কুল এ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরুস্কার বিতরনী অনুষ্ঠিত হয়েছে। সোমবার ( ১২ ফেব্রয়ারি) বিকেলে কলেজ প্রাঙ্গনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বহুমুখী স্কুল এ্যান্ড কলেজে অধ্যক্ষ মো: ফারহানা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো: হাফিজ আল আসাদ। এসময় বক্তব্য দেন,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ,খুলনা অঞ্চলের পরিচালক প্রফেসর শেখ হারুনর রশীদ,জেলা শিক্ষা কর্মকর্তা এস.এম ছায়েদুর রহমান,সদর উপজেলার ভাইস চেয়ারম্যান রেজাউল করিম, বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত মো.সাইদুর রহমানসহ প্রাক্তন শিক্ষার্থীরা।অনুষ্ঠানে কলেজের শিক্ষক,শিক্ষার্থী, অভিভাবকগন ও স্থানীয়রা উপস্থিত ছিলেন।

এদিন বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরুস্কার বিতরণ করেন অতিথিগণ।১৮৭৮ সালে বাগেরহাট শহরের প্রানকেন্দ্রে বাগেরহাট বহুমুখী স্কুল এ্যান্ড কলেজটি প্রতিষ্ঠিত হয়। সোমবার ১৪৭ তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরুস্কার বিতরণ করা হয়।


আরও খবর

গাংনীতে বালাইনাশক ব্যবহারে উদাসিন কৃষকরা

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




বিজিবির নতুন ডিজি আশরাফুজ্জামান সিদ্দিকী

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ১৩৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সেনা কর্মকর্তা মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী,বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক পদে নিয়োগ পেয়েছেন।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রেষণে নিয়োগ দিয়ে তার চাকরি জননিরাপত্তা বিভাগে ন্যস্ত করে প্রজ্ঞাপন জারি করা হয়।

একই আদেশে বিজিবির মহাপরিচালকের দায়িত্বে থাকা মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসানকে সেনাবাহিনীতে প্রত্যাবর্তনের জন্য তার চাকরি সশস্ত্রবাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে।


আরও খবর



শেখ হাসিনাকে হাঙ্গেরি ও কিরগিজস্তানের শুভেচ্ছা

প্রকাশিত:শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | ১৬৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:শেখ হাসিনা টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছে হাঙ্গেরি ও কিরগিজস্তান। সম্প্রতি পাঠানো পৃথক পৃথক অভিনন্দন বার্তায় দেশ দুটির সরকার প্রধানরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্য এবং তার সুস্বাস্থ্য কামনা করেছেন।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান তার শুভেচ্ছা বার্তায় বলেন, বিগত সময়ে বাংলাদেশের উন্নয়ন এবং শেখ হাসিনা দায়িত্বশীল নীতির মাধ্যমে অঞ্চলের স্থিতিশীলতায় যে অবদান রেখেছেন তার প্রশংসা করেন।

তিনি আরও বলেন, আমি নিশ্চিত শেখ হাসিনার প্রতি নতুন করে বাংলাদেশের জনগণের আস্থা জ্ঞাপন তাকে তার সাফল্য অব্যাহত রাখতে সক্ষম করবে। অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে দুই দেশের বিদ্যমান সহযোগিতাকে আরও গভীর করতে ভবিষ্যতে একটি প্রতিশ্রুতিবদ্ধ উপায়ে কাজ করে যাবে।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী শুভেচ্ছা বার্তায় অত্যন্ত দায়িত্বশীল এ কর্তব্য পালনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্য এবং তার সুস্বাস্থ্য কামনা করেছেন।

অন্যদিকে কিরগিজস্তানের প্রেসিডেন্ট সাদির জাপারভ শুভেচ্ছা বার্তায় বলেন, তিনি বিশ্বাস করেন সরকার প্রধান শেখ হাসিনার কার্যক্রম দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে এবং বাণিজ্য-অর্থনৈতিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত, সাংস্কৃতিক এবং জনগণের সঙ্গে জনগণের ক্ষেত্রে বহুমুখী কিরগিজ-বাংলাদেশ সহযোগিতার উন্নয়নে অবদান রাখবে।

তিনি আশ্বাস দিয়ে বলেন, আমরা কিরগিজস্তান ও বাংলাদেশের স্বার্থ রক্ষায় দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে গঠনমূলক সহযোগিতা জোরদার করতে প্রস্তুত। কিরগিজ প্রেসিডেন্ট তার শুভেচ্ছা বার্তায় শেখ হাসিনার সুস্বাস্থ্য, সমৃদ্ধি এবং রাষ্ট্রীয় কাজে সাফল্য কামনা করেন।


আরও খবর