Logo
আজঃ মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

ডিলিট হওয়া ছবি পুনরুদ্ধারের উপায়

প্রকাশিত:সোমবার ১২ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৪২০জন দেখেছেন

Image

মানুষ মাত্রই ভুল করে। আর ভুলের কারণে অনেক সময় গুরুত্বপূর্ণ ফাইল, ছবি, ভিডিও স্মার্টফোন থেকে ডিলিট হয়ে যায়। আবার স্টোরেজ খালি করতে গিয়েও ভুল হয়। পছন্দের ছবি হারিয়ে গেলে প্রচণ্ড মন খারাপও হয়। তবে ভুলে ডিলিট হয়ে গেলেও এসব ছবি পুনরুদ্ধারের সুযোগ রয়েছে। প্রযুক্তিবিষয়ক সাইট অ্যান্ড্রয়েড পুলিশ সেসব উপায় জানিয়েছে।

যারা অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করে তাদের জন্য ছবি সংরক্ষণের সবচেয়ে নিরাপদ জায়গা হচ্ছে গুগল ফটোজ। গুগলের প্লাটফর্মে ছবি ভিডিও সংরক্ষণ করলে তা বছরের পর বছর নিরাপদ থাকবে। এজন্য স্মার্টফোনে ফটোজ ইনস্টল করে জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে হবে। অ্যাপের সেটিংসে অটোমেটিক ব্যাকআপ চালু রাখতে হবে। ব্যবহারকারীদের বিনামূল্যে ১৫ জিবি স্টোরেজ দেয় গুগল ফটোজ।

অ্যান্ড্রয়েডের পর যারা আইফোন আইপ্যাড ব্যবহার করে তাদের জন্য আইক্লাউড স্টোরেজ রয়েছে। এখানে স্টোরেজ মাত্র জিবি। যা গুগলের তুলনায় অনেক কম। তবে ব্যবহারকারী চাইলে ডলারের বিনিময়ে স্টোরেজ আপডেট করতে পারবে। আইওএস ব্যবহারকারীরা ক্লাউডে ছবি, ভিডিও সংরক্ষণ করতে পারেন। এতে ফোনের ফাইল হারালেও ক্লাউডে পাওয়া যাবে।

সর্বশেষ জায়গা ট্র্যাশ বিন। বর্তমানে অ্যাপলের ডিভাইসগুলোর পাশাপাশি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গ্যালারিতে ট্র্যাশ বিন দেয়া থাকে। এতে ভুলে কোনো ছবি ডিলিট হয়ে গেলেও ট্র্যাশ বিনে থেকে যাবে। ৩০ দিন পর্যন্ত সেগুলো বিনে সংরক্ষিত থাকবে। তাই ডিলিট হলেও চিন্তার কিছু থাকবে না। ফোনে ট্র্যাশ বিন না থাকলে গুগলের ফাইলস সফটওয়্যার ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।


আরও খবর



সৈয়দ আফজাল হোসেনকে নিয়োগ দিল বিএটি বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিএটি বাংলাদেশের কোম্পানি সেক্রেটারি ও সিনিয়র লিগ্যাল কাউন্সেল হিসেবে সম্প্রতি সৈয়দ আফজাল হোসেনকে নিয়োগ দেয়া হয়েছে। করপোরেট অনুশীলনের (করপোরেট প্র্যাকটিস) ক্ষেত্রে ৭ বছর ও আইন (মামলা-মোকদ্দমা) বিষয়ে তার ১২ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। এছাড়া, দীর্ঘ কর্মজীবনে তার টেলিযোগাযোগ, ব্যাংকিং ও ফাইন্যান্স, ভ্যাট-ট্যাক্স, করপোরেট, বিদ্যুৎ-জ্বালানি এবং শ্রম ও কর্মসংস্থানের মতো বিভিন্ন খাতে কাজের অভিজ্ঞতা আছে। বিএটি বাংলাদেশে ২০১৭ সালে লিটিগেশন এন্ড কমার্শিয়াল কাউন্সেল হিসেবে যাত্রা শুরু করেন তিনি।

এ বিষয়ে সৈয়দ আফজাল হোসেন বলেন, “বিএটি বাংলাদেশের বর্ধিত লিডারশিপ টিমের অংশ হতে পেরে আমি অত্যন্ত উচ্ছ্বসিত; শত বছরের সমৃদ্ধ পরম্পরা রয়েছে এমন একটি প্রতিষ্ঠানে আমার আইনি জ্ঞান ও দক্ষতা কাজে লাগাতে পেরে আমি খুবই আনন্দিত। সবার জন্য সম্ভাবনাময় আগামী নিশ্চিত করার ক্ষেত্রে আমি আইনের বিধিমালার অধীনে থেকে জটিল আইনি পরিস্থিতির সমাধান করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবো।”

আফজাল যুক্তরাজ্য থেকে তার পড়াশোনা সম্পন্ন করেন; ইউনিভার্সিটি অব লেস্টার থেকে এলএলবি (সম্মান), ইনস অব কোর্ট স্কুল অব ল থেকে বার ভোকেশনাল কোর্স ও সিটি ইউনিভার্সিটি থেকে প্রফেশনাল অ্যান্ড লিগ্যাল স্কিলসে পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা সম্পন্ন করেছেন। তিনি দেশীয় ও আন্তর্জাতিক বাণিজ্যিক সালিসে দক্ষ।

একইসাথে, তিনি ব্যারিস্টার-এট-ল’ (ইংল্যান্ড ও ওয়েলস), সিইডিআর (যুক্তরাজ্য) এর স্বীকৃত মধ্যস্থতাকারী ও বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে পরিচিত। তিনি অনারেবল সোসাইটি অব লিংকন্স ইন, বার অব ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস, বাংলাদেশ বার কাউন্সিল ও ঢাকা বার অ্যাসোসিয়েশন সহ অসংখ্য পেশাদার সংস্থার সদস্য।

সৈয়দ আফজাল হোসেন বিএটি বাংলাদেশে তার সমৃদ্ধ আইনি জ্ঞান ও দক্ষতা ব্যবহার করে নিজেকে লিডারশিপ টিম ও প্রতিষ্ঠানের অপরিহার্য সদস্য করে তুলবেন বলে আশা করা হচ্ছে। আইনি শ্রেষ্ঠত্বের ক্ষেত্রে তার বিস্তৃত অভিজ্ঞতা ও প্রতিশ্রুতি প্রতিষ্ঠানের সফলতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।


আরও খবর



সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে রাষ্ট্রীয় বেসিক ব্যাংক

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সোমবার (৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক বৈঠকে সিদ্ধান্ত হয় এবার বেসরকারি খাতের সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে সমস্যাগ্রস্ত রাষ্ট্রীয় মালিকানাধীন বেসিক ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংক একীভূত হবে স্বেচ্ছায়। এ নিয়ে বেসরকারি খাতের দ্বিতীয় ব্যাংক হিসেবে আরেকটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে বেসিক ব্যাংক।

জানা যায়, সকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসরুর আরেফিনের বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে, গত ১৯ মার্চ সিটি ব্যাংকের পর্ষদকে বেসিক ব্যাংককে একীভূত করার পরামর্শ দেওয়া হয়। তারপর সিটি ও বেসিক ব্যাংকের পর্ষদের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

দুই ব্যাংকের কমকর্তারা এ নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেছেন। ব্যাংক দুটি একিভূত হলেও আগামী তিন বছর পৃথক আর্থিক প্রতিবেদন করবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত মোট আটটি ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়েছে।


আরও খবর



আম্বানিদের পার্টিতে এসে দোষ কাটালেন প্রিয়াঙ্কা

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি:অনন্ত-রাধিকার প্রাকবিবাহ অনুষ্ঠানে না আসায় প্রিয়াঙ্কাকে নিয়ে কম কথা হয়নি। তবে এবার ইশা আম্বানি আয়োজিত রোমান হোলি পার্টিতে এসে সেই দোষ কাটালেন প্রিয়াঙ্কা চোপড়া।

মুম্বাইয়ে আম্বানির বাসভবনে গত শুক্রবার আম্বানি কন্যা আয়োজন করেছিলেন রোমান হোলি থিমের পার্টি। তবে যৌথ উদ্যোক্তা অবশ্য আরেক জুয়েলারি সংস্থাও।

সেই পার্টিতেই যোগ দিয়েছিলেন ইশা আম্বানির ভালো বন্ধু প্রিয়াঙ্কা চোপড়া। ডিনার টেবিলে দুই বান্ধবীকে আড্ডায় মশগুল দেখা গেছে। উপস্থিত ছিলেন আয়ুষ্মান খুরানা, শিল্পা শেট্টি-সহ আরও অনেকে।

আম্বানিদের দুই বউমা শ্লোক মেহেতা ও রাধিকা মার্চেন্টের সঙ্গেও পোজ দিয়ে ছবি তুলতে দেখা গেছে প্রিয়াঙ্কাকে।

এদিকে রোমান হোলিতে আয়োজনও ছিল দারুণ। রকমারি কারি, ফ্লেভারড রাইস, পাও, রুটি, ডেজার্টের মতো পদ শোভা পেয়েছে দৈত্যাকার থালিতে। তবে আম্বানিদের হোলি পার্টিতে প্রিয়াঙ্কার সাজগোজ দেখে থ হয়ে গেছেন বর নিক জোনাস।

গোলাপি ওয়ান শোল্ডার ড্রেসে আর হিরে-পান্নার গয়নায় বউকে দেখে মুগ্ধ নিক ইনস্টা স্টোরিতে ছবি শেয়ার করে লিখলেন-তুমি কি মজা করছো আমার সঙ্গে?


আরও খবর



রাণীশংকৈলে ইউপি চেয়ারম্যানের আঘাতে মাথা ফাটাল সচিবের

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image
আলম,রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার সোমবার (২৫ মার্চ) ৮ নং নন্দুয়ার ইউনিয়ন পরিষদে নিয়ম বহির্ভূতভাবে সরকারি রাজস্ব আদায় (চকিদারি টেক্স) এর চেক না দেওয়ায় ইউপি সচিব দবিরুল ইসলাম (৩৮) কে মোবাইল দিয়ে আঘাত করে মাথা ফাটিয়ে দিয়েছেন ইউপি চেয়ারম্যান আব্দুল বারী। এ দিন ইউনিয়ন পরিষদে এ ঘটনা ঘটে।

জানাগেছে, ইউপি চেয়ারম্যান আব্দুল বারী ওই সচিবের কাছে সরকারি রাজস্ব আদায়ের টাকা চান। সচিব দবিরুল ইসলাম একাউন্ট পে চেক দিতে চান কিন্তু ইউপি চেয়ারম্যান বিআরআর অর্থাৎ নিয়ম বহির্ভূতভাবে টাকা চান সচিবের কাছে। এ নিয়ে কথাকাটাকাটি এক পর্যায়ে চেয়ারম্যান তার হাতে থাকা মোবাইল দিয়ে সচিবের মাথায় আঘাত করেন। এতে তার মাথা ফেটে যায়। ইউপি সচিব বর্তমানে রাণীশংকৈল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।

ইউনিয়ন পরিষদ সচিব দবিরুল ইসলাম বলেন, চেয়ারম্যান আমার কাছে নিয়ম বহির্ভূতভাবে চেক চায়। আমি সরকারি নিয়মের মধ্যে একাউন্ট পে চেক দিতে চাইলে চেয়ারম্যান ক্ষিপ্ত হয়ে তার হাতে থাকা মোবাইল দিয়ে আমার মাথায় আঘাত করে। এতে আমার মাথা ফেটে যায়। আমার মাথায় ৩টি সেলাই দেওয়া হয়েছে। আমি এর বিচার চাই।

এ নিয়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল বারীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

থানা অফিসার ইনচার্জ সোহেল রানা জানান, আমি বিষয়টি শুনেছি। থানায় এখনো কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইন আনুক ব্যবস্থা নেওয়া হবে।

ইউএনও রকিবুল হাসান বলেন, বিষয়টি আমি শুনেছি, ওনি থানায় অভিযোগ করেছেন,আমি ওসিকে বলছি প্রয়োজনে আইন আনুক ব্যাবস্তা নেওয়া হবে। 

আরও খবর



ভারত থেকে আজ রাতেই পেঁয়াজ আসবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ভারত থেকে আজ রাতেই ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ আসবে,বলেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

রোববার (৩১ মার্চ) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা’ বিষয়ক টাস্কফোর্স সভা শেষে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, যেহেতু পেঁয়াজ পচনশীল পণ্য সেহেতু প্রথম ট্রেনে ১ হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ আসবে। একদিনের মধ্যেই ঢাকা এবং চট্টগ্রামে টিসিবির মাধ্যমে ৪০ টাকা কেজিতে ওপেন সেল করা হবে।


আরও খবর