Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

১০ হাজার বেড়ে ১৮ হাজার কর্মী ছাঁটাই করছে অ্যামাজন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩১২জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক : বৈশ্বিক অর্থনীতি ক্রমাগত খারাপ হওয়ায় বিশ্বের অন্যতম বড় অনলাইন মার্কেটপ্লেস অ্যামাজন ১৮ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে। সম্প্রতি অ্যামাজনের সিইও অ্যান্ডি জ্যাসি জানিয়েছেন, নতুন এই সিদ্ধান্তের ফলে অ্যামাজনের মানবসম্পদ বিভাগ ও অ্যামাজন স্টোরসহ বেশ কয়েকটি বিভাগে বড় ধরনের প্রভাব পড়বে।

তিনি বলেন, বিশ্বের সব প্রতিষ্ঠানই বিভিন্ন সময় বিভিন্ন রকম অবস্থার মধ্য দিয়ে যায়। সবসময় অধিক জনবল বহন করার অবস্থা প্রতিষ্ঠানগুলোর নাও থাকতে পারে।

গত নভেম্বরেই জেসি অবশ্য বলেছিলেন অ্যামাজন ২০২৩ সালে তাদের বিভিন্ন আউটলেট থেকে প্রায় ১০ হাজার কর্মী ছাঁটাই করবে। তবে সেই সংখ্যা বেড়ে এখন ১৮ হাজার ছাড়িয়ে যাচ্ছে।

গত কয়েক বছরে অ্যামাজনসহ অন্যান্য টেক কোম্পানিগুলো করোনার মহামারির জন্য নতুন কর্মী নিয়োগ বাড়িয়েছিল। কারণ এ সময় গ্রাহক ও চাহিদা তুলনামূলক বেশি ছিল। তবে ক্রমবর্ধমান আর্থিক মন্দায় প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহক ও লাভ হারাতে শুরু করেছে। 

অ্যান্ডি জ্যাসি তার মেমোতে বলেছেন, অ্যামাজনের এক্সিকিউটিভরা সম্প্রতি বৈঠক করেছেন কিভাবে কোম্পানির ব্যয় কমিয়ে আনা যায়। এই ছাঁটাই প্রক্রিয়া অ্যামাজনকে বড় অংকের খরচ কমাতে দীর্ঘ মেয়াদী সহায়তা করবে।  

যদিও এই ছাঁটাই প্রক্রিয়াকে তিনি কঠিন একটি কাজ বলে অবহিত করেছেন। চলতি মাসের ১৮ তারিখ থেকেই ছাঁটাই হওয়া কর্মীদের কাছে ছাঁটাইয়ের নোটিশ চলে যাবে বলেও তিনি জানান।


আরও খবর



জয়পুরহাটে ভটভটি ধাক্কায় এনজিও কর্মকর্তার মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭৩জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাট প্রতিনিধিঃজয়পুরহাটে শ্যালো ইঞ্জিনচালিত  ভটভটির ধাক্কায় জহুরুল ইসলাম (৫১) নামের এক এনজিও কর্মকর্তা  মৃত্যু হয়েছে।বুধবার (১২জুন) বিকেলে জয়পুরহাট সদর উপজেলার বিষ্ণুপুর এলাকার  জয়পুরহাট-ধলাহার সড়কে এ দূর্ঘটনা ঘটে। জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি হুমায়ূন কবিরবিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত জহুরুল ইসলাম সদর উপজেলার আটঠোকা গ্রামের বাসিন্দা।  তিনি বেসরকারি উন্নয়ন সংস্থা জাকস ফাউন্ডেশনের প্রশিক্ষণ  কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন।জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি হুমায়ূন কবির জানান, জহুরুল ইসলাম কোরবানী কেনার উদ্দেশ্য  শালপাড়া গরুর হাটে যাচ্ছিলেন।পথে বিষ্ণুপুর এলাকায় পৌঁছালে একটি দ্রুতগামী গরু বোঝায়  শ্যালো ইঞ্জিনচালিত ভটভটি  ধাক্কায় দেয়।  এতে   জহুরুল ইসলাম গুরুতর আহত হন। পরে  জয়পুরহাট ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

আরও খবর



র‍্যাবের নতুন ডিজি হারুন অর রশিদ

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মো. হারুন অর রশিদ র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) নতুন মহাপরিচালক (ডিজি) হয়েছেন। ৫ জুন দায়িত্ব বুঝে নেবেন। বর্তমান মহাপরিচালক এম খুরশীদ হোসেনের স্থলাভিষিক্ত হবেন তিনি।

বুধবার (২৯ মে) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে জানানো হয়, অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক ব্যারিস্টার মো. হারুন অর রশিদকে র‍্যাবের মহাপরিচালক হিসেবে পদায়ন করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ আগামী ৫ জুন থেকে কার্যকর হবে। তিনি বর্তমান মহাপরিচালক এম খুরশীদ হোসেনের স্থলাভিষিক্ত হবেন। পৃথক আরেক আদেশে খুরশীদ হোসেনকে অবসর দেওয়া হয়েছে।

হারুন অর রশিদের বাড়ি মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার বালুচর ইউনিয়নের মোল্লাকান্দি গ্রামে। বর্তমানে তিনি ঢাকায় পুলিশ অধিদপ্তরে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক পদে কর্মরত। এর আগে তিনি পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি ছিলেন।


আরও খবর



নবীনগরের সাতঘর হাটি নিজের খামারি মহিষের আক্রমণে যুবকের মর্মান্তিক মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ১৬৮জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি:ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের সাতঘর হাটি গ্রামের মোঃ ছালাম মিয়ার ছেলে মোঃ সোহাগ মিয়া(৩০) নিজের খামারি মহিষের আক্রমণে মৃত্যু হয়,

প্রত্যক্ষদর্শীদের ভাষ্যমতে সোহাগ মিয়া দীর্ঘদিন প্রবাসে থেকে বাড়ীতে এসে প্রায় দু মাস আগে বিবাহ বন্ধনে আবদ্ধ হন, দীর্ঘ দিন ধরে সোহাগের বাবা খামারি মহিষের ব্যবসা করে আসছেন,জীবিকার তাগিদে তার বাবার একটি মহিষের খামারে সোহাগ মিয়া মহিষ গুলোকে দেখা শোনা করতেন, প্রতিদিনের মতো আজও সোহাগ মিয়া সকাল আনুমানিক ১০ঘটিকার সময় খামারের কাছে আসিলে কিছু বুঝে ওঠার আগেই দুটি মহিষ পাগলা হয়ে সোহাগ মিয়ার উপর অতর্কিত ভাবে আক্রমণ করেন, এতে ঘটনাস্থলেই সোহাগ মিয়ার মর্মান্তিক মৃত্যু হয়।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



টানা ৫ দিন ঈদের বন্ধ বেনাপোল বন্দর

প্রকাশিত:শনিবার ১৫ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৮৬জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:পবিত্র ঈদুল আজ-হা উপলক্ষ্যে শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনসহ পাঁচ দিন বন্ধ থাকবে দেশের সর্ববৃহৎ  স্থলবন্দর বেনাপোলের আমদানি-রফতানি কার্যক্রম।শুক্রবার (১৪ জুন) সাপ্তাহিক ছুটিসহ পাঁচদিন বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাজেন্টস স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান।

জানা যায়, পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে আগামী শনিবার (১৫ জুন) থেকে মঙ্গলবার (১৮ জুন) পর্যন্ত ভারত থেকে এ বন্দরে আমদানি-রফতানি সহ কাস্টমস ও বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে। ১৯ জুন (বুধবার) সকাল থেকে ভারত হতে আমদানি-রফতানি সহ কাস্টমস ও বন্দরের কার্যক্রম সচল হবে।তবে শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ায় বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল থেকে বন্ধ হয়ে যায় আমদানি-রফতানি।

বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, ঈদের ছুটির মধ্যে বন্দরে নাশকতামূলক বা অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বন্দরের নিজস্ব নিরাপত্তা বাহিনী ও আনসার সদস্যরা দিনে ও রাতে বন্দর এলাকায় টহল দেবে। পাশাপাশি বেনাপোল পোর্ট থানা কর্তৃপক্ষকেও বিষয়টি জানানো হয়েছে।রেজাউল করিম আরও জানান, ঈদে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে দুদেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার ভিত্তিতে। ১৯ জুন সকাল থেকে আগের মতো এই পথে আমদানি-রফতানিসহ কাস্টমস হাউজ ও বন্দরে পণ্য খালাস কার্যক্রম সচল থাকবে। তবে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন ভক্ত বলেন, ঈদের ছুটির মধ্যে বন্দর এলাকায় যাতে কোনো অপ্রীতিকর ও দুর্ঘটনা না ঘটে সেজন্য বিশেষ নজরদারি নেয়া হয়েছে।বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম বলেন, ঈদুল আজহার ছুটিতে বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকলেও স্বাভাবিক থাকবে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত। এ সময় একটু বেশি ভিড় হয়ে থাকে। এ কারণে ইমিগ্রেশনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের দ্রুত কাজ সম্পন্নের নির্দেশনা দেয়া হয়েছে।


আরও খবর



নিটার কম্পিউটার ক্লাবের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ৮৬জন দেখেছেন

Image

ক্যাম্পাস প্রতিনিধি,নিটার:সাভারের নয়ারহাটে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ  (নিটার) এ গত ৪মে, ২০২৪ ইং রোজ মঙ্গলবার দুপুর ১:৩০ ঘটিকায় নিটারের কনফারেন্স রুমে নিটার কম্পিউটার ক্লাব (এনসিসি) এর নতুন সদস্যদের জন্য ওরিয়েন্টেশন প্রোগ্রামের আয়োজন করা হয়।

আয়োজিত এই ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির পরিচালক ড. মোহাম্মদ জুনাইবুর রশীদ। এছাড়াও উপস্থিত ছিলেন ডিপার্টমেন্ট অব কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) এর লেকচারার মোহাম্মদ সাইদুজ্জামান, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জনাব আনিসুর রহমান, লেকচারার শাকিলা শফিক, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সাদিয়া সাজ্জাদ, লেকচারার জারিন তাসনিম তামান্না সহ আরো অনেকে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডিপার্টমেন্ট অফ্ কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাহফুজুর রহমান মেজবাহ্ ও তাহমিনা খুরশেদ রিমঝিম।

ওরিয়েন্টেশন প্রোগ্রামের শুরুতে নিটার কম্পিউটার ক্লাব সম্পর্কে একে একে বিস্তারিত আলোচনার করেন ক্লাবটির বর্তমান সদস্যরা। পরবর্তীতে নিটার কম্পিউটার ক্লাবের (এনসিসি) এর বিভিন্ন টিম ও সেগমেন্ট সম্পর্কে নবীনদের অবগত করা হয়। এরমধ্যে রয়েছে কম্পিটিটিভ প্রোগ্রামিং টিম, হ্যাকিং টিম, গেমিং টিম, রোবটিক্স, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি। নবীনদের মধ্যে বিষয়গুলো নিয়ে ব্যাপক আগ্রহ ও উদ্দীপনা দেখা যায়। পরবর্তীতে  অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরণী পর্ব। পূর্বে অনুষ্ঠিত বিভিন্ন সেগমেন্ট যেমন: লোগো ডিজাইন, ডিগ দ্যা ডাটা ২.০, প্রোগ্রামিং এ অংশগ্রহণকারীদের পুরস্কৃত করা হয়।

প্রোগ্রামের মাঝে অনুষ্ঠিত হয় "সারপ্রাইজ কুইজ" প্রতিযোগিতা। এক এক করে কুইজে অংশ নিয়ে পুরস্কৃত হয় শিক্ষার্থীরা এবং র‍্যাফেল ড্র এর মাধ্যমেও শিক্ষাথীরা পুরষ্কার লাভ করে। দারুন এক প্রতিযোগীতা মুখর পরিবেশের মাধ্য দিয়র অনুষ্ঠিত হয় ওরিয়েন্টেশন প্রোগ্রামটি।

সবশেষে, প্রধান অতিথি প্রতিষ্ঠানটির পরিচালক ড. মোহাম্মদ জুনাইবুর রশীদ সকল পুরষ্কার প্রাপ্ত শিক্ষার্থীদের সাথে একই ফ্রেমে ক্যামেরা বন্দী করে দিনটি স্মরনীয় করে রাখেন এবং  ওরিয়েন্টেশন প্রোগ্রামে আগত সকল নবীনদের ক্লাবে যুক্ত হওয়ার আহ্বান জানানোর মধ্য দিয়ে সমাপ্ত হয় ওরিয়েন্টেশন প্রোগ্রামটি।


আরও খবর