Logo
আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

ভোটের মাঠে থাকবে সেনাবাহিনী, রাষ্ট্রপতির অনুমোদন

প্রকাশিত:রবিবার ১৭ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | ২০০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। রোববার (১৭ ডিসেম্বর) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎকালে এ অনুমোদন তিনি।

এর আগে রোববার সাক্ষাতের জন্য রাষ্ট্রপতি সিইসিকে বেলা ১১টায় সময় দেন। সিইসি'র সঙ্গে ইসি সচিব মো. জাহাংগীর অংশগ্রহণ করেন।

তফসিল অনুযায়ী, আজ ১৭ ডিসেম্বর নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। চূড়ান্ত প্রার্থীদের মধ্যে ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করা হবে। প্রতীক নিয়েই প্রার্থীরা ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবনে। আর ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।


আরও খবর



বাংলাদেশের হজ ব্যবস্থাপনা বিশ্বের মধ্যে স্মার্ট হবে: ধর্মমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | ৭০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আগামীদিনে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা হবে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা,বলেছেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০২১ ও ২০৪১ অনুসারে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার অংশ হিসেবে হজ ব্যবস্থাপনায় আধুনিক তথ্য-প্রযুক্তির সন্নিবেশ ঘটানো হয়েছে। হজ ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করা হয়েছে। এ সংক্রান্ত যে পোর্টালটি রয়েছে সেখানে আমরা নতুন নতুন ফিচার যুক্ত করছি।

বুধবার (২৪ এপ্রিল) সকালে ঢাকা হজ অফিসের সম্মেলন কক্ষে হজযাত্রী প্রশিক্ষণ ২০২৪ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

ধর্মমন্ত্রী বলেন, আপনারা সবাই যাতে সহী-শুদ্ধভাবে হজব্রত পালন করতে পারেন সেজন্যই মূলত আজকের এই প্রশিক্ষণ। আমরা প্রশিক্ষণের জন্য অত্যন্ত দক্ষ প্রশিক্ষক নির্বাচন করেছি। আপনারা যদি প্রশিক্ষণের প্রতি মনযোগী হতে পারেন তাহলে আপনারা হজের নিয়ম-কানুন, হুকুম-আহকাম, ধারাবাহিক আনুষ্ঠানিকতা- সবকিছু আয়ত্তে আনতে পারবেন, ইনশাল্লাহ। আমাদের দেশের বেশিরভাগ মানুষেরই প্রবণতা হলো জীবনের শেষ প্রান্তে এসে হজ পালন করা।

তিনি বলেন, হজ অনেক পরিশ্রমসাধ্য ইবাদত; এর জন্য শারীরিক সামর্থ্য থাকা বাঞ্চনীয়। অনেকেরই সেই শারীরিক সামর্থ্য থাকে না। যার কারণে তাদের পক্ষে হজের আনুষ্ঠানিকতা সম্পাদন করা অনেক কষ্টকর হয়ে যায়। আমরা অনেকেই দীর্ঘদিন ধরে জমানো সঞ্চয় দিয়েই হজব্রত পালন করতে যায়। এদেশের অধিকাংশ মানুষেরই দ্বিতীয় বার হজ করার মতো আর্থিক সঙ্গতি থাকে না। সে কারণে আপনার পরিশ্রম ও অর্থ যেন বিফলে না যায় সেজন্য অবশ্য মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নির্দেশিত পথ অনুসরণ করে হজ সম্পাদন করতে হবে। সহী ও শুদ্ধভাবে হজব্রত পালন করতে হবে। মো. ফরিদুল হক খান আরও বলেন, সৌদি আরবে আপনার পরিচয় শুধু একজন হজযাত্রী নয়, আপনার পরিচয়-আপনি একজন বাংলাদেশি। আপনার আচার-আচরণ, কথাবার্তা ও চালচলনের মাধ্যমেই বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি প্রকাশ পাবে। তিনি সৌদি আরবের আইন-কানুন, নিয়ম-শৃঙ্খলা প্রতিপালনে কোনরূপ বিচ্যুতি না ঘটে সেদিকে যতœবান থাকার আহ্বান জানান। এছাড়া, কারো জন্য দেশের ভাবমূর্তি ও সম্মান যেন ক্ষুন্ন না হয় সেদিকে বিশেষভাবে সর্তক থাকার জন্য হজযাত্রীদেরকে অনুরোধ জানান। এ প্রশিক্ষণে সরকারি মাধ্যমে নিবন্ধিত ঢাকার হজযাত্রীরা অংশগ্রহণ করছেন। ধর্মসচিব মুঃ আঃ হামিদ জমাদ্দারের সভাপতিত্বে এ উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মোঃ মতিউল ইসলাম, যুগ্মসচিব ড. মোঃ মঞ্জরুল হক ও ঢাকা হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান বক্তব্য প্রদান করেন।


আরও খবর



জয়পুরহাটে মাল্টি পার্টি এ্যাডভোকেসি ফোরামের গোল টেবিল বৈঠকে আলোচকরা

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | ৩২জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধি:জয়পুরহাটের নাগরিক সমস্যাগুলো নিয়ে দ্রুত কাজ করে জনগনের সেবা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন  জয়পুরহাটের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতা কর্মীরা । বিশেষ করে মাদক মুক্ত সমাজ, পরিস্কার পরিচ্ছন্নতা , দালাল মুক্ত হাসপাতাল, বাল্য বিবাহ,সুস্থ বিনোদন কেন্দ্র এবং পর্যাপ্ত খেলার মাঠের ব্যাপারে দ্রুত পদক্ষেপ গ্রহণের কথা জানানো হয় ।  

শনিবার জেলার জাকস রিসোর্স সেন্টারে জয়পুরহাট মাল্টি পার্টি এ্যাডভোকেসি ফোরাম (এমএএফ)  আয়োজিত একটি গোল টেবিল বৈঠকে এ বিষয় গুলো উঠে আসে । জয়পুরহাট ১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট শামছুল আলম দুদুর উপস্থিতিতে উক্ত বিষয়গুলো সম্পর্কে কার্যকরী পদক্ষেপের ব্যাপারে কী কী ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে তা নিয়েও আলোচনা হয়। আলোচনায় অংশ নেন এমএএফ সদস্য,   স্থানীয় আওয়ামী লীগ এবং বিএনপি’র নেতাকর্মী সহ জয়পুরহাটের একাধিক সামাজিক সংগঠন। 

গোলটেবিল বৈঠকের শুরুতে মাল্টি পার্টি এ্যাডভোকেসি ফোরামের সামাজিক কারযক্রমের উপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করা হয়। এতে বিগত দিনের বিভিন্ন কার্যকরী সামাজিক পদক্ষেপ গুলোর ফলাফলা সম্পর্কে অবগত করা হয় ।  মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম একটি বহুদলীয় স্বেচ্ছাসেবী রাজনৈতিক ফোরাম। যেটি বাংলাদেশের প্রধানতম রাজনৈতিক দল;  আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির পলিটিক্যাল ফেলো ও মাস্টার ট্রেইনারদের সমন্বয়ে পরিচালিত। মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম জয়পুরহাটের প্রেসিডেন্ট খ,ম আবদুর রহমান রনি এর সভাপতিত্বে এ গোল টেবিল স্বাগত বক্তব্য রাখেন ডেমোক্রেসী ইন্টারন্যাশনাল রাজশাহী অঞ্চলের সিনিয়র রিজিওনাল ম্যানেজার  আসমা আক্তার । 

বৈঠকে উত্থাপিত বিষয় বস্তু সম্পর্কে জয়পুরহাট ১ আসনের সংসদ সদস্য জনাব এ্যাডভোকেট শামছুল আলম দুদু বলেন, যে কোন রাজনৈতিক দল কিংবা ব্যক্তির ঊর্ধ্বে  জনগন এবং তাদের নাগরিক সেবা নিশ্চিত করনে জনপ্রতিনিধি হিসেবে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।  যে নাগরিক সমস্যা নিয়ে আলোচনা করা হয়েছে তা সম্পর্কে তিনি অবগত আছেন , এবং সেসব সমাধানে ইতোমধ্যেই  বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং যেগুলো সম্পর্কে এখনো কোন উদ্যোগ গ্রহণ করা হয় নি তা সমাধানে দ্রুতই কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে ।  

জয়পুরহাট এম এ এফ সভাপতি এবং জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সদস্য জনাব খ ম আব্দুর রহমান রনি বলেন ইউকেএইড এর অর্থায়নে ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর বাস্তবায়নে বাংলাদেশ স্ট্রেনদেনিং পলিটিক্যাল একাউন্টিবিলিটি ফর সিটিজেন এমপাওয়ারমেন্ট ( বি- স্পেইস) প্রকল্পের আয়তায় মাল্টি পার্টি এ্যাডভোকেসি ফোরাম, নাগরিক সমস্যাগুলো সামনে এনে তা সমাধানে এমন উদ্যোগ গ্রহণ করেছে । বিষয়গুলো নিয়ে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের জন্য প্রধানতম রাজনৈতিক দলগুলোর সমন্বয়ে একসাথে কাজ করে চলেছে। ইতোমধ্যেই বিভিন্ন নাগরিক ইস্যূতে এমএএফ সফলতা অর্জন করেছে।  

এই আলোচনা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র অফিসার জনাব আশরুপা হক চৌধুরী , এমএএফ সাধারণ সম্পাদক এবং জয়পুরহাট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শাম্মীম আজিজ সাজ,  এমএএফ এর কোষাধ্যক্ষ এবং জয়পুরহাট জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক জাহেদা কামাল এবং এম এ এফ এর সাংগঠনিক সম্পাদক এবং জেলা বিএনপি’র সদস্য সচিব জনাব মনজুরে মওলা পলাশ  প্রমূখ।

আরও খবর



দীর্ঘদিন পর সিনিয়র সাংবাদিক বীরপুত্র হাবিবের পুত্র সন্তান

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধি:গত বৃহস্পতিবার ২৪ রমজান ১৪৪৫ হিজরী ২১ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ ০৪ এপ্রিল ২০২৪ বেলা ১১ ঘটিকায় কুষ্টিয়া সদর হাসপাতালে  মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কুষ্টিয়া জেলা শাখার সভাপতি সিনিয়র সাংবাদিক মোঃ হাবিবুর রহমান এর পুত্র সন্তান জন্মগ্রহণ করেছে । উল্লেখ্য বড় কন্যা হাবিবা নীম (২৩/০৩/২০০৭ ইং)।

আপনারা আমার পরিবার ও শিশু বাচ্চার জন্য দোয়া করবেন যেন বড় হয়ে কুরআনে হাফেজ ও বড় আলেম হতে পারে এবং বীর মুক্তিযোদ্ধা পরিবারের সহযোগিতা করতে পারে । সাংবাদিক হাসিনা ৪ এপ্রিল - ৬ এপ্রিল দুপুরে সদর হাসপাতালের ৯ নং ওয়ার্ডের ৯ নং বেড থেকে ছেড়ে দিলে পুত্র সন্তান আব্দুর রহমান মালিথা কে নিয়ে বটতৈল বাড়ীতে চলে এসেছেন।  

সরকারী হাসপাতাল মানেই ফ্রি চিকিৎসা সেবা না , টাকা দিলেই মিলবে সুন্দর সেবা , অন্যথায় সেবা প্রত্যাশিতরা রাগ করেই চলে যায় বাহিরের বে-সরকারী হাসপাতালে ।

আরও খবর



ঝড়ের পূর্বাভাস দুপুরের মধ্যে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | ১৪৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দুপুরের মধ্যে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে সিলেট জেলার ওপর দিয়ে ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুর ১টা পর্যন্ত দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস বলছে, আরও অন্তত তিনদিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


আরও খবর



তীব্র তাপপ্রবাহ: কর্মীদের সুরক্ষায় রেলের নির্দেশনা

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | ৭০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তীব্র তাপপ্রবাহ সারাদেশে বয়ে যাচ্ছে।জনজীবনে হাঁসফাঁস। কোথায় স্বস্তি নেই। তীব্র তাপপ্রবাহে রেলপথেও তৈরি হয় নানা প্রতিবন্ধকতা। এ অবস্থা থেকে রেলওয়ের মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের জন্য পাঁচটি নির্দেশনা মেনে চলার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

রেলওয়ের দুটি প্রশাসনিক অঞ্চল থেকে সম্প্রতি প্রকাশ করা আলাদা আলাদা বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

রেলওয়ের চিফ মেডিকেল অফিসার (পূর্বাঞ্চল) ডা. ইবনে সফি আব্দুল আহাদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের তাপপ্রবাহ থেকে রক্ষায় নিচের উপায়গুলো অনুসরণের অনুরোধ করা হলো—

১. পানিশূন্যতা থেকে রক্ষার জন্য প্রচুর পানি পান করুন। অতিরিক্ত ঘাম হলে নিষেধ না থাকলে পর্যাপ্ত খাবার স্যালাইন পান করুন। তৃষ্ণাবোধ না করলেও নির্দিষ্ট সময় অন্তর অন্তর পানি পান করতে হবে।

২. ঠান্ডা পানি ও বরফ পানি পান থেকে বিরত থাকুন।

৩. সুতির ঢিলেঢালা পোশাক ব্যবহার করুন। বাইরে বের হওয়ার সময় ছাতা বা টুপি ব্যবহার করুন।

৪. খাবারের মেন্যুতে আমিষ ও চর্বি জাতীয় খাবার কমিয়ে শাকসবজি বাড়াতে হবে।

৫. শিশু ও বয়স্ক ব্যক্তি, ডায়াবেটিস, শ্বাসকষ্টের রোগী এবং হৃদরোগের ওষুধ সেবন করেন এমন ব্যক্তির এ আবহাওয়ায় বাড়তি সতর্কতা অবলম্বন করা জরুরি।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার সই করা আরেকটি বিজ্ঞপ্তিতেও এ পাঁচ নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এর সঙ্গে সূর্যের আলো থেকে চোখ সুরক্ষার জন্য সানগ্লাস ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।


আরও খবর