Logo
আজঃ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

তানোরে ভূর্তুকির ধান গম সরিষা মাড়ায় হপার মেশিন বিতরন

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ৩২৯জন দেখেছেন

Image
তানোর(রাজশাহী)প্রতিনিধি;  রাজশাহীর তানোরে সরকারের ভূর্তুকির ধান, গম, সরিষা ও তিল মাড়ায় করা একটি হপার মেশিন বিতরন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরের পরে উপজেলা কৃষি দপ্তরের সার্বিক তত্বাবধায়নে হুমায়ন কবির নামক কৃষককের হাতে হপার মেশিনের চাবি তুলে দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না ও নির্বাহী কর্মকর্তা পংকজ চন্দ্র দেবনাথ এবং কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ। এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পিআইও তারিকুল ইসলাম, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: বেলাল উদ্দিন, মৎস্য কর্মকর্তা বেলাল উদ্দিন, অতিরিক্ত কৃষি অফিসার কামরুল হাসান, উদ্ভিদ কর্মকর্তা গোলাম মোস্তফাসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।
মেশিন পাওয়া কৃষক জানান, সবসহ খরচ হয়েছে ৩ লাখ ৫০ হাজার টাকা, সরকার ভূর্তুকি দিয়েছে ১ লাখ ২৫ হাজার টাকা।
কৃষি কর্মকর্তা জানান, কৃষিতে আধুনিকায়ন করতে বর্তমান সরকার নানা মুখী প্রকল্প গ্রহন করেছেন। তারই ধারাবাহিকতায় হপার মেশিন দেওয়া হয়েছে। মেশনটি সেল্পে চলবে। 
এর আগে চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরের অফিসারেরা অফিসার্স ক্লাব পরিদর্শন করেন এবং সকাল থেকে দুপুর পর্যন্ত পরিষদ হলরুমে মাসিক সাধারন সভা অনুষ্ঠিত হয়।


আরও খবর



ঝড়ের পূর্বাভাস দুপুরের মধ্যে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১৩৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দুপুরের মধ্যে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে সিলেট জেলার ওপর দিয়ে ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুর ১টা পর্যন্ত দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস বলছে, আরও অন্তত তিনদিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


আরও খবর



যামিনীপাড়া বিজিবি জোনের উদ্যােগে অসহায় মানুষের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণ

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ১০০জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:সীমান্ত সূরক্ষার পাশাপাশি বাংলাদেশ বর্ডার গার্ড যামিনীপাড়া ব্যাটালিয়ন (২৩ বিজিবি) এর উদ্যােগে জোনের আওতায় হতদরিদ্র,  দুস্থ, অসহায় মানুষের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ)  মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে যামিনীপাড়া ব্যাটালিয়ন (২৩ বিজিবি) জোনের এর আওতায় হতদরিদ্র,  দুস্থ, অসহায় মানুষের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী তুলেদেন যামিনীপাড়া ব্যাটালিয়ন (২৩ বিজিবি) এর জোন অধিনায়ক লেঃ কর্নেল আলমগীর কবির, পিএসসি।

যামিনীপাড়া ব্যাটালিয়ন (২৩ বিজিবি) এর জোন অধিনায়ক লেঃ কর্নেল আলমগীর কবির, পিএসসি বলেন,পার্বত্য এলাকায় স্থিতিশীলতা ও শান্তি বজায় রাখার লক্ষ্যে।যামিনীপাড়া ব্যাটালিয়ন (২৩ বিজিবি) সীমান্ত রক্ষার পাশাপাশি নিয়মিতভাবে বিভিন্ন ধরণের জনকল্যাণমূলক কর্মসূচি পরিচালনা করে। এ বছর মাননীয় প্রধানমন্ত্রী ইফতার পার্টি আয়োজন না করার ব্যাপারে নির্দেশনা প্রদান করেছেন। তিনি বলেছেন, যাদের ইফতার পার্টি করার আগ্রহ ও সাধ্য আছে তারা যেন সেই ইফতার পার্টির টাকা নিয়ে সাধারণ মানুষের পাশে দাঁড়ায়। মাননীয় প্রধানমন্ত্রীর সাথে একাত্মতা পোষণ করে বিজিবি মহাপরিচালক বিজিবি'র সকল রিজিয়িন, সেক্টর ও ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকার দুঃস্থ ও অসহায় মানুষের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণের নির্দেশনা প্রদান করেছেন। এরই ধারাবাহিকতায় যামিনী পাড়া বিজিবি জোনের আওতায় ১১৫ জনকে ইফতার ও শুকনা রসদ (চাল, ডাল, চিনি, সেমাই) বিতরণ করা হয়।

আরও খবর



সোমবার খুলছে ব্যাংক-বিমা-অফিস-আদালত

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ৮৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সোমবার (১৫ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের ছুটি শেষে খুলছে অফিস-আদালত, ব্যাংক-বিমা ও শেয়ারবাজার।

গত বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশে উদযাপিত হয় মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ঈদ উপলক্ষে ১০, ১১ ও ১২ এপ্রিল (বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার) সরকারি ছুটি ছিল। ঈদের পর ১৩ এপ্রিল শনিবার সপ্তাহিক ছুটি ও ১৪ এপ্রিল রোববার পহেলা বৈশাখ উপলক্ষে বাংলা নববর্ষের ছুটি রয়েছে। ফলে ১০ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত ছুটি কাটাচ্ছেন চাকরিজীবীরা।

টানা পাঁচ দিন ঈদের ছুটি শেষে সোমবার অফিসপাড়ায় যোগ দেবেন কর্মজীবীরা। তাতে প্রাণচাঞ্চল্য ফিরবে সব জায়গায়। তবে যারা ঢাকার বাইরে ঈদ করতে গেছেন সরকারি-বেসরকারি বেশিরভাগ কর্মজীবী তাদের অনেকে ঐচ্ছিক ছুটি নিয়েছেন। ফলে অফিস আদালতে পুরোদমে কার্যক্রম শুরু হতে আরও কয়েকদিন লেগে যাবে। এছাড়া স্কুল-কলেজও খুলবে আগামী সপ্তাহে। তখন স্বাভাবিকরূপে ফিরবে রাজধানী।

এদিকে, ৬ দিনের ছুটি পান প্রিন্ট মিডিয়ার গণমাধ্যমকর্মীরা।

পবিত্র ঈদুল ফিতর উপলকক্ষে প্রথমবারের মতো টানা ৬ দিন ছুটি কাটাচ্ছেন প্রিন্ট মিডিয়ার কর্মরত সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীরা। ৯ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা ছুটি ঘোষণা করে সংবাদপত্রের মালিকদের সংগঠন নিউজপেপার্স ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)।


আরও খবর



মধুপুরে মোটরসাইকেল ও প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ আহত ১

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ১৯৫জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইলঃটাঙ্গাইলের মধুপুরে প্রাইভেটকার ও মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে সিয়াম (২০) ও হোসাইন (১৬) নামের ২জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় গুরুতর আহত রাসেল (২০)কে ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়েছে। তার অবস্থাও আশংকা জনক বলে তার পারিবারিক সূত্রে জানা গেছে।শনিবার (১৩ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে মধুপুর - টাঙ্গাইল - ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়কের কাকরাইদ ব্রীজ সংলগ্ন বটতলা নামক স্থানে এ দুর্ঘটনাটি ঘটে।ঘটনা স্থলেই মোটরসাইকেল চালক সিয়ামের মৃত্যু হয়।

সে মধুপুর উপজেলাধীন চুনিয়া গ্রামের রেজাউল করিমের ছেলে এবং একই গ্রামের মোকছেদ আলীর ছেলে হোসাইন ঢাকা মেডিকেলে নেওয়ার পথে মৃত্যু হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, সিয়াম একই গ্রামের তার দুইবন্ধু রাসেল ও হোসাইনকে সাথে নিয়ে বেপরোয়া গতিতে মধুপুর থেকে আসার পথে কাকরাইদ ব্রীজের বটতলা নামক স্থানে এসে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি প্রাইভেট কারের সাথে মুখোমুখি সংঘর্ষ হয় এতে মোটরসাইকেল চালক সিয়াম ঘটনা স্থলেই মারা যায়।

মোটর সাইকেলের আরও দুই আরোহী রাসেল ও হোসাইন গুরুতর আহত হন।স্থানীয়রা মুমূর্ষু অবস্থায় তাদের দুইজনকে উদ্ধার করে মধুপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য তাদেরকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। সেখানে তাদের অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে ঢাকা মেডিকেলে প্রেরণ করলে পথিমধ্যে হোসাইনের মৃত্যু হয়।

তদন্তকারী পুলিশ অফিসার এস আই কামরুল ইসলাম জানান, দুর্ঘটনার পরপরই প্রাইভেটকারের চালক পালিয়ে গেছে। মোটরসাইকেলটি দুর্ঘটনায় টুকরো টুকরো হয়ে গেছে এবং প্রাইভেট কারটি ধুমরে মুচরে গেছে। ঘটনাস্থল থেকে গাড়ীটি উদ্ধার করে থানায় নেওয়া হয়েছে।মধুপুর থানার অফিসার ইনচার্জ মোল্লা আজিজুর রহমান জানান, নিহতদের পরিবার কোন মামলা না করায়  আইনী প্রক্রিয়া শেষে তাদের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



কামরাঙ্গীর চরে মামার চুড়িকাঘাতে ভাগ্নে নিহত

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

শফিক আহমেদ চৌধুরীঃরাজধানীর কামরাঙ্গীরচরের নূরবাগ এলাকায় মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে তানিন হোসেন (২৩) নামে ভাগ্নে নিহত হয়েছেন।

এ ঘটনায় তানিনের বড় ভাই তামিম হোসেন (২৫) গুরুতর আহত হয়েছেন।  মামা রাকিব মাদকাসক্ত।

তাকে মাদকের টাকা না দেওয়ায় দুই ভাগ্নেকে ছুরিকাঘাত করেছে।রোববার (২১ এপ্রিল) বিকেল সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে। পরে গুরুতর আহতাবস্থায় দুই ভাইকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ  হাসপাতালের  নিয়ে আসলে সন্ধ্যা পৌনে ৭টার দিকে তানিনকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত ওয়ান স্টপ ইমার্জেন্সি অ্যান্ড ক্যাজুয়ালটি (ওসেক) সার্ভিসের চিকিৎসক ডা . মোহাম্মদ রাসেল।নিহতের বাবা জামিল হোসেন জানান, আমার দুই ছেলেই ইলেকট্রিকের কাজ করে।

বিকেলের দিকে ওদের মামা রাকিব বাসায় এসে কোনো কিছু বুঝে ওঠার আগেই দুই ছেলেকে ছুরিকাঘাত করেন। তাৎক্ষণিকভাবে গুরুতর আহতাবস্থায় দুজনকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তানিনকে মৃত ঘোষণা করেন।তিনি আরও বলেন, আমাদের গ্রামের বাড়ি মুন্সিগঞ্জ জেলার লৌহজং উপজেলায়। আমার তিন ছেলে এক মেয়ে।ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক হাসপাতালের মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবগত করা হয়েছে। এ ঘটনায় নিহতের আরেক ভাই গুরুতর আহত হয়েছে। তাকে জরুরি বিভাগের চিকিৎসা দেওয়া হচ্ছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর