Logo
আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

শ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা, প্রত্যাখ্যান শ্রমিকদের

প্রকাশিত:মঙ্গলবার ০৭ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | ৩১৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে বলেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, । মঙ্গলবার (৭ নভেম্বর) বিকেলে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তিনি এ কথা জানান।

তিনি বলেন, আগামী ১ ডিসেম্বর থেকে নতুন মজুরি কার্যকর হবে। সভায় অংশ নেওয়া শ্রমিক প্রতিনিধিও এ সিদ্ধান্ত গ্রহণযোগ্য ছিল বলে মনে করেছে।

সর্বশেষ ২০১৮ সালে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছিল। সেই অনুযায়ী, পোশাক শ্রমিকরা ৮ হাজার টাকা ন্যূনতম মজুরি পাচ্ছিলেন।

নতুন এই ন্যূনতম মজুরি বেড়েছে ৪ হাজার ৫০০ টাকা। মজুরি বৃদ্ধির হার ৫৬ দশমিক ২৫ শতাংশ।

এদিকে সাড়ে ১২ হাজার টাকা মজুরির প্রস্তাব প্রত্যাখান করেছে আন্দোলনরত গার্মেন্টস শ্রমিকরা। তারা মজুরি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে।

এই ঘোষণার প্রেক্ষিতে আগামী শুক্রবার প্রেসক্লাবের সামনে বিক্ষোভ ও পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছে বিক্ষুদ্ধ শ্রমিকরা। আন্দোলন বিক্ষোভে কিছু হলে এর দায় মন্ত্রণালয় ও মালিকপক্ষের বলেও তাদের পক্ষ থেকে উল্লেখ করা হয়।


আরও খবর

কারামুক্ত হলেন মামুনুল হক

শুক্রবার ০৩ মে ২০২৪




নিয়ন্ত্রণে আছে ঢাকা দক্ষিণের মশা: তাপস

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নিয়ন্ত্রণে আছে ঢাকা দক্ষিণের মশা,বলেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।এ বছর জলাবদ্ধতা হবে না।

বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর পান্থকুঞ্জ পার্কের পান্থপথ বক্স কালভার্টের পরিচ্ছন্ন কার্যক্রম পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

মেয়র তাপস বলেন, যাত্রাবাড়ী, জুরাইনে মশার উপদ্রব নিয়ন্ত্রণে রয়েছে। মশক নিয়ন্ত্রণে জনবলের কোনো সংকট নেই, যেসকল কর্মী অবহেলা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কোথায় মশার উপদ্রব বাড়লে আমরা ব্যবস্থা নেব।

মেয়র বলেন, এ বছর জলাবদ্ধতা হবে না। গত বছর যেসব এলাকায় জলাবদ্ধতা ছিল এবার সে এলাকায় কাজ করা হয়েছে। তাই জলাবদ্ধতা না হওয়ার সম্ভাবনা আছে। পানি প্রবাহের ব্যবস্থা করায় জলাবদ্ধতা রোধ করা যাবে। শহরের দু’একটি জায়গা ছাড়া এখন কোথাও জলাবদ্ধতা হয় না।

এসময় পান্থকুঞ্জ পার্কের কাজ নিয়ে তিনি বলেন, পান্থকুঞ্জ এলাকা পরিবেশের জন্য গুরুত্বপূর্ণ এলাকা। তবে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারণে উদ্যানের কাজ স্থগিত হয়। এখন কাজ চলছে। জুলাই আসার আগেই পান্থকুঞ্জ পার্কের কাজ শেষ করে জনগণকে নান্দনিক পার্ক উপাহার দেওয়া হবে।


আরও খবর

কারামুক্ত হলেন মামুনুল হক

শুক্রবার ০৩ মে ২০২৪




মাগুরায় কমরেড খালেকুজ্জামানের মতবিনিময় সভা

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | ৭৮জন দেখেছেন

Image
সাইদুর রহমান,মাগুরা স্টাফ রিপোর্টার:বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা, প্রতিষ্ঠাতা আহ্বায়ক, সাবেক সাধারণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা কমরেড খালেকুজ্জামান মাগুরায় বাম প্রগতিশীল নেতা কর্মীদের সাথে মতবিনিময় করেন।

রবিবার বিকেলে কিছু সময়ের জন্য মাগুরায় আসলে এই স্বল্প সময়ের  একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় মাগুরা রেডিয়েন্ট স্কুলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন মাগুরা জেলা জাসদের সভাপতি এটিএম মহব্বত আলী,  ওয়ার্কাস পার্টির কাজী ফিরোজ নারী নেনেত্রী সম্পা বসুসহ বাম প্রগতিশীল নেতৃবৃন্দ, সম্মানিত  শিক্ষক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, আদিবাসী নেতৃবৃন্দ।

কমরেড খালেকুজ্জামানের সাথে এসেছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড ওসমান আলী, বাসদ কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য কমরেড মোসায়েদ ঢালি, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় সহ-সভাপতি কমরেড মাহমুদা হোসেন, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সদস্য কমরেড খাদিজা।

আরও খবর

কারামুক্ত হলেন মামুনুল হক

শুক্রবার ০৩ মে ২০২৪




সোমবার খুলছে ব্যাংক-বিমা-অফিস-আদালত

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | ১০২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সোমবার (১৫ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের ছুটি শেষে খুলছে অফিস-আদালত, ব্যাংক-বিমা ও শেয়ারবাজার।

গত বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশে উদযাপিত হয় মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ঈদ উপলক্ষে ১০, ১১ ও ১২ এপ্রিল (বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার) সরকারি ছুটি ছিল। ঈদের পর ১৩ এপ্রিল শনিবার সপ্তাহিক ছুটি ও ১৪ এপ্রিল রোববার পহেলা বৈশাখ উপলক্ষে বাংলা নববর্ষের ছুটি রয়েছে। ফলে ১০ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত ছুটি কাটাচ্ছেন চাকরিজীবীরা।

টানা পাঁচ দিন ঈদের ছুটি শেষে সোমবার অফিসপাড়ায় যোগ দেবেন কর্মজীবীরা। তাতে প্রাণচাঞ্চল্য ফিরবে সব জায়গায়। তবে যারা ঢাকার বাইরে ঈদ করতে গেছেন সরকারি-বেসরকারি বেশিরভাগ কর্মজীবী তাদের অনেকে ঐচ্ছিক ছুটি নিয়েছেন। ফলে অফিস আদালতে পুরোদমে কার্যক্রম শুরু হতে আরও কয়েকদিন লেগে যাবে। এছাড়া স্কুল-কলেজও খুলবে আগামী সপ্তাহে। তখন স্বাভাবিকরূপে ফিরবে রাজধানী।

এদিকে, ৬ দিনের ছুটি পান প্রিন্ট মিডিয়ার গণমাধ্যমকর্মীরা।

পবিত্র ঈদুল ফিতর উপলকক্ষে প্রথমবারের মতো টানা ৬ দিন ছুটি কাটাচ্ছেন প্রিন্ট মিডিয়ার কর্মরত সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীরা। ৯ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা ছুটি ঘোষণা করে সংবাদপত্রের মালিকদের সংগঠন নিউজপেপার্স ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)।


আরও খবর

কারামুক্ত হলেন মামুনুল হক

শুক্রবার ০৩ মে ২০২৪




ইসরায়েল সেনা কমিয়েছে দক্ষিণ গাজা থেকে

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | ৯৮জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:সেনাকে প্রত্যাহার করেছে ইসরায়েল,ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার দক্ষিণাঞ্চল থেকে একটি ব্রিগেড বাদে সব পদাতিক । রোববার (৭ এপ্রিল) সেনাবাহিনীর এক সামরিক মুখপাত্র এই দাবি করেছেন। খবর- কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-আল-জাজিরার।

ইসরায়েলি সেনাবাহিনী এই বিষয়ে বিস্তারিত জানায়নি। এই সেনা প্রত্যাহারের ফলে গাজার রাফা শহরে সামরিক অভিযান বিলম্বিত হবে কি না তা স্পষ্ট নয়। ইসরায়েলি নেতাদের দাবি, হামাসকে নির্মূল করতে হলে রাফায় অভিযান পরিচালনা করতে হবে।

মিসরের কায়রোতে যুদ্ধবিরতি ও ইসরাইলি জিম্মি মুক্তির লক্ষ্যে নতুন সমঝোতায় পৌঁছাতে আলোচনা শুরুর দিনে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র সেনা প্রত্যাহারের তথ্য জানালেন।

ছয় মাস আগে গত ৭ অক্টোবর গাজায় আগ্রাসন শুরু করে ইসরায়েল। তবে গত মাসে ইসরায়েলি সেনাবাহিনীর মনোযোগ ছিল উপত্যকার দক্ষিণাঞ্চলে।

মিশর সীমান্তের কাছে রাফাহ শহর ফিলিস্তিনিদের কাছে শেষ আশ্রয়স্থল হয়ে উঠেছে। এই শহরে দশ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন।

ইসরায়েলি কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, গত ৭ অক্টোবর হামাসের হামলায় প্রায় ১২০০ জন নিহত ও ২৫০ জনকে জিম্মি করা হয়েছে। এই হামলার জবাবে গাজায় আগ্রাসন শুরু করে ইসরায়েল।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, ইসরায়েলি হামলায় গত ৬ মাসে নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে।


আরও খবর



ভোটগ্রহণ চলছে শিল্পী সমিতির

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

বিনোদন ডেস্ক:ভোটগ্রহণ শুরু হয়েছে আজ বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদি দ্বিবার্ষিক নির্বাচনের। শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ৯টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) প্রাঙ্গণে শিল্পী সমিতির কার্যালয়ে শুরু হয় ভোটগ্রহণ। বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। আর মাঝে এক ঘণ্টা থাকবে বিরতি।

সংগঠনটির গঠনতন্ত্র অনুযায়ী, ভোট গণনা শেষে আজই ফলাফল প্রকাশ করতে হবে। এদিকে ভোটগ্রহণ শুরু হওয়ার পর পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার জন্য অভিনয়শিল্পীদের আগমনে উৎসবমুখর হয়ে উঠেছে বিএফডিসি প্রাঙ্গণ।

এবারের নির্বাচন ২৭ এপ্রিল সম্পন্ন করার কথা থাকলেও জানা গেছে একটি প্যানেল আপত্তি জানালে পরে ১৯ এপ্রিল তারিখই চূড়ান্ত রাখা হয়। ২১ সদস্য বিশিষ্ট কমিটির এ নির্বাচনে ছয়জন স্বতন্ত্রসহ দুটি প্যানেল থেকে প্রতিদ্বন্দিদ্বতা করছেন ৪৮ প্রার্থী। প্যানেল দুটি হচ্ছে মাহমুদ কলি ও নিপুণ আক্তার এবং অন্যটি মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজল।

কলি-নিপুণ পরিষদ: সহ-সভাপতি পদে রয়েছেন ড্যানি সিডাক ও অমিত হাসান। সহ-সাধারণ সম্পাদক পদে বাপ্পি সাহা। সাংগঠনিক সম্পাদক অঞ্জনা রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মারুফ আকিব, দপ্তর ও প্রচার সম্পাদক কাবিলা, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন হাসান ইমন ও কোষাধ্যক্ষ পদে আজাদ খান।

প্যানেলটির কার্যকরী পরিষদের সদস্য পদে প্রার্থী হয়েছেন সুজাতা আজিম, নাদের চৌধুরী, পীরজাদা হারুন, তানভীর তনু, মো. সাইফুল, সাদিয়া মির্জা, পলি, জেসমিন আক্তার, সনি রহমান, হেলেনা জাহাঙ্গীর ও সাইফ খান।

মিশা-ডিপজল পরিষদ: সহ-সভাপতি পদে প্রার্থী হয়েছেন মাসুম পারভেজ রুবেল ও ডি এ তায়েব। সহ-সাধারণ সম্পাদক পদে আরমান, সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ডন এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী কমল।

এই প্যানেলে কার্যকরী পরিষদের সদস্য পদে প্রার্থী হয়েছেন অভিনেত্রী সুচরিতা, রোজিনা, আলীরাজ, সুব্রত, দিলারা ইয়াসমিন, শাহনূর, নানা শাহ, রতœা কবির, চুন্নু, সাঞ্জু জন ও ফিরোজ মিয়া।

উল্লেখ্য, এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন খোরশেদ আলম খসরু। তার সঙ্গে সদস্য হিসেবে আছেন এ জে রানা ও বিএইচ নিশান।


আরও খবর

কারামুক্ত হলেন মামুনুল হক

শুক্রবার ০৩ মে ২০২৪