Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে শিরোপা জিতল ভারত

প্রকাশিত:রবিবার ১৭ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৮২জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে শিরোপা জিতল ভারত। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার দেওয়া মাত্র ৫০ রান তাড়া করার লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫.২ ওভারে ম্যাচ শেষ করেছেন ভারতের দুই ওপেনার শুভমান গিল ও রোহিত শর্মা। এ নিয়ে অষ্টমবার এশিয়া কাপ জিতল ভারত।

শ্রীলঙ্কার প্রেমাদাসা স্টেডিয়ামে দীর্ঘ ১১ বছর পর ফাইনালের লড়াইয়ে নামে শ্রীলঙ্কা। এমন একটা ম্যাচ নিয়ে দেশটির সমর্থকদের আগ্রহ ছিল তুঙ্গে। জায়ান্ট স্ক্রিনে ভেসে ওঠে ২৫ হাজার ধারণ ক্ষমতার গ্যালারিতে আর একটি সিটও ফাঁকা নেই।

এশিয়ার সেরা হওয়ার ফাইনালে দুপুরে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। এরপর বৃষ্টিতে ৪৫ মিনিট পর শুরু হয় খেলা। ব্যাট করতে নেমে জসপ্রিত বুমরার প্রথম ওভারেই কুশল মেন্ডিসের (০) উইকেট হারায় শ্রীলঙ্কা।

বুমরাহ যেন ফিতা কেটে উদ্বোধন করে দিয়েছিলেন। এরপর বাকি কাজটা করেন মোহাম্মদ সিরাজ-হার্দিক পান্ডিয়ারা। 

দ্বিতীয় ওভারে বোলিং করতে এসেই সিরাজের তোপ। প্রথম বলেই পাথুম নিশাঙ্কাকে ২ রানে ফেরান। তৃতীয় বলে সাদিরা সামারাবিক্রমাকে, চতুর্থ বলে চারিথ আসালাঙ্কা। দুজনকেই খুলতে দেননি রানের খাতা। পঞ্চম বলে বাউন্ডারি হজম করলেও ওভারের শেষ বলেই তুলে নেন ধনঞ্জয়া ডি সিলভাকে (৪)।

দলের এমন বিপর্যয়ে হাল ধরতে পারেননি কেউ। অধিনায়ক দাসুন শানাকাকে রানের খাতা খোলার আগেই বোল্ড করে ফিরিয়ে সিরাজ মেতে ওঠেন ওয়ানডেতে প্রথমবার পাঁচ উইকেট পাওয়ার উল্লাসে।

এরপর ১৭ রান করা কুশল মেন্ডিসকেও ফেরান বোল্ড করে। দলীয় ৩৩ রানের মাথায় ৭ উইকেট নেই সিরাজের ঝলকে। বাকি তিন উইকেট নিতে খুব একটা দেরি করেননি হার্দিক পান্ডিয়া। দুনিথ ওয়েল্লালাগেকে ৮, প্রামোদ মাধুশানকে ১ ও মাথেশা পাথিরানাকে ০ রানে আউট করে শ্রীলঙ্কাকে দ্বিতীয় সর্বনিম্ন রানে অল-আউটের লজ্জা দেন পান্ডিয়া। 

অল্প কয়টা রানের লক্ষ্য তাড়া করতে এদিন শুভমান গিলের সঙ্গে নামেননি নিয়মিত ওপেনার রোহিত শর্মা। দুজনে মিলে মাত্র ৬.১ ওভারে শেষ করে দিয়েছেন ম্যাচ। ইশান কিষান ১৮ বলে ২৩ আর গিল ১৯ বলে করেন ২৭ রান।


আরও খবর



জাতিসংঘে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৯৮জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হয়েছে।স্থানীয় সময় সোমবার (১০ জুন) প্রস্তাবটির ওপর নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হয়। ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ১৪টি। ভোট দেওয়া থেকে শুধু বিরত ছিল রাশিয়া। খবর কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরার।

গত ৩১ মে গাজায় তিন ধাপে যুদ্ধবিরতি কার্যকরের এ প্রস্তাব দেন প্রেসিডেন্ট বাইডেন।

ইসরায়েল ও হামাসকে অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড। যুদ্ধবিরতির এই প্রস্তাবকে নতুন সুযোগ বলেও অভিহিত করেছেন তিনি।

এদিকে নিরাপত্তা পরিষদে পাস হওয়া যুদ্ধবিরতির প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।

এক বিবৃতিতে সংগঠনটি কীভাবে যুদ্ধবিরতির শর্তগুলো বাস্তবায়ন করা যায়, সে বিষয়ে মধ্যস্থতাকারীদের সঙ্গে কাজ করার সদিচ্ছার কথা জানিয়েছে। তবে নিরাপত্তা পরিষদে পাস হওয়া যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে তাৎক্ষণিক ইসরায়েল কোনো মন্তব্য করেনি।

যদিও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েলের দেওয়া প্রস্তাবই ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট বাইডেন।

এর আগে গত ২৫ মার্চ গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাস হয়। ওই প্রস্তাবের পক্ষে ১৪ সদস্য ভোট দিয়েছিল। তখন ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র। তবে ওই প্রস্তাব ইসরায়েল প্রত্যাখ্যান করে।


আরও খবর



ডোমারে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৫৬জন দেখেছেন

Image

মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমারে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার বিকালে ডোমার বহুমূখি উচ্চ বিদ্যালয় মাঠে ৮নং ডোমার সদর ইউনিয়নের সকল শিক্ষকগণের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চোয়াম্যান সরকার ফারহানা আখতার সুমি।

শিক্ষক খায়রুল ইসলাম সুমনের সঞ্চালনায় ডোমার সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুম আহমেদের সভাপতিত্বে অতিথি হিসাবে উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা নজরুল ইসাম, শিক্ষক নাজিরা আক্তার ফেরদৌসী প্রমূখ বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে শিক্ষক বেলাল হেসেন, গোলাম রাব্বানী, ফরিদুর রহমান, নার্গিস বেগম, আব্দুল বাতেন, মনিরা বেগম, ফারহা জেবিন লাবনী, আঞ্জুুমানআরা ইতি, অসফাক সারোওয়ার সিদ্দিকী, জাহাঙ্গীর আলমসহ সদর ইউনিয়নের প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষকগণ উপস্থিত ছিলেন। 

ধারা ভাষ্যকার-ছলেমান ইসলাম ছকিনুর এর কন্ঠে ফাইনাল রাউন্ডে পশ্চিম চিকনমাটি সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং ছোট রাউতা সরকারী প্রাথমিক  বিদ্যালয় বাঘ সিংহের লড়াইয়ে পশ্চিম চিকনমাটি সরকারী প্রাথমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন হয়। খেলা শেষে সেরা খেলোয়ার, গোলদাতাসহ বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিগণ। 


আরও খবর



বেনজীর-আজিজ আ.লীগের লোক না: ওবায়দুল কাদের

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১০৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন,সাবেক সেনা প্রধান আজিজ আহমেদ ও সাবেক আইজিপি বেনজীর আহমেদ আওয়ামী লীগের কেউ নন।

ঐতিহাসিক ছয় দফা দিবস এবং ২৩ জুন আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী উদযাপন উপলক্ষে মঙ্গলবার (৪ জুন) দুপুরে আয়োজিত প্রতিনিধি সভায় তিনি এ কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, তারা অপকর্ম করলে বিচার করার সৎ সাহস শেখ হাসিনা সরকারের আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সততা নিয়ে প্রশ্ন তোলার কোনো অবকাশ নেই। আমরা পরিষ্কার বলে দিয়েছি, বেনজীর আমাদের দলের লোক নয়।

ওবায়দুল কাদের বলেন, সিনিয়রিটি মেধা নিয়ে সে আইজিপি হয়েছে। আজিজও আমাদের দলের লোক নয়। সেনাপ্রধান হয়েছে তার যোগ্যতায়, তার সিনিয়রিটি নিয়ে। আমরা তাদের বানাইনি।

বিএনপির উদ্দেশে কাদের বলেন, আপনাদের সময় কেউ শাস্তি পায়নি। আপনাদের দলের নেতা নিজেই দুর্নীতিবাজ। আমরা সিঙ্গাপুর থেকে তারেক-কোকোর পাচার করা অর্থের একটা অংশ আনতে পেরেছি। এফবিআই ঢাকায় এসে সাক্ষ্য দিয়ে গেছে তারেকের দুর্নীতির বিরুদ্ধে। সেই তারেককে ভালো মানুষ সাজাতে এসেছেন।

বিএনপির উদ্দেশে তিনি আরও বলেন, আমাদের দলের প্রধান প্রধান নেতা কে দুর্নীতিবাজ? তথ্য-প্রমাণ নিয়ে আসুন। দুর্নীতিবাজ আপনাদের দলের, চোরের রাজা-চোরের মহারাজা সবই বিএনপির। বিএনপি দুর্বৃত্তের জন্মদাতা বলেও এ সময় মন্তব্য করেন ওবায়দুল কাদের।


আরও খবর



ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৪২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন ঘূর্ণিঝড় ‘রিমাল’ মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছেন।

রোববার (২৬ মে) বিকেলে সচিবালয়ে ঘূর্ণিঝড় ‘রিমাল’ মোকাবিলার প্রস্তুতিমূলক সভা শেষে এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের অনুমান আজ রাত ৯টা থেকে রাত ১২টার মধ্যে ঘূর্ণিঝড় রিমাল আঘাত হানবে। আমাদের প্রতিটি নিরাপত্তা বাহিনী আমাদের কাজ করে যাচ্ছে। আমাদের কোস্টগার্ড গত তিনদিন ধরে উপকূলের ৫৭টি স্থানে মাইকিং করে যাচ্ছে। একইসঙ্গে সার্চ অ্যান্ড রেসকিউ বোটের সঙ্গে কিছু রিলিফও তারা জোগাড় করে রেখেছে। ঘূর্ণিঝড় পরবর্তীতে এই রিলিফ তাদের প্র‍য়োজন হতে পারে বলে এই প্রস্তুতি তারা নিয়ে রেখেছে।

আসাদুজ্জামান খান বলেন, জেলা প্রশাসনের সঙ্গে আমাদের নৌপুলিশ এবং জেলা পুলিশ কাজ করছে। লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার জন্য তারা কাজ করছে। বাংলাদেশ আনসার এবং গ্রাম প্রতিরক্ষা বাহিনী গত ৪ দিন ধরে ১০ হাজার সদস্যকে ঘূর্ণিঝড় চলাকালীন এবং পরবর্তী উদ্ধার কার্যক্রমের জন্য সেখানে অবস্থান করছে। বিজিবি এবং র‍্যাব আইনশৃঙ্খলা রক্ষায় প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, আপনারা জানেন- সুনামগঞ্জে হঠাৎ করে বন্যা হয়ে কারাগারের ভেতরে দুই থেকে তিনফুট পানি ঢুকে গিয়েছিল। সেজন্য উপকূলীয় কারাগারগুলোতে যাতে এ ধরনের পরিস্থিতি না হয় সেকারণে আইজি (প্রিজন) সেসব প্রস্তুতি নিয়েছেন। উপকূলীয় এলাকার কারাগারে বন্দিদের অন্য নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া বা তাদের খাদ্যসামগ্রীর যাতে কোনো ঘাটতি না হয় সেগুলোরও তারা একটা প্রস্তুতি নিয়েছেন।

এসময় উপস্থিত ছিলেন বিজিবি, আনসার, কোস্টগার্ড, র‍্যাব, ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।


আরও খবর



আইনবিরোধী কাজ করে র‍্যাবের কেউও ছাড় পাবে না: মহাপরিচালক

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আইনবিরোধী কোনো কাজ করে র‍্যাব সদস্যরা ছাড় পাবেন না, বলেছেন র‍্যাবের নতুন মহাপরিচালক ব্যারিস্টার মো. হারুন অর রশীদ।

রোববার (২৩ জুন) র‌্যাবের সব ব্যাটালিয়নের অধিনায়কদের সঙ্গে আইনশৃঙ্খলা বিষয়ক বিশেষ সভা শেষে রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদর দপ্তরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

র‌্যাব মহাপরিচালক বলেন, র‍্যাবের কোনো সদস্যের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পাওয়া গেলে সর্বোচ্চ আইনি ব্যবস্থা নেওয়া হবে। কিশোর গ্যাং যারা পরিচালনা করেন তাদেরও আইনের আওতায় আনা হবে।


আরও খবর