Logo
আজঃ বৃহস্পতিবার ১৬ মে ২০২৪
শিরোনাম

অ্যাপল ১৫-তে যা থাকছে

প্রকাশিত:বুধবার ১৩ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ২৯৪জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:অ্যাপল প্রতিবছর সেপ্টেম্বরে নিয়ে আসে তাদের আইফোন সিরিজ। এরই ধারাবাহিকতায় এবার আসছে আইফোন-১৫ সিরিজ। অ্যাপেল তথ্য অনুযায়ী ১২ সেপ্টেম্বর তাদের ১৫ সিরিজ লঞ্চ করা হবে আইফোন-১৫ সিরিজ।আইফোন ১৫-তে, কী আছে এ নিয়ে বাজারে চলছে নানা গুঞ্জন। বিভিন্ন ব্লগে দাবি করা হচ্ছে নিম্নোক্ত ফিচারগুলো থাকবে এবারের আইফোন-১৫ সিরিজে।

টাইটানিয়াম ফ্রেম: ফ্ল্যাগশিপ আইফোন-১৫প্রো ও আইফোন-১৫প্রো ম্যাক্সে অ্যালুমিনিয়াম ফ্রেমের বদলে টাইটানিয়াম ফ্রেম ব্যবহার করা হবে বলে জানা গেছে।

অ্যাকশন বাটন: আইফোন-১৫প্রো সিরিজে একটি প্রোগ্রামেবল অ্যাকশন বাটন থাকবে। এটি দিয়ে ফোন মিউট বা সাইলেন্ট করতে পারবেন ব্যবহারকারীরা।

ইউএসবি টাইপ-সি পোর্ট: অবশেষে টাইপ-সি পোর্টের যুগে প্রবেশ করতে যাচ্ছে আইফোন। ১৫ সিরিজের সব ফোনেই থাকবে টাইপ-সি। তবে শুধু প্রো মডেলগুলোয় দ্রুত ডেটা ট্রান্সফারের জন্য ইউএসবি ৩ দশমিক ২ সুবিধা থাকবে। আর আইফোন-১৫ ও ১৫ প্লাসে থাকবে ইউএসবি ২ দশমিক শূন্য।

কমবে বেজেলের পরিমাণ: আইফোন-১৪প্রো সিরিজের মতো আইফোন ১৫-এর চারটি ভ্যারিয়েন্টেই ক্যাপসুল আকৃতির কাটআউটসহ ডিসপ্লে থাকবে। ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে, আইফোন-১৫প্রো সিরিজে বেজেলের আকার আরও ১ দশমিক ৫ মিলিমিটার কমাতে নতুন এলআইপিও (লিপো) ডিসপ্লে প্রযুক্তি ব্যবহার করা হবে।

এ-১৭ বায়োনিক প্রসেসর: অ্যাপলের ফ্ল্যাগশিপ আইফোন-১৫প্রো ও আইফোন-১৫প্রো ম্যাক্স নতুন এ-১৭ বায়োনিক চিপ ব্যবহার করা হবে। তবে আইফোন-১৫ ও ১৫ প্লাসে আগের প্রজন্মের এ-১৬ চিপই থাকবে যেটি আইফোন-১৪প্রোতে ব্যবহার করা হয়েছে।

৮ জিবি র?্যাম: অ্যাপল প্রথমবারের মতো আইফোন-১৫প্রো সিরিজে ৮ জিবি র?্যাম সুবিধা দিতে যাচ্ছে। তাইওয়ানের গবেষণা সংস্থা ট্রেন্ডফোর্স জানিয়েছে, আইফোন-১৫ ও ১৫ প্লাসে ৬ জিবি র?্যাম থাকবে। অন্যদিকে বেস ভ্যারিয়েন্ট হিসেবে ১২৮ জিবি ইন্টারনাল মেমোরি ব্যবহার করা হবে আইফোন-১৫ সিরিজের সব ফোনে।

পেরিস্কোপ টেলিফটো জুম লেন্স: হাই-এন্ড আইফোন মডেলগুলোয় হাই রেজ্যুলেশনের ৪৮ মেগাপিক্সেলের ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা পাওয়ার সম্ভাবনা রয়েছে। আর ১৫প্রো ম্যাক্স মডেলে প্রথমবারের মতো ৫-৬এক্স অপটিক্যাল জুম লেন্সসহ একটি পেরিস্কোপ জুম লেন্স অন্তর্ভুক্ত করা হবে।

রিপেয়ার ফ্রেন্ডলি ডিজাইন: আইফোন-১৪ ও ১৪ প্লাসের সঙ্গে নতুন রিপেয়ার ফ্রেন্ডলি ডিজাইন প্রবর্তন করেছে অ্যাপল। ব্লুমবার্গের মতে, একই ডিজাইনের ফলে ১৫ সিরেজের সব ফোনেই ব্যাক প্যানেল, ব্যাটারি ও ডিসপ্লে সহজেই পরিবর্তন কিংবা রিপেয়ার করা যাবে।

ওয়াইফাই সিক্স-ই: আইফোন-১৫প্রো ও ১৫প্রো ম্যাক্সে থাকছে কোয়ালকমের শক্তিশালী ওয়াইফাই সিক্স-ই। তবে আইফোন-১৫ ও ১৫ প্লাসে শুধু ওয়াইফাই প্রযুক্তি থাকবে।

আল্ট্রাওয়াইড ব্যান্ড চিপ: বলা হয়, অ্যাপল একটি নতুন এবং আরও দক্ষ আল্ট্রাওয়াইড ব্যান্ড চিপ অন্তর্ভুক্ত করেছে। এর মাধ্যমে আরও ভালোভাবে অ্যাপল ইকোসিস্টেম উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা।

লিডার স্ক্যানার: আইফোন-১২ সিরিজের পর থেকে প্রতিটি প্রো মডেলের সঙ্গে লিডার স্ক্যানার প্রযুক্তি দিয়ে আসছে অ্যাপল। এর মাধ্যমে আরও ভালো পোর্ট্রেট শট এবং এআর অ্যাপের অভিজ্ঞতা পেতে পারেন ব্যবহারকারীরা।


আরও খবর



নওগাঁয় সড়ক পারাপারের সময় ঘাতক বাসের ধাক্কায় এক শিশু নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৩৭জন দেখেছেন

Image

নওগাঁ প্রতিনিধিঃনওগাঁর মহাদেবপুরে সড়ক পারাপারের সময় ঘাতক বাসের ধাক্কায় বাধন হোসেন (১০) নামে এক শিশু নিহত হয়েছেন। সোমবার (৬মে) বেলা ১২ টার দিকে নওগাঁ রাজশাহী  আঞ্চলিক মহাসড়কের উপজেলার নওহাটা মোড় এলাকায় এ দূর্ঘটনাটি ঘটে।নিহত শিশু বাধন হোসেন পার্শ্ববর্তী মান্দা উপজেলার প্রসাদপুর ইউপির গোটগাড়ী গ্রামের শামিম হোসেনের ছেলে। এ ঘটনায় নিহতের পরিবার ও এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

স্থানীয়রা জানান, নিহত বাধনের বাবা-মা দরিদ্র হওয়ায় নওহাটা মোড়ের দক্ষিণ পার্শে অবস্থিত কফিল রাইস মিলে শ্রমিকের কাজ করে আসছেন। সেখানে বাবা-মায়ের সাথে ও-ই শিশুও  থাকতো।  আজ ঘটনার সময় নিহত শিশুটি রাইস মিলের সামনে দিয়ে যাওয়ার সময় নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়ক পার হচ্ছিলেন। এসময় নওগাঁর উদ্দেশ্যে রাজশাহী থেকে ছেড়ে আসা দ্রুতগামী একটি ঘাতক বাস তাকে সজোরে ধাক্কা দেয়। এতে তিনি রাস্তায় পড়ে গেলে তার উপর দিয়ে বাসটি চলে যায়। এতে ঘটনাস্থলেই মর্মান্তিকভাবে তিনি নিহত হন। 

মহাদেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এবিষয়ে থানায় মামলা হয়েছে। তবে ঘাতক বাসটি আটক করা সম্ভব হয়নি। 

আরও খবর

মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




স্বর্ণের দাম বেড়ে রেকর্ড

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ১১৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বর্ণের দাম দশ দিনের ব্যবধানে ভরিতে ২ হাজার ৬৫ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা; যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিংয়ের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। পরে সংগঠনের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ সন্ধ্যা ৭টা থেকে নতুন দামে স্বর্ণ বিক্রি হবে।

এতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১৪ হাজার ২০২ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৭ হাজার ৮৮৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে সনাতন পদ্ধতির স্বর্ণের দাম প্রতি ভরিতে ১ হাজার ৩৮৯ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৭৮ হাজার ৮০১ টাকা।

এর আগে, গত ৮ এপ্রিল সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণ ১ লাখ ১৭৫০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা নির্ধারণ করেছিল বাজুস।

আর ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১২ হাজার ২০৮ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি ৯৬ হাজার ২২৮ টাকা ও সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছিল ৮০ হাজার ১৯০ টাকা। যা ৯ এপ্রিল থেকে কার্যকর হয়েছিল।


আরও খবর



খাগড়াছড়ি পুলিশ লাইন্স হাই স্কুলে শিক্ষার্থীদের শিক্ষার মানোন্নয়নে অভিভাবক সমাবেশ

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | ৫৬জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:শিক্ষার্থীদের শিক্ষার মানোন্নয়নে খাগড়াছড়ি পুলিশ লাইন্স হাই স্কুলে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রোববার ( ৫ মে) দুপুরের দিকে খাগড়াছড়ি পুলিশ লাইন্স হাই স্কুল সম্মেলন কক্ষে বিদ্যালয়ের প্রধান শিক্ষক  উত্তম কুমার নাথ এর সভাপতিত্বে অভিভাবক সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাগড়াছড়ি জেলার পুলিশ সুপার ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মুক্তা ধর পিপিএম (বার)।

এসময়, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস)  মো. জসিম উদ্দিন পিপিএম, খাগড়াছড়ি সদর  উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার  মো. মনিরুজ্জামান চৌধুরী, খাগড়াছড়ি পুলিশ লাইন্স হাই স্কুল পরিচালনা কমিটির অভিভাবক সদস্য নূর মোহাম্মদ সহ
শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা শিক্ষা অফিসার  এসএম মোসলেম উদ্দিন বলেন,পুলিশ সুপার মহোদয় স্কুলের সুনাম ও সৌন্দর্য বৃদ্ধির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন এই জন্য পুলিশ সুপার মহোদয়কে ধন্যবাদ।পুলিশ সুপার জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন দিবসের বাহিরেও ছাত্রছাত্রীদের, শিক্ষক ও অভিভাবকদের নিয়ে বিভিন্ন প্রোগ্রাম করেছেন যা সর্ব মহলে প্রশংসিত হয়েছে। শিক্ষদের পাশাপাশি অভিভাবকগণও সন্তানের দিকে বিশেষ লক্ষ্য রাখবেন। নতুন কারিকুলাম সম্পর্কে ধারণা দেন। নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষাকে এগিয়ে নিতে হবে।

প্রধান অতিথি,র বক্তব্যে খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার) বলেন, বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে নতুন শিক্ষাক্রমের মাধ্যমে স্মার্ট শিক্ষা শুরু হচ্ছে। এই স্মার্ট শিক্ষা  দেশের  সরকার, অর্থনীতি ও সমাজকে স্মার্ট করে তুলবে। শিক্ষার্থীদের শুধু পুথিগত শিক্ষা অর্জন করলে চলবে না, বাস্তবসম্মত শিক্ষা গ্রহন করতে হবে। যা নতুন শিক্ষা ব্যবস্থায় বিদ্যমান। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য সবাইকে কাজ করতে হবে। এ বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়নে অভিভাবকদের আরো সচেতন হতে হবে।জানিয়ে তিনি আরো বলেন, শিক্ষার্থীদের শিক্ষার ক্ষেত্রে গুরুত্ব প্রদানে অভিভাবকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। শিক্ষার্থীরা লেখাপড়ায় ফাঁকি দিচ্ছে কিনা সেদিকে অভিভাবকদের সজাগ দৃষ্টি রাখতে হবে। বিদ্যালয়ের পাশাপাশি বাড়িতে লেখাপড়া করছে কিনা সেদিকেও অভিভাবকদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

আরও খবর

মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




তানোরের গরুর গাড়ি মাটির বাড়ি ডাক বিভাগের বিশেষ খামে স্থান পেয়েছে

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | ৬৬জন দেখেছেন

Image

আব্দুস সবুর তানোর থেকে:সিলমোহরটিতে লেখা রয়েছে প্রদর্শনীর নাম, আয়োজক প্রতিষ্ঠানের নাম, জিপিও রাজশাহী ও তারিখ।

প্রদর্শনী দেখতে আসা অনেকে এই বিশেষ খাম দেখে মুগ্ধতা প্রকাশ করেছেন। গ্রামে যাঁদের শৈশব-কৈশোর কেটেছে, তাঁরা এই খামের গরুর গাড়িটির প্রতি স্মৃতিকাতরতা প্রকাশ করছেন।

এই ছবির চিত্রকর সুমন্ত কুমার। আজ থেকে ১০ বছর আগে কোনো একদিন তিনি তানোরের এক গ্রামে একটি মাটির বাড়ির পাশে বসেছিলেন তাঁর তুলিতে উঠে আসে গ্রামের গরুর গাড়ি, পেছনের মাটির বাড়ি ও মেঘাচ্ছন্ন আকাশ। খালি গাড়িটি বাড়ির আঙিনায় রেখে দেওয়া হয়েছে। গাড়ির কাছে খাবার খুঁটে খাওয়া কয়েকটি মুরগিও বাদ যায়নি। সবই এই বিশেষ খামের মাধ্যমে ধরে রাখা হয়েছে।পরে শিল্পী আর কিছুতেই গ্রামের নামটি মনে করতে পারলেন না। তবে বললেন, তাঁর নানার বাড়ি গ্রামে। গ্রামটি ঘিরে তাঁর শৈশবের অনেক স্মৃতি জড়িয়ে আছে। এ গ্রামের গরুর গাড়ির ছবিটি দিয়ে খামের ডিজাইন করে আসলে তিনি বরেন্দ্র অঞ্চলের একটি গ্রামীণ জনপদকে ধরে রাখতে চেয়েছেন।

মুঠোফোন আর ইন্টারনেটের যুগে ব্যক্তিগত চিঠি পাঠানো যখন প্রায় থেমেই গেছে, তখন রোববার রাজশাহীতে দুষ্প্রাপ্য ডাকটিকিটের এই প্রদর্শনীতে ডাকটিকিট বিক্রি আর চিঠি বুঝে নিতে খুবই ব্যস্ততা দেখা গেল ডাকবিভাগের কর্মীদের। বিকেল পাঁচটায় খোঁজ নিয়ে জানা গেল, সারা দিনে প্রদর্শনীস্থলের অস্থায়ী ডাক বিভাগ থেকে প্রায় দেড় হাজার খাম বিক্রি হয়েছে।

এই প্রদর্শনীতে সারা দেশের বাছাই করা ২৫ জন ডাকটিকিটের সংগ্রাহক তাঁদের সংগ্রহ প্রদর্শন করছেন। পাশাপাশি তাঁরা ডাকটিকিট বিক্রিও করছেন। প্রদর্শনীতে পাকিস্তান আমল থেকে বর্তমান সময়ের সব ডাকটিকিটই রয়েছে। বিশ্বের নানা দেশের দুষ্প্রাপ্য সব ডাকটিকিটও প্রদর্শনীতে স্থান পেয়েছে। দেয়ালে দেয়ালে প্রদর্শন করা হচ্ছে অনেক পুরোনো চিঠির খামও। বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা ঘুরে ঘুরে এসব দেখছে। প্রিয়জনের কাছে চিঠি লিখছে।ঢাকার উত্তরা থেকে প্রদর্শনীতে অংশ নিয়েছেন ডাকটিকিটের সংগ্রাহক কাজী মাহবুবুর রহমান। স্বাধীনতার আগেও বাংলাদেশকে নিয়ে যে আটটি ডাকটিকিট ছাপানো হয়েছিল, তার সংগ্রহ রয়েছে মাহবুবুর রহমানের কাছে। ওই ডাকটিকিটগুলো ছাপানো হয়েছিল রুপির হিসাবে। ১০ পয়সা, ২০ পয়সা, ৫০ পয়সা, ১ রুপি, ২ রুপি, ৩ রুপি, ৫ রুপি ও ১০ রুপির ডাকটিকিটগুলোর কোনটিতে কোন বিষয়টি ফুটিয়ে তোলা হয়েছে, তা তিনি বর্ণনা করে জানাচ্ছেন।

ডাকটিকিট নিয়ে বসেছেন সাতক্ষীরার আহসান-আল-আমিন। তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম ডাকটিকিট বের করে দেখালেন। এটি ২০ পয়সার। ডাকটিকিটের ওপরে উড়ছে ছয়টি পায়রা। ডাক বিভাগের অস্থায়ী পোস্ট অফিসে বর্তমান সময়ে প্রচলিত ডাকটিকিটগুলো প্রদর্শন করছে। সেখানে ডাকটিকিট বিক্রিও করা হচ্ছে।

বরেন্দ্র ফিলাটেলিক সোসাইটির সংগঠনের সাধারণ সম্পাদক উদয় শংকর বিশ্বাস বলেন, ‘এখানে আজ সবাই পোস্ট অফিসের মাধ্যমে চিঠি পাঠাচ্ছেন। যাঁরা চিঠি পাঠাচ্ছেন, এ অনুভূতিটা শুধু তাঁরাই বুঝতে পারছেন। আমরা আশা করছি, আজ যাঁরা চিঠি পাঠাচ্ছেন, তাঁদের একটা অভ্যাস তৈরি হবে।’


আরও খবর

মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




জাপানে ৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:শনিবার (২৭ এপ্রিল) শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে জাপানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বনিন দ্বীপে।

ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ৫ ছিল বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। তবে এই ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তি ছিল ভূপৃষ্ঠ থেকে ৫০৩ দশমিক ২ কিলোমিটার (৩১২.৭ মাইল) গভীরে। চীনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া বলেছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল রাজধানী টোকিও থেকে ৮৭৫ কিলোমিটার দক্ষিণের পশ্চিম উপকূলীয় এলাকায়।

যুক্তরাষ্ট্রের জাতীয় সুনামি সতর্কতা কেন্দ্র বলেছে, জাপানে আঘাত হানা ভূমিকম্পের কারণে সুনামির কোনো শঙ্কা নেই। জাপানের ভূমিকম্প কেন্দ্র বলেছে, বনিনে আঘাত হানা ভূমিকম্পের ফলে কোনো সুনামি সতর্কতা জারি করার প্রয়োজন হয়নি।

এর আগে ২২ এপ্রিল এক রাতে ৮০ বারেরও বেশি ভূমিকম্প অনুভূত হয় জাপানের প্রতিবেশী তাইওয়ান। সেগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৩। তার আগে ৩ এপ্রিল তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পে ১৪ জন নিহত হয়েছিলেন। এছাড়া শক্তিশালী ওই ভূমিকম্পের পর স্বশাসিত দ্বীপ অঞ্চলটিতে এক হাজারের মতো আফটারশকের ঘটনা ঘটেছে।

তাইওয়ানের মতো জাপানও একটি ভূমিকম্পপ্রবণ দেশ। ২০২২ সালের পহেলা জানুয়ারি দেশটিতে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল। ৭ দশমিক ৬ মাত্রার ওই ভূমিকম্পে দেশটির শতাধিক মানুষ প্রাণ হারিয়েছিলেন।

সূত্র:রয়টার্স


আরও খবর

জামিন পেলেন ইমরান খান

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪