Logo
আজঃ রবিবার ২৬ মে ২০২৪
শিরোনাম

অ্যাপল ১৫-তে যা থাকছে

প্রকাশিত:বুধবার ১৩ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৬ মে ২০২৪ | ২৯৯জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:অ্যাপল প্রতিবছর সেপ্টেম্বরে নিয়ে আসে তাদের আইফোন সিরিজ। এরই ধারাবাহিকতায় এবার আসছে আইফোন-১৫ সিরিজ। অ্যাপেল তথ্য অনুযায়ী ১২ সেপ্টেম্বর তাদের ১৫ সিরিজ লঞ্চ করা হবে আইফোন-১৫ সিরিজ।আইফোন ১৫-তে, কী আছে এ নিয়ে বাজারে চলছে নানা গুঞ্জন। বিভিন্ন ব্লগে দাবি করা হচ্ছে নিম্নোক্ত ফিচারগুলো থাকবে এবারের আইফোন-১৫ সিরিজে।

টাইটানিয়াম ফ্রেম: ফ্ল্যাগশিপ আইফোন-১৫প্রো ও আইফোন-১৫প্রো ম্যাক্সে অ্যালুমিনিয়াম ফ্রেমের বদলে টাইটানিয়াম ফ্রেম ব্যবহার করা হবে বলে জানা গেছে।

অ্যাকশন বাটন: আইফোন-১৫প্রো সিরিজে একটি প্রোগ্রামেবল অ্যাকশন বাটন থাকবে। এটি দিয়ে ফোন মিউট বা সাইলেন্ট করতে পারবেন ব্যবহারকারীরা।

ইউএসবি টাইপ-সি পোর্ট: অবশেষে টাইপ-সি পোর্টের যুগে প্রবেশ করতে যাচ্ছে আইফোন। ১৫ সিরিজের সব ফোনেই থাকবে টাইপ-সি। তবে শুধু প্রো মডেলগুলোয় দ্রুত ডেটা ট্রান্সফারের জন্য ইউএসবি ৩ দশমিক ২ সুবিধা থাকবে। আর আইফোন-১৫ ও ১৫ প্লাসে থাকবে ইউএসবি ২ দশমিক শূন্য।

কমবে বেজেলের পরিমাণ: আইফোন-১৪প্রো সিরিজের মতো আইফোন ১৫-এর চারটি ভ্যারিয়েন্টেই ক্যাপসুল আকৃতির কাটআউটসহ ডিসপ্লে থাকবে। ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে, আইফোন-১৫প্রো সিরিজে বেজেলের আকার আরও ১ দশমিক ৫ মিলিমিটার কমাতে নতুন এলআইপিও (লিপো) ডিসপ্লে প্রযুক্তি ব্যবহার করা হবে।

এ-১৭ বায়োনিক প্রসেসর: অ্যাপলের ফ্ল্যাগশিপ আইফোন-১৫প্রো ও আইফোন-১৫প্রো ম্যাক্স নতুন এ-১৭ বায়োনিক চিপ ব্যবহার করা হবে। তবে আইফোন-১৫ ও ১৫ প্লাসে আগের প্রজন্মের এ-১৬ চিপই থাকবে যেটি আইফোন-১৪প্রোতে ব্যবহার করা হয়েছে।

৮ জিবি র?্যাম: অ্যাপল প্রথমবারের মতো আইফোন-১৫প্রো সিরিজে ৮ জিবি র?্যাম সুবিধা দিতে যাচ্ছে। তাইওয়ানের গবেষণা সংস্থা ট্রেন্ডফোর্স জানিয়েছে, আইফোন-১৫ ও ১৫ প্লাসে ৬ জিবি র?্যাম থাকবে। অন্যদিকে বেস ভ্যারিয়েন্ট হিসেবে ১২৮ জিবি ইন্টারনাল মেমোরি ব্যবহার করা হবে আইফোন-১৫ সিরিজের সব ফোনে।

পেরিস্কোপ টেলিফটো জুম লেন্স: হাই-এন্ড আইফোন মডেলগুলোয় হাই রেজ্যুলেশনের ৪৮ মেগাপিক্সেলের ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা পাওয়ার সম্ভাবনা রয়েছে। আর ১৫প্রো ম্যাক্স মডেলে প্রথমবারের মতো ৫-৬এক্স অপটিক্যাল জুম লেন্সসহ একটি পেরিস্কোপ জুম লেন্স অন্তর্ভুক্ত করা হবে।

রিপেয়ার ফ্রেন্ডলি ডিজাইন: আইফোন-১৪ ও ১৪ প্লাসের সঙ্গে নতুন রিপেয়ার ফ্রেন্ডলি ডিজাইন প্রবর্তন করেছে অ্যাপল। ব্লুমবার্গের মতে, একই ডিজাইনের ফলে ১৫ সিরেজের সব ফোনেই ব্যাক প্যানেল, ব্যাটারি ও ডিসপ্লে সহজেই পরিবর্তন কিংবা রিপেয়ার করা যাবে।

ওয়াইফাই সিক্স-ই: আইফোন-১৫প্রো ও ১৫প্রো ম্যাক্সে থাকছে কোয়ালকমের শক্তিশালী ওয়াইফাই সিক্স-ই। তবে আইফোন-১৫ ও ১৫ প্লাসে শুধু ওয়াইফাই প্রযুক্তি থাকবে।

আল্ট্রাওয়াইড ব্যান্ড চিপ: বলা হয়, অ্যাপল একটি নতুন এবং আরও দক্ষ আল্ট্রাওয়াইড ব্যান্ড চিপ অন্তর্ভুক্ত করেছে। এর মাধ্যমে আরও ভালোভাবে অ্যাপল ইকোসিস্টেম উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা।

লিডার স্ক্যানার: আইফোন-১২ সিরিজের পর থেকে প্রতিটি প্রো মডেলের সঙ্গে লিডার স্ক্যানার প্রযুক্তি দিয়ে আসছে অ্যাপল। এর মাধ্যমে আরও ভালো পোর্ট্রেট শট এবং এআর অ্যাপের অভিজ্ঞতা পেতে পারেন ব্যবহারকারীরা।


আরও খবর



হোমনা উপজেলা পরিষদ নির্বাচনে কে কোন প্রতীক পেলেন

প্রকাশিত:সোমবার ২০ মে ২০24 | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৭৮জন দেখেছেন

Image

শাজু, হোমনা (কুমিল্লা:আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ধাপের নির্বাচনে কুমিল্লার হোমনা উপজেলায় প্রতদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

গতকাল সোমবার জেলা পরিষদ সম্মেলন কক্ষে লটারী ও সমঝোতার মাধ্যমে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।  

নির্বাচনের সহকারি রিটার্নিং কর্মকর্তা ও হোমনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ক্ষেমালিকা চাকমা জানান,  একাধিক প্রার্থী একই প্রতীক চেয়েছেন।ফলে সেটি লটারি এবং সমঝোতার ভিত্তিতে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

এতে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান রেহানা বেগম ( আানারস), উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক একেএম সিদ্দিকুর রহমান আবুল মোটর সাইকেল), সাবেক ইউপি চেয়ারম্যান শহীদ উল্লাহ (ঘোড়া) প্রতীক পেয়েছেন । 

ভাইস চেয়ারম্যান পদে উপজেলা যুবলীগের সাবেক যুগ্ন আহবায়ক মনিরুজ্জামান টিপু (টিয়া পাখি), সাবেক জেলা পরিষদ সদস্য মোকবল হোসেন পাঠান (তালা) এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে অ্যাড.  খন্দকার হালিমা (হাঁস), নাজমা হক (ফটবল) ও শিউলি আক্তার আলো (কলস) প্রতীক পেয়েছেন। 

আগামী ৫ জুন এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও খবর



ফকিরহাটে মধ্যরাতে মন্দিরে আগুন

প্রকাশিত:বুধবার ২২ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৪ মে 20২৪ | ৫০জন দেখেছেন

Image

ফকিরহাট(বাগেরহাট)সংবাদদাতা:বাগেরহাটের ফকিরহাটে ২১ মে অনুষ্ঠিত উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে দোহাজারী পশ্চিমপাড়া গ্রামে এক সংখ্যালঘু পরিবারের বসত বাড়ির কালি মন্দিরে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। মঙ্গলবার গভীর রাতের এ ঘটনায় মন্দিরের বিগ্রহ ও মন্দিরের কিছু অংশ পুড়ে গেছে। 

পুলিশ ও স্থানীয়রা জানান, মঙ্গলবার দিবাগত রাত ২টার দিকে দোহাজারী পশ্চিপাড়া এলাকার সবজি ব্যবসায়ি ব্যবসায়ী শ্যাম অধিকারীর বাড়ির একটি ঘরে ও মন্দিরে আগুন লাগে। ভুক্তভোগী পরিবার আগ্নিকান্ডের ঘটনা টের পেয়ে স্থানীয়দের সহযোগিতায় প্রায় দুই ঘন্টা চেষ্টার পর আগুন নেভাতে সক্ষম হয়। এসময় ক্ষতিগ্রস্থ হয় মন্দির ও তাঁর পাশে থাক একটি ঘর। অগ্নিকান্ডের এ ঘটনাটিকে নির্বাচনি সহিংসতা বলে স্থানীয়রা মন্তব্য করেছেন। 

ভুক্তভোগী গৃহকর্তা শ্যাম অধিকারী জানান, রাতে মন্দিরের পাশে থাকা ঘরে ও মন্দিরে আগুন দেখে ডাকচিৎকার করলে স্থানীয়রা এসে প্রায় ২ঘন্টা ধরে আগুন নেভায়। এতে মন্দিরের বিগ্রহসহ অন্যান্য জিনিসপত্র  পুড়ে যায়। শত্রুতামূলকভাবে কে বা কাহারা এই আগুন লাগাতে পারে বলে তিনি ধারনা করছেন। 

সদ্য উপজেলা নির্বাচনে বিজয়ী চেয়ারম্যান প্রার্থী ওয়াহিদুজ্জামান বাবু বলেন, এ ঘটনার সাথে যেই জড়িত থাকুকনাকেন কাউকে ছাড় দেওয়া হবে না। অপরাধিকে পুলিশের হাতে ধরিয়ে দিতে সকলের সহযোগিতা চেয়েছেন তিনি।  

সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. রবিউল ইসলাম শামীম বলেন, ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। কিভাবে আগুন লেগেছে তা খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হবে।


আরও খবর



গোদাগাড়ীতে ৩ হাজার ৩০০ ঝুঁকিপূর্ণ শিশুদের মাঝে মশারী ও টুথপেষ্ট বিতরণ

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image

মুকতার হোসেন,গোদাগাড়ী(রাজশাহী)প্রতিনিধিঃ"১৮'র আগে বিয়ে নয় তবেই মেয়ের জীবনে সুখের হাওয়া বয় ১৮'র আগে বিয়ে দুখের হাওয়া বয় জীবনে"বাল্য বিয়েকে না বলুন এই স্লোগানে রাজশাহীর গোদাগাড়ীতে স্পনসর ড ও নন-স্পনসর ড ৩ হাজার ৩০০জনকে ঝুঁকিপূর্ণ শিশুদের মাঝে মশারী ও টুথপেষ্ট বিতরণ করেছে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ,গোদাগাড়ী এপি।সোমবার বেলা সাড়ে ১০টায়

উপজেলা শিশু নিকেতন মাঠে।ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, গোদাগাড়ী এপি ম্যানেজার প্রেরণা চিশিমের সভাপতিত্বে ঝুঁকিপূর্ণ শিশুদের মাঝে মশারী ও টুথপেষ্ট বিতরণ সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতিকুল ইসলাম।বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এস এম বরজাহান পিন্টু,গোদাগাড়ী শিশু নিকেতনের প্রধান শিক্ষক আবু বাক্কার সিদ্দিক। এ সময় উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সিনিয়র প্রোগ্রাম অফিসার এন্ড্রিকা সমুর্মু ও প্রোগ্রাম অফিসার সন্তোষমিত্র প্রমূখ।বাল্যবিবাহ সম্পর্কে সচেতনা মূলক ম্যাসেজ প্রদান করা হয়। বক্তারা বলেন, বাল্যবিবাহ নিরোধে মূল্যবান মতামত তুলে ধরেন। তারা বলেন যে, উক্ত বিষয়ে যে কোন ধরণের সহযোগীতা প্রদান করবেন। উক্ত অনুষ্ঠানে উপস্থিত শিশুরা অতিথিদের কাছে প্রতিজ্ঞা করেন যে, তারা নিজেরা কেউ বাল্যবিবাহ করবে না এবং অন্যদের বিয়েও শক্তহাতে প্রতিহত করবে। উপস্থাপনা করেন গোদাগাড়ী এপির উপজেলাযুব ফোরাম সভাপতি মনিরা খাতুন। উল্লেখ্য যে গোদাগাড়ী উপজেলা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ গোদাগাড়ী এপির স্পনসর ড শিশু ৩হাজার ও নন-স্পনসর ড ৩০০জনকে একটি করে মশারী ও একটি করে টুথ পেষ্টতুলা দেয়া হয়। আলোচনা সভায় স্পনসর ড ও নন-স্পনসর ড ঝুঁকিপূর্ণ শিশু ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।



আরও খবর



ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃত্যু বেড়ে ১০০

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৬ মে ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, ব্রাজিলের রিও গ্র্যান্ডে রাজ্যের বন্যায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে প্রায় ১০০ জন। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় এক লাখ ঘর-বাড়ি।

ব্রাজিলের রিও গ্র্যান্ডে এক সপ্তাহেরও বেশি সময় ধরে রেকর্ড মাত্রায় বৃষ্টিপাত হচ্ছে। এতে ভয়াবহ বন্যার কবলে পড়েছে রাজ্যটি।

তীব্র বন্যায় রিও গ্র্যান্ডে রাজ্যটির ৪৯৭টি শহরের মধ্যে ৪১৪টি শহরের কৃষিজমি এবং গবাদিপশুর খামার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অবস্থায় রাজ্যটিতে জরুরি ব্যবস্থার আদেশ করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

বুধবার (৮ মে) পৌরসভার জাতীয় কনফেডারেশনের বরাত দিয়ে শিনহুয়া এক প্রতিবেদনে জানিয়েছে, নদীর পানির উচ্চতা বেড়ে যাওয়ায় এমন তীব্র বন্যার কবলে পড়েছে অঞ্চলটি। এ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় সাড়ে ১৪ লাখ মানুষ। এছাড়াও বাস্তুহারা হয়েছে প্রায় দুই লাখ বাসিন্দা।

কনফেডারেশন আরও জানায়, ২৯ এপ্রিল থেকে এ বন্যা চলছে। সিভিল ডিফেন্স এজেন্সির তথ্য অনুযায়ী, এতে প্রায় ৯৯ হাজার ৮০০ জন বাসিন্দা ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।


আরও খবর



২১ মে ব্যাংক বন্ধ থাকবে যেসব এলাকায়

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আগামী ২১ মে (মঙ্গলবার) দেশের ১৫৭টি উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ওই এলাকাগুলোতে ব্যাংক ওই দিন বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (১৬ মে) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন (ডিওএস) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৫ মে তারিখের প্রজ্ঞাপন মোতাবেক আগামী ২১ মে রংপুর বিভাগের ২১টি, রাজশাহী বিভাগের ১৯টি, খুলনা বিভাগের ২৫টি, বরিশাল বিভাগের ১৪টি, ঢাকা বিভাগের ৩০টি, ময়মনসিংহ বিভাগের ১১টি, সিলেট বিভাগের ১১টি ও চট্টগ্রাম বিভাগের ২৬টি উপজেলায় পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন উপলক্ষে ভোটের দিন সংশ্লিষ্ট নির্বাচনী এলাকাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এ পরিস্থিতিতে নির্বাচন উপলক্ষে ভোটের দিন সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় অবস্থিত তফসিলি ব্যাংকগুলোর আঞ্চলিক কার্যালয়সহ সব শাখা বা উপশাখা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশে কার্যত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।


আরও খবর