Logo
আজঃ শনিবার ২৫ মে ২০২৪
শিরোনাম

নাসিরনগরে চলছে দেশীয় মিঠা পানির পুঁটি মাছের চ্যাপা শুটকি তৈরীর ধুম

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৩৪৭জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নান, নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়াঃ-

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলা সদরে নদীর পাড়ে এখন  চলছে ভোঁজন রসিক ও রসনা বিলাশীদের জন্য মিঠা পানির দেশীয় পুঁটি মাছের চ্যাপা শুটকি তৈরীর ধুম।

সরেজমিন নাসিরনগর খাদ্য গুদামের পশ্চিমে নদীর পাড়ে গিয়ে দেখা গেছে শুঁটকি শুকানোর দৃশ্য।শুঁটকির জন্য মাছ কুটতে আর শুকাতে জেলে পল্লীর নারী পুরুষদের ব্যস্থ সময় পার করতে দেখা গেছে।


মাছ শুকাতে খাদ্য গুদামের পশ্চিমে,জেলে পল্লীর উত্তরে নদীর পাড়ে গড়ে তোলা হয়েছে প্রায় ১৫ টি বাঁশের মাচা।নদী থেকে আসা পুঁটি মাছ পাইকারী কিনে নিয়ে আসলে মহিলারা এ আসমস্ত মাছ খুটে পানিতে ধুয়ে মাচার উপর শুকিয়ে তৈরী করে শুঁটকি।


ব্যবসায়ীরা জানায়,তারা পুঁটি মাছের শুঁটকি তৈরী করার পর এ শুঁটকি গুলোকে ভৈরব ও হবিগঞ্জ জেলায় পাইকারী বিক্রি করে দেন।আর পাইকাররা এ সমস্ত শুঁটকি থেকে চ্যাপা শুঁটকি তৈরী করে।যা বিভিন্ন দেশে ও রপ্তানী করা হয়ে থাকে।আর অনেক ভোঁজন রসিকরা এ সমস্ত চ্যাপা শুঁটকি দিয়ে রসনার সাধ মিটায়।


কথা হয় শুঁকটি ব্যবসায়ী সখি চরণের সাথে। তিনি বলেন,নদীর পাড়ে শুঁটকি শুকানোর জন্য এখানে ১৫ টির মত বাঁশের মাচা রয়েছে।তিনি আরো বলেন,এ ব্যবসা করতে গেলে যে পুঁজির প্রয়োজন হয়  তা তাদের নেই।তারা বিভিন্ন মহাজনের কাছ থেকে সুদের উপর ধার দেনা করে ব্যবসা করছেন।


সরকার যদি তাদের এ ব্যবসার উপরে সরকারী ঋণের ব্যবস্থা করে দিতেন তাহলে তারা এ ব্যবসা করে বৌ ছেলে মেয়ে নিয়ে চারটি ডাল ভাত খেয়ে একটু সুখে দিন যাপন করতে পারতেন।তাই শুঁটকি ব্যবসায়ীরা এ খাতে সরকারী পৃষ্টপোষকতা চায়।

-খবর প্রতিদিন/ সি.বা


আরও খবর



নবীনগরে তীব্র গরমে বিনামূল্যে শরবত ও বিশুদ্ধ পানি বিতরণ

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ | ১৫৪জন দেখেছেন

Image

মোহাম্মাদ হেদায়েতুল্লাহ্ ,নবীনগর ব্রাহ্মণবাড়ীয়া  প্রতিনিধি:তীব্র তাপপ্রবাহে পুড়ছে দেশ, অসহ্য গরমে বিপাকে পড়েছে মানুষ, তীব্র গরমে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। আর সেই মুহূর্তে সাধারণ মানুষকে একটু স্বস্তি দিতে পাশে দাড়িয়েছে, ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার শিবপুর ইউনিয়ন ওয়ারুক ছাত্র-যুব ঐক্য উন্নয়ন পরিষদের , আর এই পরিষদের পক্ষ থেকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধির কারণে শ্রমিক জনতা ও পথচারীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধি, বিনামূল্যে শরবত ও বিশুদ্ধ পানি বিতরণ করা হয়েছে । 

শুক্রবার দুপুরে শিবপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয় মাঠে,ওয়ারুক গ্রামের গন্যমান্য ব্যাক্তিবর্গগণের  ও ওয়ারুক ছাত্র-যুব ঐক্য উন্নয়ন পরিষদের সকল সদস্যগণের উপস্থিথিতে, শিবপুর ঐতিহাসিক বিশাল  পশুর হাটের ব্যবসায় , শ্রমিক জনতা ও পথচারীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধি, বিনামূল্যে শরবত ও বিশুদ্ধ পানি বিতরণ করাহয়েছে । 

বিনামূল্যে শরবত ও বিশুদ্ধ পানি বিতরণ কালে প্রভাষক আঃ রহিম সাগর বলেন, অসহ্য এই গরমে মানুষকে স্বস্তি দিতে আমাদের এই উদ্যোগ। অনেকেই আছে যারা চাইলেও এই গরমে বিশুদ্ধ পানি, শরবত খেতে পারেন না। এ ছাড়া শ্রমজীবী মানুষ গরমে অস্বস্তিতে রয়েছে, পথচারী, রিকশা, ইজিবাইক, ভ্যান চালক, খেটে খাওয়া শ্রমজীবীসহ প্রায় হাজারো হাজার  মানুষের মাঝে বিনামূল্যে শরবত ও বিশুদ্ধ পানি বিতরণ বিতরণ করা হয়েছে।

অসহ্য গরমে আমরা সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। ঠান্ডা পানি আর শরবত বিতরণ করে মানুষকে একটি স্বস্তি দেওয়া চেষ্টা করছি।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



হোমনা উপজেলা পরিষদ নির্বাচনে কে কোন প্রতীক পেলেন

প্রকাশিত:সোমবার ২০ মে ২০24 | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image

শাজু, হোমনা (কুমিল্লা:আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ধাপের নির্বাচনে কুমিল্লার হোমনা উপজেলায় প্রতদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

গতকাল সোমবার জেলা পরিষদ সম্মেলন কক্ষে লটারী ও সমঝোতার মাধ্যমে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।  

নির্বাচনের সহকারি রিটার্নিং কর্মকর্তা ও হোমনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ক্ষেমালিকা চাকমা জানান,  একাধিক প্রার্থী একই প্রতীক চেয়েছেন।ফলে সেটি লটারি এবং সমঝোতার ভিত্তিতে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

এতে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান রেহানা বেগম ( আানারস), উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক একেএম সিদ্দিকুর রহমান আবুল মোটর সাইকেল), সাবেক ইউপি চেয়ারম্যান শহীদ উল্লাহ (ঘোড়া) প্রতীক পেয়েছেন । 

ভাইস চেয়ারম্যান পদে উপজেলা যুবলীগের সাবেক যুগ্ন আহবায়ক মনিরুজ্জামান টিপু (টিয়া পাখি), সাবেক জেলা পরিষদ সদস্য মোকবল হোসেন পাঠান (তালা) এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে অ্যাড.  খন্দকার হালিমা (হাঁস), নাজমা হক (ফটবল) ও শিউলি আক্তার আলো (কলস) প্রতীক পেয়েছেন। 

আগামী ৫ জুন এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও খবর



২৯ মে ১১১ উপজেলায় সাধারণ ছুটি

প্রকাশিত:মঙ্গলবার ২১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জনপ্রশাসন মন্ত্রণালয় ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের নির্বাচন উপলক্ষে ১১১টি উপজেলা সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় ২৯ মে সাধারণ ছুটি ঘোষণা করেছে।

সোমবার (২০ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা মোতাবেক ১১১টি উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ ২৯ মে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হলো।

এর আগে তৃতীয় ধাপের নির্বাচনে ১১১ উপজেলায় সাধারণ ছুটি ঘোষণার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে সম্প্রতি নির্দেশ দেয় নির্বাচন কমিশন। সংস্থাটি থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে এজন্য চিঠি পাঠানো হয়।

এতে বলা হয়, ২৯ মে ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের নির্বাচন ১১১ উপজেলায় অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ ২৯ মে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা প্রয়োজন। উপজেলা পরিষদের নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় ভোটগ্রহণের দিন অর্থাৎ ২৯ মে সাধারণ ছুটি ঘোষণা করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য আদিষ্ট হয়ে অনুরোধ করা হলো।


আরও খবর



৮০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা দুপুরের মধ্যে

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আবহাওয়া অফিস দেশের ২ অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা করছে। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টিও হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রোববার (৫ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নোয়াখালী এবং অঞ্চরের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এদিকে আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টিও হতে পারে।


আরও খবর



মধুপুরে বদলি হওয়া তিন শিক্ষককে সদর ক্লাস্টারে ফুলেল শুভেচ্ছা

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৩৮০জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃটাঙ্গাইলের মধুপুর উপজেলার বিভিন্ন বিদ্যালয় থেকে বদলি হয়ে আসা তিনজন প্রতিভাবান শিক্ষককে সদর ক্লাস্টারে ফুল দিয়ে বরণ করে নিলেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার সহ বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৫জন প্রধান শিক্ষকগন।

বৃহস্পতিবার (২মে) বিকেলে সদর ক্লাস্টারে এ বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

উক্ত বরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার রুনা লায়লা, মো. জহিরুল ইসলাম, মোঃ রমজান আলী, মো. আসলাম উদ্দিন সহ সদর ক্লাস্টারের ১৫ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগন।

এই গুণী ৩জন শিক্ষককের মধ্যে নাসরিন বেগমকে জাঙ্গালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে উপজেলার দামপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, মৌসুমিকে ব্রাহ্মনবাড়ী থেকে হাসনই এবং আঃ জব্বার রাজুকে মলকা থেকে আকাশী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি করা হয়। 

এ বরণ অনুষ্ঠানে আরও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগনও উপস্থিত থেকে এই অনুষ্ঠানকে আরও প্রানবন্ত করে তোলেন।

  -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর