Logo
আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম

মাগুরায় সারাদেশের ন্যায় বাংলা নববর্ষ পালিত

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১৪১জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:সারাদেশের ন্যায় মাগুরায় নানান কর্মসুচির মধ্যদিয়ে রবিবার বাংলা নববর্ষ ১৪৩১ উৎযাপিত হয়। দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠান এ কর্মসুচি পালন করে। কর্মসুচির মধ্যে ছিল চিত্রান্কন প্রতিযোগিতা, বৈশাখী র‍্যালি, স্থানীয় আছাদুজ্জামান মিলনায়তনে আলোচনা সভা  সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণী জেলখানা শিশু পরিবার ও হাসপাতালে বাঙ্গালী খাবার পরিবেশন ও স্থানীয় নোমানী ময়দানে লোকজ মেলার আয়োজন করা হয়। কর্মসুচিতে জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, পুলিশ সুপার মোঃ মশিউদৌলা রেজাসহ জেলা পর্যায়ের কর্মকর্তা বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহন করে।


আরও খবর



মহান মে দিবস উপলক্ষে তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়নের নানা কর্মসূচি পালন

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১৬২জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃমহান মে দিবস উপলক্ষ্যে তিতাস গ্যাসের সকল কর্মচারীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়ন সিবিএ রেজিঃ নং (বি১১৯৩)এর ভারপ্রাপ্ত সভাপতি এ.কে.এম কামাল উদ্দিন এবং সাধারণ সম্পাদক সৈয়দ আয়েজ উদ্দিন আহমেদ ।

এক যুক্ত বিবৃতিতে তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়ন সিবিএ,র সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন,

'আজ মহান মে দিবস’ “বিশ্বের শ্রমজীবী ও মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার গৌরবোজ্জ্বল ত্যাগের ঐতিহাসিক দিন ‘মহান মে দিবস-২০২৪’ উপলক্ষ্যে  

তিতাস গ্যাসের সকল কর্মচারীদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ যথার্থ হয়েছে বলে মনে করি।”

দিবসটি উপলক্ষে তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়ন সিবি এর পক্ষ থেকে নানা কর্মসূচি গৃহীত হয়েছে। সারা দেশ থেকে কোম্পানির সর্বস্তরের কর্মচারীদের অংশগ্রহণে রাজধানীর চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রে আয়োজিত শ্রমিক সমাবেশে দলে দলে যোগদান করা হয়।

এ দিবস উপলক্ষে বুধবার বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আলোচনা সভার আয়োজন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী।

১৮৮৬ সালের পহেলা মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে রক্তাক্ত আন্দোলনে শ্রমিকের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে আত্মাহুতি দেওয়া বীর শ্রমিকদের প্রতিও  শ্রদ্ধা নিবেদন করেন তারা।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শোষিত, বঞ্চিত ও শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন উল্লেখ করে সিবিএ,র সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, শোষণহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি ১৯৭২ সালে জাতীয় শ্রম নীতি প্রণয়ন করেন এবং প্রথম মহান মে দিবসকে শ্রমিক সংহতি দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে পালনের স্বীকৃতি দিয়েছিলেন। জাতির পিতা মে দিবসে সরকারি ছুটি ঘোষণা করেন। তিনি শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করতে মজুরি কমিশন গঠন করেন এবং নতুন বেতন কাঠামো ঘোষণা করেন। ১৯৭২ সালে মহান মে দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। সেই ভাষণে তিনি শ্রমিকদের মজুরির হার বৃদ্ধি এবং যুদ্ধে ক্ষতিগ্রস্ত ও দুর্দশাগ্রস্ত শ্রমিকদের এডহক সাহায্য প্রদানের ঘোষণা দেন। তিনি পরিত্যক্ত কল-কারখানা জাতীয়করণ করে দেশের অর্থনীতিকে শক্তিশালী এবং শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করেন। জাতির পিতার উদ্যোগে বাংলাদেশ ১৯৭২ সালের ২২ জুন আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সদস্যপদ লাভ করে।

তীব্র দাবদাহ উপেক্ষা করেও তিতাস গ্যাসের বিভিন্ন জেলা থেকে শ্রমিক কর্মচারীরা এই কর্মসূচিতে অংশগ্রহণ করায় তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।


আরও খবর



জয়পুরহাটে নাশকতা ও হত্যা মামলায় জামায়াত-শিবিরের ৬১ নেতাকর্মী কারাগারে

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাট প্রতিনিধিঃজয়পুরহাটে সরকারি কাজে বাধা, নাশকতা ও মানুষ হত্যার মামলায় ৬১ জামায়াত-শিবিরের নেতাকর্মীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। রবিবার(২৮ এপ্রিল)  দুপুরে জয়পুরহাট চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আমলী আদালত-২ এর বিচারক আব্দুল্লাহ আল মামুন তাদের জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ৩ মার্চ জামায়াতের ডাকা ৪৮ ঘন্টার হরতাল ছিল। সেদিন হরতাল চলাকালে স্থানীয় জামায়াত-শিবিরের নেতাকর্মীরা পাঁচবিবি থানা ঘেরাও করে। সেখানে তারা ১৪৪ ধারা ভঙ্গ করে অগ্নিসংযোগ, গুলি বর্ষণ, ককটেল বিস্ফোরণ ও থানা ভাংচুর করেন। এ সময় তাদের নাশকতায় ৬ জন মারা গেলে পুলিশের উপ পরিদর্শক জাহিদুল ইসলাম বাদী হয়ে ১৪৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৭ থেকে ৮ হাজার জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন। পরবর্তীতে ২০২৩ সালের ৩ আগস্ট আদালতে মামলার তদন্তকারী কর্মকর্তা ২১২ জনের নামে চার্জশিট জমা দেয়। আজ চার্জশিটভুক্ত ৬১ জন আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে বিচারক তাদের প্রত্যেককে কারাগারে পাঠিয়ে দেন।

আরও খবর



প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া একটি মহল

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৫১জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃকুষ্টিয়া জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও কুষ্টিয়া সদর উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক জহুরুল ইসলামের রাজনৈতিক সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল। জহুরুল ইসলাম জেলা পরিষদের সদস্য ও প্যানেল চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকেই কুষ্টিয়া জেলার উন্নয়নের রুপকার বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম - সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর ৩  আসনের সংসদ সদস্য মাটি ও মানুষের নেতা কুষ্টিয়ার সর্বস্তরের মানুষের আস্থার প্রতীক মাহাবুব উল আলম হানিফ এমপি’র নির্দেশনায় জেলা পরিষদের সকল আর্থিক অনুদান সদর উপজেলার মসজিদ, মাদ্রাসা সহ বিভিন্ন প্রতিষ্ঠানে নিজ উদ্যেগে পৌছে দিচ্ছেন। এছাড়াও অসহায় গরীব মানুষের মাঝে চিকিৎসা খরচ সহ বিভিন্ন সাহায্য সহযোগিতা দিয়ে চলেছেন। বিগত দিনে সরকারের দেওয়া সকল আর্থিক সহযোগিতা আসলে সাধারণ মানুষের অজান্তেই চলে যেত তাদের কাছে। জহুরুল ইসলাম একজন তরুন জনপ্রতিনিধি হিসেবে অল্প সময়ের মধ্যেই সাধারণ মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছেন। পাশাপাশি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও শহর আওয়ামী লীগের সাধারন সম্পাদক আতাউর রহমান আতার পরিচালনায় যখন সদর উপজেলা আওয়ামীলীগকে সুসংগঠিত করে চলেছেন ঠিক সেই মূহুর্তে তার এই ভাল কাজ ও রাজনৈতিক দক্ষতার প্রতিহিংসা পরায়ন হয়ে পাশাপাশি তাদের স্বার্থ হাসিলের জন্য একজন তরুন দক্ষ প্রতিনিধি ও দক্ষ রাজনৈতিক ব্যক্তি জহুরুল ইসলামের বিরুদ্ধে কুষ্টিয়ার কয়েকটি পত্রিকায় সংবাদ প্রকাশ করেন। তার বিষয়ে জহরুলসহ কুষ্টিয়ার সচেতন নাগরিক এ ধরনের মিথ্যা ও বানোয়াট প্রকাশিত সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

আরও খবর



মেহেরপুরের দুটি উপজেলায় ভোট গ্রহণ শুরু

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৫৭জন দেখেছেন

Image
মেহেরপুর প্রতিনিধি:মেহেরপুর সদর ও মুজিবনগর উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। আজ বুধবার সকাল ৮টা থেকে একযোগে ভোট গ্রহণ শুরু হয়। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে জেলার এ দুটি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনের রির্টার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা জেলা নিবাচন অফিসার ওয়ালিউল্লাহ জানান, অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ নির্বাচন করা এবং ভোট কারচুপি ঠেকাতে আজ সকালে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হয়েছে।এ দুটি উপজেলায় চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ৫ প্রার্থী। এর মধ্যে সদর উপজেলা ভাইস চেয়ারম্যান পদের প্রতিদ্বন্দীতা থেকে সরে গেছেন বিএনপি নেত্রী রুমানা আহম্মেদ। 


৭টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা নিয়ে গঠিত মেহেরপুর সদর উপজেলায় মোট ভোটারের সংখ্যা ২ লাখ ১৮ হাজার ৮০৪ জন। ৯৪টি ভোট কেন্দ্রের ৬০৫টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। 
৪টি ইউনিয়ন নিয়ে গঠিত মুজিবনগর উপজেলায় মোট ভোটারের সংখ্যা ৮৫ হাজার ২৫৯ জন। ৩৫টি ভোট কেন্দ্রে ২৩৬টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। 

আরও খবর



শিগগির আসছে আরিফিন শুভর ‘নীলচক্র’

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১৩৪জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি:ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক আরিফিন শুভ। গতবছর ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমা মুক্তির পর দেশ ও আন্তর্জাতিক অঙ্গনে পেয়েছেন প্রশংসা। আর এবারে নতুন সিনেমার খবর দিলেন শুভ।

আজ শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন সিনেমার ফাস্টলুক পোস্টার প্রকাশ করেছেন তিনি। সিনেমার নাম ‘নীলচক্র’।

পোস্টারে প্যাজেলের মাঝে দেখা গিয়েছে শুভর মুখ। কালো শার্টে তীক্ষ্ণ দৃষ্টিতে তালিয়ে আছেন তিনি। তার এক পাশে অসংখ্য খবরের কাগজ, তবে সেগুলো ঝাপসা। 

কী রহস্য আছে সিনেমাটি ঘিরে- তা অবশ্য এখনই বলছেন না অভিনেতা। নতুন সিনেমার খবর দিয়ে শুভ একটু রহস্য রেখে দিলেন। কারণ পোস্টারের সঙ্গে তিনি লিখেছেন, ‘নীলচক্র কি নীল হবে না রক্তের রঙ লাল হবে সেটা দেখার অপেক্ষায়। শিগগির আসছে নীলচক্র।’ 

গতবছরই সিনেমাটির খবর জানিয়েছিলেন অভিনেতা। সিনেমাটির অ্যানাউন্সমেন্ট পোস্টার সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছিলেন তিনি। ‘নীলচক্র’ পরিচালনা করেছেন মিঠু খান। চিত্রনাট্য ও কাহিনি বিন্যাস করেছেন নাজিম উদ দৌলা ও মিঠু খান। 

বরাবরই শুভ চুপচাপ কাজ করতে পছন্দ করেন। তাই গতবছর শুটিং শুরুর আগে নতুন সিনেমার খবর দিলেও এর বেশি কিছু বলেননি।

অভিনেতা বলেন, ‘দর্শক সমসাময়িক একটি গল্প দেখতে পাবেন। গল্পের প্যাটার্ন ডার্ক, সঙ্গে আরো কিছু আছে।’

ফিল্ম ফায়োস প্রোডাকশন প্রযোজিত ও ফিল্ম লাইফ প্রোডাকশন নিবেদিত এই সিনেমায় আরিফিন শুভর সঙ্গে আরও অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী, ফজলুর রহমান বাবু, দীপান্বিতা মার্টিন, শাহেদ আলী, টাইগার রবি, মনির আহমেদ শাকিল, প্রিয়ন্তী ঊর্বী, মাসুম রেজওয়ান, ডলার প্রমুখ।


আরও খবর