Logo
আজঃ শনিবার ২৭ এপ্রিল ২০২৪
শিরোনাম

কুয়েতে ন্যায় বিচারের দাবিতে প্রবাসীর সংবাদ সম্মেলন

প্রকাশিত:বুধবার ২৭ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ১৫৪জন দেখেছেন

Image

সালমান আহমদ, কুয়েত থেকে:নিজের বিভিন্ন সমস্যার কথা যেমন, অর্থ সংকটে অমানবিক পরিস্থিতি, ছেলেদের লেখাপড়া করানোর খরচ,আইনি ঝামেলা থেকে মুক্ত, রেসিডেন্স ইস্যু ও ব্যাংক এর ট্রানজেকশন সম্পন্নসহ নানান সমস্যার কথা বলে গত প্রায় দেড় বছরে ৪১ হাজার কুয়েতি দিনার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ২ কোটি টাকা) অর্থ ঋণ হিসেবে নেন কুয়েত প্রবাসী শামিম আহমদ। 

পরে সেই ঋণ নেওয়া টাকা পরিশোধ না করেই কুয়েত থেকে পালিয়ে যান শামিম আহমদ।সোমবার (২৫ ডিসেম্বর) কুয়েত সিটির রাজধানী হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অভিযোগ করে এসব কথা বলেন ভুক্তভোগী কুয়েত প্রবাসী ব্যবসায়ী হাজী আব্দুল মন্নান।  

ন্যায় বিচারের দাবিতে উক্ত সংবাদ সম্মেলনে হাজী আব্দুল মন্নান বলেন, গত দেড় বছরে বহু বার আমার পাওনা টাকা ফেরত চেয়েও আমি একটি টাকাও ফেরত পাইনি। যদিও টাকা ফেরত দেবেন বলে শামিম আহমদ অনেক বার আমাকে আশ্বস্ত করেছিলেন।সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন প্রবাসী ব্যবসায়ী হাজী আব্দুল মন্নান। কীভাবে এত টাকা প্রবাসী শামিম আহমদকে দিলেন, এমন এক প্রশ্নের জবাবে আব্দুল মন্নান বলেন, প্রায় দুই বছর আগে কোনো না কোনোভাবে শামিমের সঙ্গে তার পরিচয় হয়। একসময় শামিম তার কাছাকাছি আসতে শুরু করেন। 

পরবর্তীতে শামিম তার নানা সমস্যা দেখিয়ে টাকা নেন এবং খুবই অল্পদিনের মধ্যেই সেগুলো ফেরত দিয়ে দেবেন বলে জানান। কিন্তু সেটি তিনি করেননি।  আব্দুল মন্নান জানান, পাওনা টাকার জন্য শামিমের কফিল (স্পন্সর) এর কাছে অভিযোগ করেন, স্থানীয় প্রবাসী বাংলাদেশী কমিউনিটি নেতাদের কাছেও অভিযোগ করেন। এতে করেও যখন আব্দুল মন্নান সুষ্ঠু ও ন্যায় বিচার পাচ্ছিলেন না; তখন তিনি কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসে অভিযোগ করেন। 

কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাস আব্দুল মন্নানের অভিযোগের প্রেক্ষিতে কী পদক্ষেপ নেয়, এই প্রশ্নের জবাবে তিনি বলেন।কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাস তার মৌখিক ও লিখিত অভিযোগ গ্রহণ করেন এবং সেটি বাংলাদেশে প্রেরণ করেন। 

উল্লেখ্য, মৌলভীবাজার সদর উপজেলার একাটুনা ইউনিয়ন এর বিরাইমাবাদ গ্রামের শামীম আহমদ প্রায় তিন যুগ আগে কুয়েতে আসেন। প্রথমে সাধারণ শ্রমিক হিসেবে কাজ করেন শামিম। পরে স্থানীয় এক নাগরিকের কাছ থেকে লাইসেন্স ভাড়া নিয়ে আকামা ব্যবসা শুরু করেন তিনি। 

দীর্ঘদিন ধরে শামীমের বিরুদ্ধে অভিযোগ যে, তিনি প্রবাসীদের কাছ থেকে আকামা বাবদ টাকা নিলেও আকামা না লাগিয়ে প্রবাসীদের আকামাহীন করে দিচ্ছেন।ভিসা ব্যবসার সঙ্গেও সংশ্লিষ্ট বলে প্রমাণ পাওয়া গেছে।জানাগেছে, অনেক প্রবাসীদের ভিসা দেওয়ার নাম করে লাখ লাখ টাকা নিলেও পরে ভিসা দেননি, উল্টো সেসব প্রবাসীদের স্থানীয় প্রশাসন দিয়ে ভয়ভীতি দেখিয়েছেন শামীম।

এদিকে এক পর্যায়ে শামীম রিয়েল এস্টেট ব্যবসা শুরু করেন। করোনার সময় বিল্ডিং মালিক পক্ষকে ভাড়া দেননি এই বলে যে, ভাড়াটেরা ভাড়া দেয়নি। কিন্তু মালিক পক্ষ সেটি মানতে নারাজ ছিল।ফলে বিল্ডিং মালিক পক্ষ স্থানীয় আদালতে মামলা করেন। সেই মামলার নেতিবাচক প্রভাব পড়ে শামীমের কফিলের উপর। ক্ষুব্ধ কফিল শামীমকে সময় বেধে দেন এ সমস্যা সমাধানের জন্য।

এরই প্রেক্ষিতে শামিম তার কফিলকে আশ্বস্ত করেন যে, দেশে তার প্রপার্টি বিক্রি করে টাকা নিয়ে আসবেন।ফলে কফিল তাকে সুযোগ দেন দেশ থেকে টাকা নিয়ে আসার জন্য; প্রায় ৫ মাস পর শামিম কুয়েতে ফিরেন ঠিকই, কিন্তু টাকা নিয়ে যাননি।এদিকে বিশ্বস্ত এক সূত্রে জানাগেছে, বিল্ডিং এর রেন্টাল মামলা থেকে শামীম পরিত্রাণ পেতে তার কফিলের ছেলের কাছ থেকে ১২ হাজার কুয়েতি দিনার "ব্যাংক এর চেক দিয়ে ঋণ হিসেবে নেন" ও সিলেট গোলাপগঞ্জ এর কুয়েত প্রবাসী হাজী আব্দুল মন্নান এর কাছ থেকেও "ব্যাংক এর চেক দিয়ে ঋণ নেন" ১২ হাজার কুয়েতি দিনার।

যদিও কথা ছিল দেশ থেকে টাকা নিয়ে এসে সেই টাকা পরিশোধ করবেন,কিন্তু দেশ থেকে ফিরে ২২ দিন কুয়েতে অতিবাহিত করলেও টাকা পরিশোধ করেননি শামিম।কুয়েত প্রবাসী আব্দুল মন্নান বলেন সবমিলিয়ে ৪১ হাজার কুয়েতি দিনার শামিম তার কাছ থেকে নিয়েছে।এছাড়াও আকামার লাগানোর জন্য ২.৩.৫.৭ শত কুয়েতি দিনার শামিমকে দিয়েছেন এরকম অগণিত বাংলাদেশি সহ বিভিন্ন দেশের নাগরিকরা রয়েছেন; কিন্তু শামিম তাদের আকামা লাগাননি টাকাও ফেরত দেননি।

প্রায় ৭ মাস আগে শামিম কুয়েতে এসে ২২দিন ছিলেন। সেসময়েও অনেকের কাছ থেকে আকামা লাগানোর কথা বলে টাকা নিয়েছেন শামিম।


আরও খবর



মাগুরার মহম্মদপুরে বজ্রপাতে কোরআনে হাফেজসহ দুইজন নিহত

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরার মহম্মদপুরে বজ্রপাতে কোরআনের হাফেজ দুই যুবক মারা গেছে। বৃহস্পতিবার (২৮মার্চ) বিকালে বৃষ্টির সময় আকস্মিক বজ্রপাতে তাদের মৃত্যু হয়।

নিহতরা হলেন- মহম্মদপুর উপজেলার বিনোদপুর ইউনিয়নের কানুটিয়া গ্রামের জামান মির্জার ছেলে তন্ময় মির্জা (২২) ও একই এলাকার চরপাড়া গ্রামের বাক-প্রতিবন্ধী উমেদ শেখ (২০)।

পরিবারের স্বজনেরা জানায়, তন্ময় একজন কোরআনে হাফেজ। বাড়ির পাশে রাস্তায় থাকা অবস্থায় বজ্রপাতে আহত হলে তাকে মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

অন্যদিকে উমেদ শেখের  স্বজনেরা জানায়, মাঠে গরু আনতে গিয়ে বজ্রপাতে আহত হয় উমেদ শেখ। এসময় মহম্মদপুর উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। আফরান মোল্যার বড় ছেলে উমেদ।

একই এলাকার দুইজনের মৃত্যুর খবরে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।


আরও খবর



দুইবারের ব্যর্থতার পর তৃতীয়বারে সফল নিটারের মারুফ

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ১৬২জন দেখেছেন

Image

লাবিবা সালওয়া ইসলাম:ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি অনুষদের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সাভারের ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর ইইই ডিপার্টমেন্টের শিক্ষার্থী রবিউল ইসললম মারুফ ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ হতে "ডেভলপমেন্ট অফ অ্যান্টিগ্র্যাভিটি ডিভাইস ইউজিং আর্টিফিশাল ইন্টেলিজেন্স" শীর্ষক গবেষণার উদ্ভাবনের জন্য বরাদ্দকৃত অর্থের অবশিষ্ট অনুদান লাভের চূড়ান্ত সুপারিশপ্রাপ্ত হয়েছে, যা একটি মঞ্জুরিপত্রের মাধ্যমে তাকে অবগত করা হয়েছে।

গত ৩১শে মার্চ, রোজ রবিবার তৃতীয় দফায় গবেষণা মূল্যায়নের পর মারুফকে মঞ্জুরিপত্রের অনলাইন কপি প্রেরণ করা হয়। এই মূল্যায়ন এর আগে ২ বার যথাক্রমে ২০২২ সালের ৩১ জানুয়ারি এবং ২০২৩ সালের ১১ এপ্রিল সন্তোষজনক অগ্রগতি মূল্যায়ন লাভ করেনি। অনেক জ্ঞানী ব্যক্তিত্ব তার প্রজেক্ট অসমাপ্ত রেখেই শেষ করার পরামর্শ দিলেও, সে ইচ্ছেশক্তি দিয়ে কাজ চালিয়ে যায়। গত ৩১শে জানুয়ারি, ২০২২ তারিখে অনুষ্ঠিত প্রকল্প মূল্যায়ন কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রকল্প বাস্তবায়নকারীর সাক্ষাৎকার এবং প্রকল্পের অগ্রগতির বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ভার্চুয়ালি গ্রহণ করা হয়। প্রকল্প বাস্তবায়নকারী জানান, বর্তমানে তিনি জনাব কামরুল আলম খান, অধ্যাপক, পদার্থবিদ্যা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর তত্ত্বাবধানে গবেষণা করছেন এবং গবেষণা বিষয়ে ইতোমধ্যে একটি পেপার পাবলিশ করেছেন; কিন্তু হাই-ভোল্টেজ পাওয়ার সাপ্লাই এর অভাবে মূল কাজটি এখনো করতে পারেননি। তবে ইতিমধ্যে বিদেশ হতে তা সরবরাহের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন; যা শীঘ্রই পাওয়া যাবে। সার্বিক পর্যালোচনায় প্রকল্পের অগ্রগতি সন্তোষজনক বিবেচিত হয়নি। এমতাবস্থায়, প্রকল্পের অগ্রগতি উল্লেখযোগ্য পর্যায়ে নিয়ে পরবর্তী মূল্যায়নে উপস্থাপনের সুপারিশ করা হয়। উক্ত মূল্যায়নে সন্তোষজনক বিবেচিত হলেই পরবর্তী কিস্তির অর্থ ছাড়ের বিষয়টি বিবেচনা করা যায়। এছাড়া প্রকল্পের কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে ড. মো: শাহেদুল আলম, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, ডিপার্টমেন্ট অফ ম্যানেজমেন্ট, নর্থ সাউথ ইউনিভার্সিটি কে প্রকল্পের মেন্টর হিসেবে মনোনয়নের সুপারিশ করা হয়। গত ২০২৩ সালের ১১ই এপ্রিল তারিখের সভায় মূল্যায়ন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রকল্প বাস্তবায়নকারীর সাক্ষাৎকার গ্রহণ করা হয়। প্রকল্প বাস্তবায়নকারী জানান, তিনি বিদেশ হতে হাই ভোল্টেজ পাওয়ার সাপ্লাই আনলেও কাজ করার জন্য যথাযথ ল্যাব এর সাপোর্ট পাচ্ছেন না। এ বিষয়ে আইসিটি বিভাগের মাধ্যমে বুয়েট কর্তৃপক্ষকে অনুরোধ করা হলেও তারা তা প্রদানে অস্বীকৃতি জানিয়েছে। সার্বিক পর্যালোচনায় প্রকল্পের অগ্রগতি সন্তোষজনক বিবেচিত হয়নি। এমতাবস্থায় কিছু শর্তারোপে প্রকল্পের অগ্রগতি উল্লেখ্যযোগ্য পর্যায়ে নিয়ে পরবর্তী মূল্যায়নে উপস্থাপনের সুপারিশ করা হয়। 

সর্বশেষ ৩য় ধাপেই তার কাজ মূল্যায়ন কমিটির নজরে সন্তোষজনক অগ্রগতি লাভ করে এবং ৩১ মার্চ, ২০২৪ তারিখে অবশিষ্ট ২য় কিস্তি অনুদান লাভের মঞ্জুরিপত্র পায়।

দীর্ঘদিন অপেক্ষার পর এমন সফলতায় আপ্লুত হয়ে মারুফ বলেন, "আলহামদুলিল্লাহ। দীর্ঘ ২.৫ বছর পরে আমি চেকের অবশিষ্ট পাচ্ছি।আসলে লেগে থাকতে পারলে যেকোনো কষ্টের একটা শ্রমফল আছে, যা আমি আজ পেয়েছি। এখন সৃষ্টিকর্তার কৃপায় উদ্ভাবনটি পরবর্তী ধাপে সফলভাবে এগিয়ে যাওয়াটাই আগামির লক্ষ্য।"


আরও খবর



সৌদি আরবে চাঁদ দেখা যায়নি, ঈদ বুধবার

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি সৌদি আরবে। এ কারণে দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে বুধবার। মসজিদ কাবা এবং মসজিদে নববির রক্ষণাবেক্ষণ কর্তৃপক্ষের দাপ্তরিক ফেসবুক পেজ ইনসাইড দ্য হারামাইনে নিশ্চিত করা হয়েছে এই তথ্য।

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে সবচেয়ে পবিত্র দুই মসজিদ কাবা এবং মসজিদে নববির রক্ষণাবেক্ষণ কর্তৃপক্ষের দাপ্তরিক ফেসবুক পেজ ইনসাইড দ্য হারামাইনে নিশ্চিত করা হয়েছে এই তথ্য।

সোমবার (৮ এপ্রিল) বাংলাদেশ সময় রাতে দেওয়া এক পোস্টে ইনসাইড দ্য হারামাইনের পক্ষ থেকে বলা হয়, ‘আজ সৌদি আরবের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।

সৌদিতে চাঁদ দেখা না যাওয়ার অর্থ, দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী পরশুদিন বুধবার। সেই হিসেবে বাংলাদেশসহ ভারত ও পাকিস্তানে ঈদ হবে তার পরের দিন বৃহস্পতিবার।


আরও খবর



বগুড়ায় ন্যায্যমূল্যে গাভীর দুধ বিক্রয় উদ্বোধন

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ১২০জন দেখেছেন

Image

(বগুড়া) প্রতিনিধিঃপবিত্র মাহে রমজান উপলক্ষে ৩১মে মার্চ২৪ রবিবার বগুড়া জেলা প্রাণিসম্পদ বিভাগের উদ্যোগে জেলা স্কুল গেটে ন্যায্য মূল্যে গাভীর খাঁটি দুধ বিক্রয় উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রাণিসম্পদ অফিসার ড. মোঃ আনিছুর রহমান।এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোছাঃ নাছরীন পারভীন, বগুড়া সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ এ কে এম ফরহাদ নোমান সহ জেলা প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীগন। (রবিবার) প্রতি লিটার গাভীর খাঁটি দুধ ৬০টাকা মূল্যে ৬০জন ক্রেতার মধ্যে ন্যায্য মূল্যে বিক্রয় করা হয়। এছাড়াও গত ১৫ মার্চ২৪ হতে জেলা প্রাণিসম্পদ বিভাগ বগুড়ার উদ্যোগে ন্যায্য মূল্যে গরুর মাংস ও ভ্রাম্যমান ডিম বিক্রয় করা হয়েছে।


আরও খবর



ছাত্ররাজনীতি নিয়ে আদালতের রায় মানতে হবে: বুয়েট উপাচার্য

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ১১২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ছাত্ররাজনীতির বিষয়ে আদালতের রায় মানতে হবে,বলেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার ।

সোমবার (১ এপ্রিল) এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধের বিজ্ঞপ্তির কার্যকারিতা এদিন স্থগিত করেছেন হাইকোর্ট। ছাত্ররাজনীতি নিষিদ্ধের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন আদালত। বুয়েটের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা ইমতিয়াজ রাব্বি এ রিট দায়ের করেন। রিটকারী আইনজীবী ব্যারিস্টার হারুনুর রশিদ বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। আদালতের এ আদেশের ফলে বুয়েটে ছাত্ররাজনীতি চলতে বাধা নেই বলে জানান তিনি। এ বিষয়ে ব্রিফিংয়ে বুয়েট উপাচার্য বলেন, আদালত যা বলবে, তা আমাদের মানতে হবে। আদালতের আদেশ আমাদের জন্য শিরোধার্য। তাই আদালতের রায় আমাদের মানতে হবে। সেটা না মানলে তা হবে আদালত অবমাননার শামিল।

এর আগে বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের (আইইবি) নেতারা উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে আবারও বুয়েটে ছাত্ররাজনীতি চালুর দাবি জানান। আইইবি নেতারা মনে করেন, বুয়েটে মুক্ত চিন্তা থাকা প্রয়োজন। তাই সে ব্যাপারে তারা কিছু গাইডলাইন দিতে চাচ্ছেন। নেতার বলেন, বুয়েটে সুস্থ রাজনীতির চর্চা না থাকার কারণে মৌলবাদী ধারার অনুপ্রবেশ ঘটবে। হিযবুত তাহরিরের লিফলেট ছড়ানো হচ্ছে। আমরা সবার সহাবস্থান ও মতপ্রকাশের স্বাধীনতা চাই। অবাধ রাজনীতিই পারে বুয়েটে সুন্দর ভবিষ্যত নির্মাণ করতে। কারণ মুক্তচিন্তা না থাকলে শিক্ষার্থীরা দেশ নিয়ে ভাববে না। এসময় গত বছরের জুলাইয়ে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে রাষ্ট্রবিরোধী গোপন বৈঠকের অভিযোগে গ্রেফতর বুয়েটের ৩৪ শিক্ষার্থীর ঘটনা তদন্ত রিপোর্টের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান বুয়েট উপাচার্য। প্রসঙ্গত, ২০১৯ সালে ‍বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি জারি করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।


আরও খবর