Logo
আজঃ মঙ্গলবার ০৭ মে ২০২৪
শিরোনাম

জুলাইয়ে ১৯৭ কোটি ডলার রেমিট্যান্স এসেছে

প্রকাশিত:বুধবার ০২ আগস্ট 2০২3 | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | ২৭৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রবাসী আয়ের ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে চলতি অর্থবছরেও । এই অর্থবছরের প্রথম মাস জুলাইতে প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠিয়েছেন প্রায় ১৯৭ কোটি ৩০ লাখ ডলার। এটি গত অর্থবছরের প্রথম মাসের চেয়ে প্রায় সাড়ে ৫ শতাংশ বেশি। যদিও এটি আগের মাসের চেয়ে প্রায় ১০ শতাংশ কম।

প্রতিবছর দুই ঈদের আগে পরিবার-পরিজনের কাছে বেশি অর্থ পাঠান প্রবাসীরা। এবারও রোজার ও কোরবানির ঈদের মাসে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স আসে। তবে গত জুলাই কোরবানির ঈদপরবর্তী মাস হওয়ায় রেমিট্যান্স প্রবাহ কিছুটা কমেছে। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, জনশক্তি রপ্তানি বৃদ্ধি, হুন্ডি প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের নেওয়া নানা পদক্ষেপ এবং খোলাবাজারের সঙ্গে ব্যাংকিং চ্যানেলে ডলারের দামের পার্থক্য কমে আসায় রেমিট্যান্স বাড়ছে।

ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রেরণ উৎসাহিত করতে ২০১৯ সালের ১ জুলাই থেকে ২ শতাংশ হারে নগদ প্রণোদনা দিয়ে আসছিল সরকার। চলতি বছরের জানুয়ারি থেকে তা বাড়িয়ে আড়াই শতাংশ করা হয়েছে। অর্থাৎ কোনো প্রবাসী এতদিন ১০০ টাকা দেশে পাঠালে ১০২ টাকা পেতেন। এখন পাচ্ছেন ১০২ টাকা ৫০ পয়সা। গত বছরের ২৩ মে যত খুশি তত রেমিট্যান্স পাঠানোর পথ সহজ করে দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। সে অনুযায়ী এখন পাঁচ হাজার ডলারের ওপরে বা ৫ লাখ টাকার বেশি রেমিট্যান্স এলেও কোনো ধরনের কাগজপত্র ছাড়াই প্রণোদনা পাচ্ছেন প্রবাসীরা। এ ছাড়া খোলাবাজারের সঙ্গে ব্যাংকিং চ্যানেলে ডলারের দামের ব্যবধান কমিয়ে আনতেও নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। এসব পদক্ষেপও বৈধপথে প্রবাসী আয় বাড়াতে সহায়ক হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন বলছে, কোরবানির ঈদের মাস জুনে প্র্রবাসীরা রেমিট্যান্স পাঠান ২১৯ কোটি ৯০ লাখ ডলার। এটি ছিল গত ৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে সর্বোচ্চ ২৫৯ কোটি ৮২ লাখ ডলারের রেমিট্যান্স আসে ২০২০-২১ অর্থবছরের প্রথম মাস জুলাইতে। তখনও কোরবানির ঈদের আগেই রেমিট্যান্সে এমন ঢল নেমেছিল। তবে এরপর কোনো মাসেই এত পরিমাণ রেমিট্যান্স আসেনি। প্রতিবেদনে দেখা যায়, গত জুনের আগে টানা দুই মাস রেমিট্যান্স প্রবাহ ছিল ২০০ কোটি ডলারেরও নিচে। এর মধ্যে গত মে মাসে রেমিট্যান্স আসে ১৬৯ কোটি ১৬ লাখ ডলার। আর এপ্রিলে এসেছিল আরও কম, ১৬৮ কোটি ৪৯ লাখ ডলার। তবে রোজার ঈদের কারণে মার্চ মাসেও রেমিট্যান্স ২০০ কোটি ডলার ছাড়িয়েছিল। ওই মাসে রেমিট্যান্স আসে ২০২ কোটি ২৪ লাখ ডলার।

এদিকে গত জুনে প্রবাসী আয়ে ঢল নামার কারণে ২০২২-২৩ অর্থবছরের প্রবৃদ্ধিতে বড় ভূমিকা রেখেছে। প্রতিবেদন বলছে, সদ্য সমাপ্ত অর্থবছরে রেমিট্যান্স আসে প্রায় ২ হাজার ১৬১ কোটি (২১ দশমিক ৬১ বিলিয়ন) কোটি ডলার। এটি তার আগের অর্থবছরের চেয়ে ২ দশমিক ৭৫ শতাংশ বেশি। ২০২১-২২ অর্থবছরে প্রবাসী আয়ের গতি ছিল নিম্নমুখী। ওই অর্থবছরে প্রবাসীরা ২ হাজার ১০৩ কোটি ডলারের রেমিট্যান্স দেশে পাঠান, যা আগের অর্থবছরের চেয়ে ১৫ দশমিক ১১ শতাংশ কম ছিল। অথচ করোনার মধ্যেই ২০২০-২১ অর্থবছরে প্রবাসী আয়ে বড় রেকর্ড হয়েছিল। ওই অর্থবছরে প্রবাসীরা প্রায় ২ হাজার ৪৭৮ কোটি ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা দেশে পাঠান, যা কোনো এক অর্থবছরে বাংলাদেশের ইতিহাসে এযাবৎকালের সর্বোচ্চ। এটি ২০১৯-২০ অর্থবছরের চেয়ে ৩৬ শতাংশ বেশি ছিল।


আরও খবর



নাসিরনগরে কালবৈশাখীর তান্ডবে ক্ষতিগ্রস্ত ৪০ বাড়ি, বিদ্যুৎহীন অনেক গ্রাম

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | ৬১জন দেখেছেন

Image

আব্দুল হান্নান,নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়াঃব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলায় কালবৈশাখীর তান্ডবে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা লণ্ডভণ্ড হয়ে পড়েছে। ভেঙে গেছে পল্লী বিদ্যুতের পাঁচটি খুঁটি ও বেশ কিছু ট্রান্সমিটার। চার শতাধিক সংযোগ লাইন ও দুই শতাধিক মিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক গাছ সঞ্চালন লাইনের ওপর পড়ায় বিদ্যুতের এ বিপর্যয় অবস্থা সৃষ্টি হয়েছে। ঝড়ে উপজেলায় প্রায় ৪০টির মতো বসতঘর, দোকানপাট ও হাঁস-মুরগির খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। উপজেলার ১৩০টি গ্রামের প্রায় ৭০ হাজার গ্রাহক অন্ধকারে রয়েছেন।

কালবৈশাখী ঝড়টি রোববার সন্ধ্যায় শুরু হয়ে থেমে থেমে রাত ৯টা পর্যন্ত চলে। বিশেষ করে উপজেলা সদর ইউনিয়ন, নাসিরপুর, দাতমন্ডল, ধনকুড়া,  কুলিকুন্ডা ও মন্নরপুর এলাকায় বেশি আঘাত হেনেছে।এসব গ্রাম ঘুরে দেখা গেছে, রোববার সন্ধ্যায় ঝড়ে টিনসেড ঘরের চালা প্রায় দুই কিলোমিটার দূরে উড়ে গেছে। ঝড়ে ক্ষতিগ্রস্ত প্রতিটি গ্রামের গাছপালা ভেঙে বিদ্যুতের তারের ওপর ঝুলে আছে। কিছু কিছু এলাকায় কয়েকটি শতবর্ষী কৃষ্ণচুড়া গাছের গোড়া ওপড়ে গেছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, নাসিরনগরে কালবৈশাখী ঝড়ে সদরে ৯টি, কুলিকুন্ডা ৩টি, দাতমন্ডল ১০টি, নাসিরপুর ৫টি, ধনকুড়া ৪টি  মন্নরপুর গ্রামে ৮-১০টি ও বুড়িশ্বর গ্রামে ৩টি ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।পল্লী বিদ্যুৎ অফিস সূত্রে জানা গেছে, কালবৈশাখী ঝড়ে বড়ঘাট এলাকায় পল্লী বিদ্যুতের ৩৩ কেবি লাইনের ৫টি খুঁটি ভেঙে বিদ্যুতের তারসহ মাটিতে পড়ে রয়েছে। অনেক গাছ বিদ্যুতের তারের ওপর পড়ে পুরো উপজেলার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

সকাল থেকে পল্লী বিদ্যুতের লোকজন সড়ক থেকে বিদ্যুতের খুঁটি ও তার অপসারণের কাজ শুরু করেছে।নাসিরপুর গ্রামের মনা ঘোসাই বলেন, আমার পাকের ও গরুর দুটি ঘরের টিনের ঘরনপড়ে গেছে।আশুরাইল গ্রামের সুমন রাজা জানায়,ঝড়র আশুরাইল নদীর পারের কাউছার ও মজনু মিয়ার দুটি ঘর পড়ে গেছে।

নাসিরনগর পল্লীবিদ্যুৎ সমিতির জোনাল ম্যানেজার প্রকৌশলী আমজাদ হোসেন বলেন, ঝড়ে প্রায় পাঁচ শতাধিক জায়গায় বিদ্যুতের সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশকিছু খুঁটি ও মিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা জেলা অফিসে যোগাযোগের পর ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে খুঁটি মেরামতের কাজ করছি। ঝড়ে ৩৩ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় বিকল্প পদ্ধতিতে বিদ্যুৎ সরবারহের চেষ্টা করা হলেও সে লাইনটি কাজ করছে না। ফলে রাত থেকে বিদ্যুৎ পাচ্ছেন না গ্রাহকরা।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



নেত্রকোনায় ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | ৩৫জন দেখেছেন

Image

নেত্রকোনা প্রতিনিধিঃনেত্রকোনার আটপাড়ায় রবি মৌসুমে প্রনোদনা কর্মসূচির আওতায় সমলয় চাষাবাদে কম্বাইন হারভেস্টার দিয়ে ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

আজ দুপুরে উপজেলার স্বরমুশিয়া ইউনিয়নের হোসেনপুর গ্রামে উপজেলা কৃষি অফিসের আয়োজনে এই কর্মসূচি পালিত হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো: নুরুজ্জামানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের সার ব্যবস্থাপনা ও উপকরনের অতিরিক্ত সচিব ড. শাহ মো: হেলাল উদ্দীন।

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান হাজী মো: খায়রুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা ফয়জুন্নাহার নিপাসহ আরো অনেকে। এতে স্থানীয় কৃষকগণ উপস্থিত ছিলেন।


আরও খবর



ইবির নতুন ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | ৯১জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি প্রতিনিধি:ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নতুন ছাত্র উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলা বিভাগের অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল।  

শনিবার (৩০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের এইচ. এম আলী হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। এতে তিনি সদ্য বিদায়ী ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড.  শেলীনা নাসরীন-এর স্থলাভিষিক্ত হন। 

অফিস আদেশ ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান জানান, 'ছাত্র উপদেষ্টা হিসেবে শনিবার (৩০ মার্চ) থেকে বাংলা বিভাগের অধ্যাপক ড. বাকী বিল্লাহকে পরবর্তী ০১ (এক) বছরের জন্য উপাচার্য মহোদয় নিয়োগদান করেছেন। এ অতিরিক্ত দায়িত্ব পালনের জন্য তিনি বিধি মোতাবেক সুযোগ সুবিধা পাবেন।'

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নতুন ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল বলেন, 'বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাকে যে দায়িত্ব অর্পণ করেছে, সে বিষয়ে আমি পূর্ণ যত্নবান থাকবো। আমি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরির ক্ষেত্রে আন্তরিকভাবে কাজ করার চেষ্টা করবো।'

উল্লেখ্য, অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল ইসলামী বিশ্ববিদ্যালয়ের টিএসসিসির পরিচালক ছিলেন।

প্রসঙ্গত, অধ্যাপক ড. শেলীনা নাসরীন দীর্ঘদিন একান্ত নিষ্ঠা ও আন্তরিকতার সাথে ছাত্র উপদেষ্টা দায়িত্ব পালন করায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে তাঁকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন কর্তৃপক্ষ।

আরও খবর



আগুন নেভাতে সুন্দরবনে হেলিকপ্টার থেকে পানি ছিটাচ্ছে বিমানবাহিনী

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | ৭০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:হেলিকপ্টার দিয়ে পানি ছিটাচ্ছে বিমানবাহিনী সুন্দরবনে ২৪ ঘণ্টা ধরে জ্বলতে থাকা আগুন নেভাতে।

রোববার (৫ মে) দুপুর থেকে সুন্দরবন পূর্ব বন বিভাগের আমরবুনিয়া এলাকায় পানি দেওয়া শুরু করে বাংলাদেশ বিমানবাহিনীর হেলিকপ্টারটি।

এছাড়া সকাল থেকে আগুন নির্বাপনের জন্য ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট, কোস্টগার্ডের একটি ও নৌবাহিনীর একটি ইউনিট আগুন নেভানোর কাজ করছে।

বনবিভাগ ও প্রশিক্ষিত ফায়ার ফাইটারদের পাশাপাশি স্থানীয় বাসিন্দা ও বন সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবকরা অংশ নিয়েছেন।

এছাড়া বাগেরহাটের জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন, পুলিশ সুপার আবুল হাসনাথ খান, মোরেলগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম তারেক সুলতানসহ ফায়ার সার্ভিস ও বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে রয়েছেন।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মোহাম্মদ শাহিদুল আলম চৌধুরী বলেন, ভোলা নদী থেকে অন্তত দুই কিলোমিটার দূরে আগুনের উৎসে সকাল থেকে পানি ছিটানো হচ্ছে। ফাইভ লাইন কাটা হয়েছে। তাতে আগুন নতুন এলাকায় ছড়িয়ে পড়তে না পারে। তিনদিক দিয়ে ফায়ার সার্ভিস পানি দিচ্ছে। এখন বনের মধ্যে বড় ধরনের আগুন নেই।


আরও খবর



মির্জাপুর মহেড়ায় রাজশাহীগামী ট্রেনে আগুন, আহত ১০

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

মির্জাপুর (টাংগাইল) প্রতিনিধি:টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার মহেড়া স্টেশনের নিকটে ঢাকা থেকে ছেড়ে আসা রাজশাহীগামী সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনে আগুন লাগার ঘটনা ঘটেছে। ২৬ এপ্রিল শুক্রবার বিকাল ৫টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শিরা জানায়, ঢাকা থেকে ছেড়ে আসা সিল্কসিটি এক্সপ্রেস  মহেড়া স্টেশনে আসলে ঢাকা গামী অপর আরেকটি ট্রেন কে ক্রসিং এর জন্য থামানো হয়। ঠিক তখনই ট্রেনের হাইড্রোলিক ব্রেকের স্থানে আগুন লেগে যায়। খবর পেয়ে ট্রেনে কর্মকর্তা কর্মচারীরা আগুন নিভিয়ে ফেলে। এ সময় যাত্রীর আতঙ্কিত হয়ে হুড়োহুড়ি করে ট্রেন থেকে নামার সময় ১০ জন আহত হয়। আহতদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। মহেড়া স্টেশন মাস্টার সোহেল খান ঘটনার সত্যতা স্বীকার করেছেন। ঘটনার প্রায় দেড় ঘন্টা পর ট্রেনটি পুনরায় রাজশাহীর উদ্দেশে চলে যায়। 


আরও খবর