Logo
আজঃ বুধবার ১৯ জুন ২০২৪
শিরোনাম

হজ প্যাকেজের দাম বাড়ানোর কারণ জানাল ধর্ম মন্ত্রণালয়

প্রকাশিত:বুধবার ১৫ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৩২৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: ডলারের দাম বৃদ্ধি, বিমান ভাড়া বৃদ্ধি, বাসা ভাড়া, ও মোয়াল্লেম ফি বাড়ায় হজ প্যাকেজের দাম বাড়ানো হয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

আজ বুধবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চকে এ তথ্য জানায় মন্ত্রণালয়।

এর আগে গতকাল মঙ্গলবার চলতি মৌসুমে ধর্ম মন্ত্রণালয় ঘোষিত হজ প্যাকেজকে অমানবিক বলে মন্তব্য করেন হাইকোর্ট। হজের খরচ কমানোর নির্দেশনা চেয়ে রিটের শুনানিতে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালত বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশে হজের জন্য সরকার আলাদা বাজেট রাখে, কিন্তু বাংলাদেশে এটি নেই। হজের প্যাকেজমূল্য অনেক বেশি হওয়ায় আমরা হজে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারি না। আর গরিব মানুষরা কীভাবে যাবে।

পরে আদালত হজের খরচ বৃদ্ধির কারণ বিস্তারিত জেনে বুধবার ফের শুনানির আদেশ দেন।

গত রোববার হজের খরচ কমাতে ধর্ম মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়ার আবেদন জানিয়ে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টার সুপ্রিম কোর্টের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট আশরাফ-উজ্-জামান।

রিটে সৌদি আরব ও বাংলাদেশ এয়ারলাইন্স ছাড়াও যেকোনো এয়ারলাইন্সের টিকিটে হজে যাওয়ার অনুমতি দিতে নির্দেশনা চান তিনি।

সরকারি ব্যবস্থাপনায় চলতি মৌসুমে হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার। অন্যদিকে কোরবানি ছাড়াই এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।


আরও খবর



কালিয়াকৈরে বজ্রপাতে গৃহবধু ও গরুর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে বজ্রপাতে এক গৃহবধু ও এক গরুর মৃত্যু হয়েছে।  মঙ্গলবার সকালে উপজেলার চাপাইর ইউনিয়নের নামাশুলাই এলাকায় মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে।

নিহত হলেন, কালিয়াকৈর উপজেলার চাপাইর ইউনিয়নের নামাশুলাই এলাকার নুর মোহাম্মদের স্ত্রী আসমা বেগম (৪৫)।

এলাকাবাসী ও নিহত পরিবার সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল ১১টার দিকে মুশলধারে বৃষ্টি শুরু হয়। এসময় ওই গৃহবধু আসমা তাদের ঘরের ভিতরে বসে ছিলেন। কিন্তু হঠাৎ বজ্রপাতে পাশে ঘরে থাকা একটি ষাঁড় গরু মাটিতে লুটিয়ে পড়ে। এসময় ওই গৃহবধূ দৌড়ে সেটাকে দেখতে গেলে তিনিও মাটিতে লুটিয়ে পড়েন। ওই গরুটি ঘটনাস্থলেই মারা গেলেও গৃহবধু আসমাকে উদ্ধার করে এলাকাবাসী। পরে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ খবর ছড়িয়ে পড়লে ওই এলাকায় শোকের ছায়া নেমে আসে। 

স্থানীয় ইউপি সদস্য (মেম্বার) মোঃ মোফাক্ষর হোসেন বিষয়টি নিশ্চিত জানান, বিকেল নিহতের নামাজে জানাযা শেষে তাদের পারিবারিক কবরস্থানে তাকে দাফন সম্পূর্ণ করা হবে। 


আরও খবর

ভোলায় "রাসেল ভাইপার" আতঙ্ক

বুধবার ১৯ জুন ২০২৪




প্রাইম ব্যাংক পিএলসি'র ২৯তম এজিএম অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ০২ জুন 2০২4 | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ১২৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রাইম ব্যাংক পিএলসি’র ২৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) গত বৃহস্পতিবার (৩০ মে) বেলা ১১টায় অনুষ্ঠিত হয়। ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজিত সভায় ৩১২ জন নিবন্ধিত শেয়ারহোল্ডারগণসহ স্টক এক্সচেন্জ ও অডিটরগণের প্রতিনিধিগণ অংশগ্রহন করেন।

লাইভ ট্রান্সমিশনকৃত এই সভায় ২০২৩ সালে সমাপ্ত অর্থবছরের জন্য ১৭.৫ শতাংশ হারে নগদ লভ্যাংশ, আর্থিক বিবরণী, ডিরেক্টরস ও নিরীক্ষা প্রতিবেদন, অবসরগ্রহনকারী পরিচালকগণের পুনঃনির্বাচন, স্বতন্ত্র পরিচালকগণের নিয়োগ/পুনঃনিয়োগ, এবং স্ট্যাটুইটরী ও কমপ্লায়েন্স অডিটরের পুনঃনিয়োগসহ ৬টি সাধারণ এজেন্ডা শেয়ারহোল্ডারগণ অনুমোদন করেন।

ব্যাংকের চেয়ারম্যান তানজিল চৌধুরীর সভাপতিত্বে ও কোম্পানি সেক্রেটারির মডারেশনে অনুষ্ঠিত সভায় ব্যাংকের বিভিন্ন কমিটির সভাপতিগণসহ পর্ষদের অন্যান্য সদস্যবৃন্দ, চীফ এক্সিকিউটিভ অফিসার, চীফ ফিনান্সিয়াল অফিসারসহ ঊদ্ধর্তন কর্মকর্তগণ অংশগ্রহন করেন।

সভায় ব্যাংকের চেয়ারম্যান ছাড়া, অডিট কমিটির চেয়ারম্যান আনোয়ার উদ্দিন চৌধুরী এফসিএ, ও চীফ এক্সিকিউটিভ অফিসার হাসান ও. রশীদ শেয়ারহোল্ডারগণের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

প্রসঙ্গতঃ উল্লেখ্য যে, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেন্জ কমিশন ধারাবাহিকভাবে ৫ বছর “এ” ক্যাটাগরীতে থাকা লিস্টেড কোম্পানীদেরকেই কেবল ডিজিটাল প্ল্যাটফর্মে বার্ষিক সাধারণ সভা আয়োজনের অনুমতি প্রদান করেছেন।


আরও খবর



রাণীশংকৈলে ইটের ট্রাক্টর উল্টে এক শ্রমিক নিহত

প্রকাশিত:রবিবার ০৯ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | ৭৪জন দেখেছেন

Image
মাহাবুব আলম, রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধিঃঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে ইটভর্তি ট্রাক্টর উল্টে ফারুক হোসাইন নামে এক শ্রমিক নিহত হওয়ার খবর পাওয়া গেছে। শনিবার (৮জুন) উপজেলার কাশিপুর ইউনিয়নের বটতলা এলাকায় এ দূর ঘটনা ঘটে। নিহত ফারুক একই ইউনিয়নের নুনতোর এলাকার আবুল হোসেনের ছেলে।

জানা গেছে, একতা ইটভাটা থেকে ট্রাকে করে ইট নিয়ে যাচ্ছিল কাশিপুর এলাকার ঝাবোরটলা এলাকায়। পথিমধ্যে কাশিপুর বটতলা এলাকায় পানির স্তুপের রাস্তায় গাড়ীর চাঁকা বসে পড়লে ট্রাক্টরটি পাল্টি খায়। ইটের উপরের বসে ছিল শ্রমিক ফারুক। ট্রাক্টর পাল্টি খাওয়ার সময় ইট ও ফারুক একসাথে গড়িয়ে পড়লে রক্তাক্ত হয়ে পড়ে। স্থানীয়রা উদ্ধার করে বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।

রাণীশংকৈল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) জয়ন্ত কুমার সাহা মুঠোফোনে বলেন, ট্রাক্টর উল্টে একজন শ্রমিক নিহত হয়েছে। ওই শ্রমিকের মরদেহ বর্তমানে বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছে। আইনী প্রক্রিয়া শেষে মরদেহ হস্তান্তর করা হবে।

আরও খবর

ভোলায় "রাসেল ভাইপার" আতঙ্ক

বুধবার ১৯ জুন ২০২৪




মাগুরা জেলা জার্নালিস্ট নেটওয়ার্কের কার্যালয় উদ্বোধন

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা জেলা জার্নালিস্ট নেটওয়ার্কের কার্যালয়ের উদ্বোধন করা হয়েছে। মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতাথি হিসেবে উপস্থিত থেকে কার্যলয়ের উদ্বোধন করেন। শনিবার দুপুরে মাগুরা স্টেডিয়াম এলাকায় কার্যালয়ে প্রতিষ্ঠানের আহবায়ক রবীন সামস এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের সদস্য সচিব রূপক আইস। এছাড়া সিনিয়র সাংবাদিক অধ্যাপক সাইদুর রহমান, ইলিয়াস মিথুন, কাজী আশিক রহমান, শরীফ তেহরান টুটুল, ফয়সাল মাহমুদ নয়ন খান, প্রমুখ সাংবাদিক বক্তব্য রাখেন। জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে গাছের চারা রোপন করেন। অনুষ্ঠানে ফিতা কেটে এবং ফলক উন্মোচন করে কার্যালয়ের উদ্বোধন করা হয়। জেলার সক্রিয় এক ঝাক সাংবাদিক এ সময় উপস্থিত ছিলেন।


আরও খবর

ভোলায় "রাসেল ভাইপার" আতঙ্ক

বুধবার ১৯ জুন ২০২৪




গাজী গ্রুপ ম্যানেজার নিয়োগ দিচ্ছে

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

চাকরি ডেস্ক:গাজী গ্রুপ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির ইন্টারনাল অডিট ডিপার্টমেন্ট এক্সিকিউটিভ অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার পদে একাধিক লোকবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা আগামী ২৫ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। বেতন ছাড়াও মোবাইল বিল, লাভ শেয়ার, দুপুরের খাবারসহ প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন নির্বাচিত প্রার্থীরা।

প্রতিষ্ঠানের নাম: গাজী ট্যাংক অ্যান্ড পাইপস (গাজী গ্রুপ)

পদের নাম: এক্সিকিউটিভ অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার

বিভাগ: ইন্টারনাল অডিট ডিপার্টমেন্ট

চাকরির ধরন: বেসরকারি চাকরি

আবেদন করার মাধ্যম: অনলাইন

আবেদনের শেষ তারিখ: ২৫ জুন ২০২৪

পদসংখ্যা: নির্ধারিত নয়

শিক্ষাগত যোগ্যতা: মাস্টার অব বিজনেস স্টাডিজ (এমবিএস)/সিএসিসি

অন্যান্য যোগ্যতা: গ্রুপ অব কোম্পানি, প্লাস্টিক/পলিমার শিল্পে দক্ষতা থাকতে হবে।

অভিজ্ঞতা: কমপক্ষে ২ থেকে ৫ বছর

প্রার্থীর ধরন: শুধু পুরুষ

বয়সসীমা: ৩৩ থেকে ৪০ বছর

কর্মস্থল: নারায়ণগঞ্জ (রূপগঞ্জ)

বেতন: আলোচনা সাপেক্ষে

অন্যান্য সুবিধা: মোবাইল বিল, লাভ শেয়ার, দুপুরের খাবারের সুবিধা (আংশিক ভর্তুকি), প্রতি বছর বেতন পর্যালোচনা, বছরে ২টি উৎসব বোনাস কোম্পানির নীতিমালা অনুযায়ী।

আবেদন যেভাবে: আগ্রহী প্রার্থীরা আবেদন করতে ও বিস্তারিত জানতে এখানে  ক্লিক করুন।


আরও খবর