Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

দেশের ২৪তম প্রধান বিচারপতি ওবায়দুল হাসান

প্রকাশিত:মঙ্গলবার ১২ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৯৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

রাষ্ট্রপতির আদেশক্রমে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম সারওয়ারের সই করা এক প্রজ্ঞাপনে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়।

এর আগে সোমবার (১১ সেপ্টেম্বর) আইন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বিচারপতি ওবায়দুল হাসানকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সোমবার ১১ থেকে ১৮ সেপ্টেম্বর দেশের বাইরে থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এ সময়কালে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী অবসরে যাচ্ছেন আগামী ২৫ সেপ্টেম্বর। কিন্তু সে সময় সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি থাকায়, গত ৩১ আগস্ট ছিল তার বিচারিক জীবনের শেষ কর্মদিবস।

হাসান ফয়েজ সিদ্দিকী ২০২১ সালের ৩১ ডিসেম্বর শপথগ্রহণের মাধ্যমে প্রধান বিচারপতি পদে দায়িত্ব গ্রহণ করেন। টানা ২০ মাস বিচারিক দায়িত্ব পালন করেন তিনি। তার ৬৭ বছর পূর্ণ হবে ২৫ সেপ্টেম্বর। তাই সংবিধান অনুসারে ওইদিন তিনি অবসরে যাবেন।


আরও খবর



দুমকিতে দু'চেয়ারম্যান প্রার্থীর ৮ কর্মীর কারাদণ্ড

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৩ জুন ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

(পটুয়াখালী) প্রতিনিধিঃ রাসেল হোসেন "নিরব"

 পটুয়াখালীর দুমকিতে নির্বাচনী প্রচারণায় বাঁধা দেয়া, উত্তেজনা ও গোলযোগ সৃষ্টির দায়ে  চেয়ারম্যান প্রার্থী  হারুন রশিদ হাওলাদার ও কাওসার আমিন হাওলাদারের ৮ কর্মী-সমর্থকের প্রত্যেককে ৭দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। 

নির্বাচনী দায়িত্বরত নির্বাহি ম্যাজিষ্ট্রেট মোঃ জিয়াউল হাসান গত রবিবার রাত সাড়ে ১১টায় ভ্রাম্যমাণ আদালতের বিচার বসিয়ে আটককৃত ৮ কর্মী-সমর্থকের প্রত্যেককে ৭দিনের কারাদন্ডাদেশ প্রদান করেন।

দন্ডপ্রাপ্তরা হলেন, সাতানী গ্রামের মৃত- আনোয়ার হোসেনের ছেলে মোঃ শহীদুল ইসলাম (২০), বাহেরচর গ্রামের বজলুর রহমান মাঝির ছেলে সোহাগ (২৪), একই গ্রামের ইউসুব সিকদারের ছেলে রাকিব শিকদার (২২), আইয়ুব আলী মোল্লার ছেলে রিয়াজ মোল্লা (২২), দুমকি গ্রামের আবুল কালামের ছেলে সাইদুল হক (২৫), সাতানী গ্রামের হাবিব হাং এর ছেলে ইমরান হাওলাদার (২৫), দুমকি গ্রামের আঃ লতিফ মৃধার ছেলে হাবিবুর রহমান (খোকন) (৪৩), ঝাটরা গ্রামের মান্নান খানের (কন্ট্রাক্টর) ছেলে সায়েম খান (৩৪)। দন্ডিতদেরকে দুমকি থানা হাজত থেকে আজ সোমবার সকালে জেলা কারাগারে প্রেরণ করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, গত রবিবার (২ জুন) রাত সাড়ে ন'টার দিকে আঙ্গারিয়া ইউনিয়নের রূপাশিয়া গ্রামের তালুকদার পাড়ায় জনৈক এসএম ফজলুল হকের অসুস্থ শশুরকে দেখতে যান কাপ পিরিচ মার্কার চেয়াম্যান প্রার্থী কাওসার আমীন হাওলাদার।

খবরপেয়ে মোটর সাইকেল মার্কার শতাধিক কর্মী-সমর্থক ওই বাড়ির সামনে অবস্থান নিয়ে প্রতিপক্ষের বিরুদ্ধে নানা উস্কানী মূলক শ্লোগান দেয়। এতে দু'প্রার্থীর কর্মী সমর্থকের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দেয়। অবস্থা বেগতিক দেখে চেয়ারম্যান প্রার্থী কাওসার আমীন হাওলাদার ওই বাড়ি থেকে বেড়িয়ে যাওয়ার চেষ্টা করলে দু'পক্ষের উত্তেজিত কর্মী সমর্থকদের সাথে হাতাহাতি, ধাক্কাধাক্কি হয়। 

এসময় নির্বাচনী দায়িত্বরত নির্বাহী মেজিষ্ট্রেট জিয়াউল হাসান ঘটনাস্থলে পৌছে দু'পক্ষের অন্ততঃ ১১জনকে আটক করেন। পরে রাত সাড়ে ১১টায় ইউএনও কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালতের বিচার বসিয়ে নির্বাচনী প্রচারণায় বাঁধা প্রদান, গোলযোগ ও বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে ৮জনের প্রত্যেককে ৭দিনের কারাদন্ডাদেশ দেন।

অপ্রাপ্তবয়স্ক হওয়ায় ৩ কিশোর নয়ন গাজী (১৪), শাহাদত মৃধা (১৫) ও জায়েদ মৃধা (১৪)কে মুচলেকায় ছেড়ে দেয়া হয়েছে। দন্ডপ্রাপ্তদের ৩জন কাপ পিরিচ ও ৫জন মোটর সাইকেল প্রতীকের কর্মী সমর্থক বলে জানা গেছে।

দুমকি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মোঃ সফিউর রহমান ঘটনার সত্যতা নিশ্চিৎ করে দন্ডপ্রাপ্ত আসামীদের জেল হাজতে পাঠানো হয়েছে বলে জানান।


আরও খবর



বাজারে চাহিদার তুলনায় গরু বেশী শেষ সময়ে পশুর দাম কম

প্রকাশিত:রবিবার ১৬ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৮৮জন দেখেছেন

Image

আব্দুল্লাহ আল নোমান,আমতলী (বরগুনা) প্রতিনিধি:পবিত্র ঈদুল আজহার বাকী আর মাত্র ২ দিন। বাজারে চাহিদার তুলনায় গবাদি পশু বেশী ওঠায় দাম কম। এতে বাজারে গরু কম বিক্রি হচ্ছে। বিপাকে পরেছে গরু ব্যবসায়ীরা।

আমতলী প্রাণী সম্পদ অফিস সূত্রে জানাগেছে, উপজেলায় কোরবানীর জন্য ৮ হাজার ৬’শ ২৩ টি গবাদি পশুর চাহিদা রয়েছে। চাহিদার বিপরীতে এ উপজেলার ৮ হাজার ৯’শ ৫ টি পশু আছে। এর মধ্যে ৫ হাজার ৭’শ ৮৭ টি গরু, ৬ ’শ২১ টি মহিষ,২ হাজার ৪’শ ৯৭ টি ছাগল। চাহিদার তুলনায় ২’শ ৯২ টি পশু বেশী রয়েছে। শেষ সময়ে ভালো লাভের আশায় ব্যস্ত খামারীরা। খুব যতœ সহকারে গবাদি পশুর দেখভাল করছেন তারা। কিন্তু চাহিদার তুলনায় বেশী পশু উৎপাদন হওয়ায় বাজারে দাম কম। ফলে দিশেহারা খামারীরা।  খোঁজ খবর নিয়ে জানাগেছে, বাজারে চাহিদার তুলনায় বেশী গরু উঠেছে। ফলে কম দামে পশু বিক্রি হচ্ছে। আমতলী পৌর শহরের একে এম জিল্লুর রহমান বলেন, তুলনামুলক ভাবে বাজারে গরুর দাম অনেক কম।

হলদিয়া গ্রামের খামারী জালাল গাজী বলেন, ৭৫ হাজার টাকার একটি গরু ক্রয় করে দুই বছর লালন পালন করেছি। দুই বছরে গরুর পিছনে ৯০ হাজার টাকা খরচ করেছি। ওই গরু দুই লক্ষ ১০ হাজার টাকায় বিক্রি করেছি। বাজারে দাম কম থাকায় আসল ও খরচ মিলে তেমন লাভ হয়নি।  

আমতলী গাজীপুর বন্দরের গরু ব্যবসায়ী আলহাজ্ব মাহবুবুর রহমান হাওলাদার বলেন, বাজারে গরু দাম অনেক কম। গত বছরের তুলনায় এ বছর বড় ও মাঝারী ধরনের গরু ২০ থেকে ২৫ হাজার টাকা কম দামে বিক্রি হচ্ছে। তিনি আরো বলেন, এখন পর্যন্ত কোরবানী উপযুক্ত ১১৫ টি গরু বিক্রি করেছি।  বাজারে দাম কম থাকায় কাঙ্খিত লাভ হয়নি।  

আমতলী গরু হাটের ইজারাদার মোঃ মোতাহার উদ্দিন মৃধা বলেন, বাজারে চাহিদার তুলনায় বেশী গরু আসে। ফলে গত বছরের তুলনায় এ বছর গরুর দাম কম।   

আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, উপজেলার সকল বাজারে পযাপ্ত নিরাপত্তা রয়েছে। বাজারে আসা ক্রেতা-বিক্রেতারা পশু ক্রয়-বিক্রয় করে যাতে নির্বিঘেœ বাড়ী ফিরতে পারে সেই ব্যবস্থা নিয়েছি। 

আমতলী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ নাজমুল হক বলেন, উপজেলায় চাহিদার তুলনায় বেশী গবাদি পশু বেশী রয়েছে।  বাজারে গরু বেশী উঠায় দাম কম। 


আরও খবর



ফুলবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে আতাউর রহমান মিল্টন চেয়ারম্যান নির্বাচিত

প্রকাশিত:শুক্রবার ০৭ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান মিল্টন (মোটরসাইকেল প্রতীক) ৫৭ হাজার ৬৬২ ভোট পেয়ে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। 

তার নিকট তম প্রতিদ্বন্দ্বী প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুল (ঘোড়া প্রতীক) পেয়েছেন ৩১ হাজার ৬৪ ভোট। আনারস প্রতীকের অপর প্রার্থী রফিকুল ইসলাম মন্টু পেয়েছেন ২০৬   ভোট।

ফুলবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মো. আল কামাহ তমাল গত বুধবার (৫ জুন) রাত ৯ টায় উপজেলা পরিষদ সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে উপজেলা নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

এদিকে ফুলবাড়ি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে মামুনুর রশীদ মামুন (তালা প্রতীক) ৩০ হাজার ৩০ ভোট পেয়ে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন।

তার নিকট তম প্রতিদ্বন্দ্বী প্রার্থী বর্তমান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী (চশমা প্রতীক) পেয়েছেন ২৭ হাজার ২৬৮ ভোট। অপর দুই প্রার্থীর মধ্যে উড়োজাহাজ প্রতীকের মোকলেছার রহমান ১৬ হাজার ৮৪ ভোট এবং সোলাইমান মন্ডল (টিউবওয়েল প্রতীক) পেয়েছেন ১৩ হাজার ৪৯৮ ভোট। 

অপরদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ফুটবল প্রতীকের শিউলী রানী রায় ৩৭ হাজার ৭৭৬ ভোট পেয়ে মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন।

তার নিকট প্রতিদ্বন্দ্বী প্রার্থী বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান নীরু শামসুন্নাহার (কলস প্রতীক) নিয়ে পেয়েছেন ৩৫ হাজার ৪৩৩ ভোট। অপর প্রার্থী হাজরা বিবি (হাঁস প্রতীক) পেয়েছেন ১২ হাজার ১২১ ভোট।উপজেলার একটি পৌরসভাসহ সাতটি ইউনিয়নে ৬৩ টি ভোট কেন্দ্রর মাধ্যমে ভোট গ্রহণ করা হয়েছে। ফুলবাড়ি উপজেলা নির্বাচনে সফল চেয়ারম্যান খেটে খাওয়া মানুষের আস্তার প্রতীক মোঃ আতাউর রহমান মিল্টন দ্বিতীয় বারে বিপুল ভোটে উপজেলা নির্বাচনে জয়ী হন।


আরও খবর



সৈয়দপুর রানার্স এর লোগো ও জার্সি উন্মোচন

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৮৫জন দেখেছেন

Image
সৈয়দপুর,( নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর সৈয়দপুর রানার্স এর লোগো ও জার্সি উন্মোচন করা হয়েছে। মঙ্গলবার (১১ জুন) সন্ধ্যায় সৈয়দপুরের পার্শ্ববর্তী দিনাজপুরের পার্বতীপুরের বেলাইচন্ডী ইউনিয়নের সোনাপুকুর এলাকায় সৈয়দপুর রানার্স এর নিজস্ব কার্যালয়ে ওই লোগো ও জার্সি উন্মোচন করা হয়।এতে সম্মানিত অতিথি (গেস্ট অন অনার) হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক এম আর আলম ঝন্টু, দৈনিক মানবজমিনের সৈয়দপুর উপজেলা প্রতিনিধি এম এ করিম মিস্টার, দৈনিক কালের কন্ঠ পত্রিকার সৈয়দপুর উপজেলা প্রতিনিধি

তোফাজ্জল হোসেন লুতু এবং দৈনিক আজকের পত্রিকার সৈয়দপুর উপজেলা প্রতিনিধি রেজা মাহমুদ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সৈয়দপুর রানার্স এর প্রতিষ্ঠাতা ও সভাপতি বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন ডা. কামরুল হাসান সোহেল।অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন সৈয়দপুর রানার্স এর সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, সদস্য মো. মুজাহিদ হোসেন, সাদেকুল ইসলাম, অ্যাডভোকেট খোরশেদ আলম খান, মো. জাহাঙ্গীর আরিফ প্রমুখ।

পরে অতিথিরা  জার্সি ও ম্যারাথনের লোগো উন্মোচন করেন। শেষে সৈয়দপুর রানার্স এর  সকল সদস্যদের হাতে জার্সি তুলে দেয়া হয়। অনুষ্ঠানের সম্মানিত অতিথিরা রানার্স সদস্যদের হাতে জার্সি তুলে দেন। অনুষ্ঠানে সৈয়দপুর রানার্স এর অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।সভাপতির বক্তব্যে সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি ডা. কামরুল হাসান সোহেল বলেন, স্বাস্থ্য সুস্থ ও সবল রাখতে হাঁটা কিংবা দৌঁড়ের কোন বিকল্প নেই। তাই আমরা নিজেদের সুস্বাস্থ্যের জন্য প্রতিনিয়ত দৌঁড়াচ্ছি। সেই সঙ্গে অন্যদেরও দৌঁড়ে উদ্ধুদ্ধ তথা আগ্রহী করতে আমাদের এ প্রয়াস।

তিনি আরো বরেন, সৈয়দপুর রানার্স সংগঠনটি চলতি বছরের আগামী ২৭ সেপ্টেম্বর দ্বিতীয়বারের মতো সৈয়দপুরে এক বিশাল মিনি ম্যারাথন দৌঁড়ের আয়োজন করতে যাচ্ছে। এতে  দেশ ও বিদেশের প্রায় সাড়ে ৫শ’ থেকে ছয় শত দৌঁড়বিদ অংশ নেবেন। তাই এখন থেকেই ওই মিনি ম্যারাথন দৌঁড়ের সার্বিক প্রস্তুতি চলছে। আশা করি অনুষ্ঠিতব্য মিনি ম্যারাথন দৌঁড় আয়োজনটি আমরা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে পারবো। আর এ জন্য তিনি প্রশাসন,জনপ্রতিনিধি ও মিডিয়াসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

আরও খবর



সরকারি অফিস ১৯ জুন থেকে ৯টা-৫টা

প্রকাশিত:শুক্রবার ০৭ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৮৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আগামী ১৯ জুন থেকে ঈদুল আজহার ছুটির পর নতুন সময়সূচিতে চলবে সরকারি অফিস। ওইদিন থেকে আগের মতো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস করবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

বৃহস্পতিবার (৬ জুন) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এতে বলা হয়, ‘আগামী ১৯ জুন (পবিত্র ঈদুল আজহার পরবর্তী প্রথম কর্মদিবস) থেকে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সরকার নির্ধারণ করলো।

রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সরকারি অফিস চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। দুপুর ১টা থেকে দেড়টা পর্যন্ত জোহরের নামাজ ও মধ্যাহ্নভোজের বিরতি। শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি।

প্রজ্ঞাপনে জানানো হয়, জরুরি পরিসেবাগুলো নতুন অফিস সময়সূচির আওতার বাইরে থাকবে। বাংলাদেশ সুপ্রিম কোর্ট এবং ব্যাংক, বিমা ও অন্যান্য অর্থিক প্রতিষ্ঠানের সময়সূচি স্ব স্ব কর্তৃপক্ষ নির্ধারণ করবে।


আরও খবর