Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

বিদ্যুতের নতুন দাম ১৯.৯২ শতাংশ বাড়ল

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩৫৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ানো হয়েছে। আর নতুন দাম আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। আজ সোমবার দুপুরে অনলাইন সংবাদ সম্মেলনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) দাম বাড়ানোর এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পাইকারি পর্যায়ে ইউনিটপ্রতি বিদ্যুতের দাম ৫ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ২২ পয়সা নির্ধারণ করা হলো। এই দাম ডিসেম্বর থেকে কার্যকর হবে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এই দাম বহাল থাকবে।

এর আগে গত ১৩ অক্টোবর বিইআরসি পিডিবির আবেদনে তথ্যের অস্পষ্টতা, বিতরণ কোম্পানি ও ভোক্তাপর্যায়ে মূল্যবৃদ্ধির প্রভাব বিশ্লেষণ না থাকাসহ কয়েকটি কারণে দাম বৃদ্ধির আবেদন খারিজ করে দেয়।

পরে গত ১৪ নভেম্বর পিডিবি ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করে। সেই আবেদনের বিষয়ে আজ এ সিদ্ধান্ত জানাল বিইআরসি।

বিদ্যুৎ বিভাগ সূত্র বলছে, পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর আবেদন করবে বিতরণ কোম্পানিগুলো।


আরও খবর



ঈদের পর থেকে শনিবার বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৪৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান আসন্ন ঈদুল আজহার ছুটির পর শনিবার ক্লাস বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শুক্রবার (২৪ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে গণযোগাযোগ ও সাংবাদিকতা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ‘যোগাযোগ উৎসব’ শীর্ষক অনুষ্ঠানে একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের তো আসলে শিখনফল অর্জনের জন্য কিছু শিক্ষা কর্মদিবস সেটি নির্দিষ্ট করতে হয় বছরব্যাপী। যেহেতু আমাদের অনেকগুলো পড়াতে পারেনি সেজন্য বিশেষজ্ঞদের মতামত নিয়ে এখন পর্যন্ত শনিবার খোলা আছে। তবে সেটা আসলে সাময়িক একটি প্রক্রিয়া। সেই দিবসের বিষয়ে আমাদের যদি পরিপূর্ণ একটি চিত্র পাওয়া যায় তাহলে ঈদুল আজহা পরবর্তী সময়ে তখন হয়ত সেটা থাকবে না।

তিনি আরও বলেন, কিন্তু এখন দেখা যাচ্ছে যে ঘূর্ণিঝড়ের একটা প্রকোপ আছে এবং বন্যা এবং অন্যান্য অনেকগুলো চ্যালেঞ্জ যদি হয় তখন সে সময় কিন্তু স্কুল বন্ধ থাকবে। তখন বন্ধ থাকলে শিখনফল অর্জনটা অনেক বেশি কঠিন হয়ে যায়।

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, শনিবার খোলা রাখাটা প্রত্যাশিত নয়। যেহেতু কিছু দিন নষ্ট হয়েছে, আমরা আশা করছি যে সেটা থাকবে না।

তিনি আরও বলেন, ২০২৬ সালের এসএসসি পরীক্ষা এখনকার নিয়মে হবে না। নতুন মূল্যায়ন পদ্ধতি নিয়ে বিশেষজ্ঞ কমিটির চূড়ান্ত মতামত আসেনি, মতামত আসলেন নতুন মূল্যায়ন নিয়ে কারিকুলাম চূড়ান্ত করা হবে।


আরও খবর



কালিয়াকৈরে ১২ কেজি গাজাসহ এক নারী মাদক ব্যবসায়ী আটক

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৫৭জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে ১২ কেজি গাজাসহ এক নারী মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার চন্দ্রা এলাকার উইনার তেলের পাম্প পাশ থেকে তাকে আটক করা হয়।

আটককৃত হলেন, জামালপুরের শরীষাবাড়ি উপজেলার শামারপাড়া এলাকার মুনসের আলীর মেয়ে মোমেনা বেগম (৪৮)।  

এলাকাবাসী ও পলিশ সুত্রে জানা গেছে, মোমেনা বেগম দীর্ঘদিন ধরে বিভিন্ন এলাকায় মাদক ব্যবসা করে আসছিলেন। এর ধারাবাহিকতায় ওই নারী মাদক ব্যবসায়ী গাজীপুর ষ্টেশন থেকে আজমেরী বাসে (ঢাকা মেট্্েরা-ব ১৫-০৬-৮০) উঠে। তার গন্তব্যস্থল ছিল টাঙ্গাইলের এলেঙ্গা। এমন গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার সন্ধ্যায় গাজীপুর জেলা পুলিশ টিআই মজিবুর রহমানের নেতৃত্বে অভিযান চালায়। অভিযান চালিয়ে ওই বাসটি ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা উইনার তেলের পাম্পের পাশে পৌছলে থামায় পুলিশ। এসময় পুলিশ ওই বাসে তল্লাশী চালিয়ে সন্দেহ হলে মোমেনাকে আটক করে। পরে তাকে তল্লাশী চালিয়ে তার কাছ থেকে ১২ কেজি গাজা উদ্ধার করা হয়। পরে আটকৃকত ওই নারী মাদক ব্যবসায়ী মোমেনাকে কালিয়াকৈর থানায় হস্তান্তর করা হয়েছে। 

কালিয়াকৈর থানার উপপরিদর্শক (এসআই) মনিরুজ্জামান পিপিএম জানান,  আটককৃত মোমেনাকে মাদক দ্রব্য নিয়ন্ত্রন আইন অনুযায়ী মামলা দিয়ে আদালতে প্রেরণ করা হবে। এ ঘটনায় থানায় মামলার প্রস্তুতি চলছে।


আরও খবর



ভারতের ৪ রাজ্যে হিটস্ট্রোকে ৩৩ মৃত্যু

প্রকাশিত:শনিবার ০১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৫৮জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :ভারতের চার রাজ্য বিহার, উত্তরপ্রদেশ, ওড়িষা এবং ঝাড়খণ্ডে প্রচণ্ড গরম-তাপপ্রবাহের জেরে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে নির্বাচনী দায়িত্বে থাকা সরকারি কর্মকর্তা-কর্মচারীও রয়েছেন।

বৃহস্পতিব ও শুক্রবার মারা গেছেন এই ৩৩ জন। ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) এক পূর্বাভাষে জানিয়েছে, আজ শনিবারও তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

মে মাসের শুরু থেকে ভারতের বিভিন্ন রাজ্যে তাপপ্রবাহ শুরু হয়েছে। বৃষ্টিপাত কম হওয়ায় দীর্ঘস্থায়ী হচ্ছে তাপপ্রবাহ। চলতি সপ্তাহে রাজধানী নয়াদিল্লিতে তাপমাত্রা উঠেছিল ৫২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, যা ভারতের ইতিহাসে একদিনে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

আইএমডির শুক্রবারের পূর্বাভাষে বলা হয়েছে, সামনের দিনগুলোতে উত্তরপশ্চিম ও মধ্যাঞ্চলীয় রাজ্যগুলোতে তাপপ্রবাহ নামতে পারে, তবে পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে তা আরও দু’দিন অব্যাহত থাকবে। আবহাওয়া দপ্তর আরও বলেছে, গ্রীষ্মকালে ভারত যে গড় তাপমাত্রা থাকে—তার তুলনায় চলতি গ্রীষ্মে ভারতের বিভিন্ন রাজ্যে ৪ দশমিক ৫ থেকে ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি গরম পড়েছে।

আগের দিন বৃহস্পতিবার পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে গরম-হিটস্ট্রোকে ১৪ জনের মৃত্যু হয়েছিল। এই মৃতদের মধ্যে ১০ জনই চলমান লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন। ভারতের নির্বাচন আয়োজোনের দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মীদের সারাদিন কাজের মধ্যে থাকতে হয়, অনেক ক্ষেত্রে দীর্ঘ সময় বাইরেও কাটাতে হয়।

ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশে শুক্রবার হিটস্ট্রোকে আক্রান্ত মৃত্যু হয়েছে অন্তত ৯ নির্বাচন কর্মকর্তা-কর্মীর। মৃতদের মধ্যে নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীও রয়েছেন। এছাড়া গরমজনিত অসুস্থতায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও অন্তত ২৩ জন।

গত দু’দিনে হিটস্ট্রোকের শিকার হয়ে ওড়িষার মৃত্যু হয়েছে অন্তত ১০ জনের। ওড়িষার রাজ্য সরকার বেলা ১১ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত জনগণকে বাড়ির বাইরে যাওয়া থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে, কারণ ওই সময়ই তাপমাত্রা সবচেয়ে বেশি থাকে।

এছাড়া বিহারের প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডে গত দু’দিনে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৩ জন।

অসহনীয় গরম-তাপপ্রবাহের মানুষের পাশাপাশি কষ্টে আছে পশু-পাখিরাও। নয়াদিল্লি চিড়িয়াখানার কর্মকর্তারা জানিয়েছেন, গরমের জেরে পাখি, বুনো বানর ও অন্যান্য প্রাণীরা অজ্ঞান হয়ে পড়ছে। এই প্রাণীদের সুস্থ রাখতে খাঁচাগুলোতে পর্যাপ্ত পরিমাণে পানি,বরফ ও পানিসমৃদ্ধ বিশেষ খাবারের ব্যবস্থা করেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।


আরও খবর



হজ চলাকালীন ১৩০১ জন হজযাত্রীর মৃত্যু: সৌদি আরব

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৪৬জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:তাপপ্রবাহ ও অসহনীয় গরমে চলতি বছর হজে গিয়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে কমপক্ষে এক হাজার তিনশত এক জন হজযাত্রীর। মারা যাওয়া এসব মানুষের বেশিরভাগই ছিলেন অননুমোদিত হজযাত্রী। তীব্র দাবদাহে দীর্ঘ পথ হেঁটে পাড়ি দেয়ায় তারা মারা গেছেন।

সৌদি কর্তৃপক্ষ রবিবার (২৩ জুন) জানিয়েছে, এবার পুরো হজ মৌসুম জুড়েই দাবদাহ ছিল মক্কায়। প্রায় দিনই তাপমাত্রা ছিলে ৪৫ থেকে ৪৭ ডিগ্রি সেলসিয়াস। এজন্য বেশিরভাগ হাজির মৃত্যু হয়েছে হিটস্ট্রোকসহ গরমজনিত অসুস্থতায়।

দেশটির মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, মৃত হাজিদের ৮৩ শতাংশের হজে যাওয়ার সরকারি অনুমোদন ছিল না। এরফলে অনুমোদন নিয়ে যাওয়া অন্যান্য হাজিদের মতো প্রখর রোদ থেকে বাঁচতে কুলিং সিস্টেম, ঠাণ্ডা পানি ও ছায়াযুক্ত স্থানে থাকার মতো সেবা গ্রহণ করতে পারেননি তারা। তীব্র তাপদাহে কোনোরকম আশ্রয় ছাড়াই তাদের হাঁটতে হয়েছে দীর্ঘপথ। এতে পথের মাঝেই প্রাণ হারান অনেকেই।

বার্তাসংস্থা এএফপি একজন আরব কূটনীতিকের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, এবারের হজে ৬৫৮ জন মিসরীয় মারা গেছেন। ইন্দোনেশিয়া বলেছে, তাদেরও ২০০ জনেরও বেশি নাগরিক প্রাণ হারিয়েছেন এবং ভারতও তাদের ৯৮ জন হাজির মৃত্যুর কথা জানিয়েছে।

এছাড়া পাকিস্তান, মালয়েশিয়া, জর্ডান, ইরান, সেনেগাল, সুদান এবং ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলও তাদের হাজিদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

খবর:মিডলইস্টমনিটর



আরও খবর



সুন্দরগঞ্জে ৫৫ ভূমিহীন পরিবারের মাঝে জমিসহ ঘরের কাগজপত্র হস্তান্তর

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৮০জন দেখেছেন

Image
একেএম শামছুল হক  সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় গাইবান্ধার সুন্দরগঞ্জে ভূমিহীন, গৃহহীন ৫৫ পরিবারের মাঝে জমিসহ ঘরের কাগজপত্র হস্তান্তর করেছেন জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল।
 
মঙ্গলবার (১১ জুন) সারাদেশে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ১৮ হাজার ৫৬৬ টি পরিবারকে জমি ও গৃহ প্রদানের উদ্বোধনের পর সুন্দরগঞ্জে সুবিধাভোগীদের মাঝে ঘরসহ জমির কাগজপত্র হস্তান্তর করা হয়। এ উপলক্ষ্যে উপজেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল। বক্তব্য রাখেন কাপাসিয়া ইউপি চেয়ারম্যান মনজু মিয়া, গণমাধ্যমকর্মী মনীষ সরকার রানা, শাহজাহান মিয়া ও সুৃবিধাভোগী প্রমূখ। শেষে জেলা প্রশাসক সুবিধাভোগীদের মাঝে দুই শতক জমি ও গৃহের কাগজপত্র হস্তান্তর করেন।

আরও খবর