Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

যশোরে প্রতারনার দায়ে ইরানি নাগরিকসহ ৫ সদস্য গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ০৯ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৭৪জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান : যশোরে প্রতারনার দায়ে ইরানি নাগরিক সহ ৫ জনকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। পুলিশ জানায়, যশোরের অভয়নগর উপজেলার বর্ণী হরিশপুর বাজারের ‘মরিয়ম স্টোর’। মোবাইল ব্যাংকিংয়ের এই দোকানে গত ৮ এপ্রিল নারিকেল তেল কেনার কথা বলে দুজন ক্রেতা প্রবেশ করে। এর পর দোকানদারের সঙ্গে হ্যান্ড-শেক করে কৌশলে মানিব্যাংক থেকে টাকায় মোড়ানো নেশাদ্রব্য নাকের কাছে নিয়ে শুকিয়ে তাকে স্মৃতিভ্রম করেন। এরপর তাদের কথামতো দোকানদার শরিফুল ইসলাম নিজেই প্রতারকদের হাতে তুলে দেন ৬ লাখ টাকা। এসব
নিয়ে দ্রুতই সটকে পরে প্রতারকরা। দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে এসব প্রতারক চক্র স্মৃতিভ্রম করে সর্বস্ব লুটে নেওয়া এসব চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতারের পর এ তথ্য জানিয়েছে পুলিশ। রোববার সন্ধ্যায় ও রাতে ঢাকার ভাটারা থানা ও যশোর শহরের হোটেল সিটি প্লাজা থেকে পৃথকদুটি অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন, ইরানি নাগরিক
খালেদ মহিবুবী (৫৪), সালার মাহবুবী (১৬), ফারিবোরয্ মাসুফি (৫৭), বাংলাদেশের গোপালগঞ্জ জেলার ঘ্যানাসুর উপজেলার সারোয়ারের ছেলে খোরশেদ আলম (৫৩) ও বরিশাল জেলার গৌরনদী উপজেলার মৃত আব্দুল মান্নানের ছেলে সাইদুল ইসলাম বাবু (৩৫)। অভিযানে প্রতারণার কাজে ব্যবহৃত একটি প্রাইভেট কার, বিদেশী মুদ্রা, পার্সপোট ও বিভিন্ন আইডি কার্ড উদ্ধার করেছে পুলিশ।

যশোর পুলিশ সুপারের কার্যালয়ে আজ সোমবার বিকালে এই সংক্রান্ত এক প্রেস ব্রিফিং এ জানা যায়, বাঘারপাড়ার মরিয়ম স্টোরের মালিক শরিফুল ইসলাম গত ৫ মে ৬ লাখ টাকার লুটে নেওয়ার ঘটনায় অজ্ঞাত আসামিদের নামে অভয়নগর থানায় মামলা করলে তদন্তে নামে যশোর ডিবির এলআইসি টিম। এর পর ঘটনাস্থলের সিসি ক্যামেরা ফুটেজ সংগ্রহ করে প্রাইভেটকারের রেজিস্ট্রেশন নম্বরের সূত্র ধরে আসামিদের নাম ঠিকানা শনাক্ত করে পুলিশ। এরপর ঢাকা ও যশোর থেকে দুটি অভিযানে আসামিদের গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশ জানতে পারে আসামিরা সংঘবদ্ধ ‘ডিভিল ব্রেথ’ শয়তানের নিঃশ্বাস প্রতারক চক্রের সক্রিয় সদস্য। তারা যশোর খুলনাসহ ৩২ জেলাতে বিভিন্ন প্রতারণা করে আসছে। এই প্রতারক চক্র শুধু বাংলাদেশ না’ বিভিন্ন দেশেও তাদের প্রতারণা করে এসেছে। এসব প্রতারক চক্র ২০১২ সাল থেকে এসব প্রতারণামূলক কাজ করে আসলেও সম্প্রতি ভয়াবহ মাদক স্কোপোলামিন প্রতারণা বেশি লক্ষ করা গেছে। নতুন আতঙ্ক শয়তানের নিঃশ্বাস চক্রের তিন ইরানি নাগরিকসহ ৫ সদস্য গ্রেফতার প্রেস কনফারেন্সে অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন সাংবাদিকদের জানান, ভয়াবহ মাদক স্কোপোলামিন; অপরাধ জগতে যেটির নাম ডেভিলস ব্রেথ বা শয়তানের
নিঃশ্বাস। ভয়াবহ এ মাদক পথচারীদের নিঃশ্বাসে প্রয়োগের মাধ্যমে ‘মাইন্ড কন্ট্রোল’করে সর্বস্ব লুটে নিচ্ছে একটি চক্র। এ চক্রের খপ্পরে পড়ে তাদের হাতে স্বেচ্ছায় নিজের মূল্যবান জিনিসপত্র, স্বর্ণালংকার ও টাকা পয়সা তুলে দিচ্ছেন অনেকেই। গ্রেফতারকৃত আসামিদের তথ্যমতে ইতোমধ্যে চক্রটি যশোরসহ ৩২ জেলাতে সংক্রিয় রয়েছে। তিনি বলেন, ‘গ্রেফতারকৃত প্রতারক চক্রদের মধ্যে
তিন জন ইরানি নাগরিক। এই ইরানি নাগরিকরা প্রথমে ফেজবুকে বাংলাদেশী তরুণ ও বিভিন্ন বয়সী মানুষের সঙ্গে নেটওর্য়াক তৈরি করে। এর পর তারা মূলত তারা ট্যুরিষ্ট ভিসাতে বাংলাদেশে আসেন। ট্যুরিষ্ট ভিসাতে প্রবেশ করে বাংলাদেশের কয়েকজনের সহযোগিতায় তারা বিভিন্ন জেলা বিশেষ করে যেসকল বাণিজ্য এলাকাতে এসব প্রতারণা কাজ করে আসছিলেন। ডিভিল ব্রেথ শয়তানের নিঃশ্বাস নামে ক্যামিকেল নামক দিয়েই তারা প্রতারণা মূলক কাজ করে থাকে। এসব ইরানি নাগরিকের বিভিন্ন সময়ে বাংলাদেশে প্রবেশ করলেও সম্প্রতি তাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে। তার পরেও বাংলাদেশের প্রতারক সদস্যদের নিয়ে তারা লুকিয়ে এতোদিন এসব প্রতারণা কাজ করছিলেন। প্রেস কনফারেন্সে উপস্থিত ছিলেন যশোর ডিবির অফিসার ইনচার্জ রুপন কুমার সরকারসহ পুলিশের বিভিন্ন কর্মকর্তারা।


আরও খবর



পাকিস্তানে অতিবৃষ্টি ও তুষারপাতে ৩৫ জন নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:আকস্মিক তুষারপাত ও অতিবৃষ্টিতে পাকিস্তানে সপ্তাহান্তে অন্তত ৩৫ জন নিহত হয়েছে। এসব ঘটনায় আহত হয়েছে কয়েক ডজন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের মধ্যে ২২ জনই শিশু। এর মধ্যে ভূমিধসে নিজেদের ঘরের নিচে চাপা পড়ে কয়েকজন প্রাণ হারিয়েছে। খবর বিবিসির।মঙ্গলবার (৫ মার্চ) প্রকাশিত প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি জানিয়েছে, পারমাণবিক ক্ষমতাধর পাকিস্তানের উত্তর ও পশ্চিমাঞ্চলে এই চরম আবহাওয়া পরিলক্ষিত হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাধারণত মার্চ মাসে পাকিস্তানের আবহাওয়া আর্দ্র থাকে। এমন সময়ে তুষারপাত ও বৃষ্টিতে অবাক হয়েছে বিশেষজ্ঞরা।

এমন অস্বাভাবিক পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন দেশটির আবহাওয়া অধিদপ্তরের সাবেক পরিচালক মোশতাক আলী শাহ। তিনি বলেন, ‘এই সময়ে কিছুক্ষণ শিলা বৃষ্টি হলে তা মানানসই। কিন্তু, আধাঘণ্টার বেশি হলে তা অস্বাভাবিক।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের ক্রিক জেলার বাসিন্দা হাজিত শাহ বলেন, ‘আমাদের এলাকায় তুষারপাত বিরল। আমার জীবনে আমি একবার শুধুমাত্র তুষারপাত হতে দেখেছি। আমার যতটুকু মনে পরে, ২৫ থেকে ৩০ বছর আগে এমনটি হয়েছিল।

বেলুচিস্তান প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, অতিবৃষ্টিতে সেখানে অন্তত ১৫০ বাড়ি বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৫০০ বাড়ি। কয়েকদিন ধরে কয়েকটি জেলায় বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছে না।


আরও খবর

সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




সাড়ে ৮ হাজার কোটি টাকায় ১১ প্রকল্প অনুমোদন একনেকে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৪৩জন দেখেছেন

Image

১১টি প্রকল্প অনুমোদন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৮ হাজার ৪২৫ কোটি ৫১ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৭ হাজার ৯৩৯ কোটি ৮৭ লাখ টাকা এবং প্রকল্প ঋণ থেকে পাওয়া যাবে ৪৮৫ কোটি ৬৪ লাখ টাকা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল সাড়ে ১০টায় শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা শুরু হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- মিশরের কায়রোতে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স এবং আবাসিক ভবন নির্মাণ, বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ (১ম সংশোধিত)।

কাশিনাথপুর-দাশুরিয়া-নাটোর-রাজশাহী-নবাবগঞ্জ-কানসাট-সোনামসজিদ-বালিয়াদিঘী বর্ডার (এন-০৬) জাতীয় মহাসড়ক যথাযথমান ও প্রশস্ততায় উন্নীতকরণ (নবাবগঞ্জ অংশ)।

বিদ্যমান সরকারি মৎস্য খামারগুলোর সক্ষমতা ও মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় অবকাঠামো উন্নয়ন (১ম পর্যায়)। ইমপ্রুভমেন্ট অব ফিশ ল্যান্ডিং সেন্টার অব বাংলাদেশ ফিশারজি ডেভলপমেন্ট কর্পোরেশন ইন কক্সবাজার ডিস্ট্রিক্ট প্রকল্প।

বৃহত্তর রংপুর অঞ্চলের জেলাগুলোর পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প। ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ (৩য় পর্যায়)। ৮টি বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ ক্যান্সার, হৃদরোগ এবং কিডনি চিকিৎসা কেন্দ্র স্থাপন স্বাস্থ্য সেবা বিভাগ (১ম সংশোধিত)-সহ মোট ১১টি প্রকল্প।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন। এ সময় পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার ও পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।


আরও খবর



ময়মনসিংহের সিটি করপোরেশন নির্বাচনে ১৩নং ওয়ার্ডে স্বপন সরকারের বিজয়

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইলঃ- ময়মনসিংহের  সিটি করপোরেশন নির্বাচনে অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ১৩নং ওয়ার্ডে বিজয়ী হলেন সাবেক চেয়ারম্যান মরহুম আঃ খালেক সরকারের সুযোগ্য পুত্র স্বপন সরকার। তিনি লাটিম প্রতিকে ১২৩ ভোট বেশী পেয়ে বিজয়ী হন।স্বপন সরকার দীর্ঘদিন যাবত অসহায় হতদরিদ্র মানুষের পাশে থেকে ব্যাপক আলোচনায় আসেন। সাধারণ মানুষের কাছে তিনি একজন দানবীয় হয়ে উঠেন।


তিনি প্রতি ঈদে গরীব অসহায় হতদরিদ্র মানুষকে সাহায্য সহযোগিতা করে তাদের কাছে একজন সাদা মনের মানুষ হিসেবে পরিচিত হয়ে উঠেন। এরই ধারাবাহিকতায় সাধারণ মানুষ আজ সুষ্ঠু নিরপেক্ষ ভোটের মাধ্যমে তার জবাব দিয়েছে।তিনি জানান, আমি অতিতেও সাধারণ মানুষের পাশে ছিলাম আজ আমাকে নির্বাচিত করে দায়িত্ব আরও বাড়িয়ে দিয়েছে।তিনি আরও জানান, আমি এই এলাকাকে একটি আধুনিক যুগোপযোগী এলাকা হিসেবে গড়ে তুলবো।  আমি এলাকাকে মাদক ও সন্ত্রাস মুক্ত করবো।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




৭ মার্চের ভাষণ বাঙালিকে শুধু উদ্বুদ্ধই করেনি, বিজয় এনে দিয়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এখন শুধু আমাদের নয়, এটা বিশ্ব ঐতিহ্য। আর ৭ মার্চের ভাষণ বাঙালিকে শুধু উদ্বুদ্ধই করেনি, বিজয় এনে দিয়েছে।বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৭ মার্চ) রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে ১৯৭১ সালে বঙ্গবন্ধুর দেওয়া ৭ মার্চে ভাষণের দিনটি স্মরণ উপলক্ষে আয়োজিত আলোচনায় তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু ১৯৬৯ সালে লন্ডনে যান, সেখানে বসে পূর্ব বাংলায় গেরিলা যুদ্ধের পরিকল্পনা করেন। কারণ, তিনি বুঝতে পেরেছিলেন, পাকিস্তানি সামরিক জান্তা কখনওই ক্ষমতা ছাড়বে না। ওই বৈঠকে ভারতের দুজন প্রতিনিধিও ছিলেন। এখন আমিই একমাত্র সেই ঘটনার জীবিত সাক্ষী। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শুনে পাকিস্তানি সেনারা তাদের বইতে লিখেছেন, তারা স্তম্ভিত হয়ে গিয়েছিলেন, কী করবেন বুঝতে পারেননি সেদিন।

প্রধানমন্ত্রী বলেন, দেশ স্বাধীন হওয়ার পর শুধু ক্ষমতার জন্য আমার বাবাকে হত্যা করেনি, আমার পুরো পরিবারকে হত্যা করে ঘাতকরা। এত রক্ত নিয়ে বাংলাদেশকে এক কদমও এগিয়ে নিতে পারেনি তারা। ইতিহাস মুছে ফেলা যায় না। তাই ৭ মার্চের ভাষণ শুধু এখন আমাদের নয়, এটা বিশ্ব ঐতিহ্য। বিশ্বে স্বাধীনতার জন্য এ যাবৎ যারা ভাষণ দিয়েছেন, তাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ভাষণ ৭ মার্চের ভাষণ। আর ৭ মার্চের ভাষণ বাঙালিকে শুধু উদ্বুদ্ধই করেনি বিজয়ও এনে দিয়েছে। ৭ মার্চের ভাষণ এটা বিশ্ব ঐতিহ্য।


আরও খবর



নির্দিষ্ট সময়ে বাস ছাড়তে বলায় এক পর্যটক নাজেহাল

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭০জন দেখেছেন

Image

কক্সবাজার প্রতিনিধি:কক্সবাজার শহরের কলাতলীতে নির্দিষ্ট সময়ে  বাস ছাড়তে বলায় হাসান হাবীব নামে এক পর্যটক নাজেহাল হয়েছেন। 

গত সোমবার (৫ মার্চ) রাত ১১টার সময় কক্সবাজার শহরের কলাতলী এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায়  গ্রিন লাইন পরিবহনের চালক বাবুল খন্দকার কে আটক করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন, পর্যটক সেলের ম্যাজিস্ট্রেট মাসুদ রানা। প্রাপ্ত সূত্রে জানা গেছে , ঢাকা থেকে পর্যটক আহসান হাবীব পরিবার নিয়ে কক্সবাজারে ঘুরতে আসেন। তিনি গ্রিন লাইন পরিবহনে ঢাকায় ফিরছিলেন। নির্দিষ্ট সময়ে  গাড়ি ছাড়তে বলায় ভুক্তভোগী পর্যটককে অশ্লীল ভাষায় গালাগাল করেন চালক। একপর্যায়ে গায়ে হাত তোলেন। পরে তারা বিষয়টি পর্যটন সেলে জানালে,পর্যটন সেলের দায়িত্বে থাকা ম্যাজিস্ট্রেট  মাসুদ রানা  তাৎক্ষণিক একটি টিম নিয়ে অভিযান চালিয়ে অভিযুক্ত চালককে আটক করে। বাকি তিনজন পালিয়ে যায়। এসময় গ্রিন লাইন পরিবহনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪