Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

যাত্রাবাড়ী কাঁচামালের আড়তে দুই পক্ষের মারামারি নিহত ১

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৮১জন দেখেছেন

Image

ঢামেক প্রতিবেদক: রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ীতে দুই পক্ষের মারামারিতে ছুরিকাঘাতে ইমরান (২৬) নামের এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় শাহাদাত (২০) ও সিদ্দিক (২৫) নামের আরও দুজন আহত হয়েছেন।

গতকাল সোমবার রাতে কাঁচামালের আড়তে এ হামলার ঘটনা ঘটে। হতাহত তিন জনই লাইনম্যানের কাজ করতেন।

যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মফিজুল আলম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, সোমবার রাতে দক্ষিণ যাত্রাবাড়ী বড়বাজার কাঁচামালের আড়তে দুই পক্ষের মারামারি হয়। সেখানে ডিউটিতে থাকা অবস্থায় বেশ কয়েক জন ওই তিন জনের ওপর হামলা চালায়। এতে তারা ছুরিকাঘাতে আহত হন। 

পরে তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হয়। সেখানে রাত পৌনে ১২টার দিকে ইমরানকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। বাকি দুজন এখনো চিকিৎসাধীন রয়েছেন বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।


আরও খবর



নিম্ন মানের খেজুর ও চেরি ফলে ভরে গেছে সৈয়দপুর

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৪৫জন দেখেছেন

Image

সৈয়দপুর( নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর সৈয়দপুরে  রমজানকে  ঘিরে বরাবরের মতো এবারও নিম্ন মানের খেজুর ও দুর্গন্ধ যুক্ত চেরি ফল বিক্রি করছেন ক'জন ব্যবসায়ি। গত বছরের বিক্রি না হওয়া খেজুর বিক্রির জন্য গোডাউন থেকে বের করে বাজারজাত করা হচ্ছে। একই সাথে ভারতে ফেলে দেয়া দুর্গন্ধ যুক্ত চেরি ফল এনে ক'জন ব্যবসায়ি প্রায় প্রকাশ্যেই বিক্রি করছেন খুচরা পাইকারি ভাবে। এ নিয়ে কয়েক দপ্তরে অভিযোগ দেওয়ায় ১৬ মার্চ শহরের বিসমিল্লাহ ফল ভান্ডারে অভিযান চালিয়ে রংপুর বিভাগের ভোক্তা অধিদপ্তর ১ লাখ টাকা জরিমানা করলেও শহরে কমেনি নিম্ন মানের খেজুর বিক্রি। এছাড়া সরকার দামের ঘোষণা দেয়ার পরেও দ্বিগুণ দামে বিক্রি করা হচ্ছে খেজুর। আর ইফতারের জন্য সবচেয়ে  আকর্ষনীয় এ  খাদ্য উপকরনটি বাড়তি দামে কিনতে বাধ্য হচ্ছেন সকলেই।

সরবজমিনে গিয়ে দেখা যায়, প্রায় সব দোকানেই নিম্নমানের খেজুর  বস্তায় ভরে সাজিয়ে রাখা হয়েছে। বস্তায়  নেই কোনো মেয়াদোত্তীর্ণ তারিখ। অভিযান থেকে বাচতে ২/৩ জন ব্যবসায়ি বস্তায় মেয়াদের তারিখ লিখে দিচ্ছেন নিজ হাতে।আর খুচরা ব্যাবসায়ীরা নিম্নমানের খেজুরগুলোর স্বাদ ও চকচক করতে মিষ্টির সিরা ও সরিষার তেল মেশাচ্ছেন বলেও জানা যায় ।

খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, সরকার যেসব খেজুরের দাম নির্ধারণ করে দিয়েছেন,সেসব খেজুর দ্বিগুণ দামে মহাজনের কাছে ক্রয় করতে হচ্ছে, মরিয়ম খেজুর  ৮৫০ টাকা,  আজুয়া ৭০০ টাকা,  সাফওয়ী ৪০০, মোবারম ৫০০, দাবাজ ২৪০ নাগাল ও বড়ই ২২০,ফরিদা ২৮০, বারাবি ও জাবিল ৪০০  টাকা কেজি দরে খেজুর কিনতে হচ্ছে। মহাজনের কাছে বেশি দামে কিনতে হচ্ছে বলেই খুচরা বাজারে দাম একটু বেশি। 

খেজুর ক্রয় করতে আসা আমিরুল ইসলাম আরমান বলেন, রমজান মাস চলছে, তাই খেজুর কিনতে এসেছি। আড়তে কিনতে গিয়েছিলাম। সেখানে দাম কম হলেও খুচরা বিক্রি করতে রাজি নন তারা। কিন্তু খুচরা বাজারে প্রায় দ্বিগুন দাম চাইছে। বাধ্য হয়ে তাই বেশি দামেই কিনে নিয়ে যাচ্ছি।

সৈয়দপুর বিসমিল্লাহ ফল ভান্ডারের স্বত্বাধিকারী মো: বদশা বলেন, তার আড়তে প্রচুর পরিমানে ভাল মানের খেজুর আমদানি করা হয়েছে।গত বছরের তুলনায় ভ্যাট,ট্যাক্স বেশি বলেই দাম বেশি। তিনি বলেন, অভিযানে জরিমানা করতে হয় বলেই জরিমানা করা হয়েছে। তার আড়তে কোন নিম্ন মানের খেজুর ছিল না বা নেই বলে জানান তিনি। তিনি বলেন, চেরি ফল বিক্রি একেবারেই অবৈধ। কারন সেই ফলে মেডিসিন দিয়ে রাখা হয় বছরের পর বছর। এই ফল খেলে পেটের অসুখ হবেই হবে কিন্তু সেদিকে কোন খেয়াল নেই ভোক্তা অধিদপ্তর কর্মকর্তাদের।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুরের সহকারী পরিচালক আজহারুল ইসলাম  জানান, রমজান উপলক্ষে নিত্যপণ্যের বাজার থেকে শুরু করে ফলের আড়তে অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।


আরও খবর



জলদস্যুদের হাতে জিম্মি নাবিকদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৫৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জলদস্যুদের হাতে জিম্মি হওয়া বাংলাদেশি জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’র নাবিকদের সঙ্গে সবার যোগাযোগ বিচ্ছন্ন রয়েছে। শনিবার (১৬ মার্চ) দিনভর জিম্মি থাকা নাবিকদের কেউ জাহাজ মালিক কিংবা স্বজনদের সঙ্গে কোনোভাবে করতে পারেনি।

মঙ্গলবার ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহকে জিম্মি করার পর প্রতিদিন নাবিকদের কেউ না কেউ যোগাযোগ করেছেন স্বজন কিংবা জাহাজ মালিকদের সঙ্গে। এই প্রথম একটি দিন পুরোপুরি বিচ্ছিন্ন ছিলেন নাবিকরা। ধারণা করা হচ্ছে, মালিক পক্ষের উপর চাপ তৈরি করতেই এমন যোগাযোগ বিচ্ছিন্নতা তৈরি করেছে জলদস্যুরা।

বৃহস্পতিবার থেকে জলদস্যুদের কবলে পড়া ‘এমভি আবদুল্লাহ’র নিয়ন্ত্রণ নিয়েছে জলদস্যুদের নতুন আরেকটি দল। মঙ্গলবার জাহাজটি জলদস্যুর কবলে পড়ার পর বৃহস্পতিবার সোমালিয়ার উপকূল হতে ৭ নটিক্যাল মাইল দূরে জাহাজটি নোঙর করেছিল। এরপর জলদস্যুদের আগের দল জাহাজ থেকে নেমে পড়ে। আরও ভারী অস্ত্রশস্ত্র নিয়ে ১৫-২০ জনের নতুন আরেকটি দল জাহাজের দায়িত্ব বুঝে নেয়।

নোঙর তুলে শুক্রবার বিকেলে তারাই জাহাজটির অবস্থান পরিবর্তন করে। এদের সঙ্গে আছেন ইংরেজি জানা একজন দোভাষী। আজ শনিবার পর্যন্ত সোমালিয়ার জলদস্যুরা মুক্তিপণ দাবি করেনি। এ ব্যাপারে মালিকপেক্ষরও কারও সঙ্গে যোগাযোগ করেনি তারা। ধারণা করা হচ্ছে, শিগগির তাদের প্রতিনিধির মাধ্যমে মুক্তিপণের প্রস্তাব পাঠাবে জলদস্যুরা।

এদিকে, শনিবার দিনভর নাবিকদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় উদ্বেগ উৎকন্ঠা বেড়েছে স্বজনদের।


আরও খবর



পিরোজপুরে বাসচাপায় অটোরিকশা-মোটরসাইকেলের ৭ জন নিহত

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাসচাপায় অটোরিকশা ও মোটরসাইকেলের ৭ জন নিহত হয়েছে পিরোজপুরে। শুক্রবার (৮ মার্চ) বেলা সাড়ে ১২ দিকে জেলার পাড়েরহাট সড়কের ঝাউতলা এলাকায় এ ঘটনা ঘটে।

বিস্তারিত আসছে...


আরও খবর



আজ বাংলাদেশ-শ্রীলংকার টি-টোয়েন্টি সিরিজ শুরু

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে আজ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়। এই সিরিজ শুরু হওয়ার আগে গতকাল সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেছেন, শ্রীলংকার বিপক্ষে ভালো একটি সিরিজ হবে। ঘরের মাঠে এই সিরিজ জিততে চান তারা। এ লক্ষ্য নিয়েই মাঠে নামবে বাংলাদেশ দল।

টি-টোয়েন্টি ক্রিকেটে শ্রীলংকা ভালো দল। তাদের দলে বেশ কিছু প্রতিভাবান অলরাউন্ডার রয়েছে। ভালো মানের বোলারও আছে। তবে বিপিএল খেলে বেশ চাঙ্গা বাংলাদেশের ক্রিকেটাররা। দীর্ঘ দেড় মাসের মতো টি-টোয়েন্টি ক্রিকেট খেলার মধ্যে ছিলেন তারা। কুড়ি ওভারের ক্রিকেটে অভ্যস্ত হয়ে যাওয়া বাংলাদেশের খেলোয়াড়দের পক্ষে সিরিজ জেতা কঠিন হওয়ার কথা নয়। সাম্প্রতিক অতীতও বাংলাদেশের পক্ষে কথা বলছে। গত চৌদ্দ-পনেরো মাসের পারফরম্যান্স বিবেচনা করলে টি-টোয়েন্টি ক্রিকেটে সাফল্যের ভেলায় চড়েছে বাংলাদেশ। সর্বশেষ ১৫টি টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে ১০টিতেই জয় তুলে নেওয়ার কৃতিত্ব দেখায় টাইগাররা। এর মধ্যে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে হারিয়েছে বাংলাদেশ।

১৫টি ম্যাচের মধ্যে চারটিতে মাত্র হারের রেকর্ড লাল-সবুজের জার্সিধারীদের। একটি ম্যাচের ফল হয়নি। নিউজিল্যান্ডের মাঠে টি-টোয়েন্টি সিরিজ জয়ের বড় কীর্তি গড়েছে বাংলাদেশ দল। সব মিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে সাফল্যের ধারা অব্যাহত রাখতে আজ শ্রীলংকার বিপক্ষে মাঠে নামবেন শান্তরা।

এ পর্যন্ত বাংলাদেশ ও শ্রীলংকা পরস্পরের বিপক্ষে মোট ১৩টি ম্যাচ খেলেছে। এর মধ্যে ৪টি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। বাকি ৯টি ম্যাচে হারের রেকর্ড রয়েছে। সর্বশেষ ২০২২ সালে এশিয়া কাপে বাংলাদেশ ও শ্রীলংকা টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল। ওই ম্যাচে বাংলাদেশ হেরেছিল। তবে বর্তমানে বাংলাদেশ টি-টোয়েন্টি ক্রিকেটে যে উন্নতি করেছে, তাতে শ্রীলংকাকে হারানো কঠিন ব্যাপার নয়। বাংলাদেশ ও শ্রীলংকা ক্রিকেট লড়াইয়ের আরও ঝাঁজ বেড়েছে গত বিশ্বকাপের একটি ঘটনায়। ইতিহাসে প্রথমবারের মতো লংকান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুসকে টাইম আউট করে আলোচনায় আসেন সাকিব আল হাসান। যদিও সাকিব শ্রীলংকার বিপক্ষে সিরিজে খেলছেন না, তবু দুদলের লড়াইয়ে ভিন্ন মাত্রা পাবে। অন্যদিকে আইসিসি নিষেধাজ্ঞার কারণে প্রথম দুই ম্যাচে টি-টোয়েন্টি ম্যাচে নিয়মিত অধিনায়ক হাসারাঙ্গাকে পাচ্ছে না শ্রীলংকা। হাসারাঙ্গার পরিবর্তে সিরিজের প্রথম দুই ম্যাচে প্রথমবারের মতো শ্রীলংকাকে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক চারিথ আসালাঙ্কা। শ্রীলংকা দলের প্রধান কোচ সিলভারউড বলেছেন, বাংলাদেশের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজ আশা করছেন তিনি। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে টি-টোয়েন্টি সিরিজ খেলছেন তারা। ফলে তাদের ফোকাস ভালো খেলার দিকে। তবে দুদলের মধ্যে রোমাঞ্চকর একটি সিরিজ হবে বলে মনে করেন সিলভারউড। এদিকে বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তও বলেছেন, ভালো একটি সিরিজ হবে। তিনি বলেন, ‘শ্রীলংকার বিপক্ষে ভালো একটি সিরিজ হবে। দুটি টিম জেতার জন্য খেলবে। তাই আমরা আমাদের কাজের দিকে ফোকাস করছি। জেতার জন্য যেভাবে পরিকল্পনা ও যা যা করা দরকার আমরা তা করব। আশা করছি, ভালো সিরিজই হবে।


আরও খবর



মাটিরাঙ্গায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯২জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:দুর্যোগ প্রস্তুতিতে লড়বো, স্মার্ট সোনার বাংলা গড়বো” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে খাগড়াছড়ি জেলার  মাটিরাঙ্গা উপজেলায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন করা হয়েছে।

রবিবার (১০ মার্চ) সকাল ১০ টার দিকে উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যস্থাপনা অধিদপ্তর আয়োজনে দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২৪ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে  পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে  আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা মো.ইশতিয়াক আহম্মেদ।

এসময় মাটিরাঙ্গা উপজেলা সহকারি প্রোগ্রামার রাজীব রায় চৌধুরী,মাটিরাঙ্গা ফায়ার সার্ভিস এর ইনচার্জ  মো.হারুন মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কার্যালয়ের উপ-সহকারি প্রকৌশলী মো.রুহুল আমিন, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মুকুল কান্তি চাকমা, মাটিরাঙ্গা উপজেলা পল্লীউন্নয়ন সমবায় সমিতির সভাপতি মো.জাকির হোসেন বাবলু,  সহ জনপ্রতিনিধি,সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন,

আরও খবর