Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

ভূমিকম্পে মানবিক সংকটে আফগানরা, ত্রাণ সহায়তা জোরদার

প্রকাশিত:Saturday ২৫ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৭০জন দেখেছেন
Image

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের দরিদ্ররা। পাঁচ দশমিক নয় মাত্রার শক্তিশালী ভূমিকম্পে সেখানের মাটির ঘরগুলো সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়েছে। দেখা দিয়েছে মানবিক সংকট। যদিও এরই মধ্যে বিভিন্ন দেশ থেকে ত্রাণ সহায়তা আসতে শুরু করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার (২৫ জুন) কর্মকর্তারা জানিয়েছে, পাকিস্তান ও কাতার থেকে ত্রাণবাহী জাহাজ আফগানিস্তানের খোস্ত বিমানবন্দরে অবতরণ করেছে। এদিকে দুর্গম দূরবর্তী অঞ্চলে উদ্ধারকর্মীরা ত্রাণ সহায়তা পৌঁছে দিতে হিমশিম খাচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে জানানো হয়েছে এ ঘটনায় এখন পর্যন্ত এক হাজার ১৫০ জন প্রাণ হারিয়েছেন। তাছাড়া হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত ও আহত হয়েছেন।

ভুক্তভোগী ও উদ্ধারকর্মীরা জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলের আশপাশের গ্রামগুলো সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। বিধ্বস্ত হয়েছে রাস্তা ও মোবাইলের টাওয়ার।

বুধবার (২২ জুন) ভোররাতে মানুষজন ঘুমিয়ে থাকার সময় আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হানে প্রবল এই ভূমিকম্প। পাকিস্তান আবহাওয়া অধিদপ্তরের ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার এবং ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি) জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) অবশ্য ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ রেকর্ড করেছে।


আরও খবর



রাঙ্গামাটিতে সশস্ত্র দুই গ্রুপের গুলিবিনিময়

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

রাঙ্গামাটির কাপ্তাইয়ের ৩ নম্বর চিৎমরম ইউনিয়নের হেডম্যান পাড়া ফরেস্ট এলাকায় পাহাড়ি আঞ্চলিক দলের দুই গ্রুপের মধ্যে গুলিবিনিময়ের ঘটনা ঘটেছে।

সোমবার (১৮ জুুলাই) দুপুর ১২টার দিকে এ গুলিবিনিময়ের ঘটনা ঘটে বলে জানা গেছে।

চিৎমরম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, হেডম্যান পাড়া ফরেস্ট এলাকায় সশস্ত্র দুটি সন্ত্রাসী দলের মধ্যে প্রায় ১০-২০ মিনিট গুলিবিনিময়ের ঘটনা ঘটেছে। তবে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ইউপি চেয়ারম্যান আরও বলেন, সশস্ত্র সন্ত্রাসীদের গুলিবিনিময়ের শব্দ শুনে পাড়ার লোকজন আতংকে নদীর ওপারে নিরাপদে আশ্রয় চলে যান। এ সময় চিৎমরম বাজারের ব্যবসায়ীরা ভয়ে তাদের ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখেন।

‘এখানে জেএসএস (সন্তু লারমা) নামে একটি দল আছে। তবে নতুন করে অন্য একটি দল প্রবেশ করতে পারে। ধারণা করা হচ্ছে এজন্য এ গুলিবিনিময়ের ঘটনা ঘটেছে।’

ওয়েশ্লিমং চৌধুরী আরও বলেন, ‘আমরা ভয়ে এলাকা ছেড়ে নদীর ওপারে নিরাপদে আশ্রয় নিয়েছি। দুপুর দেড়টার দিকে কাপ্তাই বিজিবির একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়।’

চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরী বলেন, ‘চিৎমরম ইউপি সদস্য আলম ফোন করে জানান যে এলাকায় সশস্ত্র দুটি দলের মধ্যে ২-৩ রাউন্ড গুলিবিনিময় হয়েছে। সংবাদ শুনে পুলিশের টহলদল ঘটনাস্থলে গেছে।’

সর্বশেষ দুপুর ২টার পর ব্যবসায়ীরা দোকানপাট খুলতে শুরু করলেও এ ঘটনায় এখনো চিৎমরমবাসীর মধ্যে আতংক বিরাজ করছে।


আরও খবর



২০ দিনে দেশে ফিরলেন ৪৭৯১০ হাজি

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

হজ শেষে একদিনে দেশে ফিরেছেন আরও তিন হাজার ২৬৯ জন হাজি। এ নিয়ে মঙ্গলবার (২ আগস্ট) পর্যন্ত সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৪৭ হাজার ৯১০ জন হাজি।

বুধবার (৩ আগস্ট) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্ক হজের বুলেটিনে এ তথ্য জানিয়েছে। গত সোমবার পর্যন্ত ৪৪ হাজার ৬৪১ জন হাজি দেশে ফিরেছিলেন।

গত ১৪ জুলাই হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হয়েছে। এ পর্যন্ত মোট ১৩৩টি ফ্লাইটে হাজিরা দেশে ফিরেছেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৭২টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৫৪টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ৭টি ফ্লাইট রয়েছে।

সৌদি আরবে মোট ২৫ জন বাংলাদেশি হজযাত্রী ইন্তেকাল করেছেন।

গত ৮ জুলাই সৌদি আরবে হজ অনুষ্ঠিত হয়। ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ)।


আরও খবর



সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ আগস্ট ২০২২

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ফের রাশিয়ার হামলা

ইউক্রেনের জাপোরিঝিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ফের হামলা চালিয়েছে রাশিয়া। এটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে এ দাবি করেছে ইউক্রেন।

মক্কা-মদিনা রুটে উচ্চ গতির ট্রেন, চালক ৩১ নারী

জেদ্দা হয়ে মক্কা-মদিনা রুটে উচ্চ গতির ট্রেনের চালক হিসেবে আগেই নিয়োগ পেয়েছেন সৌদির ৩১ নারী। এর মাধ্যমে তারা সৌদিতে ট্রেনের প্রথম নারী চালক হওয়ার সুযোগ পান। এর আগে তত্ত্বগত প্রশিক্ষণ শেষে শিক্ষানবিশ হিসেবে বাস্তব প্রশিক্ষণ শুরু হয় তাদের।

জ্বালানির দাম কমায় আমিরাতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যে ফিরছে স্বস্তি

সংযুক্ত আরব আমিরাতে কয়েক সপ্তাহের মধ্যে খাদ্যের দাম উল্লেখযোগ্য হারে কমার আশা করা হচ্ছে। এদিকে জ্বালানির পাশাপাশি বৈশ্বিক খাদ্যপণ্যের দাম কমায় দেশটির খুচরা বিক্রেতারা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন।

চীন সীমান্তে যৌথ সামরিক মহড়া চালাবে যুক্তরাষ্ট্র-ভারত

হিমালয় পর্বতে ভারতের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালাবে যুক্তরাষ্ট্র। ভারতের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। চীনের সঙ্গে ভারতের বিতর্কিত সীমান্ত থেকে ১০০ কিলোমিটারেরও কম দূরে এই মহড়া অনুষ্ঠিত হবে।

গাজায় ইসরায়েলি হামলায় বিশ্বের নীরবতা দুঃখজনক: ইরান

ফিলিস্তিনের গাজা উপত্যকায় কয়েকদিন ধরে হামলা চালাচ্ছে ইসরায়েল। দেশটির তৃতীয় দিনের মতো হামালায় নিহতের সংখ্যা বেড়ে ৩৪ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন দুই শতাধিক। ইসরায়েলের এমন ভয়াবহ হামলার নিন্দা জানিয়ে বিশ্বের নীরবতাকে দুঃখজনক বলে আখ্যায়িত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি।

টুইটার কেনার চুক্তি এগিয়ে নিতে নতুন শর্ত ইলন মাস্কের

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কেনার চুক্তিকে এগিয়ে নিতে নতুন শর্ত দিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ও টেসার প্রধান নির্বাহী ইলন মাস্ক। টুইটার কর্তৃপক্ষ যদি সঠিক ব্যবহারকারীদের তথ্য নিশ্চিত করতে পারে তাহলে তিনি চুক্তিতে ফিরবেন বলে ইঙ্গিত দিয়েছেন। ইলন মাস্ক মূলত ভুয়া ও সঠিক অ্যাকাউন্টের প্রকৃত সংখ্যা জানাতে চান।

চীনে কঠোর লকডাউনের কারণে আটকা পড়েছেন ৮০ হাজারের বেশি পর্যটক

চীনের জনপ্রিয় একটি পর্যটন শহরে ৮০ হাজারের বেশি পর্যটক আটকা পড়েছেন। চীনের হাওয়াই নামে পরিচিত সানিয়া শহরে সম্প্রতি করোনা সংক্রমণ বেড়ে গেছে। ফলে সেখানে কঠোর লকডাউন জারি করেছে কর্তৃপক্ষ।

তেল-শস্য নিয়ে আরও চার জাহাজ ইউক্রেন ছাড়লো

শস্য এবং সূর্যমুখী তেল নিয়ে ইউক্রেন বন্দর ছেড়েছে আরও চার জাহাজ। নিরাপদ করিডোর দিয়ে ওই জাহাজগুলো ইউক্রেনের বিভিন্ন বন্দর থেকে ছেড়ে গেছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত চলছেই। এদিকে যুদ্ধ সংঘাতের কারণে ইউক্রেনে লাখ লাখ টন শস্য আটকা পড়েছে। এসব শস্য ইউক্রেনের বাইরে যেতে না পারায় বিশ্বজুড়ে খাদ্য সংকট এবং খাদ্যপণ্যের মূল্য অনেক বেড়ে গেছে।

চীনের সামরিক মহড়ায় ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র

তাইওয়ানের আকাশ ও সমুদ্রসীমায় চীনের সামরিক মহড়াকে উসকানিমূলক ও কাণ্ডজ্ঞানহীন বলছে হোয়াইট হাউজ। স্থানীয় সময় শনিবার (৬ আগস্ট) হোয়াইট হাউজের এক মুখপাত্র বলেন, ‘তাইওয়ানের স্থিতিশীলতা নষ্ট করতে চীনের এই প্রচেষ্টা। চীন উসকানিমূলক ও কাণ্ডজ্ঞানহীন কাজ করছে। চীনের হিসাব-নিকাশে ভুল রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

কিউবায় বজ্রপাতে তেলের ডিপোতে ভয়াবহ আগুন, নিহত ১

কিউবায় বজ্রপাতে তেলের ডিপোতে আগুন লেগে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এতে দগ্ধ হয়েছেন আরও ১২১ জন। আগুন নেভাতে গিয়ে নিখোঁজ আরও ১৭ ফায়ার সার্ভিস কর্মী। উদ্ধার কাজ চলাকালে আহত ব্যক্তিদের মধ্যে দেশটির জ্বালানিমন্ত্রী লিভান অ্যারোন্তেও রয়েছেন।


আরও খবর



দেশের তিন নম্বর কোটিপতি মেহজাবিন চৌধুরী!

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন চৌধুরী। নিয়মিতই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পেজে নানা ধরনের পোস্ট করেন এই অভিনেত্রী। যার মধ্যে থাকে ছবি, কাজের খবর থেকে ফটোশুট।

সেই ফেসবুক পেজে তার অনুসারীর সংখ্যা এক কোটির মাইলফলক স্পর্শ করল।

এই অভিনেত্রী ফেসবুক পেজে গিয়ে দেখা যায় অনুসারীর সংখ্যা ১০ মিলিয়ন ছুঁয়েছে।

দেশের শোবিজ তারকাদের মধ্যে সবার আগে ফেসবুকে কোটি অনুসারীর সংখ্যা পূর্ণ হয় পরীমনির। পরে হানিফ সংকেতের অনুসারীর সংখ্যাও কোটি ছাড়ায়। এক কোটির ক্লাবে তৃতীয় তারকা হিসেবে প্রবেশ করলেন মেহজাবিন। ফেসবুকে ভক্তদের এমন ভালোবাসায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন মেহজাবিন।

এক কোটি ফলোয়ার হওয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মেহজাবিন বলেন, ‘২০১১ সালের ১১ মার্চ পেজটি চালু করেছি। ভক্তরা সব সময় আমাকে চলার পথে সহযোগিতা করেছেন। তাদের কোটি ভালোবাসা আমাকে আরও অনেক বেশি ভালো কাজে অনুপ্রাণিত করবে।

এত মানুষের ভালোবাসা এটা আমার কাছে স্বপ্নের মতো মনে হচ্ছে। আশা করছি, আগামীতে সবার ভালোবাসা নিয়ে এগিয়ে যাব।’

এদিকে ১ কোটি ফলোয়ারের মাইলফলক স্পর্শ করার দ্বারপ্রান্তে রয়েছেন আরও দুই তারকা। তারা হলেন চিত্রনায়িকা পূর্ণিমা ও গায়ক-অভিনেতা তাহসান খান। তাদের দু’জনেরই অনুসারী সংখ্যা এখন ৯৮ লাখ।


আরও খবর



টিসিবিতে পচা পেঁয়াজ বিক্রির অভিযোগ

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

রাজশাহীতে ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের মানুষের মাঝে পচা পেঁয়াজ বিক্রির অভিযোগ উঠেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বিরুদ্ধে। পেঁয়াজ না কিনলে ক্রেতাদের টিসিবির অন্য কোনো পণ্য দেওয়া হচ্ছে না। ফলে নিম্নআয়ের মানুষ ভেজা ও দুর্গন্ধযুক্ত এ পেঁয়াজ কিনতে বাধ্য হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

একজন ভোক্তা সর্বোচ্চ এক কেজি চিনি, দুই কেজি মসুর ডাল, দুই কেজি পেঁয়াজ ও দুই লিটার তেল কিনতে পারছেন। প্রতি কেজি চিনি ৫৫ টাকা, ডাল ৬৫ টাকা ও পেঁয়াজ ২০ টাকা দরে এবং তেল লিটারপ্রতি ১১০ টাকায় বিক্রি করা হচ্ছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এই বাজারে স্বল্পমূল্যে টিসিবির পণ্য পেয়ে সন্তুষ্টি জানিয়েছেন উপকারভোগীরা। তবে পেঁয়াজের অবস্থা খুব একটা ভালো না হওয়ায় পেঁয়াজ নিয়ে অসন্তুষ্টি দেখা গেছে ক্রেতাদের মধ্যে। তবে ডিলাররা বলছেন, একটি পণ্য বাদ রেখে অন্য পণ্যগুলো দেওয়ার কোনো সুযোগ নেই।

মঙ্গলবার রাজশাহী মহানগরীর ১০টি ওয়ার্ডে টিসিবির পণ্য বিক্রি করা হয়েছে। পর্যায়ক্রমে শহরের ৩০টি ওয়ার্ড এবং জেলার প্রত্যেক উপজেলা পর্যায়েও ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি করা হবে।

আগের মতো এখন আর ট্রাকে করে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে না। পরিবেশকের দোকান কিংবা নির্দিষ্ট স্থান থেকে পণ্যগুলো বিক্রি করা হচ্ছে। নিজের ফ্যামিলি কার্ড নিয়ে গিয়ে নিম্নআয়ের মানুষ সেখান থেকে পণ্য কিনতে পারছেন।

মঙ্গলবার সকালে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছিল রাজশাহী মহানগরীর কাশিয়াডাঙ্গা মোড়ে। সেখানে পচা পেঁয়াজ বিক্রি হচ্ছিল। মহানগরীর অন্য স্থানগুলোতেও খোঁজ নিয়ে পচা পেঁয়াজ বিক্রির কথা জানা গেছে।

মহানগরীর ১নং ওয়ার্ডের কাশিয়াডাঙ্গা মোড়ে লম্বা লাইনে মুখে কাপড় দিয়ে দাঁড়িয়ে ছিলেন নারীরা। কারণ জিজ্ঞাসা করতেই সাবিনা বেগম বললেন, ‘নাক নাই? দেখতে পাচ্ছেন না পেঁয়াজের কী গন্ধ!’

সাবিনার সামনে দাঁড়িয়ে ছিলেন জরিনা বেগম। বললেন- ‘এ পেঁয়াজ তো খাওয়া যাবে না। সব পচা! আবার পেঁয়াজ না নিলে তেল, ডাল, চিনি দেবে না। তাই বাধ্য হয়ে এ পেঁয়াজও নিতে হচ্ছে।’

কাশিয়াডাঙ্গায় পেঁয়াজ বিক্রি করছিল টিসিবির পরিবেশক সাদিয়া এন্টারপ্রাইজ। এর স্বত্বাধিকারী হামিদুল ইসলাম সুজন বলেন, আমাদের কিছু করার নেই। আমাদের যা দিচ্ছে আমরাও তাই দিচ্ছি।

টিসিবিতে পচা পেঁয়াজ বিক্রির অভিযোগ

তিনি জানান, প্যাকেজ হিসেবে চাল, চিনি, তেল ও পেঁয়াজ বিক্রি হচ্ছে। একটি রেখে অন্যটি কেনার সুযোগ নেই। ক্রেতাকে একসঙ্গে সবই কিনতে হচ্ছে।

মহানগরীর ২নং ওয়ার্ডে পণ্য বিক্রি করছিল মেসার্স গোলাপ স্টোর। সেখানে গিয়ে পেঁয়াজের মান আরও খারাপ দেখা যায়। এখানেও পরিবেশকের কর্মচারী আনসার আলী বিক্রি করার সময় হাতে পেঁয়াজ স্পর্শ করছিলেন না। বোমা (পেঁয়াজ তোলার পাত্র) দিয়ে পেঁয়াজ তুলে ব্যাগে ঢোকাচ্ছিলেন। আনসার বলেন, পচা পেঁয়াজ শরীরে ঠেকলেই চুলকাবে।

পেঁয়াজ কিনতে এসে ক্ষোভ প্রকাশ করেন হড়গ্রাম নতুনপাড়ার বাসিন্দা জাহানারা বেগম। তিনি বলেন, বাজারে ২২ থেকে ২৫ টাকা কেজি দরে ভালো মানের পেঁয়াজ পাওয়া যায়। এখানে ২০ টাকা দরে কিনতে হচ্ছে এ পচা ও দুর্গন্ধযুক্ত পেঁয়াজ। এটা গরিবের সঙ্গে তামাশা। এ পেঁয়াজ না কিনলে আবার তেল, চিনি, ডাল দেবে না। তাই বাধ্য হয়ে পচা পেঁয়াজও কিনতে হচ্ছে।

মেসার্স গোলাপ স্টোরের স্বত্বাধিকারী গোলাম রসুল বলেন, ফ্যামিলি কার্ড করার আগে প্যাকেজ ছাড়া পণ্য বিক্রি করা যেত। ফ্যামিলি কার্ডের পর আর সেটা সম্ভব না। তাই সবাইকে সব পণ্যই কিনতে হচ্ছে। ফলে বাধ্য হয়ে ক্রেতারা পচা পেঁয়াজ কিনছেন। টিসিবি আমাদেরকে এ পেঁয়াজ দিয়েছে, আমরাও দিতে বাধ্য হচ্ছি।

রাজশাহী সিটি করপোরেশনের ২নং ওয়ার্ডের কাউন্সিলর নজরুল ইসলাম বলেন, আমরা গরিব মানুষকে ফ্যামিলি কার্ড করে দিয়েছি। এখন এ কার্ড নিয়ে এসে মানুষ পচা পেঁয়াজ কিনছে। এখন আমাদেরই তো বদনাম হচ্ছে। আমি টিসিবিকে বলেছি, পচা পেঁয়াজ দিয়েন না। কিন্তু তারা দেবে। এ পেঁয়াজ মানুষ খেতে পারবে না। ফেলে দিতে হবে।


আরও খবর