Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ভিআর ক্রিকেট ক্যাম্পেইনে তরুণরা অনুপ্রাণিত হলো ইনফিনিক্সের উদ্ভাবনী চার্জিং প্রযুক্তিতে

প্রকাশিত:শুক্রবার ০৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪৭জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:আইসিসি মেনস টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ ২০২৪ উদযাপন উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ক্রিকেট ক্যাম্পেইনটি সফলভাবে সম্পন্ন করেছে তরুণদের পছন্দের ব্র্যান্ড ইনফিনিক্স। ‘চার্জ আপ বাংলাদেশ’ নামের এই ক্যাম্পেইনের মাধ্যমে ইনফিনিক্স আবারও তাদের অভিনবত্বের অঙ্গীকার প্রদর্শন করেছে। ক্যাম্পেইন চলাকালে ঢাকায় ভক্তরা ভিআর ক্রিকেটের মাধ্যমে অসাধারণ এক অভিজ্ঞতা উপভোগ করেন। 

অত্যাধুনিক প্রযুক্তির অভিজ্ঞতা প্রদানের মাধ্যমে তরুণদের ক্ষমতায়ন করাই ছিল ইনিফিনিক্স্বের ভিআর ক্রিকেট ক্যাম্পেইনের  মূল উদ্দেশ্য। নোট ৪০ সিরিজটি যেভাবে উদ্ভাবনী ম্যাগচার্জ সিস্টেমের মাধ্যমে চার্জিং পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে, তরুণদের মাঝে একইভাবে ক্যাম্পেইনটি প্রযুক্তির মাধ্যমে ক্রিকেটের চেতনায় উদ্বুদ্ধ করেছে। ক্যাম্পেইনটি ‘চার্জ আপ’ থিমের উপর জোর দিয়ে পরিচালিত হয়েছে যা মূলত ইনফিনিক্সের উন্নত চার্জিং সমাধানের মূল ধারণা। একই সাথে এটি ক্রিকেটের রোমাঞ্চকর অভিজ্ঞতা সবার সামনে তুলে ধরেছে।

৪ জুন থেকে শুরু হওয়া ক্যাম্পেইনটি ঢাকার বেশ কিছু বিশ্ববিদ্যালয় এবং জনপ্রিয় শপিং মলে পরিচালিত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল- ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি) এবং যমুনা ফিউচার পার্ক।

এক হাজারেরও বেশি দর্শক এই ভার্চুয়াল ক্রিকেট ক্যাম্পেইনে অংশ নিয়ে এক অন্যন্য অভিজ্ঞতা উপভোগ করেন। ইনফিনিক্স্-এর এই ক্যাম্পেইনের অন্যতম উদ্দেশ্য ছিল ভক্তদের সম্পৃক্ত করার পাশাপাশি তাদের উন্নত চার্জিং প্রযুক্তি প্রদর্শন করা। তরুণদের আধুনিক চার্জিং প্রযুক্তির সাথে সংযুক্ত রাখাতে এই অভিনব প্রযুক্তি ডিজাইন করা হয়েছে। ক্রিকেটের সাথে প্রযুক্তি মিশেলে ইনফিনিক্স নতুন প্রজন্মকে তাদের প্যাশন এবং আধুনিক প্রযুক্তির ক্ষমতা উপভোগ করতে অণুপ্রাণিত করেছে। 

ইনফিনিক্সের নোট সিরিজটি এর আধুনিক চার্জিং প্রযুক্তির জন্য তরুণ গ্রাহকদের মধ্যে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। ইনফিনিক্স নোট ৩০ সিরিজে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি ব্যবহার করে, মিড রেঞ্জের ফোন হওয়ায় এটি তখন বেশ সাড়া ফেলে দেয়। এরপর তারা নোট ৪০ সিরিজে ম্যাগচার্জ প্রযুক্তি আনে, যেটিও বেশ আলোড়ন সৃষ্টি করে। কেননা এই প্রযুক্তি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য প্রথম। সবশেষ গ্রাহকের কথা মাথায় রেখে বাংলাদেশে নোট সিরিজের নতুন স্মার্টফোন লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে, যেখানে থাকতে পারে অত্যাধুনিক সব প্রযুক্তির ছোঁয়া।


আরও খবর



ঢাকায় ফিরছেন কর্মজীবী মানুষ

প্রকাশিত:বুধবার ১৯ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৫৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পবিত্র ঈদুল আজহার ছুটি উদযাপন শেষে ঢাকায় ফিরতে শুরু করেছেন কর্মজীবী মানুষ।

বুধবার (১৯ জুন) ঈদের তৃতীয় দিন সকাল থেকেই রাজধানীর কমলাপুরের ঢাকা রেলওয়ে স্টেশনে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মানুষজনকে ফিরতে দেখা যায়। আবার ঢাকা ছেড়ে বিভিন্ন এলাকায় যাওয়ার জন্যও মানুষজনকে প্ল্যাটফর্মে অপেক্ষা করতে দেখা গেছে।

মূলত, ঈদ উপলক্ষে ১৬, ১৭ ও ১৮ জুন (রোব, সোম ও মঙ্গলবার) তিনদিন ছিল সরকারি ছুটি। এর আগে ১৪ ও ১৫ জুন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি ছিল। এ কার‌ণে এবারের ঈদের ছুটি পড়েছে পাঁচদিন। ফ‌লে টানা পাঁচদিন ঈদের ছুটি শেষে আজ অফিসপাড়ায় যোগ দিচ্ছেন কর্মজীবীরা। তবে, এখনো ট্রেনে তেমন ভিড় দেখা যায়নি। বিশেষত চাকরিজীবী অনেকেই পরিবার পরিজনদের গ্রামের বাড়িতে রেখে একাই ঢাকা ফিরে এসেছেন।


আরও খবর



বাংলাদেশের বিদায় বিশ্বকাপ থেকে

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৭০জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:সেমিতে যেতে হলে আফগানিস্তানের দেওয়া ১১৬ রানের লক্ষ্য বাংলাদেশকে  ১২.১ ওভারের মধ্যে তাড়া করতে হতো। নাজমুল হোসেন শান্তর দল সেটা তো দূরের কথা ম্যাচই জিততে পারেনি ।  আফগানিস্তান ৮ রানের জয়ে সেমি ফাইনাল নিশ্চিত করলো। এর ফলে সুপার এইট থেকে বিদায় নিলো বাংলাদেশ ও অস্ট্রেলিয়া।

মঙ্গলবার (২৫ জুন) ওয়েস্ট ইন্ডিজের কিংস্টনে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের শেষ ম্যাচে টস জিতে আগে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৫ রান করে আফগানিস্তান।

আফগানরা ১ উইকেট ৮০ রান করে ভালো পজিশনেই ছিল। এরপর রিশাদ হোসেনের লেগ স্পিন আর মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদের গতির মুখে পরে মাত্র ১২ বলে ৯ রান তুলতেই আফগানরা হারায় ৪ উইকেট। টপাটপ উইকেট পতনের কারণে শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৫ রানের বেশি করতে পারেনি আফগানরা।

আফগানিস্তানের হয়ে ৫৫ বলে তিন চার আর এক ছক্কায় সর্বোচ্চ ৪৩ রান করেন ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। ইনিংসের একিবারে শেষ দিকে ব্যাটিংয়ে নেমে মাত্র ১০ বলে তিন ছক্কায় ১৯ রান করে অপরাজিত থাকেন রশিদ খান। এছাড়া ২৯ বলে ১৮ রান করেন ওপেনার ইব্রাহিম জাদরান।

৪ ওভারে ২৬ রানে ৩ উইকেট নেন বাংলাদেশ দলের হয়ে  লেগ স্পিনার রিশাদ হোসেন। একটি করে উইকেট নেন তাসকিন ও মোস্তাফিজ।

বাংলাদেশে ব্যাটিংয়ে নেমে নাজমুল হাসান শান্ত ৫ বলে ৫, সৌম্য সরকার ১০ বলে ১০ ও রানের খাতা খোলার আগেই আউট হন সাকিব আল হাসান। তবে একপ্রান্ত আগলে রেখে ব্যাট করতে থাকেন লিটন দাস। তবে লিটনকে সঙ্গ দিতে ব্যর্থ হন অন্য ব্যাটাররা। দ্রুতই আরও তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকে বাংলাদেশ। তবে একপ্রান্ত আগলে ৪১ বলে ফিফটি তুলে নেন লিটন।

লিটন একপ্রান্ত আগলে রাখলেও অন্যপ্রান্তের তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানকে আউট করে আফগানদের জয় নিশ্চিত করেন নাভিন উল হক। ১৭ ওভার ৫ বলে ১০৫ রানে অলআউট হয় বাংলাদেশ। ৪৯ বলে ৫৪ রানে অপরাজিত থাকেন লিটন। আফগানদের পক্ষে নাভিন ও রশিদ খান নেন ৪টি করে উইকেট।


আরও খবর



যুক্তরাজ্যে লেবার পার্টির নিরঙ্কুশ জয়

প্রকাশিত:শুক্রবার ০৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১১০জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:লেবার পার্টি যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে। আর ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভরাডুবি হয়েছে। নির্বাচনের ফলাফলে দেখা গেছে ৩৮৬ আসনে জয় (এই রিপোর্ট লেখা পর্যন্ত) পেয়েছে লেবার পার্টি। যেখানে সরকার গঠনে প্রয়োজন ছিল ৩২৬ আসন।

নির্বাচনে কনজারভেটিভ পার্টি পেয়েছে মাত্র ৯৩টি আসন। এছাড়া লিবারেল ডেমোক্র্যাটসরা ৫৭টি আসন পেয়ে তৃতীয় স্থানে রয়েছে। এর বাইরে স্কটিশ ন্যাশনাল পার্টি এবং এসএফ সাতটি করে আসনে জয়লাভ করেছে। আর অন্যান্যরা পেয়ছেন ২৩টি আসন।

এ ফলাফলের পর সামাজিক যোগাযোগেরমাধ্যমে স্টারমার জানান, অসংখ্য ধন্যবাদ প্রত্যেককে যারা আমাদের জন্য ভোট দিয়েছেন এবং আমাদের পরিবর্তিত লেবার পার্টিতে আস্থা রেখেছেন। ২০০১ সালের পর লেবার পার্টির জন্যে এটি সবচেয়ে ভালো ফলাফল।

২০২০ সালের এপ্রিলে লেবার পার্টির নেতা হিসেবে দায়িত্ব নেন স্টারমার। জেরেমি করবিনের স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি।

উল্লেখ্য, ২০২৪ সালের মে মাসে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের আগাম নির্বাচনের ঘোষণা দেওয়ার পর বৃহস্পতিবার ( ৪ জুলাই) যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন শুরু হয়। যুক্তরাজ্যের পার্লামেন্টের ৬৫০টি আসনে স্থানীয় সময় সকাল ৭টায় (বাংলাদেশি সময় দুপুর ১২টা) শুরু হয় ভোটগ্রহণ, যা চলে টানা রাত ১০টা (বাংলাদেশি সময় রাত ৩টা) পর্যন্ত।

একক সংখ্যাগরিষ্ঠতা পেতে যেকোনো দলকে এককভাবে ৩২৬টি আসনে জয় পেতে হতো। এবারের নির্বাচনে সেই মাইলফলক অতিক্রম করলো লেবার পার্টি।

 সূত্র: বিবিসি


আরও খবর



শিক্ষার্থীরা এক ঘণ্টা পর অবরোধ তুলে নিলো, যান চলাচল স্বাভাবিক

প্রকাশিত:শুক্রবার ১২ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৬১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:শিক্ষার্থীরা কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে পুলিশের হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে শাহবাগে অবস্থান নেন। দীর্ঘ এক ঘণ্টা অবস্থানের পর অবরোধ তুলে নিয়েছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে ওই এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়েছে।

শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যা ৬টা ২০ মিনিটের দিকে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। অবরোধ তুলে নেওয়ার আগে সংক্ষিপ্ত সমাবেশে শনিবারের কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার।

তিনি বলেন, ‘আগামীকাল সব বিশ্ববিদ্যালয় ও জেলায় জেলায় আমাদের অনলাইন-অফলাইন প্রতিনিধি বৈঠক হবে। সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে আমরা পরবর্তী কর্মসূচি সংবাদ সম্মেলন করে জানিয়ে দেব। আমাদের এক দফা দাবি সরকারকে অবশ্যই আমলে নিতে হবে।’

আবু বাকেরের আগে সংক্ষিপ্ত সমাবেশে আরও বক্তব্য দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবদুল কাদের ও মাহিন সরকার।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



কোটা আন্দোলকারীদের ওপর হামলায় অ্যামনেস্টির নিন্দা

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৫৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সোমবার (১৫ জুলাই) মধ্যরাতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দক্ষিণ এশিয়া শাখার ফেসবুক পেজ থেকে এক স্ট্যাটাসে এ নিন্দা জানানো হয়।

ওই স্ট্যাটাসে তারা লিখে, ‘অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশের ঢাকা ইউনিভার্সিটি এবং সারাদেশে বিভিন্ন ক্যাম্পাসে কোটা সংস্কার প্রতিবাদকারীদের বিরুদ্ধে হামলার তীব্র নিন্দা জানিয়েছে, যার ফলে শত শত শিক্ষার্থী আহত হয়েছে বলে জানা গেছে। অবিলম্বে সকল শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের নিরাপত্তা ও আহতদের সঠিক চিকিৎসা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতার বর্ণনা অ্যামনেস্টি অতীতে যে ধরনের সহিংসতার নথিভুক্ত করেছে তার সঙ্গে সংগতিপূর্ণ, যেখানে বেসামরিক পোশাক পরা ব্যক্তিরা, হাতুড়ি, লাঠি, এবং ক্লাবগুলির মতো অস্ত্র ব্র্যান্ডিং করে প্রতিবাদকারীদের মারধর করে।

মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের জন্য জনগণের অধিকারের প্রতি সম্পূর্ণরূপে শ্রদ্ধাশীল এবং শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের আরও ক্ষতি থেকে রক্ষা করতে আন্তর্জাতিক আইন এবং নিজস্ব সংবিধান অনুযায়ী বাংলাদেশকে তাদের বাধ্যবাধকতা বজায় রাখতে হবে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর