Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

উপজেলা নির্বাচনে ১৭৫ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৭০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:চতুর্থ ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সংশ্লিষ্ট ৬০ উপজেলায় ১৭৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (৪ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আগামী বুধবার (৫ জুন) অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ইন এইড টু সিভিল পাওয়ারের আওতায় ৩ জুন থেকে আগামী ৭ জুন পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে বিজিবি।

প্রসঙ্গত, আগামী বুধবার দেশের ২৭ জেলার ৬০টি উপজেলায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এসব উপজেলায় চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রার্থী রয়েছেন। পাঁচ হাজার ১৪৪টি ভোটকেন্দ্রে এক কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ জন ভোটার ভোট দেবেন এ ধাপে। ভোট উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।


আরও খবর



নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৯৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন।

মঙ্গলবার (১১ জুন) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ২৩ জুন অপরাহ্ন থেকে বিএ-২৯০২ লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, ওএসপি, এসজিপি, পিএসসি, চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস)-কে জেনারেল পদবিতে পদোন্নতি প্রদানপূর্বক ওই তারিখ অপরাহ্ন থেকে ৩ বছরের জন্য সেনাবাহিনী প্রধান পদে নিয়োগ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রতিরক্ষা বাহিনীগুলোর প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধা) আইন, ২০১৮ অনুযায়ী তিনি বেতনভাতা পাবেন।



আরও খবর



ঘুর্নীঝড় রেমালের তান্ডবে সৈয়দপুরে ব্যাপক ক্ষতি

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ৮০জন দেখেছেন

Image

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:নীলফারীর সৈয়দপুরে ভয়াবহ তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় রেমাল। এতে প্রায় পাঁচ শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এছাড়া গাছপালা উপড়ে গেছে প্রায় কয়েক হাজার। ২৯ মে দিবাগত রাত ১টা থেকে শুরু হয় রিমালের তাণ্ডব। প্রায় ২ ঘন্টা চলে ওই ঘুর্ণিঝড়ের তান্ডব। সৈয়দপুর শহরের আমিন মোড়ের বাসিন্দা দুলাল সরকার বলেন,  ২ ঘন্টা ধরে ঘূর্ণিঝড়ের তাণ্ডব এর আগে সৈয়দপুর শহর সহ উপজেলার কোথাও হয়নি। ২০০৭ সালে সিডরের চেয়েও কিছুটা ভয়ানক ছিলো এই ঘুর্ণিঝড়। আর মাত্র ১/২ ঘন্টা তান্ডব চালালে ভয়াবহ অবস্থা হয়ে যেতো। আমর পরিবার সহ এলাকার সবাই আতঙ্কিত হয়ে পড়েছিল।

উপজেলার খাতামধুপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জুয়েল চৌধুরী বলেন, গাছপালা উপড়ে কয়েকটি গ্রামের  যোগাযোগ ব্যবস্হা বন্ধ হয়ে গেছে। অনেক মানুষ ঘরবন্দী হয়ে গেছে।

সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.নুরী- আলম সিদ্দিকি জানান, উপজেলার শহর সহ গ্রামের অনেক ঘর বাড়ি গাছপালা ভেঙে উপড়ে গেছে। অনেক মানুষ ঘরবন্দী রয়েছেন।

নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য সিদ্দিকুল আলম সিদ্দিক  বলেন, ঘুর্নীঝড়ে ক্ষয়ক্ষতির বিষয়টি তদন্ত করা হয়েছে।  ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা করা হবে বলেও জানান তিনি।


আরও খবর



রাণীশংকৈলে সেই স্বর্ণের মাটির স্তুপ পরিক্ষা ও স্ক্যান করার নির্দেশে দুই সদস্যের কমিটি গঠন

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১০৯জন দেখেছেন

Image
মাহাবুব আলম, রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের কাতিহার রাজোর এলাকার আরবিবি ইট ভাটার স্তুপ করা মাটি পরীক্ষা,অনুসন্ধান ও স্ক্যান করার নির্দেশসহ দুই সদস্যের একটি কমিটি করা হয়েছে। গত ২ জুন বাংলাদেশ ভুতাত্বিক জরিপ অধিদপ্তর পরিকল্পনা ও বাস্তবায়ন শাখা ঢাকার ভুতত্ব পরিচালক কামাল হোসেন স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। 

স্বর্ণ পাওয়ার বিষয়টি গুরত্বসহকারে নিয়ে বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবি মেহেদী হাসান বাংলাদেশ ভুতাত্বিক জরিপ অধিদপ্তরে আরবিবি ইটভাটার মাটির পূর্বের স্থানসহ বর্তমান স্থান পরীক্ষা,অনুসন্ধান ও মাটি স্ক্যানের আবেদন করে। সেই পেক্ষিতে এ অফিস আদেশ দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। চিঠিতে উল্লেখ্য করা হয়েছে, সহকারী পরিচালক ভুতত্ব আনোয়ার সাদাৎ মুহাম্মদ সায়েম ও মোহাম্মদ আল রাজীকে আগামী ৩জুন থেকে ৫জুন অথবা প্রকৃত যাত্রার তারিখ হতে তিনদিনের মধ্যে প্রকৃত ঘটনার তথ্যসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

এর আগে আজকের পত্রিকাসহ বিভিন্ন পত্র পত্রিকায় ইটভাটায় স্বর্ণের খোজে কোদাল নিয়ে হুমড়ি খেয়ে পড়েছে হাজারো মানুষ শিরোনামে সংবাদ প্রকাশ হয়। এর পরে দিনে রাতে ইটভাটার মাটির স্তুপে অতিরিক্ত মানুষের সমাগম হওয়ায়। আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কায় গত ২৫ মে ইটভাটায় ১৪৪ ধারা জারী করে রাণীশংকৈল উপজেলা প্রশাসন। এরপর থেকে সেখানে পুলিশি পাহারায় চৌকি বসানো হয়। এতে সাধারণ মানুষ ইটভাটায় ভিড়তে পারে না। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবি মেহেদী হাসান বলেন, যেহেতু ওই ইটভাটার মাটি ঐতিহাসিক এলাকা থেকে কাটা হয়েছে। এবং মানুষের মুখে মুখে স্বর্ণ পাওয়ার বিষয়টি চাউর হয়েছে। তাই রাষ্ট্রীয় ভাবে এটি পরীক্ষা নিরীক্ষা করার উদ্যোগ নেওয়া হয়েছে। যদি কোন ধরনের স্বর্ণ পাওয়া যায়। তাহলে সেটি রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে।

রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) রকিবুল হাসান বলেন, বাংলাদেশ ভুতাত্বিক জরিপ অধিদফতর এর নির্দেশে মাটির পরীক্ষা করা হবে বলে জানতে পেরেছি। তারা আসলে উপজেলা প্রশাসন থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

আরও খবর



দুদককে সময় চেয়ে বেনজীরের স্ত্রী ও মেয়ের চিঠি

প্রকাশিত:রবিবার ০৯ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৯৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের স্ত্রী ও দুই মেয়ে সময় চেয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) চিঠি দিয়েছেন। রোববার (৯ জুন) দুদকে তাদের পক্ষে এ চিঠি দেওয়া হয়।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের জন্য বেনজীর আহমেদের স্ত্রী জিশান মির্জা, বড় মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীর ও ছোট মেয়ে তাহসিন রাইসা বিনতে বেনজীরকে আজ তলব করেছিল দুদক। এরই পরিপ্রেক্ষিতে দুদকে সময় চেয়ে চিঠি দেন তারা।

গত ১৮ এপ্রিল বেনজীর আহমেদের বিরুদ্ধে কোটি কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে অনুসন্ধানে নামে দুদক। পরে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে বেনজীর আহমেদ, তার স্ত্রী ও সন্তানদের নামে থাকা স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোক ও ফ্রিজের আদেশ দেন আদালত।

এদিকে, ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মোহাম্মদ আশ-শামস জগলুল হোসেন বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের স্থাবর সম্পত্তি দেখভালের জন্য তত্ত্বাবধায়ক নিয়োগের আদেশ দিয়েছেন।

আদেশ অনুযায়ী, বেনজীরের সাভারের সম্পত্তি দেখবেন সেখানকার ইউএনও এবং গোপালগঞ্জের মাছের খামার দেখবেন জেলা মৎস্য কর্মকর্তা। এ ছাড়া মাদারীপুর ও কক্সবাজারের সম্পত্তি দেখাশোনা করবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক।


আরও খবর



মাগুরায় রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মিলনমেলা

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৫২জন দেখেছেন

Image

স্টাফ রির্পোটার মাগুরা থেকে:মাগুরায় নানা উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়,রাজশাহী মেডিকেল ,রাজশাহী প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাগুরাস্থ প্রাত্তন ও বর্তমান শিক্ষার্থীদের অংশ গ্রহনে  বুধবার দিনব্যাপী মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এসোসিয়েশন মাগুরা এ অনুষ্ঠানের আয়োজন করে । সকালে আড্ডা,পতাকা উত্তোলন শেষে বর্ণাঢ্য র‌্যালীতে অংশ নেয় শিক্ষার্থীরা।  

র‌্যালী শেষে স্থানীয় আছাদুজ্জামান মিলনায়তনে অনুষ্ঠানে আয়োজক কমিটির আহবায়ক মোস্তাফিজুর রহমান স্বপনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর । অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনন্দ কুমার সাহা । বিশেষ সম্মানিত অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব ও বাংলাদেশ পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান আকরাম আল হোসেন,পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব এনায়েত করিম,সাবেক সিভিল সার্জন ডাক্তার মো: সাদুল্লাহ,কর্ণেল শরীফ উদ্দিন,ইঞ্জিনিয়ার মঞ্জুরুল ইসলাম ও এ্যাডভোকেট আহম্মদ হোসেন । 

দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়,রাজশাহী মেডিকেল ,রাজশাহী প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রাত্তন ও বর্তমান শিক্ষার্থীরা  স্মৃতিচারণ অনুষ্ঠানে অংশ নেয় । দুপুরের খাবার শেষে বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় । 


আরও খবর