Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

উলিপুরে বিশ্ব যক্ষা দিবস পালিত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ মার্চ 20২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৪৯জন দেখেছেন

Image
সহিদুল আলম বাবুল,কুড়িগ্রাম প্রতিনিধি: "হ্যাঁ আমরা যক্ষা নির্মূল করতে পারি" এ প্রতিপাদ্য নিয়ে ফি বছরের ন্যায় আজ ২৩ মার্চ বিশ্ব যক্ষা দিবস উলিপুরে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে l
উলিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,  নারী অ্যাসোসিয়েট ফর ইভিআইভাল এন্ড ইনিসিয়েটিভ 'নারী', আরডিআরএস বাংলাদেশ এর উলিপুর শাখা এবং সন্ধান নামের বেসরকারি সংস্থার যৌথ আয়োজনে উলিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি রেলি বের করা হয় l রেলিটি উলিপুরের প্রধান প্রধান  সড়ক প্রদক্ষিণ শেষে আবারো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এসে শেষ হয় l

এরপর এক আলোচনা সভায় বক্তব্য রাখেন, সর্বজনাব ফরিদা ইয়াসমিন নির্বাহী পরিচালক  'নারী', আরডিআরএস বাংলাদেশ উলিপুর শাখার টিবি সুপারভাইজার মোঃ গোলাম মোস্তফা, আবাসিক মেডিকেল অফিসার বিষাদ চন্দ্র সরকার,  ডাঃ মেহেরুল ইসলাম, টিএলসিএ আঞ্জুমানারা, সন্ধান এর নির্বাহী পরিচালক মিনা বেগম প্রমুখ 

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




জীবন সংসার নিয়ে ফিরছেন শামীম হাসান ও তাসনুভা তিশা

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৪১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢালিউডে জনপ্রিয় এক সিনেমার ‌নাম ‌‘জীবন সংসার’। জাকির হোসেন রাজু পরিচালিত সিনেমাটি মুক্তি পেয়েছিল ১৯৯৬ সালে। এতে অভিনয় করেছেন অমর নায়ক সালমান শাহ। তার সঙ্গে জুটি হয়ে দর্শকের মনে দোলা দিয়েছিলেন ঢালিউড কুইন শাবনূর। ছবিতে আরও আছেন ফারুক-ববিতা জুটি। মিষ্টি প্রেমের গল্প ও গান সমৃদ্ধ সিনেমাটির আবেদন আজও ফুরায়নি।

সেই জীবন সংসার নতুন করে ফিরে এলো নাটকে। একই নামে নাটক নির্মাণ করেছেন জিয়াউদ্দিন আলম। আসছে ঈদের জন্য এই ফিকশনটি বানিয়েছেন তিনি। নামটুকু ছাড়া অবশ্য আর কোনো কিছুতেই মিল নেই দুই জীবন সংসারের মধ্যে। আলমের নাটকের সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন সুস্ময় সুমন। এতে জুটি হয়ে অভিনয় করেছেন শামীম হাসান সরকার, তাসনুভা তিশা। তাদের সন্তান আয়াজ চরিত্রে অভিনয় করেছে শিশুশিল্পী তাওহিদুল ইসলাম তাইফ।

জীবন সংসার নাটকে দুইটি গান ব্যাবহার করার হয়েছে, গান দুইটি গেয়েছেন রেজোয়ান শেখ ও ইয়াসমিন লাবন্য , গান দুটি লিখেছেন পরিচালক নিজেই। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন রেজোয়ান শেখ।

সুলতান মাল্টিমিডিয়ার ব্যানারে নাটকটির প্রযোজনা করেছেন তানভির মাহমুদ। নাটকটি নিয়ে জিয়াউদ্দিন আলম বলেন, ‘প্রথমে নাটকটির নাম ছিল বৃত্তের ভেতর। কিন্তু একটা সময় মনে হলো এর গল্পটা জীবন সংসার নামের সঙ্গেই বেশি মানাবে। সেজন্য নামটি বদলে ফেলা। এটা খুবই আনন্দের বিষয় যে, সালমান-শাবনূর অভিনীত সিনেমার প্রসঙ্গটি ফিরে এসেছে আমাদের নাটকের মধ্য দিয়ে। আমি

জীবন সংসার সিনেমাটি কয়েকবার হলে গিয়ে দেখেছি। সিনেমার গানগুলোও ছিল দারুণ রোমান্টিক। জাকির হোসেন রাজু ভাইয়ের অনবদ্য একটা সৃষ্টি আমি মনে করি এই সিনেমা।নিজের নাটকের গল্প সম্পর্কে আলম জানান, নাটকের গল্পে দেখা যাবে আসিফ আর মিলির সংসার।

তাদের সন্তান আয়াজ স্কুলে পড়ে। সমস্যা হলো আসিফ ও মিলি তাদের ক্যারিয়ার নিয়ে এত ব্যস্ত যে, সংসার ও সন্তানকে তারা সময় দিতে পারে না। এসব দায়িত্ব নিয়ে প্রায়ই দুজনের ঝগড়া চলতে থাকে।

মিলি প্রমোশনের আশায় বসের সঙ্গে বন্ধুত্বে জড়িয়ে পড়ে। সে নিয়ে কলহ চলতে থাকে আসিফের সঙ্গে। হঠাৎ তাদের সন্তান আয়াজ অসুস্থ হওয়ায় সবকিছু বদলে যেতে থাকে। এমনই এক পারিবারিক গল্প নিয়ে জীবন সংসারে হাজির হবেন শামীম ও তিশা।


আরও খবর



আসামি যত শক্তিশালীই হোক গ্রেপ্তার করা হবে: ডিবি প্রধান

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ জানিয়েছেন,সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে ঘিরে হট্টগোল ও মারামারির ঘটনায় করা মামলার আসামিরা যত শক্তিশালীই হোক না কেন তাদের গ্রেপ্তার করা হবে।

শনিবার (৯ মার্চ) দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

ডিবি প্রধান বলেন, মামলার সব আসামি আইনজীবীদের গ্রেপ্তার করা হবে। কে কোন দল করে তা বিবেচ্য নয়। আসামি কত বড় শক্তিশালী তা দেখার বিষয় নয়।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, সুপ্রিম কোর্টের ঘটনায় মামলা হয়েছে। ইতোমধ্যেই ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা সবাই আইনজীবী। এ সময় গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেও জানান তিনি।

এর আগে হট্টগোল ও মারামারির ঘটনায় শুক্রবার (৮ মার্চ) রাতে রাজধানীর শাহবাগ থানায় ২০ জনের নাম উল্লেখ করে মামলা করা হয়েছে। হত্যাচেষ্টার অভিযোগে করা ওই মামলায় আরও ৩০-৪০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুর রহমান সিদ্দিকী (সাইফ) বাদী হয়ে মামলাটি করেছেন। এতে ১ নম্বর আসামি করা হয়েছে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথীকে।

এদিকে, মামলার পর রাতেই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির স্বতন্ত্র সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা যুথীর গুলশানের বাসায় অভিযান চালায় গোয়েন্দা পুলিশ (ডিবি)। অভিযানে ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে এ সময় নাহিদ সুলতানা যুথীকে বাসায় পাওয়া যায়নি।

অভিযানে গ্রেপ্তার আইনজীবীরা হলেন- কাজী বশির আহমেদ, অ্যাডভোকেট তুষার, অ্যাডভোকেট তরিকুল, অ্যাডভোকেট সুমন ও অ্যাডভোকেট উসমান।

অন্যদিকে, শনিবার বিকেলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের দুই দিনব্যাপী নির্বাচনের ভোট গণনা করা হবে। এদিন বিকেলে এ নির্বাচনের ভোট গণনা শুরু হবে বলে জানিয়েছেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এরপর ঘোষণা করা হবে ফলাফল।


আরও খবর



আজ সারাদেশে ১২ ঘণ্টা ইন্টারনেট সেবা বিঘ্নিত হবে

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১২৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন ক্যাবল (সি-এমই-ডব্লিউই-৪) সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে রক্ষণাবেক্ষণ চলবে। এ কারণে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ১২ ঘণ্টা ইন্টারনেট সেবা বিঘ্নিত হবে।

বিজ্ঞপ্তির মাধ্যমে গত বুধবার বিষয়টি বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)-এর পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছিল।

এতে বলা হয়েছিল, কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন কেবল সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে কনসোর্টিয়াম কর্তৃক গৃহীত রক্ষণাবেক্ষণ কাজ করার জন্য আগামী ২ মার্চ সকাল ৭টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রায় ১২ ঘণ্টা ওই কেবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো আংশিক বা পুরোপুরি বন্ধ থাকবে।

তবে কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন কেবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো যথারীতি চালু থাকবে।

এ বিষয়ে গ্রাহকদের আগাম তথ্য জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে এবং মুঠোফোনে খুদে বার্তা পাঠিয়ে দুঃখ প্রকাশ করেছে অপারেটর কোম্পানিগুলো। এসব বার্তায় বলা হয়েছে, শনিবার সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সারাদেশে ইন্টারনেট সার্ভিস ব্যবহারে অসুবিধা হতে পারে।


আরও খবর



মিরপুরে ফ্লাটের টাকা নিয়ে প্রতারনাঃ টাকা না দিয়ে মারধর

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৫৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিনিধিঃরাজধানীর মিরপুরে জোর করে ফ্ল্যাট দখল ও সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন বৃদ্ধ কামাল উদ্দিন ও তার  পরিবারের লোকজন ঘটনার বিবরণে জানা যায়, বাসা নম্বর ৫ রোড  নম্বর১৮ ব্লক - সি সেকশন ১০ মিরপুরের এই বাড়িটি সাত তলার ৬ তলায় দুইটি ফ্ল্যাট দক্ষিণ পশ্চিম ফ্ল্যাটের আয়তন ৬৩৯.৫৫ বর্গফুট ও ষষ্ঠ তলার দক্ষিণ-পূর্ব ৬৯৯.০১ বর্গফুট যা জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের হস্তান্তর অনুমতি ও সাব রেজিস্ট্রি বায়না  দলিল পত্রাদি অনুসারে মো. কামরুল ইসলাম পিতা মো. কামাল উদ্দিন থাকা সত্ত্বেও জোরপূর্বক  অধ্যাপক আজিজুর রহমানের তিন সন্তান ভোগ দখল করার অভিযোগ পাওয়া যায়।

অভিযোগকারী তথ্য অনুযায়ী জানা যায় শুধু ফ্ল্যাট দখল না এমনকি তার পরিবারের উপর প্রান নাশের হুমকি ও বেশ কয়েকবার অতর্কিত হামলা চালানো হয় । উক্ত ব্যাপারে মিরপুর থানায় সাধারণ ডায়েরি করা হয় । মিরপুর মডেল থানায় এই বিষয়ে পর পর  দুটি জিডি করা হয়। ২০১৯ সালে ২৭ জুলাই জিডি নাম্বার ২৩০৮ । উল্লেখ আছে ফ্ল্যাট দুইটি বুঝিয়ে না দেওয়ায় ও প্রাণনাশের  হুমকি এবং 2022 সালে ১৬ মে  মিরপুর মডেল থানায় আরেকটি জিডিতে উল্লেখ আছে জিডি  নাম্বার ১০৭২ উক্ত ঘরের বৈদ্যুতিক লাইন খুলে আমেনা বেগমের রুমে  আর্থিং করায় এবং বাসায় কামাল উদ্দিন আসার পথে চার পাচ জন সন্ত্রাসী মিলে তাকে মেরে ফ্ল্যাট ছাড়া হুমকি দিয়ে তার পকেট থেকে এন্ড্রয়েড মোবাইল  ছিনতাই করে নিয়ে যায় তারা।

এছাড়াও মো. কামাল উদ্দিন কে উক্ত বিল্ডিং এর দ্বিতীয় তলায় আটক করে সিভিল পুলিশের পরিচয়ে কিছু লোকজন নিয়ে প্রফেসরের বড় ছেলে মাহমুদ আরিফ রহমান অনেকক্ষণ আটকে রেখে জোরপূর্বক জাতীয় গৃহায়ণ হস্তান্তর অনুমতি পত্র ও সাব-রেজিস্ট্রি অফিসের বায়না দলিল সহ প্রয়োজনীয় কাগজপত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। অভিযোগকারী মো. কামাল উদ্দিনের কাছে জানতে পারি আমার দুই সন্তানের এক সন্তান বাইরে দেশে থাকে ও ছোট ছেলে আমার সাথেই থাকতো হঠাৎ করে আমাদের বিল্ডিং এর ছাদে মাহমুদ আরিফের মামা মিজান ও চাচাত ভাই আব্দুর রাজ্জাক আমার ছোট ছেলে শরীফ কে শ্বাসরুদ্ধ করে মেরে ফেলার চেষ্টা করে । আমার ছেলের চিৎকার শুনে আমরা ও আশেপাশের লোকজন জড়ো হয়ে তাকে উদ্ধার করি ।

ছেলের জীবনের নিশ্চয়তা না পাওয়ায় ছেলেকে দেশের বাইরে পাঠিয়ে দেই । এই অবস্থায় আমি ও আমার স্ত্রী বিভিন্ন সময় সন্ত্রাসী রহমান আরিফ মাহমুদ , তারই ভাই রহমান রাজিব মাহমুদ ও বোন রিফাত আরা বেগম এবং উক্ত বিল্ডিং এ ভাড়া থাকা তাহাদের আত্মীয়  মিজান ও আব্দুর রাজ্জাক বিভিন্ন সময় আমাদেরকে হুমকি ও মারধর করে এবং বলে এই বাড়ি ছেড়ে চলে যাও না হইলে তোমরা বুড়া-বুড়ি মারা যাবে। উক্ত ঘটনার ব্যাপারে আমাদের তিন নম্বর ওয়ার্ড কাউন্সিলর জহিরুল ইসলাম মানিকের বরাবর দরখাস্ত করি । প্রায় চার / পাচ বছর যাবত তাকে বিভিন্ন সময় মৌখিকভাবেও বলি সে একের পর এক সময় এক এক জনকে ঘটনাটি দেখার জন্য দায়িত্ব দেয় ।

এখন পর্যন্ত কাউন্সিলরের কাছ থেকে কোন বিচার পায়নি। এছাড়াও ঢাকা জেলা প্রশাসক বরাবর ,জাতীয় গৃহায়ণ চেয়ারম্যান বরাবর  লিখিত অভিযোগ করি ও অ্যাডভোকেট দ্বারা আমার সন্তান মো. কামরুল ইসলাম সাব রেজিস্ট্রি অফিসের বায়না দলিল কৃত ও জাতীয় গৃহন কর্তৃপক্ষের  অনুমতিপ্রাপ্ত ফ্ল্যাট দুটির মালিক লিগেল নোটিশ পাঠায় মৃত অধ্যাপক মোঃ আজিজুর রহমানের অরিস দুইপুত্র ও এক কন্যা  সন্তান বরাবর উক্ত লিগালনোটিশের কোন জবাব দেইনি বলে জানা যায়। এছাড়াও জানা যায়, মো. কামাল উদ্দিন বিচারের দাবিতে কোর্টে মামলা করে উক্ত মামলায় রহমান আরিফ মাহমুদ কোর্টে ক্ষমা চেয়ে মুচলেকাত দিয়ে মামলার নিষ্পত্তি ঘটায়। তার কিছুদিন পরেই আবার  মোহাম্মদ কামাল উদ্দিনের উপর আবারো হামলা চালায় সন্ত্রাসী আরিফ গংরা।

মহম্মদ কামাল উদ্দিন এমত অবস্থায় বিচার না পাওয়ায় জীবন বাঁচানোর চেষ্টায় মানবাধিকার প্রতিষ্ঠা ও  বাস্তব সংস্থায় একটি অভিযোগ করেন। মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থার মহাসচিব মোঃ নুরুল ইসলাম ঘটনা সত্যায়িত যাচাইয়ের জন্য সার্বিক পরিচালক জাহাঙ্গীর আলম মিলন ও পরিচালক মোঃ গোলাম রব্বানীকে উক্ত ঘটনার সত্যতা যাচাই করে লিখিত প্রতিবেদন দেওয়ার জন্য আদেশ করে।

এই ঘটনার ব্যাপারে মানবাধিকারের পরিচালক মোঃ গোলাম রব্বানীর সাথে যোগাযোগ করা হলে তিনি আমাদেরকে বলে আমরা সাত সদস্য বিশিষ্ট একটি টিম গঠন করে উক্ত ঘটনাটি সরজমিনে সত্যতা যাচাই করতে গিয়ে স্থানীয় লোকজনের মাধ্যমে জানতে পারি মোঃ কামাল উদ্দিনের ও তার ছেলে মুহাম্মদ কামরুল ইসলামের অভিযোগের সত্যতা আছে মোহাম্মদ কামরুল ইসলামের ফ্ল্যাট ২ টি জোর করে আটকে রাখা মৃত অধ্যাপক আজিজুর রহমানের ছেলে রহমান আরিফ মাহমুদ এর সাথে টেলিফোনে যোগাযোগ করা হলে তাহার আসার কথা থাকা সত্ত্বেও তার দেখা মেলেনি এমনকি তার ছোট ভাই রাজিব ও তার বোন কারো সাথে কোন দেখা মেলেনি আমরা আরো যাচাই করে দেখব। তাই উক্ত সন্ত্রাসী ঘটনার বিচারের দাবিতে ও বৃদ্ধ মোঃ কামাল উদ্দিন এবং তার স্ত্রীর  জীবনেরনিরাপত্তার জন্য সরকারের দৃষ্টি আকর্ষণে সংবাদটি সংবাদ মাধ্যমের প্রচার করা হলো।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ঢাকার বাতাসের মান আজ খুবই অস্বাস্থ্যকর

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানী ঢাকার বাতাসের মান আজ খুবই অস্বাস্থ্যকর বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী ।

রোববার (১০ মার্চ) সকালের দিকে ১৯০ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ঢাকা।

২২৫ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ২০৪ ও ১৯০ স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি ও কলকাতা। এরপর যথাক্রমে ১৭১ স্কোর নিয়ে পাঁচ নম্বরে নেপালের কাঠমান্ডু ও একই স্কোর নিয়ে ভারতের কলকাতা ছয় নম্বরে আছে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কিনা, তা জানায়।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বিশেষজ্ঞরা ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন।


আরও খবর