Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

ট্রেনে ঢাকা থেকে কক্সবাজার যাওয়া যাবে এ বছরেই: রেলমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ২৬৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: এ বছরের মাঝামাঝি অথবা শেষের দিকে ট্রেনে করে কক্সাবাজার যাওয়া যাবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। আজ বুধবার চট্টগ্রামে রেলওয়ের ৪২তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, ‘কক্সবাজার পর্যন্ত রেললাইন বাস্তবায়নের কাজ শেষের দিকে। এ বছরের জুন-জুলাইয়ের মধ্যে শেষ করার পরিকল্পনা রয়েছে। কোনোভাবে সম্ভব না হলে বছরের শেষের দিকে কাজ শেষ হবে। প্রকল্প উদ্বোধনের মাধ্যমে ঢাকা থেকে সরাসরি কক্সবাজার পর্যন্ত ভ্রমণ করা সম্ভব হবে।’

রেলমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার ক্ষমতায় আসার পর রেলওয়েতে বিনিয়োগ বাড়ানো হয়েছে। এর মাধ্যমে রেল গণমানুষের অন্যতম প্রধান যোগাযোগ মাধ্যমে পরিণত হয়েছে। রেলে অনেকগুলো প্রকল্প চলমান রয়েছে। এগুলো আগামী কয়েক বছরের মধ্যে চালু হবে। এরপর উন্নত বিশ্বের মতোই সুযোগ সুবিধা পাবে যাত্রীরা।


উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ও বাংলাদেশ রেলওয়ে ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের প্রধান পৃষ্ঠপোষক মো. কামরুল আহসান, বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক ও বাংলাদেশ রেলওয়ে ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন, পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী ও বাংলাদেশ রেলওয়ে ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের সাধারণ সম্পাদক আবু জাফর মিঞা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার, পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী মো. বোরহান উদ্দিন, অতিরিক্ত মহাপরিচালক (অর্থ) কামরুন নাহার, পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মো. নাজমুল ইসলাম ও প্রধান যান্ত্রিক প্রকৌশলী মো. কুদরত-ই-খুদা।


আরও খবর



গাবতলীতে অগ্নিকান্ডে ১ বৃদ্ধার মৃত্যু, ৮লক্ষ টাকা ক্ষতি

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ২৬জন দেখেছেন

Image

(বগুড়া) প্রতিনিধি:বগুড়ার গাবতলী বালিয়াদিঘী কলাকোপা ফকিরপাড়া গ্রামের মোস্তাফিজার রহমানের বাড়ীতে ভয়াভহ অগ্নিকান্ডের ঘটনায় তাবাসি বেগম (৬৫) নামের এক বৃদ্ধা আগুনে পুড়ে মৃত্যু হয়েছে। এছাড়াও আগুনে ৩টি গরু, টিনসেট ঘর, আসবাপত্র পুড়ে প্রায় ৮লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়। ঘটনাটি ঘটেছে সোমবার দিবাগত রাঁত ১২টা ৩০মিনিটে। জানা যায়, ঐদিন রাঁতে সবাই ঘুমিয়ে পড়লে হঠাৎ বিদুৎতিক সট-সার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে। এরপর আগুন  দ্রুত  ছড়িয়ে পড়লে কলাকোপা গ্রামের ছমির উদিনের ছেলে মোস্তাফিজার রহমানের বাড়ীতে ঘুমিয়ে থাকে বৃদ্ধা তাবাসি বেগম (৬৫) এর মৃত্যু ঘটে। এরপর বাড়ী-টিনসেট ঘর, গোয়াল ঘরের ৩টি গরু, হাঁস-মুরগী, আসবাপত্র পুড়ে ছাই হয়ে যায়। গ্রামের লোকজন ছুটে এসে আগুন নিভানোর চেষ্টা করে। এ ঘটনায় প্রায় ৮লক্ষাধিক টাকার ক্ষতিসাধিত হয়েছে। বিদ্যুতের সট-সার্কিট থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হতে পারে বলে পরিবারে সূত্রে জানাযায়। উল্লেখ্য, মৃতঃ তাবাসি বেগম (৬৫) ফকিরপাড়া গ্রামের মৃতঃ নবির উদ্দিনের স্ত্রী ছিলেন। খবর পেয়ে গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুসরাত জাহান বন্যা এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাশেদুল ইসলাম, স্থানীয় বালিয়াদিঘী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউনুছ আলী ফকির ঘটনাস্থান পরিদর্শন করে ক্ষতিগ্রস্থ পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান ও শান্তনা দেন। এছাড়াও শুকনা খাবার, কম্বল প্রদান সহ ক্ষতিগ্রস্থ এবং মৃত্যু পরিবারকে আর্থিক সহায়তা প্রদানের আশ্বাস দেন।


আরও খবর

জয়পুরহাটে হুমকি পাওয়া সেই বিচারক প্রত্যাহার

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




নাসিরনগরে ৬২ কেজি গাঁজা সহ গ্রেপ্তার-১

প্রকাশিত:শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১৮৪জন দেখেছেন

Image

আব্দুল হান্নান:ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগরে ৬২ কেজি গাঁজা সহ এক ব্যবসায়ীকে আটক করেছে Rab।শুক্রবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে সিপিসি ব্রাহ্মণবাড়িয়া ১ Rab ৯ সিলেটের সদস্যরা উপজেলার কুন্ডা ইউনিয়নের কুন্ডা গ্রাম থেকে ৬২ কেজি গাঁজা  উদ্ধার করে।এ সময় কুন্ডা গ্রামের জুর আলী মিয়ার ছেলে আলমগীর কে ৬২ কেজি গাঁজা সহ নিজ বাড়ি থেকে আটক করে থানায় সোপর্দ করে।পরে  Rab এর  ওয়ারেন্ট অফিসার মোঃ শহীদুল ইসলাম খাঁন বাদী হয়ে নাসিরনগর থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা রুজু করে।

মাদক দ্রব্যের বিষয়ে জানতে চাইলে আলমগীর বলেন আমি মাদক ব্যবসা করিনা। কিশোরগঞ্জ জেলার ভৈরবের মোঃ শুভ মিয়া,ইছাক মিয়া ও আরেক জনের নাম জানিনা তারা তিনজনে মিলে গত রাতে আমাকে ৪ হাজার টাকা দিয়ে মাল গুলো আমার কাছে রেখে যায়। মাদক গুলো রাতেই নৌকা দিয়ে নিয়ে যাবার কথা ছিল।ভৈরবের লোকের সাথে পরিচয় কিভাবে জানতে চাইলে আলমগীর বলেন জেলখানার মাধ্যমে।কিন্তু স্থানীয়রা জানায় আলমগীর একজন কুখ্যাত ডাকাত ও মাদক ব্যবসায়ী।নাসিরনগর থানার পুলিশ পরিদর্শক তদন্ত সঞ্জয় কুমার সরকার বলেন আলমগীরকে আদালতের মাধ্যমে জেলা হাজতে প্রেরণ করা হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



সুন্দরগঞ্জে বিশেষ পদ্ধতিতে রবি শষ্যেক্ষেত জাল দিয়ে ঢেকে রাখছেন চাষিরা

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ১৫৯জন দেখেছেন

Image
সুদরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:চলতি রবি মৌসুমে কাচা তরি/ তরকারির বাজার দাম ভালাে থাকায়, সব্জিক্ষেত গুলো রক্ষণাবেক্ষণে গ্রহন করা হয়েছে নানান কৌশল,  কনকনে শীত, ঘন কুয়াশা ও ক্ষতিকারক পাখির হাত থেকে রবি শষ্যের ক্ষেত রক্ষা করার জন্য গাইবান্ধার সুদরগঞ্জ উপজলায় সর্বত্রই  জাল দিয়ে ঢেকে রাখছেন চাষিরা। গত কয়েক সপ্তাহ থেকে উপজলার উপর দিয়ে বয়ে যাওয়া হিমেল হাওয়া, ঘনকুয়াশা ও কনকনে শীত বইছে। প্রচন্ড ঠান্ডায় মানুষজনের জীবন যাত্রা হয়ে পড়েছে বিপর্যস্ত। একই সাথে সব্জি হিসেবে বেগুন ক্ষেত,  আলু,ও মরিচসহ রবি ফসলের  ব্যাপক ক্ষয়ক্ষতি শুরু হয়েছে। এছাড়া বাজারে প্রতি কেজি বেগুনের দাম ৬০থেকে ৭০ টাকা, আলু ৪০/৪৫ টাকা ও কাচা মরিচ ৭০/৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এত করে চাষিরা বেশ লাভবান হচ্ছেন। এ অবস্হায় চাষিরা রবি ফসলের ক্ষেতগুলাে ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষার জন্য জাল দিয়ে ঢেক রাখছেন। এদিকে উপজেলায় চলতি রবি মৌসুমে ১৪০ হেক্টর বেগুন, ১৪০ হেক্টর আলু সিম চাষ হয়েছে ৫০ হেক্টর ও ১৫০ হেক্টর জমিতে কাচা মরিচের চাষ হয়েছে বলে কষি অফিস সূত্রে জানায়। উপজেলা কষি কর্মকর্তা কষিবিদ রাশিদুল কবির জানান, চলতি বছর বেগুন, আলু ও কাচা মরিচের বাম্বার ফলন হওয়ায় ও রােগ বালাই তেমন একটা না থাকায় বেশি লাভবান হচ্ছেন চাষিরা। রবি ফসলের এগুলাে ক্ষেত শীত, ঘনকুয়াশা ও পাখির হাত থেকে রক্ষার জন্য চাষিরা যে উদ্যােগ গ্রহণ করেছেন তা অত্যান্ত প্রশংসনিও। 

আরও খবর

গাংনীতে বালাইনাশক ব্যবহারে উদাসিন কৃষকরা

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




ঢাকাস্থ সরাইল সমিতি কর্তৃক সরাইলে শীতবস্ত্র বিতরন কর্মসূচি- ২০২৪ পালিত

প্রকাশিত:শুক্রবার ২৬ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪৪জন দেখেছেন

Image

রুবেল মিয়া:মানুষ মানুষের জন্য এই শ্রোগান কে সামনে রেখে ঢাকাস্থ সরাইল সমিতি কর্তৃক সরাইল উপজেলায় ৪০০ অসহায় পরিবারের মাঝে কম্বল বিতরণ বিতরণ করা হয়েছে।শুক্রবার (২৬ জানুয়ারি) সকালে উপজেলার ৯ ইউনিয়ন পৃথক পৃথকভাবে এসব কম্বল বিতরণ করা হয়।সরাইল সদর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে কম্বল বিতরণ করেন সরাইল সমিতির সদস্যবৃন্দরা।


কম্বল বিতরণকালে উপস্থিত ছিলেন, উক্ত সমিতির সভাপতি প্রকৌশলী মো. শাহজাহান,  সহ-সভাপতি আতাউল করিম আজিম, সহ-সাধারন সম্পাদক তৌফিক আহমেদ তফসির, সাংগঠনিক সম্পাদক  নাজিম উদ্দিন ভাসানী, প্রচার সম্পাদক মো. জসিম খান,সাহিত্য ও স্বাংকৃতিক সম্পাদক  মো. শাহিন বক্স, ছাত্র বিষয়ক সম্পাদক ইফতেখার আহমেদ চৌধুরী সজিব।

সহ-সমাজ কল্যাণ সম্পাদক আব্দুল মোবারক। এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ও বীর মুক্তিযোদ্ধা  এড. আব্দুর রাশেদ, সাংবাদিক আইয়ুব খান, সাংবাদিক এসকে ইউসুফ,  শাহবাজপুর বহুমূখী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



বায়ুদূষণের তালিকায় শীর্ষ অবস্থানে ঢাকা

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সম্প্রতি প্রায় প্রতিদিনই বিশ্বে দূষিত শহরের তালিকায় শীর্ষ তিনের মধ্যে থাকছে ঢাকার নাম। আজও বায়ুদূষণের তালিকায় শীর্ষ অবস্থানে আছে ঢাকা।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল ১০টায় বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ২৬৮ স্কোর। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়।

এছাড়া একই স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ঘানার আক্রা। ২৫৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি। ২৪২ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভারতের কলকাতা এবং ১৮৬ স্কোর নিয়ে পঞ্চম স্থানে পাকিস্তানের করাচি।

তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।


আরও খবর