Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

ট্রাক নিয়ে রাতে ফেরিতে উঠতাম, এখন কয়েক মিনিটেই পার

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৮০জন দেখেছেন
Image

দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে ঢাকায় আসা ট্রাকচালকদের কাছে ভোগান্তির আরেক নাম ছিল জাজিরা-মাওয়া ফেরিঘাট। পণ্যবাহী ট্রাকগুলো দিনের বেলায় ফেরি পার হতে দীর্ঘ সারিতে পড়তো। ফলে অধিকাংশ পণ্যবাহী ট্রাক রাতে ফেরি পার হওয়ার চেষ্টা করতো। পচনশীল পণ্য নিয়ে রাতেও এসব ট্রাকের চালকদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হতো। পদ্মা সেতু চালু হওয়ায় তাদের সেই ভোগান্তি এখন অতীত। কয়েক মিনিটেই এখন উত্তাল পদ্মা পাড়ি দিচ্ছেন তারা।

রোববার (২৬ জুন) সেতুতে যান চলাচল শুরুর দিনে দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা বহু ট্রাক পদ্মা সেতুর জাজিরা প্রান্ত হয়ে পদ্মা পাড়ি দিয়ে ঢাকায় এসেছেন। তাদের সবার কণ্ঠে ছিল স্বস্তির সুর। চোখে-মুখে ভিন্ন আমেজের ছাপ স্পষ্ট।

শরীয়তপুরের জাজিরা প্রান্ত থেকে পদ্মা সেতুতে ওঠার আগে বেশ কয়েকজন ট্রাকচালকের সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের। তারা অতীতের ভোগান্তির গল্প শোনান। তবে পদ্মা সেতু চালু হওয়ায় সেই ভোগান্তি এখন দূর হয়েছে। এতে বেজায় খুশি তারা।

ভোলার চরফ্যাশন থেকে আসা ট্রাকচালক তারেক জাগো নিউজকে বলেন, ‘আগে রাইত ছাড়া ফেরি পাইতাম না। পদ্মা সেতু খুলে দিছে, কয়েক মিনিটে পার হইয়া যামু। টাকা খুব বেশি না। কষ্ট দূর হইছে, এইটা বড় কথা।’

ফরিদপুর থেকে আসা ট্রাকচালক মোহাম্মদ রফিক মিয়া বলেন, ‘ট্রাক নিয়ে প্রায়ই রাইতে ফেরিতে উঠুন লাগতো। এহন দিনে কয়েক মিনিটেই পার হমু। ফেরিতে গেলে দীর্ঘ লাইন থাকতো। এখন সেই পথ একটানে গাড়ি চালিয়ে চলে যাবো। রাতের জন্য আর অপেক্ষা করতে অইবো না।’

ঝিনাইদহ থেকে আসা ট্রাকচালক মিজানুল ইসলাম বলেন, ‘সবজি নিয়ে নারায়ণগঞ্জ যাবো। আগে ফেরি দিয়ে পার হতাম। গাবতলী গিয়ে থাকতে হতো। তারপর সেখান থেকে যেতাম নারায়ণগঞ্জে। এখন দ্রুত নদী পার হয়ে সরাসরি নারায়ণগঞ্জ চলে যাবো।’

একই জেলা থেকে ফুলকপি নিয়ে আসা মো. সোহাগ বলেন, ‘আজকেই প্রথম এই রুটে আসলাম। কত ঘণ্টা লাগে জানি না। মাদারীপুর থেকে কুমিল্লা যেতে আগে সারাদিন লেগে যেতো।’

মাদারীপুর থেকে আসা আরেক ট্রাকচালক মো. নিয়ামুল বলেন, ‘পুরান ঢাকার বাবুবাজার যাবো। আগে ফেরিতে উঠতেই কয়েক ঘণ্টা লেগে যেতো। আজ ব্রিজের ওপর দিয়ে নদী পার হবো। নদী পারাপারে কোনো অপেক্ষা নাই।’

এদিকে, প্রথম দিনে পদ্মা সেতু দিয়ে প্রায় ৩০ হাজার যানবাহন পারাপার হয়েছে। দিনভর যে যান চলাচল করেছে, তার ৬০ শতাংশই ছিল মোটরসাইকেল। এরপরই ছিল প্রাইভেটকারের আধিক্য। তবে এদিন হাজারের বেশি ট্রাক, যাত্রীবাহী বাসও চলাচল করেছে।

সোমবার ভোর ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে সরকার। রোববার (২৬ জুন) রাতে এ সংক্রান্ত একটি নোটিশ জারি করেছে সেতু বিভাগ। তথ্য অধিদপ্তরের এক তথ্য বিবরণীতে সেতু বিভাগের এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

দক্ষিণবঙ্গের ২১ জেলার স্বপ্নের দুয়ার খুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৫ জুন) উদ্বোধন হয়েছে পদ্মা সেতুর। ওইদিন প্রথম যাত্রী হিসেবে টোল দিয়ে পদ্মা সেতু পাড়ি দেন প্রধানমন্ত্রী। বেলা ১১টা ৪৮ মিনিটে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে প্রধানমন্ত্রী নিজ হাতে টোল দেন।

এরপর তার গাড়িবহর সেতু উদ্বোধনের জন্য ফলকের স্থানে যায়। প্রধানমন্ত্রীসহ অতিথিরা গাড়ি থেকে নামেন। সেখানে প্রথমে মোনাজাত করা হয়। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম মোনাজাত পরিচালনা করেন।

পরে দুপুর ১২টার একটু আগে সুইচ টিপে সেতুর ফলক উন্মোচন করেন তিনি। এর মাধ্যমেই খুলে যায় দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকার যোগাযোগের সড়ক পথের দ্বার।


আরও খবর



প্রবাসী অপূর্বর কষ্ট দর্শকের হৃদয় ছুঁয়েছে

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৫১জন দেখেছেন
Image

‘নাটকটা দেখে চোখ দিয়ে পানি চলে এসেছে। প্রবাসীদের কষ্ট একমাত্র আল্লাহ ছাড়া আর কেউ বোঝে না, ভালো থাকুক পৃথিবীর সকল প্রবাসী ভাই ও বোনেরা। প্রবাসীরা আসলেই স্বার্থপর- তারা শুধু পরিবারের জন্য ভাবে, নিজের কথাটা একবারও ভাবে না!’ কথাটি করিম মোল্লা নামের একজন দর্শকের।

এমন অসংখ্য দর্শক এখন কাঁদছে প্রবাসী কামরুল চরিত্রে অপূর্বর অভিনয় দেখে। সিএমভি’র ব্যানারে ‘আপনজন’ নামের এই বিশেষ নাটকটি রচনা ও নির্মাণ করেছেন মুরসালিন শুভ। যা ১৬ জুলাই উন্মুক্ত হয় ইউটিউব চ্যানেলে। দুইদিনে এটির ভিউ গড়িয়েছে প্রায় ২০ লাখ! ধারণা করা হচ্ছে দ্রুত সময়ের মধ্যে এটি অতিক্রম করবে কোটির ঘর।

তবে ভিউর চেয়েও লক্ষণীয় বিষয় দর্শক প্রতিক্রিয়া। যার বেশিরভাগই ব্যথিত হয়েছে পরিবারের ছোট ছেলে হয়েও প্রবাসী কামরুলের ত্যাগ এবং বঞ্চিত হওয়ার ঘটনায়। এতে অপূর্বর বিপরীতে আছেন কেয়া পায়েল। আরও অভিনয় করেছেন সমু চৌধুরী, মারুফ মিঠু প্রমুখ।

‘আপনজন’-এ দেখা যায় একজন প্রবাসীর মৃত্যুর খবরকে ঘিরে তার আপনজনের হাহাকার ও স্বার্থের গল্প। যেখানে উঠে এসেছে আবেগ-হিংস্রতা পাশাপাশি।

নির্মাতার ভাষ্যে, ‘অনেক দিন পর পরিপূর্ণ একটি কাজ করলাম। কাজটি করে যেমন আনন্দ পেয়েছি তেমনি নিজের মেধাটাকেও ঝালাই করতে পেরেছি। আমার প্রযোজক-শিল্পীরাও কাজটি নিয়ে হ্যাপি। প্রকাশের পর দর্শকদের কাছ থেকে দারুণ ফিডব্যাক পাচ্ছি।’

নাটকটি দেখে মনোয়ার হোসেন নামের একজন দর্শক মন্তব্য করেন, ‘এই নাটকটি সমস্ত প্রবাসী ভাই-বোনদের উদ্দেশ্যে উৎসর্গ করা হোক। নাটকটি থেকে প্রবাসীদের বাস্তব শিক্ষা নেওয়া উচিৎ।এগুলিই হচ্ছে আমাদের সমাজে। ধন্যবাদ লেখক ও পরিচালক এমন বাস্তবধর্মী নাটক উপহার দেয়ার জন্যে।’

এর বাইরে দর্শকদের বেশিরভাগ মন্তব্য, নাটকটির সিক্যুয়েল নির্মাণের জন্য। যেখানে তারা প্রবাসী কামরুলকে খুশি ও সুখী দেখতে চান।

‘আপনজন’ দেখা যাবে এই লিংকে: www.youtu.be


আরও খবর



উত্তাল বঙ্গোপসাগর, ফিরে আসছে মাছ ধরার ট্রলার

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৫১জন দেখেছেন
Image

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে গিয়েছিলেন হাজার হাজার জেলে। কিন্তু তাদের মাছ না ধরেই ফিরে আসতে হয়েছে। বঙ্গোপসাগর উত্তাল থাকায় এই অবস্থা। ফলে কাঙ্ক্ষিত ইলিশ না পেয়ে হতাশ জেলেরা।

সোমবার (৮ আগস্ট) বিকেলে পটুয়াখালীর বড় দুটি মৎস্য অবতরণ কেন্দ্র আলীপুর-মহিপুরের ঘাটগুলো ঘুরে দেখা যায়, স্থানীয় ট্রলার ছাড়াও চট্টগ্রাম, বাশখালী, ভোলা থেকেও শত-শত জেলেরা এই বন্দরে আশ্রয় নিয়েছে।

jagonews24

বাশখালী থেকে আসা এফবি বাদশা ট্রলারের মাঝি খোবায়েব জাগো নিউজকে বলেন, আমরা গত পাঁচদিন আগে মাছ ধরতে সমুদ্রে যাই। কিন্তু সমুদ্র উত্তাল হওয়ায় আলীপুর বন্দর কাছাকাছি থাকায় এখানে চলে আসি। কিছু মাছ পেয়েছি তা নিয়েই চলে আসছি।

চট্টগ্রাম থেকে আসা মিজানুর রহমান নামের এক জেলে বলেন, গভীর সমুদ্রে আবহাওয়া অনেক খারাপ। কয়েকটা ট্রলার তলিয়েছে, তাই আমরা নিরাপদে চলে আসছি। এখানে থাকবো, আবহাওয়া ভালো হলে এখান থেকেই সাগরে যাবো।

jagonews24

মহিপুর বন্দরের জেলে নুর মাহমুদ বলেন, আমরা সমুদ্রে যাওয়ার জন্য তিনদিন পর্যন্ত অপেক্ষা করছি, কিন্তু আবহাওয়া দিন দিন খারাপ হচ্ছে।

আলীপুর বন্দরের ভাই-ভাই ফিসের আড়তদার রাসেল মোল্লা জাগো নিউজকে জানান, গত দুদিন ধরে সমুদ্রে তিন নম্বর সতর্ক সংকেত চলছে। তাই অনেক ট্রলার নিরাপদ আশ্রয়ে চলে আসছে। এক-তৃতীয়াংশ ট্রলার এখনো আসা বাকি।

তিনি বলেন, এক হাজারের অধিক ট্রলার ঘাটে এসেছে। এরা অনেকেই আশানুরূপ মাছ পায়নি, যা পেয়েছে তা দিয়ে খরচটা কোনোমতে উঠছে। কয়দিন আগে গেলে ৬৫ দিনের নিষেধাজ্ঞা, এখন আবার আবহাওয়া খারাপ। এমন হতে থাকলে জেলে পেশা হুমকির মুখে পরবে।

jagonews24

পটুয়াখালীর জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী জাগো নিউজকে জানান, সমুদ্রবন্দর এলাকাগুলোতে বর্তমানে তিন নম্বর সতর্ক সংকেত রয়েছে। সব ধরনের মাছ ধরার ট্রলার ও নৌযানকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

তিনি জানান, উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর নিম্নচাপ ঘনীভূত হয়েছে। নিম্নচাপটি আরও তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের মধ্য দিয়ে চলে রাজস্থান, উত্তর প্রদেশ, উড়িষ্যা ও বাংলাদেশের মধ্যাঞ্চল জুড়ে আসাম পর্যন্ত সু-চিহ্নিত নিম্নভূমির কেন্দ্র পর্যন্ত এই সতর্কতা।


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক।

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১২৪জন দেখেছেন
Image

 মোঃ রুবেল মিয়াঃ-

ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ আরমান মিয়া (২০) নামে এক যুবককে আটক করছে খাঁটিহাতা হাইওয়ে থানার পুলিশ। আটককৃত আরমান মিয়া বিজয়নগর উপজেলা আদমপুর গ্রামের খালেক মিয়ার ছেলে। 


৩০ জুলাই, শনিবার সকাল সাড়ে ৯ টার দিকে ঢাকা সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া খাঁটিহাতা বিশ্বরোড মোড়ে বাসস্ট্যান্ড থেকে তাকে গাজাসহ  আটক করা হয়। 


পুলিশ সূত্রে জানা যায়, খাঁটিহাতা হাইওয়ে থানায় এটিএসআই দীপক তার ফোর্সসহ ঢাকা-সিলেট  মহাসড়কের বিশ্বরোড বাসস্ট্যান্ডে ট্রাফিক ডিউটি করাকালে লোকাল গাড়ি থেকে নামা এক  যুবক আচরণ ও গতিবিধি সন্দেহজনক হওয়ায় তাকে জিজ্ঞাসাবাদ করি। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তার হাতে চাউল বস্তার চেক করলে বস্তার ভিতরে গাঁজা দেখতে পাই। পরে তাকে আটক করা হয়। 


এ ব্যাপারে  ব্রাহ্মণবাড়িয়া খাঁটিহাতা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) সুখেন্দু বসু গণমাধ্যমকে জানায়, আজ সকালের দিকে বিশ্বরোড বাসস্ট্যান্ড থেকে গাঁজাসহ এক মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন বলে জানান তিনি।


আরও খবর



জাতীয় পরিষদের সাংবিধানিক রূপ দেওয়ার দাবি মুক্তিজোটের

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

জাতীয় পরিষদের সাংবিধানিক রূপ দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট। দলটির দাবি এই পদ্ধতির মাধ্যমে পরমত সহিষ্ণুতার গণতান্ত্রিক সংস্কৃতি ফিরে পেতে পারে।

সোমবার (১৮ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে সংলাপ শেষে এ কথা জানান মুক্তিজোট পরিচালনা বোর্ড প্রধান মো. শাহজামাল আমিরুল।

তিনি বলেন, জাতীয় পরিষদের সাংবিধানিক রূপ দেওয়ার মধ্য দিয়ে কেবল এদেশ গৃহযুদ্ধের শঙ্কা থেকে মুক্ত হতে পারে। স্থিতিশীলতার ক্ষেত্রে বাংলাদেশ হয়ে উঠতে পারে গণতান্ত্রিক বিশ্বের পথিকৃৎ। দুটো দল না থাকলে বিরাজনীতিকরণ কিংবা একটি দল না থাকলে অপর দলটির জন্য এক দলীয় শাসন; সব অর্থেই রাজনীতিহীনতার প্রতিরোধে জাতীয় পরিষদ পাস করার মধ্য দিয়ে অনবদ্য বাংলাদেশ প্রতিষ্ঠা করা কী শ্রেয় নয়?

লিখিত বক্তব্যে মো. শাহজামাল আমিরুল আরও বলেন, পরমত সহিষ্ণুতা গণতান্ত্রিক সংস্কৃতি হিসেবে নির্দিষ্ট হলেও গণতন্ত্র বা বহুদলীয় ব্যবস্থা স্থিতিশীলতা লাভ করে কেবল প্রাতিষ্ঠানিকতার মধ্যে দিয়ে। যেখানে এই প্রাতিষ্ঠানিকতার দিকটি গড়ে ওঠে না সেখানেই গণতান্ত্রিক শাসন ব্যবস্থা অস্থিতিশীল হয়ে থাকে এবং যথারীতি পরমত সহিষ্ণুতা তথা রাজনৈতিক দলসমূহের পারস্পরিক বিশ্বাস-আস্থার দিকটা এগুতে পারে না।


আরও খবর



জম্মু-কাশ্মীরে ৩ বছরে চাকরি পেয়েছে ২৯ হাজার, স্বনির্ভর ৫ লক্ষাধিক

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৭জন দেখেছেন
Image

২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা অর্থাৎ ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের পর থেকে ওই অঞ্চলে সরকারি চাকরি পেয়েছে ২৯ হাজার মানুষ। এছাড়া আত্ম-কর্মসংস্থান প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর হয়েছে আরও ৫ লাখ ২০ হাজার জন। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় এসব তথ্য জানিয়েছেন।

গত বুধবার রাজ্যসভায় ভারতীয় প্রতিমন্ত্রী এক লিখিত জবাবে বলেন, জম্মু ও কাশ্মীর সরকার ২০১৯ সাল থেকে সর্বমোট ২৯ হাজার ৮০৬ জনকে সরকারি খাতে নিয়োগ দিয়েছে। এছাড়া ২০১৯ সালের আগস্ট থেকে ২০২২ সালের জুন পর্যন্ত আনুমানিক ৫ লাখ ২০ হাজার জনের জন্য আত্ম-কর্মসংস্থান প্রকল্পের মাধ্যমে কাজের ব্যবস্থা করা হয়েছে।

এসময় কংগ্রেস দলীয় এক সদস্য জম্মু-কাশ্মীরে কর্মসংস্থান হারের বিস্তারিত জানতে চাইলে নিত্যানন্দ রায় বলেন, কেন্দ্রশাসিত অঞ্চলটির জেলাভিত্তিক কর্মসংস্থান হারের তথ্য তাদের কাছে নেই।

২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা, তথা স্বায়ত্তশাসন বাতিল করে ভারতীয় সংবিধানের ৩৭০ ও ৩৫এ ধারা বিলোপ ঘোষণা করে বিজেপি সরকার। এর মাধ্যমে সাবেক রাজ্যটিকে ভেঙে দুই ভাগে ভাগ করা হয় এবং সেগুলোকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে অন্তর্ভুক্ত দেওয়া হয়।

সূত্র: এএনআই, টাইমস নাউ


আরও খবর