Logo
আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২০ নেটওয়ার্ক শেয়ারে রবি ও বাংলালিংক-এর যৌথ উদ্যোগ প্রধানমন্ত্রী চান দেশের সকল মানুষ শান্তি সম্প্রীতিতে এক ছাতার নিচে বাস করবে: পার্বত্য প্রতিমন্ত্রী মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয় ঢাকাসহ ১০ জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আশঙ্কা আরও বাড়ল স্বর্ণের দাম স্বাস্থ্য নিরাপত্তা দিতে হারপিক ও সাজেদা ফাউন্ডেশনের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর যাত্রাবাড়িতে ছিনতাই হতে যাওয়া মালামাল উদ্ধার করলেন ট্রাফিক ইন্সপেক্টর পবিত্র বিশ্বাস টাঙ্গাইলের মধুপুরে নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যানের গন সংবর্ধনা নবীনগরে ভেকু দিয়ে মাটি কাটতে গিয়ে বৈদ্যুতিক তাঁর ছিঁড়ে একজনের মৃত্যু

তিন ফসলি উর্বরা জমি কেটে চলছে পুকুর নির্মান

প্রকাশিত:সোমবার ০২ জানুয়ারী 2০২3 | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৩০৭জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নান, নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়া

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে লিখিত অভিযোগের পরেও জেলার নাসিরনগর উপজেলার পূর্বভাগ ইউনিয়নের কদমতলী গ্রামে তিন ফসলী জমি কেটে  চলছে পুকুর খননের কাজ। ফলে হুমকির মূখে পড়েছে ওই এলাকার ১২০ বিঘা তিন ফসলি জমি। 


গত ২৮ ডিসেম্বর ২০২২ তারিখে উপজেলা নির্বাহী কর্মকর্তা বারাবর লিখিত অভিযোগ করেন স্থানীয় কৃষক শামীম আহমদ।মূলত কৃষি জমির উর্বরা মাঠি ইটভাটা  বিক্রি করতেই পুকুর খনন করা হচ্ছে বলে জানান স্থানীয় কৃষকরা।নিয়মনীতি উপেক্ষা করে পুকুর খননে ফসলি জমির শ্রেণি পরিবর্তন এবং খাদ্যশস্য উৎপাদন কমে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। 


স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, উপজেলার পূর্বভাগ ইউনিয়নের কদমতলী গ্রামের শফিকুল ও রফিকুল মিলে তিন ফসলি ধানি জমির মাঝ খানে মাটি কাটার যন্ত্র (ভেকু) পুকুর খনন শুরু করে। তাদের এ পুকুর খনন দেখে আশেপাশের জমির কৃষকরা বাধাঁ দেয়। এতে তারা কোন কর্ণপাত করেননি। পরে স্থানীয় কৃষক শামিম আহম্মেদ বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বারাবর লিখিত অভিযোগ করেন। অভিযোগের পর  রাতের আধাঁরে পুকুর খননের কাজ চালিয়ে যাচ্ছে সফিকুল ও রফিকুল।


কৃষক সোহাগ মিয়া জানায়,এ জমিগুলোতে ভালো ফসল হয় ফলে। বছরে তিনবার ফসল ঘরে তোলা যায়। পুকুর খননের ফলে আমাদের সকলের জমির ফসল উৎপাদন কমে যাবে। তাছাড়া সেচ কাজও বন্ধ হয়ে হয়ে যাবে। 


পূর্বভাগ ইউনিয়নের চেয়ারম্যান আক্তার মিয়া বলন বিষয়টি নিয়ে আমি কথা বলেছি। সবার সাথে কথা বলে কৃষি জমির যাতে সমস্যা না হয় চেষ্টা করছি। জমিগুলোত ভালো ফসল হয়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা আল-আমীন বলেন, প্রকৃতপক্ষে এখানে যে সব জমিতে পুকুর খনন করা হচ্ছে তা সবই উর্বর ফসলি জমি।এখানে জমিগুলোতে বোরো, আমন, সরিষারসহ তিনবার আবাদ হয়ে থাকে। অপরিকল্পিতভাবে পুকুর খননের কারণে আশেপাশে জমিগুলোতে সেচকাজ বন্ধ হয়ে যাবে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা ফখরুল ইসলাম বলেন, বিষয়টি নিয়ে অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

-খবর প্রতিদিন/ সি.বা


আরও খবর



অনিয়মকে নিয়ম বানিয়ে অফিসে বসে দাপট দেখান তিতাস গ্যাসের তাজুল ইসলাম

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদকঃতিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড জোবিঅ-ফতুল্লা অফিসের পিসি অপারেটর তাজুল ইসলামের লাগামছাড়া অনিয়ম আর দুর্নীতি কোনোভাবেই থামছে না। তার বিরুদ্ধে অনিয়ম আর দুর্নীতির অসংখ্য অভিযোগ পাওয়া গেছে। অনিয়মকে নিয়ম বানিয়ে অফিসে বসে দাপট দেখান তিনি।অবৈধ গ্যাস সংযোগ থেকে মাসোয়ারা আদায় মিল কারখানা থেকে উৎকোচ গ্রহন ও সিবিএর নাম ভাঙ্গিয়ে অনৈতিক সুবিধা গ্রহণ সহ নানা ধরনের অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। তিতাস গ্যাসের জোবিঅ- ফতুল্লা অফিসে আট বছর ধরে দাপটের সঙ্গে কর্মরত আছেন তাজুল ইসলাম। চতুর্থ শ্রেনীর এই কর্মচারী তাজুল ইসলাম অফিস ডেকোরেশন পরিবর্তন করে নিজের আসনে মুল্যবান চেয়ার যুক্ত করেন।যে কোন লোক এই চেয়ার দেখলে মনে করবে হয়তো তিনি তিতাসের ডিজিএম লেভেলের কোন কর্মকর্তা।চতুর্থ শ্রেনীর কর্মচারী হয়ে তিনি এমন চেয়ার কিভাবে সংযোজন করতে পারেন তা ভাববার বিষয়।আসলে তার ক্ষমতার উৎস কোথায়?

মাঝে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্ততে একবার তাকে অন্যত্র বদলি করা হলেও কিছুদিন পর আবার এই অফিসে পোস্টিং নিয়ে ফিরে আসেন।একই অফিসে দীর্ঘদিন কাজ করার সুবাদে স্থানীয় অবৈধ গ্যাস সংযোগ ব্যাবহার কারীদের সাথে তার সম্পর্ক রয়েছে। কম্পিউটার অপারেটর তাজুল ইসলাম ভেলকি বাজির মাধ্যমে অফিসে বসেই গ্রাহকদের কাছ থেকে নানা অজুহাতে অর্থ আদায় করেন।এ ছাড়াও অফিসের বাইরে বসেও বিভিন্ন প্রতিষ্ঠানের অবৈধ গ্যাস সংযোগের মাসোহারা আদায় করেন। বকেয়া আদায়ের অভিযানের নামে কল কারখানা থেকে অর্থ আদায় করেন। নানা সময়ে বিভিন্ন অজুহাতে অফিসের বাইরে অবস্থান করেন। অফিসে গেলে তার চেয়ার ফাকা দেখা যায় সব সময়। পিসি অপারেটরের কাজ গ্রাহক সেবা দেয়া।অথচ গ্রাহক এসে তার জন্য ঘন্টার পর ঘন্টা বসে থাকে।আবার অনেকে সেবা না নিয়েই চলে যান।সরেজমিনে গিয়ে দেখা যায় এমন দৃশ্য।বুধবার ১৩ মার্চ সকাল সাড়ে দশটা থেকে অফিসে গিয়ে তাকে চেয়ারে পাওয়া যায়নি।এছাড়াও নিয়মিত অফিসে আসেন না এই তাজুল ইসলাম। বেশিরভাগ সময়ে সাইটে অবৈধ কানেকশনে ব্যস্ত থাকায় গ্রাহক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন লোকজন।অবৈধ অর্থের মাধ্যমে আঙ্গুল ফুলে কলা গাছ হয়েছেন তিনি।সানারপাড়ে গড়ে তুলেছেন ছয়তলা বিলাসবহুল বাড়ি। ডেমরা এলাকার বিভিন্নu লোকেশনে নামে বেনামে কিনেছেন ফ্ল্যাট।তার বিরুদ্ধে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হবে আগামী  সংখ্যায়।


আরও খবর



গাংনীতে অফিসে না গিয়েও হাজিরা খাতায় শতভাগ উপস্থিত স্বাস্থ্যকর্মী

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

মেহেরপুর প্রতিনিধি:মেহেরপুরের গাংনী উপজেলার সাহারবাটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ইনচার্জ আমির হামজা অফিস করছেন স্বেচ্ছাচারিতার ভিত্তিতে। দুয়েক দিন অফিসে আসলেও হাজিরা খাতায় স্বাক্ষর করে অফিস ত্যাগ করেন। তবে রোগী পেলে বিভিন্ন পরীনিরীক্ষার জন্য লিখে দিয়ে চলে যান। এতে এলাকার মানুষ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

সরজমিনে সোমবার দুপুরে তার অফিসে গিয়ে দেখা মেলেনি। অফিসে কর্মরত এক নারী কর্মচারীর কাছে জানতে চাইলে তিনি বলেন, বাড়ির কাজে তিনি ব্যস্ত আছেন। ছাদ ঢালাইয়ের কাজ করছেন। রোববার তিনি অফিসে আসেননি। তবে কিছুক্ষণ পরেই ওই কর্মচারী কথা ঘুরিয়ে নেন। তিনি এবার দাবি করেন, তিনি (আমির হামজা) আজ অফিসে এসেছিলেন। তবে এর পরে তিনি কোথায় গেছেন তা আমি জানি না।

জানা গেছে, আকস্মিক কেউ অফিসে গেলে কর্মচারীরা তার উপস্থিতি এবং অনুপস্থিতির বিষয়ে এভাবেই তথ্য দিয়ে থাকেন। মিথ্যা ঢাকার জন্য নানা অপকৌশলের মধ্যেই কেটে যাচ্ছে দিনের পর দিন। ছুটি গ্রহণ বাদে হাজিরা খাতায় তার সাক্ষর শতভাগ। তাই দাপ্তরিকভাবে উপস্থিতি ঠিক রাখা হলেও বাস্তবতার সাথে মেলেনা।

অনুসন্ধানে জানা গেছে, আমির হামজা অফিস করেন ইচ্ছেমাফিক। সপ্তাহের প্রায় দিনই তিনি অফিসে থাকেন না। দুয়েকদিন সকালে অফিসে আসলেও তার কাছ থেকে প্রয়োজনীয় সেবা পাননা এলাকার মানুষ। অফিসে কিছুক্ষণ অবস্থান করার পরে বের হয়ে যান। তবে তিনি কোথায় যান সে বিষয়ে মুখ খুলতে চাননি অফিসে কর্মরতরা।

জানা গেছে, গেল জুন মাস থেকে আমির হামজা অন্য জেলা থেকে বদলি হয়ে গাংনীতে আসেন। সাহারবাটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে উপ সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার (সেকমো) হিসেবে যোগদান করেন।

এ বিষয়ে জানতে চাইলে গাংনী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুল্লাহ আল আরাফাত (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) বলেন, হাজিরা খাতায় স্বাক্ষর আছে, তবে বিষয়টি তদন্ত করা হবে। তদন্তে তার অনুপস্থিতির বিষয়টি যদি প্রমান পাওয়া যায় তাহলে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



ঢাকায় মাদকবিরোধী অভিযান গ্রেপ্তার ৩৯

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১১০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মাদকবিরোধী অভিযান চালিয়ে রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্রি ও সেবনের অভিযোগে ৩৯ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

শনিবার (৪ মে) সকাল ছয়টা থেকে রোববার (৫ মে) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ৪৬৮৯ পিস ইয়াবা, ৪ গ্রাম ২০ পুরিয়া হেরোইন ও ১১ কেজি ৪১০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩০টি মামলা রুজু হয়েছে।


আরও খবর



হিলিতে নসিমনের সাথে মোটরসাইকেলের সংঘর্ষে দুই বন্ধুর মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হিলিতে গরু বাহী ভটভটির (শ্যালোচালিত ইঞ্জিনের) ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহীর নিহত হয়েছেন।শুক্রবার দুপুরের দিকে হিলি-বিরামপুর আঞ্চলিক সড়কের ডাঙ্গাপাড়া বটতলী নামকস্থানে এই ঘটনা ঘটে।

নিহতরা হলেন,নবাবগঞ্জ উপজেলার কুমারপাড়া গ্রামের ধীরাজ কুমার ছেলে ধীমান কুমার ঘোষ (৩০) ও একই উপজেলার দাউদপুর এলাকার আনারুলের ছেলে আরিফ হোসেন (৩৫)।প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে হাকিমপুর থানা পুলিশের উপ-পরিদর্শক (তদন্ত ওসি )এসএম জাহাঙ্গীর আলম জানান, দুপুরের দিকে মোটরসাইকেল যোগে হিলি থেকে দুই বন্ধু বিরামপুর যাওয়ার পথে হাকিমপুর উপজেলার শেষ সীমানায় গরুবাহী নসিমনের ধাক্কায় ঘটনাস্থলেই দুইজনের মৃত্যু। ঘটনাস্থল থেকে গরুবাহী নসিমন জব্দ করে থানায় আনা হয়েছে। পরবর্তীতে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে গুলি, অবস্থা আশঙ্কাজনক

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্থানীয় সময় বুধবার (১৫ মে) বিকেলে হ্যান্ডলোভা শহরের হাউস অব কালচারের বাইরে তাকে তাকে লক্ষ্য করে পরপর চারটি গুলি করা হয়। এ সময় ঘটনাস্থল থেকে অভিযুক্ত হামলাকারীকে আটক করেছে পুলিশ। খবর  সিএনএন-এর।

স্থানীয় বার্তা সংস্থা টিএএসআর’র বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, রাজধানী ১৫০ কিলোমিটার উত্তর-পূর্বের শহর হ্যান্ডলোভায় নিজ দলীয় নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাৎ করছিলেন ফিকো। এ সময় তার ওপর গুলি চালানো হয়। তার পেটে ৪টি গুলি লেগেছে। এরই মধ্যে এক সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

ফিকোর গুলিবিদ্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন পার্লামেন্টের ভাইস চেয়ারম্যান লুবস ব্লাহা। পাশাপাশি প্রধানমন্ত্রী গুলিবিদ্ধ হওয়ায় অনির্দিষ্টকালের জন্য সংসদের অধিবেশন স্থগিত রাখা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, হাউস অব কালচার সেন্টারের বাইরে বেশ কিছু মানুষ হামলাকারীকে ধরতে ছুটছে।

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো’র ফেসবুক পেজ থেকে তার শারীরিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে একাধিক গুলি ছোড়া হয়েছে এবং তার জীবন হুমকির মধ্যে রয়েছে। এই মুহূর্তে তাকে হেলিকপ্টারে করে বাঙ্কসা বায়াসত্রিকাতে নিয়ে যাওয়া হচ্ছে। কারণ ব্রাতিসলাভাতে পৌঁছাতে বেশি সময় প্রয়োজন হবে।

তবে ঠিক কী কারণে গুলি চালানো হয়েছে, সেটার কারণ আপাতত স্পষ্ট নয়। বিষয়টি নিয়ে স্লোভাকিয়ার কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।


আরও খবর

জামিন পেলেন ইমরান খান

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪