Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

তেজপাতার চা পানে সারবে যেসব রোগ

প্রকাশিত:Friday ১০ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১২৪জন দেখেছেন
Image

সবার রান্নাঘরেই তেজপাতা থাকে। রান্নায় স্বাদ বাড়াতে তেজপাতার জুড়ি মেলা ভার। শুধু রান্নায় স্বাদ বাড়াতেই নয়, তেজপাতার আরও গুণাগুণ আছে।

তেজপাতায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, সি, আয়রন, পটাসিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম। এসব উপাদান স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

এতে থাকা ওষুধিগুণ পেতে তৈরি করতে পারেন চা। জেনে নিন তেজপাতার চা পান করলে শরীরে যেসব উপকার মিলবে-

>> গবেষণায় দেখা গেছে, তেজপাতা চা টাইপ ২ ডায়াবেটিসের চিকিৎসায় অত্যন্ত কার্যকরও ইনসুলিন সেনসিটিভিটি উন্নত করে।

>> তেজপাতার চা হজম ক্ষমতা বৃদ্ধি করে। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধেও এটি খুব কার্যকরী।

>> তেজপাতার চা হার্টের জন্য খুব ভালো। কারণ এতে পটাসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট ও আয়রন আছে। এছাড়া এসব পুষ্টিগুণ রক্তচাপ কমাতেও সাহায্য করে।

>> এই চায়ে ভিটামিন সি থাকে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও আছে, যা বিভিন্ন সংক্রমণ থেকে দূরে রাখে।

>> তেজপাতা স্ট্রেস কমাতে সাহায্য করে।

>> তেজপাতার চা ক্যানসারের চিকিৎসায়ও ব্যবহৃত হয়।

>> এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য শরীরকে বিভিন্ন প্রদাহ থেকে রক্ষা করে।

তেজপাতার চা তৈরি করবেন কীভাবে?

উপকরণ

১. তেজপাতা ৩-৪টি
২. দারুচিনির গুঁড়া এক চিমটি
৩. লেবু ও মধু পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে তেজপাতা ভালো করে ধুয়ে পানিতে ফুটিয়ে নিন। তারপর দারুচিনি গুঁড়া মিশিয়ে নিন। তারপর তা ছেঁকে মগে ঢেলে নিন। সবশেষে মিশিয়ে নিন মধু বা লেবুর রস।

সূত্র: বোল্ডস্কাই


আরও খবর



রাজধানীতে ফ্লাইওভারে ট্রাকের ধাক্কায় রিকশাচালকের মৃত্যু

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

রাজধানীর সবুজবাগের খিলগাঁও ফ্লাইওভারে দ্রুতগামী ট্রাকের ধাক্কায় মো. হালিম বেপারী (৫২) নামে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৮ জুলাই) সকাল ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়। পরে কর্তব্যরত চিকিৎসক সকাল সোয়া ৮টার দিকে মৃত ঘোষণা করেন।

সবুজবাগ থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. ফারুক জানান, বাসাবো ফ্লাইওভারের ঢালে রিকশা চালিয়ে যাওয়ার সময় দ্রুতগামী একটি ট্রাক রিকশাকে ধাক্কা দেয়। ট্রাকটি জব্দ করা হয়েছে। তবে চালক পালিয়ে গেছে।

তিনি বলেন, এই দুর্ঘটনায় রিকশাচালক গুরুতর আহত হয়ে রাস্তায় পড়ে থাকে। পরে আমরা তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।


আরও খবর



শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন নতুন ১১ অতিরিক্ত বিচারপতি

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে শুক্রবার (৫ আগস্ট) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাচ্ছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে সদ্য নিয়োগ পাওয়া ১১ অতিরিক্ত বিচারপতি।

বুধবার (৩ আগস্ট) হাইকোর্টের ডেপুটি রেজিস্ট্রার (প্রটোকল) মো. আব্দুছ সালাম স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, বিচারপতিরা আগামী শুক্রবার সকাল ৮টা ৩০ মিনিটে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে সুপ্রিম কোর্টের পতাকাবাহী নিজ নিজ সরকারি গাড়িতে পদ্মা সেতু দিয়ে ভাঙা হয়ে গোপালগঞ্জে পৌঁছাবেন। দুপুর ১২টায় তারা বঙ্গবন্ধু জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা জানাবেন। দুপুর ২টায় গোপালগঞ্জ সার্কিট হাউজে মধ্যাহ্নভোজ শেষে বিকেল সাড়ে ৩টায় একই পথে ঢাকায় ফিরবেন।

সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে গত ৩১ জুলাই এই ১১ জনকে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপরই রাষ্ট্রপতির আদেশক্রমে নিয়োগ বিষয়ে গেজেটের মাধ্যমে তা প্রকাশ করে আইন মন্ত্রণালয়। ওইদিন বিকেলে শপথগ্রহণের মধ্য দিয়ে তাদের এ নিয়োগ কার্যকর হয়।

নতুন নিয়োগ পাওয়া অতিরিক্ত ১১ বিচারপতি হলেন- পিআরএলে থাকা জেলা ও দায়রা জজ মো. শওকত আলী চৌধুরী, কুমিল্লার জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আমিনুল ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আলী রেজা, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান, ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ, টাঙ্গাইলের জেলা ও দায়রা জজ ফাহমিদা কাদের, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ, সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম মাসুদ হোসেন দোলন এবং এ কে এম রবিউল হাসান।


আরও খবর



শঙ্কামুক্ত সড়কে জন্ম নেওয়া নবজাতক

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

ময়মনসিংহের ত্রিশালে ট্রাকচাপায় মায়ের পেট ফেটে জন্ম নেওয়া সেই নবজাতক জন্ডিস থেকে সেরে উঠেছে। তাই সে এখন শঙ্কামুক্ত বলে মনে করছেন চিকিৎসকরা। তবে শিশুটির শ্বাসকষ্ট, বুক ও ডান হাতের ফ্র্যাকচার পুরোপুরি ভালো হতে আরও কয়েকদিন সময় লাগতে পারে বলেও জানিয়েছেন তারা।

শনিবার (২৩ জুন) বিকেলে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক বিভাগের সহযোগী অধ্যাপক ও শিশুর চিকিৎসায় গঠিত পাঁচ সদস্যের মেডিকেল বোর্ডের সদস্য সচিব ডা. নজরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ওই নবজাতক নগরীর লাবিব হাসপাতালে চিকিৎসাধীন ছিল। সেখানে অবস্থার অবনতি হলে গত সোমবার (১৮ জুলাই) রাতে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে আনা হলে তার জন্ডিস, ঘাড়ে এবং ডান হাতে ফ্র্যাকচার ধরা পড়ে। এই ঘটনার পরদিন মঙ্গলবার (১৯ জুলাই) পাঁচ সদস্যবিশিষ্ট মেডিকেল বোর্ড গঠন করে হাসপাতালের এনআইসিইউ বিভাগে ভর্তি করা হয়। বর্তমানে নবজাতকের জন্ডিস ভালো হলেও বুকের ও ডান হাতের হাড়ের ফ্র্যাকচার পুরোপুরি ভালো হতে আরও কয়েকদিন লাগতে পারে।

তবে, নবজাতক এখন শঙ্কামুক্ত বলেও জানান তিনি।

দাদা মোস্তাফিজুর রহমান বলেন, শিশুটিকে দেখতে না পেরে খারাপ লাগছে। অন্যের মাধ্যমে খোঁজ নিচ্ছি, শিশুটি ভালো আছে। দুর্ঘটনার পর থেকে অনেকে নানাভাবে আমাদের সহযোগিতা করছে। ঘরে পর্যাপ্ত খাবার রয়েছে। শুরু থেকেই প্রশাসন ও সাংবাদিকরা অনেক সহায়তা করেছে আমাদের।

গত ১৬ জুন দুপুরের পরে উপজেলার রাইমনি গ্রামের জাহাঙ্গীর আলম (৪০), তার অস্তঃসত্ত্বা স্ত্রী রত্না আক্তার (৩০), মেয়ে সানজিদা আক্তারকে (৬) নিয়ে আল্ট্রাসনোগ্রাফি করাতে ত্রিশালে আসেন। পৌর শহরের খান ডায়াগনস্টিক সেন্টারের সামনে রাস্তা পারাপারের সময় ময়মনসিংহগামী একটি ট্রাক তাদের চাপা দেয়। এতে জাহাঙ্গীর আলম, স্ত্রী রত্না এবং মেয়ে তিনজনেরই মৃত্যু হয়। এসময় ট্রাক চাপায় রত্নার পেট ফেটে কন্যাশিশুর জন্ম হয়।


আরও খবর



মুদ্রার বিনিময় হার: ১৮ জুলাই ২০২২

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

বাংলাদেশের এক কোটিরও বেশি মানুষ পাড়ি জমিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশে। প্রবাসীদের পাঠানো কষ্টার্জিত অর্থে সচল রয়েছে দেশের অর্থনীতির চাকা। প্রবাসীদের লেনদেনের সুবিধার্থে ১৮ জুলাই ২০২২ মুদ্রার বিনিময় হার তুলে ধরা হলো।

মুদ্রা

ক্রয় (টাকা)

বিক্রয় (টাকা)

ইউএস ডলার

৯৩.০০

৯৪.০০

পাউন্ড

১১৩.৩২

১২০.০৩

ইউরো

৯৫.৮৩

১০২.১০

জাপানি ইয়েন

০.৬৫

০.৭৩

অস্ট্রেলিয়ান ডলার

৬৩.৩৩

৬৫.০২

হংকং ডলার

১১.৮৫

১১.৯৭

সিঙ্গাপুর ডলার

৬৪.৫১

৭১.৮২

কানাডিয়ান ডলার

৭১.৫৮

৭২.৩৪

ইন্ডিয়ান রুপি

১.১৪

১.১৮

সৌদি রিয়েল

২৪.৭২

২৫.০৪

মালয়েশিয়ান রিঙ্গিত

২০.৮৬

২১.১৪


আরও খবর



ঢাবিতে গুচ্ছ ভর্তির বিজ্ঞান ইউনিটের পরীক্ষা সম্পন্ন

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৫১জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে গুচ্ছভুক্ত দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

শনিবার (৩০ জুলাই) দুপুর ১২টায় এ পরীক্ষা শুরু হয়ে শেষ হয় দুপুর ১টায়।

ঢাবি ক্যাম্পাসের কেন্দ্রসমূহে পরীক্ষা সুন্দর ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী।

jagonews24

তিনি জাগো নিউজকে বলেন, আমার দেখা মতে, পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয়েছে। আমাদের কেন্দ্রসমূহে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাইনি।

এবার ঢাবি ক্যাম্পাসের বিভিন্ন কেন্দ্রে মোট ২৬ হাজার ৩১৩ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী অংশ নেয়।


আরও খবর