Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

তারেক-জেবায়দার মামলায় আরও ৪ জনের সাক্ষ্য গ্রহণ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুন ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৩১১জন দেখেছেন

Image

আদালত প্রতিবেদক:বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের অবৈধ সম্পদ অর্জনের মামলায় আরও ৪ জনের সাক্ষ্য গ্রহণ করেছেন আদালত।

সাক্ষীরা হলেন- ঢাকা ব্যাংক লিমিটেডের রিটেল বিজনেস ডিভিশনের শওকত আলী খান, ঢাকা ব্যাংক লিমিটেডের সেলস ম্যানেজার সাজ্জাদ মাহমুদ সবুজ, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের সিনিয়র প্রিন্সিপাল অফিসার রেজওয়ানুল হক এবং ন্যাশনাল ব্যাংক লিমিটেডের প্রিন্সিপাল অফিসার কাজী মইন উদ্দিন চিশতিয়া।

আজ মঙ্গলবার ঢাকার সিনিয়র মহানগর স্পেশাল জজ মো. আছাদুজ্জামান সাক্ষীদের জবানবন্দি গ্রহণ করেন। এরপর বুধবার বিকেলে ৩টা পর্যন্ত সাক্ষ্য গ্রহণ মুলতবি করেন। এ নিয়ে মামলাটিতে অভিযোগপত্রভুক্ত ৫৬ সাক্ষীর মধ্যে এখন পর্যন্ত ২০ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হলো। দুদক প্রসিকিউটর মোশারফ হোসেন কাজল দুদকের পক্ষে সাক্ষ্য গ্রহণে সহায়তা করেন।

এদিনও বিএনপি দলীয় আইনজীবীরা মিছিল নিয়ে মহানগর দায়রা জজ আদালতে বিভিন্ন স্লোগান দেন। তখন আদালতে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরাও অবস্থান করছিলেন।

এর আগে গত ৩০ ও ৩১ মে এবং গত ৫ জুন মামলাটিতে সাক্ষ্য গ্রহণের তারিখ রাখায় বিএনপি সমর্থিত আইনজীবীদের সঙ্গে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। গত ৩১ মের ঘটনায় মহানগর দায়রা জজ আদালতের নাজির কোতোয়ালি থানায় একটি জিডিও করেছেন। সেখানে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাসুদ আহম্মেদ তালুকদারসহ ২৮ আইনজীবীর নাম উল্লেখ ও ১০০ থেকে ১৫০ অজ্ঞাতনামা আইনজীবীর কথা উল্লেখ রয়েছে।

গত ১৩ এপ্রিল এ মামলায় আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করেন। চলতি বছরের ২৬ জুন হাইকোর্ট তারেক ও জোবায়দাকে ‘পলাতক’ ঘোষণা করে ৪ কোটি ৮২ লাখ টাকার দুর্নীতি মামলা দায়ের ও তার প্রক্রিয়ার বৈধতা নিয়ে করা পৃথক রিট আবেদন খারিজ করে দেন।

রিট খারিজ করে দেওয়া রায়ে হাইকোর্ট একইসঙ্গে ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় দায়ের করা এ মামলার স্থগিতাদেশ প্রত্যাহার করে সংশ্লিষ্ট নিম্ন আদালতকে যত দ্রুত সম্ভব বিচার কার্যক্রম শেষ করার নির্দেশ দেন। এছাড়া ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে এ রায় পাওয়ার ১০ দিনের মধ্যে মামলার রেকর্ড ঢাকা মহানগর দায়রা জজ আদালতে পাঠাতে বলা হয়।

ঘোষিত আয়ের বাইরে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া এবং সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় এ মামলা করে দুদক। মামলায় তারেক রহমান, জোবায়দা রহমান ও তার মা অর্থাৎ তারেক রহমানের শাশুড়ি ইকবাল মান্দ বানুকে আসামি করা হয়।

২০০৮ সালে তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। এরপরই মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন জোবায়দা। ওই বছরই এ আবেদনের পরিপ্রেক্ষিতে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন হাইকোর্ট। এর বিরুদ্ধে আপিল করলে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

চিকিৎসক জোবায়দা বর্তমানে স্বামী তারেকের সঙ্গে ১৩ বছর ধরে যুক্তরাজ্যে রয়েছেন। তার বিরুদ্ধে দদুক মামলাটি করেছিল সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার আমলে। তবে উচ্চ আদালতের নির্দেশে ২০০৮ সালে এর কার্যক্রম স্থগিত হয়ে যায়।

নৌবাহিনীর সাবেক প্রধান মাহবুব আলী খানের মেয়ে জোবায়দা ১৯৯৫ সালে বিসিএস স্বাস্থ্য ক্যাডারে যোগ দিয়েছিলেন। তার দুই বছর আগে তারেকের সঙ্গে তার বিয়ে হয়।

খালেদা জিয়ার ছেলে তারেক ২০০৮ সালে কারামুক্তির পর স্ত্রী-মেয়েকে নিয়ে যুক্তরাজ্যে যান। ছুটি নিয়ে যাওয়ার পর আর কর্মস্থলে না ফেরায় ২০১৪ সালে জোবায়দাকে বরখাস্ত করে সরকার।


আরও খবর



১৫ জেলায় রাত ১টার মধ্যে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত:শনিবার ২৯ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৬৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাত ১টার মধ্যে দেশের ১৫ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সংস্থাটি একইসঙ্গে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।শনিবার (২৯ জুন) বিকেলে দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, দিনাজপুর, রংপুর, রাজশাহী, বগুড়া, ময়মনসিংহ, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, মাদারীপুর, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়ার আরেক পূর্বাভাসে বলা হয়েছে, বাংলাদেশে সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। আজ সারা দেশে মাঝারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা আছে।

শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে। এই লঘুচাপের প্রভাবে বুধবার (৩ জুলাই) পর্যন্ত দেশের প্রায় সব এলাকায় মাঝারি থেকে ভারি বৃষ্টি ঝরার পূর্বাভাস দিয়েছে।


আরও খবর



জলঢাকায় পাথরবোঝাই ট্রাকে ফেনসিডিল,আটক ২

প্রকাশিত:মঙ্গলবার ০২ জুলাই 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

শাহজাহান কবির (লেলিন), নীলফামারী,জলঢাকা, প্রতিনিধি:নীলফামারী  জলঢাকায়  পাথরবোঝাই  একটি ট্রাকে  তল্লাশি  চালিয়ে  ৩ শত  ৪৫ বোতল ফেনসিডিল  জব্দ  করেছে  পুলিশ।

(১ জুলাই) সোমবার  গণমাধ্যমে পাঠানো  এক বিজ্ঞপ্তিতে  এ  তথ্য  জানান,  জলঢাকা  থানার অফিসার্স  ইনচার্জ  (ওসি)  নজরুল  ইসলাম মজুমদার। 

এ   ঘটনায়  ট্রাকটি  জব্দ  এবং  গাড়ী  চালক ফারুক হোসেনের  ছেলে  সোহেল রানা  মিঠু (২৭) ও  মাদক  ব্যবসার সাথে  জড়িত  হোসেন  আলীর  ছেলে  হুমায়ন কবির  জসিম (২৫) কে  আটক  করা হয়েছে। আটককৃত দুজনেই লালমনিরহাট  জেলার পাঠগ্রাম উপজেলার বাউরা নবিনগর এলাকার।

পুলিশ জানায়,  গোপন  সংবাদের  ভিত্তিতে (৩০জুন)  রোববার  রাত  ৮ টায়  উপজেলার বালাগ্রাম  মন্হেরডাংঙ্গাঁ  বাজারে  জিয়া টেলিকমের  সামনে  জলঢাকা-ডালিয়া  সড়কে পুলিশের  একটি  চেকপোস্ট  বসানো  হয়। এ-সময় পাথর  বোঝাই  একটি  ট্রাকে  তল্লাশি চালিয়ে  ৩শ ৪৫  বোতল  ফেনসিডিল  সহ দু'জন কে  আটক  করা  হয়।

এ ঘটনায়  মাদকদ্রব্য  নিয়ন্ত্রণ  আইনে  একটি মামলা  রুজু  করা  হয়েছে।  সোমবার অভিযুক্তদের  আদালতে  হাজির  করা  হয়েছে। এদের   সাথে  জড়িত  মাদক  কারবারিদের বিরুদ্ধে  গোপন  অনুসন্ধান  চলছে।


আরও খবর



দূর্যোগ ও দুঃসময়ে সরকার দূর্গতদের পাশে রয়েছে -ত্রান বিতরণ ও বাঁধ পরিদর্শনে: ধর্মমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১২৮জন দেখেছেন

Image

লিয়াকত হোসাইন লায়ন,ইসলামপুর(জামালপুর)প্রতিনিধি:বন্যার্তদের পাশে থাকার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নির্দেশ দিয়েছেন। বন্যার্তদের জন্য সরকারে সর্বাত্মক চেষ্টা করছে। একজন বানভাসী মানুষও যেন না খেয়ে দিন কাটায় সেজন্য সকল নেতাকর্মী ও জনপ্রতিনিধিদের সাথে নিয়ে তাদের পাশে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। গরীব অসহায় মানুষের মুখে হাসি ফুটানোর জন্য শেখ হাসিনা বিনিদ্র ও অক্লান্তভাবে কাজ করে যাচ্ছেন। চলমান বন্যা যতদিন থাকবে, শুকনো খাবারসহ ত্রাণ বিতরণ কার্যক্রম চলমান থাকবে।

মন্ত্রী জামালপুরের ইসলামপুরে বুধবার(১০জুলাই) উপজেলার চিনাডুলী ইউনিয়নের বীর নন্দনের পাড়া, চর নন্দনের পাড়া,বামনা,গিলাবাড়ী,বামনা,গুঠাইল,আমতলী এলাকায় ৪শত পরিবারের মাঝে ত্রাণের চাল ও আওয়ামী লীগের আয়োজনে ২শত পরিবারের মাঝে শুকনো খাবার , ইসলামী রিলিফ আয়োজনে ক্ষতিগ্রস্তদের মাঝে হাইজিং কিটস ও নগদ অর্থ এবং সাপধরী কাশারী ডোবা বাঁধ কাম রাস্তা পরিদর্শন অনুষ্ঠানে এসব কথা বলেন।

তিনি বলেন-জাতির পিতা দুঃখী মানুষের মুখে হাসি ফুটাতে চেয়েছেন। আওয়ামী লীগ সরকার সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে। মানুষের মৌলিক চাহিদা অন্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষা। যা যা দরকার তা সরকার করে যাচ্ছে। দেশে গণতন্ত্র আছে বলেই এ দুর্যোগের সময় সরকার মানুষের পাশে দাঁড়িয়েছে। 

এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. আঃ সালাম,উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম, , ভাইস চেয়ারম্যান আঃ খালেক আকন্দ,আবিদা সুলতানা যুথী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু অধ্যক্ষ জামাল আবু নাছের চৌধুরী চার্লেস,আ্ঃ রাজ্জাক লালমিয়া,ইউপি চেয়ারম্যান আঃ সালাম, সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



আইনশৃঙ্খলা ভঙ্গ করলে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার

প্রকাশিত:শুক্রবার ১২ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৭৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ডিএমপি কমিশনার হাবিবুর রহমান হুঁশিয়ারি দিয়েছেন আইনশৃঙ্খলা ভঙ্গজনিত কোনো কার্যক্রম করলে সেটি বরদাশত করা হবে না বলে।শুক্রবার (১২ জুলাই) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় এক অন্ষ্ঠুানে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ডিএমপি কমিশনার এ হুঁশিয়ারি দেন।

হাবিবুর রহমান বলেন, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি নিয়ে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর এক মাসের স্থিতাবস্থা দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বিষয়টি আদালতের। আদালতের প্রতি সবার আস্থা রাখা উচিত। আদালতের আদেশ মেনে চলার জন্য বাধ্য-বাধকতা রয়েছে। সেটি সবার করা উচিত বলে মনে করি।

সাংবাদিকদের উদ্দেশ্যে ডিএমপি কমিশনার বলেন, পেশাগত দায়িত্বের পাশাপাশি ক্র্যাব ক্রীড়া প্রতিযোগিতা থেকে শুরু করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে। অনুসন্ধানী প্রতিবেদন করে ন্যায়বিচার নিশ্চিতে পুলিশকে সহায়তা করেন সাংবাদিকরা। এজন্য সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন তিনি।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



বিদেশে আমাদের প্রভু নেই: ওবায়দুল কাদের

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আওয়ামী লীগের সাধারণ এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মন্তব্য করেছেন,ভারত বিরোধিতার নামে আজকে যারা আন্দোলনের ইস্যু খোঁজার চেষ্টা করছে তারা আবারও ভুল পথে হাঁটছে।

শুক্রবার (২৮ জুন) সকালে জাতীয় সংসদ ভবনের সামনে সাইকেল র‍্যালি উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

সেতুমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ভারতের বন্ধু বলে সেবা দাস বানানোর চক্রান্ত চলছে। পিতার হাতে স্বাধীনতা, কন্যার হাতে মুক্তি। বিদেশে আমাদের প্রভু নেই, আপনাদের প্রভু আছে। বিদেশে আমাদের বন্ধু আছে। ভারত আমাদের ৭১ এর পরীক্ষিত বন্ধু। বঙ্গবন্ধু কন্যা যা করে বাংলাদেশের স্বার্থে করে। স্বার্থ বিকিয়ে দিয়ে তিনি কোনো বন্ধুত্বে আবদ্ধ হন না।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ কোনো পাল্টাপাল্টি কর্মসূচি দিচ্ছে না। আওয়ামী লীগের বছরব্যাপী কর্মসূচি আগেই ঘোষণা করা আছে। কেন্দ্রের পর মহানগর এবং আওয়ামী লীগের সকল সহযোগী সংগঠন প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানমালার আয়োজন করবে।

তিনি বলেন, এই দেশের উন্নয়ন অর্জন আওয়ামী লীগের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মুক্তি পেয়েছে। তরুণ সমাজ বেকার, তরুণদের কর্মসংস্থান এর যে অঙ্গীকার তা আমরা পূরণ করব। আলোর পথে এগিয়ে নিয়ে যাবে আওয়ামী লীগ।

এসময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, কামরুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম প্রমুখ।


আরও খবর