Logo
আজঃ সোমবার ০২ অক্টোবর 2০২3
শিরোনাম

তানোরে স্থানীয় সরকার দিবস ও উন্নয়ন মেলার সমাপনী

প্রকাশিত:মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ০২ অক্টোবর 2০২3 | ১২৫জন দেখেছেন

Image

আব্দুস সবুর তানোর প্রতিনিধি:রাজশাহীর তানোরে জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে তিনদিন ব্যাপী উন্নয়ন মেলার সমাপনী অনুষ্ঠানে  আলোচনা সভা ও ক্রেষ্ট বিতরণ করা হয়েছে। মঙ্গলবার বিকেলের দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভার সভাপতিত্ব করেন নির্বাহী কর্মকর্তা বিল্লাল হোসেন। এতে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না। জনস্বাস্থ্য দপ্তরের উপসহকারী প্রকৌশলী জাকির হোসেনের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একে সরকার সরকারি কলেজের প্রভাষক আবুল কালাম আজাদ প্রদীপ সরকার, ভাইস চেয়ারম্যান আবু বাক্কার সিদ্দিক, কলমা ইউপির চেয়ারম্যান খাদেমুন নবী বাবু চৌধুরী, তানোর পৌরসভার প্যানেল মেয়র আরব আলী, অতিথি হিসেবে ছিলেন, টিএইচও বার্নাবাস হাসদাক, প্রাথমিক শিক্ষা অফিসার মনিরা বেগম, কামারগাঁ ইউপির চেয়ারম্যান ফজলে রাব্বি ফরহাদ, তালন্দ ইউপির চেয়ারম্যান নাজিমুদ্দিন, সরনজাই ইউপির প্যানেল চেয়ারম্যান সইবুর রহমান, মুন্ডুমালা পৌর প্যানেল মেয়র আতিকুর রহমান বাবু, প্রমুখ। এসময় পৌর, ইউপি সচিব, কাউন্সিলর মেম্বারসহ জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

প্রসঙ্গত,, প্রথমবারের মত জাতীয়  স্থানীয় সরকার দিবস উপলক্ষে গত রবিবার তানোর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও মেলার শুভ উদ্ধোধন করা হয়।

আরও খবর



২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ১৪ মৃত্যু

প্রকাশিত:শনিবার ৩০ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ০১ অক্টোবর ২০২৩ | ৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এতে দেশে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৮৯ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই হাজার ৪২৫ জন। এ নিয়ে চলতি বছর দেশে আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৩ হাজার ৪০৬ জনে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯ হাজার ৯৫৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৩ হাজার ৩৭৯ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৬ হাজার ৫৮০ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে এখন পর্যন্ত দুই লাখ ৩ হাজার ৪০৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮৩ হাজার ২২২ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ১ লাখ ২০ হাজার ১৮৪ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৯২ হাজার ৪৫৮ জন। ঢাকায় ৭৯ হাজার ২০৪ এবং ঢাকার বাইরে ১ লাখ ১৩ হাজার ২৫৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।


আরও খবর



যেকোনো বাংলাদেশি ভিসা নিষেধাজ্ঞায় পড়তে পারেন: যুক্তরাষ্ট্র

প্রকাশিত:শুক্রবার ২৯ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ০১ অক্টোবর ২০২৩ | ৫৩জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করার ক্ষেত্রে দায়ী যেকোনো বাংলাদেশির ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা প্রয়োগ করা হতে পারে।  বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে মিলার এ কথা বলেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে মিলারের কাছে মিলারের কাছে করা প্রশ্নে বলা হয়, বাংলাদেশের ক্ষমতাসীনদের বেপরোয়া করে তুলতে সরকারপন্থী গণমাধ্যমসহ যারা সাহায্য করেছে, তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়টি কি যুক্তরাষ্ট্র বিবেচনা করছে?

প্রশ্নের মাঝখানে মিলার জানতে চান, যুক্তরাষ্ট্র আরও নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে কি না, প্রশ্নটা কি এমন?

তখন প্রশ্নকারী বলেন, ঢাকার মার্কিন দূতাবাস থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র গণমাধ্যম ব্যক্তিত্ব, মূলত সরকারের পক্ষে প্রচারণায় (প্রোপাগান্ডা) জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে।

উত্তরে মিলার বলেন, তিনি সুনির্দিষ্ট কোনো পদক্ষেপ, প্রাক্‌–প্রর্দশনের মতো (প্রিভিউ) পদক্ষেপ ঘোষণা করছেন না। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের ঘোষণা অনুসারে, তারা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন বাধাগ্রস্তের জন্য দায়ী বা জড়িত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, ক্ষমতাসীন দল ও রাজনৈতিক বিরোধীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ নিয়েছেন। গত ২৪ মে ভিসা নীতি ঘোষণার সময়ই তারা স্পষ্ট করেছেন, এই নীতি কোনো নির্দিষ্ট ব্যক্তির বিরুদ্ধে নয়। গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্তে দায়ী বা জড়িত যেকোনো বাংলাদেশির ক্ষেত্রে এই ভিসা নীতি প্রয়োগ করা হতে পারে। তাই যখন যার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ উপযুক্ত বলে তারা মনে করবেন, তখন তারর ক্ষেত্রে তা প্রয়োগ করবেন।


আরও খবর



সুনামগঞ্জে মামার হাতে ভাগিনা হত্যা, জেলের লাশ উদ্ধার

প্রকাশিত:সোমবার ০৪ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০২৩ | ৯৮জন দেখেছেন

Image

মোজাম্মেল আলম ভূঁইয়া-সুনামগঞ্জ: সুনামগঞ্জে সালিস-বিচারের সময় পিটিয়ে ভাগিনাকে হত্যা করাসহ হাওর থেকে এক জেলের লাশ উদ্ধার করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। মৃতরা ব্যক্তিরা হলো- জেলার ছাতক উপজেলার জাউয়া বাজার ইউনিয়নের বানায়ত গ্রামের মনর আলীর ছেলে সাদির আহমদ (৩০) ও মধ্যনগর উপজেলার উত্তর বংশীকুন্ডা ইউনিয়নের কার্তিকপুর গ্রামের জেলে নুরুল ইসলাম করু মিয়া (৪৭)। আজ সোমবার (৪ সেপ্টেম্ভর) সকাল ৭টায় পৃথক স্থান থেকে লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে পাঠিয়েছে পুলিশ। এলাকাবাসী সূত্রে জানা গেছে- গতকাল রোববার ( ৩ সেপ্টেম্ভর) রাত ২টায় ছাতক উপজেলার বানায়ত গ্রামে একটি হত্যা মামলার আপোষের জন্য সালিশ বিচারের আয়োজন করে স্থানীয়রা। ওই সময় হত্যা মামলার আসামী মনছর আলী ও তার ভাগিনা সাদির আহমদকে ৭লাখ টাকা ক্ষতিপূরণ বাবদ জরিমানা করে গ্রাম্য বিচারকরা। সেই টাকা দেওয়ার বিষয় নিয়ে সালিস চলাকালীন সময় মামা মনছর আলী ও ভাগিনা সাদির আহমদের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে হাতাহাতি হয়। এঘটনার জের ধরে মামা তার লোকজন নিয়ে ভাগিনাকে বেধরক মারধর করে সে জ্ঞান হারিয়ে ফেলে। পরে মামা মনছর আলী ও তার লোকজন ঘটনাস্থল থেকে পালিয়ে গেলে উপস্থিত স্থানীয়রা ভাগিনা সাদির আহমদকে উদ্ধার করে আজ সোমবার (৪ সেপ্টেম্ভর) ভোর সাড়ে ৪টায় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে পৌছার পর কর্তব্যরত চিকিৎসকরা মৃত বলে ঘোষনা করেন। এদিকে গতকাল রোববার (৩ সেপ্টেম্ভর) রাত ১টায় মধ্যনগর উপজেলার কার্তিকপুর গ্রামের হাওরে নৌকা নিয়ে মাছ ধরতে যায় জেলে নুরুল ইসলাম করু মিয়াসহ অন্যান্যরা। ওই সময় হঠাৎ ঝড় ও বৃষ্ঠি শুরু হয়। তখন জেলে করু মিয়ার নৌকা ডুবে

হাওরের পানিতে নিখোঁজ হয়ে যায়। তখন অন্যান্য জেলেদের মধ্যে আজহার মিয়া, শাহ জাহান, রফিকুল ইসলাম ও দুলাল মিয়া সাঁতরে তীরে এসে কোন রকম নিজেদের জীবন রক্ষা করে। এঘটনার পর আজ সোমবার (৪ সেপ্টেম্ভর) সকাল ৭টায় স্থানীয়রা মশারীর জাল টেনে নিখোঁজ জেলে কারু মিয়ার লাশ উদ্ধার করতে সক্ষম হয়।

ছাতক দোয়ারা রেঞ্জের সহকারী পুলিশ সুপার রণজয় চন্দ্র মল্লিক ও মধ্যনগর থানার ওসি ইমরান হোসেন পৃথক ঘটনায় ২ জনের মৃত্যুর ঘটনার সত্যতা নিশ্চিত করে সাংবাদিকদের জনান- ছাতকে ভাগিনা হত্যাকারী মামাকে গ্রেফতারের জন্য অভিযান চলছে। অন্যদিকে মৃত জেলের লাশ উদ্ধার করা হয়েছে।


আরও খবর



দেশের ১৮ জেলায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

প্রকাশিত:শনিবার ৩০ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ০১ অক্টোবর ২০২৩ | ৬৭জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :ঢাকাসহ দেশের ১৮ জেলার ওপর দিয়ে দুপুরের মধ্যে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। সে সঙ্গে বজ্রসহ বৃষ্টিও হতে পারে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়া অফিসের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহী, পাবনা, বগুড়া, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও বলা হয়, সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট অনেক অধিকাংশ অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। এ সময় সারা দেশে তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি কমতে পারে।


আরও খবর



হরতাল-অবরোধের জন্য প্রস্তুত হতে বললেন গয়েশ্বর

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ৩০ সেপ্টেম্বর ২০২৩ | ১১০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:হরতাল ও অবরোধের মতো কর্মসূচির জন্য নেতাকর্মীদের প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, আগামীতে কঠোর থেকে কঠোর কর্মসূচি দিয়ে এই সরকারকে মাটিতে শোয়ায়ে দেওয়া হবে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে ভৈরব বাসস্ট্যান্ডের দূর্জয় মোড়ে রোডমার্চ শুরুর আগে সংক্ষিপ্ত সমাবেশে তিনি এ কথা বলেন। সরকার পতনের এক দফা দাবি আদায়ের লক্ষে ভৈরব থেকে সিলেটের উদ্দেশে ১৫৯ কিলোমিটার রোডমার্চ করবে বিএনপি।

সমাবেশে গয়েশ্বর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার যাবে। যখন যাবে তখন কেউ জানবেন না। এখন তার সিদ্ধান্ত নিতে হবে সে কোথায় যাবে। কোন দেশ তাকে ভিসা দেবে? কোনো দেশ তাকে ভিসা দেবে না। যখন তার যাওয়ার সময় আসবে তখন শেখ হাসিনা পালাবার পথ পাবে না।

তিনি বলেন, এখনও সময় আছে সরে যান। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দেন। তাহলে হয়তো দেশে থাকতে পারবেন।

আওয়ামী লীগ বলছে আমরা (বিএনপি) ক্ষমতায় আসলে এক লাখ লোক মারা যাবে। অথচ আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে তো দেশের ১৮ কোটি মানুষই মারা যাবে।

দিনের ভোট দিনে দেবেন মন্তব্য করে তিনি বলেন, রাতের বেলায় কোনো ভোট হবে না। দিনের ভোট দিনে দিতে হবে। রাতের বেলায় আর কোনো ভোট নয়।

গয়েশ্বর বলেন, দেশে একটা জিনিসের দামই কমেছে তা হলো শেখ হাসিনা ও তার সরকার। বাংলাদেশের মানুষ আর শেখ হাসিনার সরকারকে চায় না। এ আন্দোলন বিএনপির নয়, এ আন্দোলন জনগণের মন্তব্য করে তিনি বলেন, বাংলাদেশের মানুষ আজ অন্যায়, অবিচার, অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। তারা রাস্তায় নেমেছে। এ আন্দোলন বিএনপির নয়, এ আন্দোলন জনগণের।


আরও খবর