Logo
আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম
বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প রেলপথ মন্ত্রী কতৃক মাগুরার নির্মানাধীন রেলপথ নির্মান প্রকল্প পরিদর্শন প্রচারণায় জমে উঠেছে আত্রাই উপজেলা পরিষদ নির্বাচন দেশ ও জনগণের স্বার্থে সবাইকে কাজ করতে হবে: রাষ্ট্রপতি ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫টি ইউনিট ব্যাংকের ৩০ এমডি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন লেগুনায় লুকিং গ্লাস লাগাতে বাধ্য করলো ট্রাফিক ওয়ারী বিভাগ নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা না থাকলে দেশ আরও এগিয়ে যেত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো পরাশক্তিকে পরোয়া করেন না: ওবায়দুল কাদের মাগুরার মহম্মদপুর ৭ চেয়ারম্যান প্রার্থী ১০ ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোট যুদ্ধ

তানোরে আলুর জমিতে ধান রোপন শেষের দিকে

প্রকাশিত:রবিবার ০২ এপ্রিল 2০২3 | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৩২৬জন দেখেছেন

Image
তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে আলু উত্তোলন পর ধান রোপনও শেষের দিকে। উপজেলায় দুই ভাগে বোরো রোপন হয়ে থাকে। বিশেষ করে বিল কুমারী বিলে আগাম জাতের বোরো রোপন হয়। আর আলু তোলার পর হয় বোরো রোপন। তবে সেচের জন্য বিলম্ব হচ্ছে বোরো রোপন বলেও কৃষকরা নিশ্চিত করেন। তবে ১৫ মার্চের আগে যে সব জমিতে রোপন হয়েছে সে গুলো বোরো হিসেবে ও এর পরে যে সব রোপন হবে সেগুলো আউশ হিসেবে ধরা হয়েছে। ফলে অতিরিক্ত সেচ হার ও পটাশ সংকট নিয়ে বিব্রত অবস্থায় কৃষকরা।

জানা গেছে, উপজেলার চান্দুড়িয়া ব্রীজ ঘাট থেকে কালিঞ্জন, হাবিব নগর, বুরুজ ঘাট, জিওল, আমশো গোল্লাপাড়া, হিন্দুপাড়া, গুবিরপাড়া, ধানতৈড় চাপড়া, গোকুল তালন্দ, হাতিশাইল, কামারগাঁ, শ্রী খন্ডা, বাতাসপুর, পারিশো দূর্গাপুর, মাড়িয়া, মাদারিপুর, জমসেদপুর, মালশিরা, কুজিশহর, চন্দনকোঠা, লবাতলা ব্রীজের পূর্ব ও পশ্চিমে আগাম জাতের বোরো চাষ হয়েছে। এসব

ধানে শীষ গজিয়েছে। প্রায় আড়াই মাসের বেশি বয়স হচ্ছে। 
অপর দিকে উপরের জমিতে আলু চাষ হয়েছিল। ইতিপূর্বেই আলু উত্তোলন হয়ে গেছে। ওই সব জমিতে ধান রোপন শেষের দিকে। তবে বিদ্যুতের লো ভোল্টেজ ও পানির লেয়ার নিচে নেমে যাওয়ার কারনে প্রতিদিন দু চারটি করে গভীর নলকূপ বিকল হতেই আছে। একারনে আলু উত্তোলনের পর জমি রোপনে বিলম্ব হয়েছে।

কৃষকরা জানান, আলু তোলার পর ধান রোপনের জন্য সেচ পেতে সপ্তাহ দশ দিন সময় লেগেছে। আবার দু তিন ঘন্টা গভীর নলকূপ চলার পরে আর চলছে না। এজন্য জমি রোপন করতে দেরি হয়েছে। তাছাড়া আরো আগেই জমি রোপন হয়ে যেত।

মোহর মাঠে ধান রোপন করছিলেন আদিবাসী মহিলা পুরুষ শ্রমিকরা। তাদের মধ্যে আনসেল ও যশেফ জানান, একবিঘা জমি রোপন করতে ১ হাজার ২০০ টাকা নেওয়া হচ্ছে। সাত আটজন শ্রমিক মিলে দিনে দুই বিঘা জমি রোপন করা যায়। কাজ শেষের দিকে। আজ করলেই শেষ হয়ে যাবে। বেকার থাকতে এক দেড় মাস। পরিচর্যার সময় আবার কাজ শুরু হবে। অবশ্য এক মাসের মধ্যে বিলের বোরো জমির ধান কাটা শুরু হবে।

কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ জানান, ১৫ মার্চের আগে যে সব জমিতে ধান রোপন হবে সে গুলো বোরো হিসেবে ধরা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় কৃষকরা সঠিক সময়ে ধান রোপন করতে পেরেছেন। চলতি মৌসুমে ১৩ হাজার ৩০০ হেক্টর জমিতে লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। তবে লক্ষমাত্রার চেয়ে অধিক জমিতে বোরো চাষ হয়েছে এবং বিলের জমিতে রোগ বালা কম, ফলন ভালো হবে বলে আসা প্রকাশ করেন এই কর্মকর্তা। 

আরও খবর



গাংনীতে তিন ইউনিয়ন পরিষদের সদস্যদের শপথ অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ১০২জন দেখেছেন

Image

মেহেরপুর প্রতিনিধি ঃ মেহেরপুরের গাংনীতে সাহারবাটি ও ষোলটাকা ইউনিয়ন পরিষদের শুন্য হওয়া তিনজন সদস্যদের শুন্য হওয়া সদস্যদের নির্বাচনে নির্বাচিত হওয়া সদস্যদের শপথ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে নির্বাহি অফিসার প্রীতম সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর ২ (  গাংনী ) আসনের সংসদ সদস্য ডাঃ নাজমুল হক সাগর, বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র আহমেদ আলী ও মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন। । অনুষ্ঠানে সহকারী কমিশনার ভুমি নাদির হোসেন শামীম সহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ ও বিভিন্ন সরকারি ূপ্তরের কর্মকর্তা ও ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। ষোলটাকা ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডে নবনির্বাচিত সদস্য তাহিরুল ইসলাম তুহিন, সাহারবাটি ইউনিয়ন পরিষদের দুই নম্বর ওয়ার্ডে মহিবুল ইসলাম ও তিন নম্বর ওয়ার্ডে আবুল বাশার শপথ গ্রহণ করেন। শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা। অনুষ্ঠানে প্রধান অতিথি নাজমুল হক সাগর নবনির্বাচিত সদস্যদের উদ্দেশ্যে  বলেন, জনগণের ও সরকারের প্রতিনিধি হিসেবে স্বচ্ছতা,দায়িত্বশীল হতে হবে। স্থানীয় সরকার বিভাগ সরকারের সবচেয়ে তৃনমুল সংগঠন হিসেবে তার সদস্য হিসেবে আপনারা সরকারের সকল উন্নয়ন কাজে অংশগ্রহণ করবেন এবং জনগনের সুবিধা জন্য কাজ করবেন। দলমত সকল শ্রেণির মানুষের জন্য কাজ করার আহবান জানান তিনি।


আরও খবর



পুলিশের ৭ কর্মকর্তা পদোন্নতি পেয়ে এসপি হলেন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বুধবার (৮ মে) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখা হতে উপসচিব মো. মাহাবুর রহমান শেখের সই করা এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে।বাংলাদেশ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কর্মরত ৭ জনকে পুলিশ সুপার (এসপি) পদে পদোন্নতি দেওয়া হয়েছে। 

পদোন্নতিপ্রাপ্ত ৭ কর্মকর্তা হলেন- দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. মুমিনুল করিম, সিএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার মো. আমিনুল ইসলাম, পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার মো. আশ্রাফুজ্জামান, চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার কবির আহম্মেদ, মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার সুমন দেব, পাবনার অতিরিক্ত পুলিশ সুপার মো. মাসুদ আলম ও পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার মো. সুফি উল্লাহ।

প্রজ্ঞাপনে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব বরাবর পদোন্নতিপ্রাপ্ত পদে যোগদানপত্র প্রেরণ করতে বলা হয়েছে।

এছাড়া জনস্বার্থে জারিকৃত এ আদেশ যোগদানের তারিখ থেকে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।


আরও খবর



হিলিতে নসিমনের সাথে মোটরসাইকেলের সংঘর্ষে দুই বন্ধুর মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হিলিতে গরু বাহী ভটভটির (শ্যালোচালিত ইঞ্জিনের) ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহীর নিহত হয়েছেন।শুক্রবার দুপুরের দিকে হিলি-বিরামপুর আঞ্চলিক সড়কের ডাঙ্গাপাড়া বটতলী নামকস্থানে এই ঘটনা ঘটে।

নিহতরা হলেন,নবাবগঞ্জ উপজেলার কুমারপাড়া গ্রামের ধীরাজ কুমার ছেলে ধীমান কুমার ঘোষ (৩০) ও একই উপজেলার দাউদপুর এলাকার আনারুলের ছেলে আরিফ হোসেন (৩৫)।প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে হাকিমপুর থানা পুলিশের উপ-পরিদর্শক (তদন্ত ওসি )এসএম জাহাঙ্গীর আলম জানান, দুপুরের দিকে মোটরসাইকেল যোগে হিলি থেকে দুই বন্ধু বিরামপুর যাওয়ার পথে হাকিমপুর উপজেলার শেষ সীমানায় গরুবাহী নসিমনের ধাক্কায় ঘটনাস্থলেই দুইজনের মৃত্যু। ঘটনাস্থল থেকে গরুবাহী নসিমন জব্দ করে থানায় আনা হয়েছে। পরবর্তীতে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



রূপগঞ্জে প্রিপেইড মিটার বন্ধের দাবিতে মহাসড়ক অবরোধ

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃ- নারায়ণগঞ্জের রূপগঞ্জে প্রিপেইড মিটার বন্ধের দাবিতে ঢাকা-সিলেট অবরোধ করেছে এলাকাবাসী।  গতকাল ২৪ এপ্রিল বুধবার  দুপুরে উপজেলার  ভুলতা বলাইখা এলাকায় প্রায় ২ ঘন্টা ঢাকা সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। এতে মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এ সময় এলাকাবাসী  অভিযোগ করে জানান, প্রিপেইড মিটারে টাকা বেশি কেটে নেয়।  প্রিপেইড মিটারে টাকা রিচার্জেও  বিভিন্ন ভোগান্তি পোহাতে হয়।

এ প্রিপেইড মিটার অনেক সমস্যা। গত মঙ্গলবার পল্লী বিদ্যুৎ এর কর্মীরা কোনো নোটিশ ছাড়াই আমাদের পূর্বের মিটার পরিবর্তন করে প্রিপেইড মিটার বসানোর জন্য আসে। আমরা প্রিপেইড মিটার বসানোর জন্য পল্লী বিদ্যুৎ কর্মীদের কাছে ৩ মাস সময় চেয়ে নিষেধ করি। পর তারা চলে গিয়ে পুনরায় গতকাল বুধবার ভোরে প্রায় ৪ শতাধিক গ্রাহকের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দেয়। তারা আরো বলেন, যদি এ প্রিপেইড মিটার লাগানো বন্ধ না হয় এবং আমাদের বিচ্ছিন্ন বিদ্যুৎ লাইন সচল না হয় তাহলে পুনরায় ঢাকা সিলেট মহাসড়ক অনির্দিষ্ট কালের জন্য অবরোধ করা হবে। 

এ ব্যাপারে নারায়ণগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ ডিজিএম   শান্ত নুর রায় মুটো ফোনে বলেন, প্রিপেইড মিটার বন্ধের দাবিতে ঢাকা সিলেট মহাসড়ক অবরোধের ঘটনা আমার জানা নেই। তবে সরকারের নির্দেশনা অনুযায়ী গত মঙ্গলবার উপজেলার বলাইখা এলাকায় পল্লী বিদ্যুৎতের কর্মীরা প্রিপেইড মিটার লাগাতে গেলে এলাকাবাসী তাদেরকে বাঁধা দেয়। এক পর্যায়ে এলাকাবাসীর সঙ্গে মুখোমুখি হয়। সে কারণেই তাদের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করা হয়। বিচ্ছিন বিদ্যুৎ লাইন চালু করার জন্য আলোচনা চলছে। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২১

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মাদক বিক্রি ও সেবনের অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২১ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বুধবার (৮ মে) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মাদকসহ তাদের গ্রেপ্তার করা হয়।

ডিএমপি সূত্রে জানা যায়, গ্রেপ্তারের পাশাপাশি তাদের হেফাজত থেকে ৩ হাজার ২৪৯ পিস ইয়াবা, ১৫৬ গ্রাম হেরোইন, ১২ কেজি ৩১৬ গ্রাম গাঁজা ও ৭ বোতল ফেনসিডিল জব্দ করা হয়েছে।

গ্রেপ্তার ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৭টি মামলা করা হয়েছে।


আরও খবর