Logo
আজঃ বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
শিরোনাম

তানোর থেকে চোরাই পথে সার পচার জব্দ

প্রকাশিত:সোমবার ১৯ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ২৮০জন দেখেছেন

Image
তানোর(রাজশাহী)প্রতিনিধি; রাজশাহীর তানোর উপজেলার পাচন্দর ইউনিয়ন(ইউপির) গভীর নলকুপের অপারেটর বখাটে রবিউল বিএসের সহযোগিতায় চোরাই পথে সার পাচারের সময় কৃষকরা আটক করেছেন বলে নিশ্চিত হওয়া গেছে। সোমবার দুপুরের দিকে পাচন্দর ইউপি ভবনের কাছে ঘটে আটকের ঘটনাটি। সংবাদ পেয়ে বখাটে রবিউল বিএসের সহযোগিতায় প্রানপুর গ্রামের আম পুকুর পাড়ায় নুরুলের খৈলানে রাখে আটককৃত সার। এখবর ছড়িয়ে পড়লে সার না পাওয়া স্থানীয় কৃষকরা বিক্ষোভ শুরু করেন। পরিস্থিতি বেগতিক দেখে একপ্রকার বাধ্য হয়ে অতিরিক্ত কৃষি অফিসার সার জব্দ করে ঘটনাস্থলেই রাখেন। অফিসার ও বিএস রবিউলের এমব কান্ডে চরম ক্ষোভ প্রকাশ করেন।

কৃষকরা জানান, বেশ কয়েকদিন ধরে প্রানপুর পাঠাকাটা মোড়ের  বখাটে রবিউল নিয়োমিত পার্শ্বের উপজেলা মান্দার চৌবাড়িয়া এলাকায় চোরাই পথে সার পাচার করছেন। তিনি গত রোববার তিন স্টিয়ারিং ভটভটিতে করে সার পাচার করেন। একই ভাবে সোমবার দুপুরের দিকে দুই ভটভটিতে করে ১০০ বস্তা  সার পাচারের সময় পাচন্দর ইউনিয়ন পরিষদ ভবনের কাছে কৃষকরা আটক করে কাগজ পত্র দেখতে চান। কিন্তু ভটভটি চালকরা কোন কিছু না দেখিয়ে বখাটে রবিউলকে ডাকেন। রবিউল এসেই সাধারন কৃষক ও স্থানীয় সাংবাদিকদের ওপর চড়াও হয়ে গালমন্দ করে আমার সার, আমার প্রজেক্টে যাবে, কারো বাবার ক্ষমতা থাকলে যেন কিছু করে বলে আমপুকুর পাড়ায় নুরুলের বাড়ির খৈলানে ১০০ বস্তা সার নামিয়ে রাখেন। 

স্থানীয়রা জানান, রবিউল কোন ব্যবসায়ী না। সে বিএস রবিউলের সাথে যোগসাজশে সার পাচার করছেন। রবিউল গভীর নলকুপের অপারেটর। তার তালিকা অনুযায়ী নামমাত্র সার দিয়ে সব বিএস রবিউলের মাধ্যমে মজুদ করে বাড়তি দামে বিভিন্ন এলাকায় নিয়োমিত পাচার করছেন। সে অপারেটর হয়ে সার নিয়ে সিন্ডিকেট কিভাবে করেন। সবকিছু বিএস রবিউল জানে। সরেজমিনে আমপুকুর পাড়ায় দেখা যায়, দুই ভটভটি থেকে সার নামাচ্ছেন অপারেটর রবিউল। ভটভটি চালকরা জানান, আমাদেরকে রবিউল সার লোড দিয়ে চৌবাড়িয়া যেতে বলেছে এর বেশি কিছুই বলতে চাননি তারা। তাদের সাথে কথা বলতেই অপারেটর রবিউল চরম আজেবাজে ভাবে গালিগালাজ করেন। যার ভিডিও ফুটেজ সংগৃহীত আছে। রবিউল মোবাইল করে আরেক চোরা কারবারি মোজাম্মেলকে আসতে বলেন। তিনি এসে বলেন, আমি  আমপুকুর গ্রামের উত্তরে রবিউলের গভীর নলকুপে প্রজেক্ট করেছি। 

বখাটে অপারেটর রবিউল জানান, সারগুলো মুন্ডুমালা পৌরসভার বিসিআইসির ডিলার এমদাদের কাছ থেকে নিয়েছি। অফিসার বিএস সবাই জানে। এমদাদের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানান, আমার এলাকায় সার দিয়ে শেষ করতে পারছি না, আর পাঠাকাটা সার দিব কেন, সব মিথ্যা সাজানো।বখাটে রবিউল পুনরায় দাপট দেখিয়ে বলেন, আমার সার কোথায় নিব বা যাবে আমার একান্ত বিষয় বলে অফিসারের সামনে প্রচুর দম্ভক্তি দেখান।

মোজাম্মেল জানান, রবিউলের গভীর নলকুপে প্রজেক্ট করেছি, এসব সার চৌবাড়িয়া নিয়ে যাচ্ছিল প্রশ্ন করা হলে উত্তরে বলেন, অনেক সারের প্রয়োজন, তাদেরকে আমি দিব, তারা আমাকে দিবেন। আমার বাড়ীতে আরো ৪০০-৫০০ বস্তা সার আছে অফিসার, বিএস রবিউল জানে।বিএস রবিউল সাফাই গেয়ে সার পাচারের বিষয় ধামা চাপা দিতে মরিয়া। তিনি জানান, ঘটনাস্থলে সার জব্দ করা আছে। এমওপি ৬৩ বস্তা ডিএপি ৩৭ বস্তা মোট ১০০ বস্তা সার জব্দ করা হয়েছে।

কৃষি অফিসার সাইফুল্লাহ জানান, সংবাদ পেয়ে অতিরিক্ত কৃষি অফিসার ও বিএসকে পাঠানো হয়েছে। তাদের মুখে শুনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। অতিরিক্ত কৃষি অফিসার কামরুল জানান, সার গুলো জব্দ করে ঘটনাস্থলে রাখা হয়েছে। কর্তৃপক্ষকে অবহিত করা হবে।উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেবনাথ জানান, আমি বাহিরে আছি, সার গুলো পরিষদ চত্বরে আনা হবে। উপপরিচালক মাজদার হোসেন জানান, সার পাচারের কোন সুযোগ নেই। আমি নির্দেশ দিয়েছি আইনগত ব্যবস্থা নিতে বলা হয়েছে।


আরও খবর



তীব্র গরমে বাড়ছে শিশুরোগী হাসপাতালে শয্যা সংকট

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ২০জন দেখেছেন

Image

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:সৈয়দপুর ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে গত ৩ দিনে প্রায় ৮০০ শিশুরোগী চিকিৎসা সেবা নিয়েছে। প্রতিদিন শিশু রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ১ বছরের শিশু মেসবান  ৩/৪ দিনের জ্বরে আক্রান্ত হয়ে বর্তমানে ডাইরিয়ায় চিকিৎসাধীন রয়েছে। শিশুটির মা আমেনা বেগম বলেন কয়েকদিন ধরে বাচ্চার জ্বর।এরপর গরমে অতিষ্ঠ হয়ে ডাইরিয়ায় আক্রান্ত। বেবি নামের অপর এক নারী বলেন, তাঁর ৬ বছরের শিশু আরমান হোসেন, গত তিন দিনের গরমে ১০২ ডিগ্রি জ্বরের পর ডাইরিয়ায় আক্রান্ত হয়ে বর্তমানে হাসপাতালে ভর্তি। হাসপাতালের ডাক্তার ওয়াসিম বারি জয়ের চিকিৎসায় জ্বরের সাথে সাথে ডাইরিয়াটাও কমেছে। 

খোঁজ নিয়ে দেখা গেছে, হাসপাতালের অধিকাংশ শিশুই মেসবানের মত অবস্থা।হাসপাতালের সুত্রে জানা যায়, প্রতিদিন বহির্বিভাগে ৪০০/৫০০ রোগী চিকিৎসাসেবা নিচ্ছেন।এর মধ্যে অর্ধেক রোগীই হলো শিশু।  গড়ে প্রতিদিন ৭০/৮০ শিশু রোগী জ্বরের পর ডাইরিয়ায় আক্রান্তে ইনডোরে ভর্তি হচ্ছে। গত ৩/৪ দিন থেকে ৪০/৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠানামা করায় অসুস্থ হওয়া শিশুদের নিয়ে সকাল থেকে গভীর রাত পর্যন্ত বাবা মায়েরা ছুটছেন হাসপাতালে। কিন্তু শয্যা সংকটের কারনে কেউ কেউ মেঝেতে চিকিৎসা সেবা নিচ্ছেন, আবার অনেকেই শিশুকে নিয়ে ফিরে যাচ্ছেন।  

হাসপাতালের মেডিকেল অফিসার ডাক্তার আফরোজা সিমু জানান,গত বছরের তুলনায় এবছর গরমের তীব্রতা বেড়ে যাওয়া রোগীর চাপ বেড়েছে।  তিনি বলেন, বর্তমানে প্রতিদিন ডাইরিয়া রোগে আক্রান্ত রোগীর সংখ্যা ৮০%। এর মধ্যে শিশু রোগীর সংখ্যাই বেশি। কেউ কেউ মেঝেতে চিকিৎসা সেবা নিলেও শয্যা সংকটের কারনে সব রোগী ভর্তি নেয়া সম্ভব হচ্ছে না।তিনি বলেন, গরমের তীব্রতা বাড়লে হিট ষ্ট্রোক হতে পারে। এজন্য সাবধানতা অবলম্বন করতে হবে। শরীর থেকে পনি শুন্যতা রক্ষায় বেশি বেশি পানি পান করতে হবে। কিছুক্ষণ পরপর মুখ ও ঘাড় ভিজিয়ে নিতে হবে। 

সৈয়দপুর ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডাক্তার ওয়াসিম বারি জয় বলেন,গত বছরের তুলনায় বর্তমানে যেভাবে গরম পড়েছে, তাতে শিশুদের অবস্থা কাহিল। তীব্র গরমে শিশুদের প্রথমে জ্বর, এরপর ডাইরিয়ায় আক্রান্ত হচ্ছে। অনেক শিশু ডাইরিয়ার সাথে নিউমোনিয়া রোগেও আক্রান্ত হচ্ছে। তবে ভয়ের কিছু নেই। হাসপাতালে পর্যাপ্ত সেবার ব্যাবস্হা রয়েছে।  শয্যা সংকট হলেও ঔষধ সংকট নেই। তবে প্রতিটি বাবা - মাকে সাবধানতা অবলম্বন করতে হবে। এরপরেও যদি শিশুর জ্বর, কাশি,ডাইরিয়া ও শাসকষ্ট হতে দেখা যায়, তাহলে দ্রুত হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন তিনি। 

আরও খবর



খাগড়াছড়িতে মহান স্বাধীনতার ৫৪ বছর পূর্তি ও জাতীয় দিবস উদযাপন

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১০৬জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়িতে দিনব্যাপি নানা কর্মসূচির মধ্যে দিয়ে মহান স্বাধীনতার ৫৪ বছর পূর্তি উদযাপন উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি  ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন  জেলা প্রশাসন ও সর্বস্থরের মানুষ। 

মঙ্গলবার (২৬ মার্চ) ভোর ৫টা ৪৯ মিনিটে ৩১ বার তোপধ্বনির পরে মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে খাগড়াছড়ি জেলার চেঙ্গী স্কোয়ার নির্মিত স্মৃতিসৌধে  জাতীয় পতাকা উত্তোলনের পরপরেই ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর, পিপিএম (বার), খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, জেলা নির্বাচন অফিসার মো. কামরুল আলমসহ বিভিন্ন সরকারি-বেসরকারি, রাজনৈতিক সংগঠন, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন।

শ্রদ্ধা নিবেদন শেষে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদ্‌যাপনের লক্ষ্যে জেলার  সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে নানান কর্মসূচি গ্রহণ করেছেন।

১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে দেশ-মাতৃকার জন্য স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বীর বাঙালিরা। মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল বীর মুক্তিযোদ্ধার প্রাণপণ লড়াই ও আত্মত্যাগ এবং অসংখ্য মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বাংলাদেশ পেয়েছে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র।যাদের রক্তের বিনিময়ে আমাদের আজকের স্বাধীন বাংলাদেশ, যাদের ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন রাষ্ট্র, সেই সাথে সকল মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা মা-বোনের প্রতি জানাই গভীর শ্রদ্ধা। কামনা করি জয় হোক যুগে-যুগে বাংলার মেহনতি মানুষের, বারবার ফিরে আসুক আমাদের মহান স্বাধীনতা দিবস।

আরও খবর

হোমনায় ছেলের হাতে মা খুন, ঘাতক ছেলে আটক

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




কুষ্টিয়ায় ব্যবসা প্রতিষ্ঠানে হামলা লুটপাট ও মিথ্যা মামলা প্রত্যাহার দাবিতে মানববন্ধন

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ২৯জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধি:কুষ্টিয়ায় মুক্তিযোদ্ধার সন্তানের ব্যবসা প্রতিষ্ঠানে হামলা লুটপাট, হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার, অপরাধী এবং আসামীদের পাল্টা মিথ্যা মামলা থেকে বীর মুক্তিযোদ্ধা পরিবারকে অব্যাহতি প্রদানের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০এপ্রিল) বেলা ৩ টার সময় কুষ্টিয়া সদর মডেল থানার সামনে কুষ্টিয়া জেলা মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মের ব্যানারে এ মানববন্ধন অনুস্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, কুষ্টিয়া জেলা মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মের সভাপতি হাবিবুর রহমান, সহসভাপতি আল আসাদ রেমন, সাধারন সম্পাদক শেখ শুভিন আক্তার, যুগ্ন সাধারন সম্পাদক খন্দকার মাহাবুব হোসেন মিলন, সাংগাঠনিক সম্পাদক এসএম তৌফিকুল কবির তুহিন, অর্থ সম্পাদক তৌফিক আহম্মেদ শাওন , প্রচার ও প্রকাশনা সম্পাদক মোছাঃ ফাতেমা খাতুন, সদস্য হাবিবা, নীম, নজরুল ও আরিফ প্রমুখ। এ সময় সংগঠনটির অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, কুষ্টিয়া জেলা মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কুষ্টিয়া জেলা শাখার  প্রচার ও প্রকাশনা সম্পাদক কুষ্টিয়া সদরের বটতৈল আনসার ক্যাম্প মোড় এলাকার বীর মুক্তিযোদ্ধা মৃত আব্দুর রহমানের (পুলিশ) মেয়ে মোছাঃ ফাতেমা খাতুনের বাড়ীর সামনে তার মেসার্স ফাহিম ট্রেডার্স নামক ব্যবসা প্রতিষ্ঠান দোকানে গত ৮ এপ্রিল বেলা সাড়ে এগারটার সময় হামলা চালিয়ে লুটপাট করে এলাকার চিহ্নিত কিছু সন্ত্রাসী ও মাদক কারবারী। এদিন থানায় অভিযোগ দিলেও তা নিতে বিলম্ব করেন কুষ্টিয়া সদর মডেল থানা পুলিশ। মামলা নং-১৮ , তাং-১১/০৪/২০২৪ইং । এরই মধ্যে উল্টো হামলাকারীদের অভিযোগ এজাহার নিয়ে পুলিশ তার হীন মানুষিকতার পরিচয় দেন । নেতৃবৃন্দ এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। সেই সাথে লুটপাট ও হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার এবং অপরাধী ও আসামীদের পাল্টা মিথ্যা মামলা থেকে বীর মুক্তিযোদ্ধা পরিবারকে অব্যাহতি প্রদানে পুলিশের প্রতি আহবান জানান। নতুবা আগামীতে জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের বরাবর স্মারকলিপি প্রদানসহ আরো বড় ধরনের কর্মসূচি গ্রহন করা হবে বলে হুশিয়ারি দেন।

আরও খবর



গুলশানে বারের সামনে মারামারি, ৩ নারী গ্রেপ্তার

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ৭১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি),রাজধানীর গুলশানে ক্যাফে সেলিব্রেটি বারের সামনে মারামারির ঘটনায় ৩ তরুণীসহ ৪ জনকে গ্রেপ্তার করেছে।

বুধবার (১৭ এপ্রিল) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন আর রশীদ এ তথ্য জানান।

গ্রেপ্তার তরুণীরা হলেন- শারমিন আক্তার মিম, নুসরাত আফরিন বৈশাখী ও ফাহিমা ইসলাম।

ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ জানান, ক্যাফে সেলিব্রেটি বারের সামনের ঘটনায় গুলশান থানায় ভুক্তভোগী তরুণী রিতা আক্তার সুম্মি (২৫) মামলা দায়ের করেছেন। পরবর্তীতে ঘটনাস্থলের সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে অভিযুক্ত ৩ নারীসহ ৪ জনকে গ্রেপ্তার করে ডিবি।

প্রসঙ্গত, গত ১৪ এপ্রিল পহেলা বৈশাখের রাতে গুলশানের ক্যাফে সেলিব্রেটি বার থেকে মদ খেয়ে বের হওয়ার সময় মারামারিতে জড়ায় একদল তরুণী। এ ঘটনার সিসি ক্যামেরার ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।


আরও খবর



মাগুরায় হজযাত্রীদের প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১৫জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরায়  সরকারি ও বেসরকারি ব্যবস্থপায় হজযাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে । বুধবার সকাল ১০টায় পারনান্দুয়ালী মডেল মসজিদ মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করে জেলা প্রশাসন ও ইসলামী ফাউন্ডেশন মাগুরা। কর্মশালায় ইসলামী ফাউন্ডেশন মাগুরা শাখার উপ-পরিচালক মো: মনিরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। বক্তব্য রাখেন মাগুরা পৌরসভার প্যানেল মেয়র মকবুল হোসেন মাকুল,মাওলানা নাজিরুল ইসলাম,মুফতি আমিরুল ইসলাম ও হাফেজ মো: আতিয়ার রহমান প্রমুখ। চলতি বছর জেলা থেকে ২৩৫ জন হজে অংশ নেবে। কর্মশালায় হজযাত্রীদের হজের বিভিন্ন বিষয় নিয়ে অবগত করানো হয়। এছাড়া মক্কা,মদিনা গিয়ে হজের যাবতীয় কার্যক্রম কিভাবে সমাধান করতে হবে সে বিষয়ে তাদের জানানো হয়।

আরও খবর