Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

স্বাস্থ্যের ডিজি হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৪৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; দেশের কারাগারের হাসপাতালগুলোতে প্রয়োজনীয় চিকিৎসক নিয়োগের বিষয়ে আদালতের আদেশ প্রতিপালন না করায় হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। আজ মঙ্গলবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চে লিখিতভাবে ক্ষমা চান তিনি।

এর আগে গত ১৭ জানুয়ারি দেশের কারাগারগুলোতে শূন্যপদে ৪৮ জন চিকিৎসক নিয়োগের নির্দেশনা বাস্তবায়ন না করায় ব্যাখ্যা দিতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে তলব করেন হাইকোর্ট। ২৪ জানুয়ারি তাকে সশরীরে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. জে আর খান রবিন, আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

এ বিষয়ে ওইদিন আইনজীবী জে আর খান রবিন সংবাদমাধ্যমকে বলেছিলেন, গত ১৩ ডিসেম্বর কারাগারগুলোতে শূন্যপদে ৪৮ জন চিকিৎসক নিয়োগ দেওয়ার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। ৭ জানুয়ারির মধ্যে এ নিয়োগ দিতে বলেছিলেন। কিন্তু এখনো শূন্যপদে নিয়োগ দেওয়া হয়নি। এ কারণে আদালত স্বাস্থ্য অধিদপ্তরের ডিজিকে তলব করেছেন।

এর আগে ১৩ ডিসেম্বর কারা কর্তৃপক্ষ প্রতিবেদন দাখিল করে হাইকোর্টকে জানায়, কারাগারগুলোতে ৯৩ জন চিকিৎসক নিয়োগ ও সংযুক্ত করা হয়েছে। ৪৮টি পদ শূন্য রয়েছে। শূন্যপদে নিয়োগের জন্য সময় প্রয়োজন। পরে আদালত এক দিন সময় বাড়িয়ে ৮ জানুয়ারির মধ্যে শূন্যপদে নিয়োগের নির্দেশ দেন।

২০২০ সালের ১৪ জানুয়ারি দেশে কারাবন্দিদের চিকিৎসার জন্য কারা হাসপাতালগুলোতে কত চিকিৎসক প্রয়োজন তা জানাতে কারা কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একই সঙ্গে চিকিৎসক নিয়োগের বিধিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত নিয়োগের ক্ষেত্রে কী পদক্ষেপ নেয়া হয়েছে তাও জানতে চাওয়া হয়েছিল।

পরে কারা কর্তৃপক্ষ ওই বছরের ২৯ জানুয়ারি একটি প্রতিবেদন দিয়ে আদালতকে জানান, কারাগারের হাসপাতালগুলোতে মোট ২৪ জন চিকিৎসক রয়েছেন। যদিও হাসপাতাল অনুসারে চিকিৎসক প্রয়োজন ১৪১ জন। পরে বাকি ১১৭ জনকে নিয়োগ দেওয়া হবে। এর পরপর আরও চিকিৎসক নিয়োগ দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই নিয়োগের পরে সেখানে মোট চিকিৎসকের সংখ্যা দাঁড়ায় ১১২। কিন্তু এর মধ্যে নিয়োগ পাওয়া চিকিৎসকদের প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে গণমাধ্যমে খবর প্রকাশ পায়।

চিকিৎসক নিয়োগের পর তা প্রত্যাহার করে নেওয়ার কারণ জানতে চেয়ে হাইকোর্টে আবেদন করেন আইনজীবী জেআর খান রবিন। তার পরিপ্রেক্ষিতে গত বছরের ১ নভেম্বর বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন হাইকোর্ট।


আরও খবর



রমজান উপলক্ষে ফতার সামগ্রী উপহার দিলেন বাঘাউড়া প্রবাসী সমাজ কল্যাণ সংগঠন

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৮৯জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃআমরা প্রবাসী আমরাই দেশের শক্তি, সেবাই ধর্ম সেবাই আমাদের প্রতিশ্রুতি এই স্লোগানকে সামনে রেখে, ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলা শিবপুর ইউনিয়ন বাঘাউড়া প্রবাসী সমাজ কল্যাণ সংগঠনের সকল সদস্যের অর্থায়নে এই গ্রামের অসহায় অসচ্ছল কর্মহীন হতদরিদ্র পরিবারের মাঝে পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে ইফতার সামগ্রী উপহার বিতরণ করা হয়েছে ।

শুক্রবার বিকেলে বাঘাউড়া প্রবাসী সমাজ কল্যাণ সংগঠনের কার্যালয়, বাঘাউড়া গ্রামের মান্যবর ব্যাক্তিবর্গগণের উপস্থিতিতে ও পবিত্র কোরআন তেলাওয়াত, দোয়া ও আলোচনা সভার মধ্য দিয়ে এই ইফতার সামগ্রী উপহার  বিতরণ করা হয়েছে ।

এসময় গরিব ও অসহায় প্রায় ২০০ টি পরিবারের ইফতার সামগ্রীর মধ্যে প্রতিটি ব্যাগে ছিল- তেল ৩ লিটার, মুরি ২   কেজি, ছানাবুট ১ কেজি (কাল )ছানাবুট ২  কেজি ( সাদা) খেসারি ডাল ১ কেজি, হেজুর  ২  কেজি, পেয়াজ ২ কেজি, আলু ২ কেজি, সেমাই ২ পেকেট, চিনি ১ কেজি, মুসুরির ডাল ১ কেজি, টেস্টি স্যালাইন এক প্যাকেট, কন্ডেস মিল্ক দুধ ১ পিস সহ বিতরণ করা হয়েছে ।

উপহার সামগ্রী বিতরণ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে শিবপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট রাজনীতিবিদ, ও সমাজসেবক, মোঃ শাহীন সরকারের সভাপতিত্ব ও  আব্দুল্লাহ মাস্টারের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন হাজী মহম্মদ আব্দুল হক , মেম্বার সোহেল রানা, ডাক্তার আবু জামাল , ডাক্তার নাজিমউদ্দিন নান্টু, তৌহিদুল ইসলাম মেম্বার ,শিবপুর উচ্ছ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সদস্য জাকির হোসেন ,  অত্র সংগঠনের সদস্য মাওলানা ওমর ফারুক , রোকনুজ্জামান , মোহাম্মদ শহীদ মিয়া রতন সহ উপস্থিত ছিলেন অত্র প্রবাসী সমাজ কল্যাণ সংগঠনের সদস্য ও এলাকার মান্যবর ব্যাক্তিবর্গগণ ।

অনুষ্ঠান শেষে তাবারক বিতরন ও দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হযরত মাওলানা  মুফতি আবুল হাশেম কাসেম ।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ব্যবসায়ীরা কথা না রাখলে সব জায়গায় অস্থায়ী বাজার বসানো হবে: পাট ও বস্ত্রমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বল্পমূল্যে খাদ্যদ্রব্য বিক্রি করতে রাজধানীর বিভিন্ন জায়গায় বাজার বসানো হয়েছে।এরপরও যদি ব্যবসায়ীরা কথা না শোনেন, দাম না কমান; তাহলে সব জায়গায় অস্থায়ী বাজার বসানো হবে,বলেছেন পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

সোমবার (১১ মার্চ) ঢাকার মোহাম্মদপুরে রমজান উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জাহাঙ্গীর কবির নানক বলেন, রমজান উপলক্ষে যারা পণ্যের মূল্য বাড়িয়েছে, তারা আল্লাহকে ভয় পায় না। তারা মানুষকে জিম্মি করে লুটে নিতে চায়। বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, আমরা এ পরিস্থিতিকে মানতে পারি না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বারবার অনুরোধ করেছেন, কিন্তু চোর না শুনে ধর্মের কাহিনী। আমরা এমন পরিস্থিতিতে, বিভিন্ন জায়গায় বাজার বসিয়েছি। সেই বাজারে স্বল্পমূল্যে পণ্য বিক্রি হচ্ছে। তারা বলছেন, আপনারা যদি এত কমে দিতে পারেন তবে অন্য বাজারে দাম এত বেশি কেন। এরপরও যদি ব্যবসায়ীরা কথা না শোনেন, আমরা সব জায়গায় বাজার বসাব। জাহাঙ্গীর কবির নানক আরও বলেন, সারা দুনিয়ায় রোজা আসলে কেনা দামে পণ্য বিক্রি করে। আর আমাদের দেশে রোজা আসলেই দাম বাড়িয়ে দেয়! তারা এ টাকা তো কবরে নিয়ে যেতে পারবে না। আওয়ামী লীগ আপনাদের পাশে ছিল, আছে এবং থাকবে।


আরও খবর



নবীনগরের কাইতলায় অবৈধভাবে ড্রেজার চালিয়ে ফসলি জমি নষ্ট করায় ৪ জনের জেল

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৫৬জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃ-

নবীনগর উপজেলার কাইতলা উত্তর ইউনিয়নের কোনাউর গ্রামের দুটি স্থানে অবৈধভাবে ড্রেজার চালিয়ে ফসলি জমি নষ্ট করায় মোহাম্মদ আলাউদ্দিনকে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।  এছাড়া গুড়িগ্রামের বিলে ৪টি ড্রেজিং মেশিন দিয়ে ফসলি জমি নষ্ট করায় শফিকুল ইসলামকে ১ বছর এবং মো: তোফাজ্জল ও মো: শামিমকে ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।


রবিবার বিকেল ৩টার দিকে ঘটনাস্থলে মোবাইল কোর্ট পরিচালনা করে আটককৃত ২জনকে ১ বছর করে ও ২ জনকে ৬ মাস করে কারাদণ্ড প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম।সাজাপ্রাপ্ত মোহাম্মদ আলাউদ্দিন ফসলি জমি নষ্ট করার অপরাধে পূর্বেও মোবাইল কোর্টের মাধ্যমে কারাদণ্ড ভোগ করেছেন। এছাড়া অন্যান্যদের একাধিকবার নিষেধ করার পরও দিনরাত ড্রেজার চালিয়ে কয়েক বিঘা ফসলি জমি নষ্ট করেছে।


এর মধ্যে সরকারি খাস জমিও রয়েছে।অবশেষে কাইতলা এলাকায় মাটি কাটার সাথে জড়িত মূলব্যক্তিদের হাতে নাতে ধরে 'বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০' মোতাবেক শাস্তি প্রদান করা হলো।  এসময় মাটি কাটার কাজে ব্যবহৃত ড্রেজার জব্দ করা হয়েছে এবং ব্যবহৃত পাইপ নষ্ট করা হয়েছে।ফসলি জমি রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে এবং অপরাধীদের শাস্তির আওতায় আনা হবে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



প্রেমিকের উপর অভিমান করে স্কুল ছাত্রী প্রেমিকার আত্মহত্যা

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১২২জন দেখেছেন

Image
নিজস্ব সংবাদদাতা বাকেরগঞ্জ বরিশাল:বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার নিয়ামতি ইউনিয়নের নিয়ামতি গ্রামে প্রেমিকের উপর অভিমান করে স্কুল ছাত্রী প্রেমিকার আত্মহত্যা করেছে। 

নিয়মতি গ্রামের ইউনুচ হাওলাদারের দশম শ্রেণীর পড়ুয়া কন্যা বিষপানে রেশমা আক্তার (১৪) নামের এক স্কুল ছাত্রীর মৃত্যু হয়েছে। নিহত রেশমা নিয়ামতি আদর্শ  মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী।

বৃহস্পতিবার সকাল ৮.৩০ মিনিটে রেশমা আক্তার তার বিদ্যালয়ের শিক্ষক শাহজালালের বাসায় প্রাইভেট পড়তে যায়। প্রাইভেট পড়া শেষ করে বাসায় আসার পথে তার বিদ্যালয়ের একই ক্লাসের সহপাঠী ওলিদ সিকদার প্রেমিকের সাথে অভিমান করে বিষ পান করেন। 

নিহত রেশমা আক্তারের মা মুকুল বেগম জানান, প্রাইভেট শেষ করে বাড়িতে এসে রেশমা বমি করতে শুরু করে। তখন জানতে চাই কি হয়েছে। প্রশ্নের  জবাবে রেশমা বলে কিছু খেয়েছি। পরে আমারা রেশমা কে বেতাগী হাসপাতালে নিয়ে যাই। বেতাগী হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার রেশমাকে মৃত্যু বলে ঘোষণা করেন। 

নিহত রেশমা আক্তারের পিতা ইউনুস হাওলাদার জানান, সকাল ৯ টা ৩০ মিনিটে রেশমা প্রাইভেট শেষ করে বাড়িতে ফেরার পথে আমার সাথে বাজারে শেষ দেখা হয়। আমার মেয়ে রেশমা সাথে প্রতিবেশী বেল্লাল শিকদারের ছেলে ওলিদ এর সাথে সম্পর্ক ছিল। সেই প্রেমের সম্পর্কের জেরে সকালবেলা বিষ পান করে। আমার মেয়ের মৃত্যুর জন্য ওলিদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে। 

এ বিষয়ে বাকেরগঞ্জ থানার অভিসার ইনচার্জ ওসি আফজাল হোসেন জানান, শুনেছি দশম শ্রেণীর স্কুল শিক্ষার্থী বিষপানে আত্মহত্যা করেছে। মৃত  দেহ ময়নাতদন্তের জন্য বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে রাখা হয়েছে। এখন পর্যন্ত কোন লিখিত অভিযোগ আমরা পাইনি। 

আরও খবর



"সরকার সব নিত্যপণ্যের দাম নির্ধারণ করে দেবে"

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাজার নিয়ন্ত্রণে ভবিষ্যতে সব নিত্যপণ্যের দাম নির্ধারণ করে দেওয়া হবে,বলেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

রোববার (১০ মার্চ) রাশিয়ান ফেডারেশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, পর্যাপ্ত পরিমাণে পণ্য মজুত আছে। কোনো ঘাটতি নেই। চালের বাজারের অস্থিরতা কমেছে। তেলের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। আজ থেকে বাজার মনিটরিং শুরু হবে। কোনোভাবেই তেলের দাম বেশি নেওয়া যাবে না। ভারত থেকে ২ দিনের মধ্যে পেঁয়াজ বাংলাদেশে আসবে বলেও জানান আহসানুল ইসলাম। তিনি বলেন, ভারত থেকে পেঁয়াজ এলে দামও কমে আসবে। বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, কিছু অস্থায়ী কাঁচাবাজারে দাম নিয়ন্ত্রণ কিছুটা সমস্যা হয়েছে। ভবিষ্যতে সব নিত্যপণ্যের দাম নির্ধারণ করে দেওয়া হবে।


আরও খবর