Logo
আজঃ রবিবার ০৫ মে ২০২৪
শিরোনাম

সুরো কৃষ্ণ চাকমার সাফল্যে উদ্ভাসিত বাংলাদেশের বক্সিং

প্রকাশিত:সোমবার ২৬ জুন ২০২৩ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | ২৬৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:খেলা হিসেবে বাংলাদেশে প্রো বক্সিং, অর্থাৎ পেশাদারি বক্সিং একদমই নতুন। তবে অনন্য সাফল্যের মধ্য দিয়ে এই নতুন খেলাটিকেই দেশের মানুষের মাঝে জনপ্রিয় করে তুলছেন সুরো কৃষ্ণ চাকমা। তীব্র আকাঙ্ক্ষা, দৃঢ় সংকল্প আর আত্মবিশ্বাসের মধ্য দিয়ে অসম্ভব সব বাধা অতিক্রমের ইতিহাস গড়ে চলেছেন আমাদের সুরো, প্রমাণ করে যাচ্ছেন – নিজের সক্ষমতার ওপর পূর্ণ আস্থা আর লক্ষ্যে পৌঁছানোর দৃঢ় প্রত্যয় থাকলে কোনো স্বপ্ন পূরণই অসম্ভব নয়। তীব্র আকাঙ্ক্ষাকে কোনো সীমানা দিয়েই বেঁধে রাখা যায় না, যা সুরো এরই মাঝে দেখিয়ে দিয়েছেন। আর এভাবেই ক্রীড়াপ্রেমীদের দৃষ্টি আকর্ষণ করে তিনি হয়ে উঠেছেন বাংলাদেশের প্রথম প্রফেশনাল বক্সার।রাঙামাটির যে প্রত্যন্ত অঞ্চলে সুরোর উঠে আসার গল্পটি শুরু হয়, সেখানে বাধাবিপত্তিই ছিল তার নিত্যদিনের সঙ্গী। ছোটবেলা থেকেই খেলাধুলা, বিশেষ করে ফুটবলের প্রতি তার ভীষণ ঝোঁক ছিল। বড় হওয়ার সাথে সাথে মার্শাল আর্টের প্রতি তার আগ্রহ তৈরি হয়। ব্রুস লি, জেট লি’দের সিনেমাগুলো ভীষণ আগ্রহ নিয়ে দেখা শুরু করেন সুরো। বাবার মৃত্যুর পর পড়াশোনা আর খেলাধুলায় প্রশিক্ষণ নিতে যোগ দেন বিকেএসপি’তে। উচ্চতার কারণে বিকেএসপি’র ফুটবল ট্রায়াল থেকে বাদ পড়লেও দমে যাননি সুরো, বরং এর মাধ্যমে বক্সিংয়ের দিকে তিনি আরো বেশি মনোযোগী হয়ে উঠেন। সেসময় বক্সিং ততোটা জনপ্রিয় ছিল না, পাশাপাশি বিভিন্ন

সামাজিক প্রতিকূলতা তার মনকে আরো নড়বড়ে করে দেয়। কিন্তু দৃঢ় আত্মবিশ্বাসের কারণেই সুরো একসময় সকল বাধাবিপত্তি কাটিয়ে সাফল্যের সন্ধান পান। ২০০৭ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিকেএসপিতে প্রশিক্ষণ গ্রহণের পর ২০১৪ সালে সুরো কৃষ্ণ চাকমা বাংলাদেশ জাতীয় বক্সিং দলে যোগদান করেন। বক্সিং চ্যাম্পিয়নশিপের মতো আরো আকর্ষণীয় খেলার বেপারে জানতে পেতে ঘুরে আসুন পারিম্যাচ নিউজ । বক্সিংয়ের স্বল্প জনপ্রিয়তার কারণে প্রথমদিকে সুরোকে সীমিত সম্পদ ও অপ্রতুল প্রশিক্ষণ সুবিধার মতো বিভিন্ন প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। একটি জীর্ণদশা ব্যায়ামাগার আর নিজের দৃঢ় সংকল্পকে পুঁজি করে দক্ষতাকে ক্রমশ বাড়াতে থাকেন সুরো, এগিয়ে যান একটু একটু করে। ভোরবেলার নিয়মিত দৌড় আর অক্লান্ত অনুশীলনের মধ্য দিয়ে বক্সিংয়ের প্রতি প্রবল আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটান সুরো। এই কঠোর পরিশ্রম সুরোকে ২০০৯ সালে তার প্রথম রৌপ্যপদক অর্জনের দিকে নিয়ে যায়। ২০১১ সালে তিনি প্রথমবারের মতো সিনিয়র লেভেলে খেলার সুযোগ পান এবং বিজয় দিবসের অনুষ্ঠানে বাংলাদেশ আর্মির এক বক্সারকে পরাজিত করেন। পরবর্তীতে ২০১৩ সালে বাংলাদেশ গেমসে সুরো বাংলাদেশ রেলওয়ের হয়ে খেলায় অংশ নেন এবং প্রথমবারের মতো সিনিয়র লেভেলে স্বর্ণপদক অর্জন করেন। ফলশ্রুতিতে ২০১৪ সালে তাকে জাতীয় দলের হয়ে খেলার জন্য ডাকা হয়, যেখানে তিনি ইউক্রেনিয় কোচ আলেক্সান্ডার গুরিয়েঙ্কোর অধীনে ছয় মাস প্রশিক্ষণ গ্রহণ করেন। ক্রমাগত নিজের দক্ষতাকে শান দিয়ে একসময় সুরো কমনওয়েলথ গেমসে অংশ নিতে স্কটল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেন।

দীর্ঘ ও বর্ণাঢ্য অপেশাদার বক্সিং ক্যারিয়ারে সুরোর ঝুলিতে যুক্ত হয়েছে নানা মেডেল ও অর্জন। একসময় প্রফেশনাল বক্সিংয়ে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেন তিনি। দেশে গতবছর প্রথমবারের মতো ‘এক্সসেল প্রেজেন্টস সাউথ এশিয়ান প্রো বক্সিং ফাইট নাইট - দ্য আল্টিমেট গ্লোরি’ শীর্ষক টুর্নামেন্টের আয়োজন করে বাংলাদেশ বক্সিং ফেডারেশন। শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আয়োজিত এই টুর্নামেন্টে বাংলাদেশ, ভারত ও নেপালের ১৪ জন বক্সার অংশগ্রহণ করেন। ২০১৮ সালে ভারতে দুই বার প্রফেশনাল বক্সিং প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সুরো কৃষ্ণ এই টুর্নামেন্টের লাইটওয়েইট ক্যাটাগরিতে অংশ নিয়ে নেপালের বক্সিং চ্যাম্পিয়ন মহেন্দ্র বাহাদুর চাঁদকে পরাজিত করেন। এই আসরে সুরোর দূর্দান্ত ক্ষিপ্রতা আর মনোবলে মুগ্ধ হয়ে বক্সিংপ্রেমী আর বিশেষজ্ঞরা সকলেই একবাক্যে সায় দেন – এবারে সুরোর পরবর্তী গন্তব্য হওয়া উচিত এমএমএ’র (মিক্সড মার্শাল আর্টস) বিশ্বমঞ্চ! এমএমএ’র মত জনপ্রিয় সব আয়োজনের সকল খবর, খেলোয়ারদের অনুপ্রেরণাদায়ক গল্প আর শীর্ষসংবাদ পেতে ঘুরে আসুন পারিম্যাচ নিউজ ।

দেশের প্রথম প্রফেশনাল বক্সার সুরো কৃষ্ণ চাকমার স্বপ্ন রাঙ্গামাটি শহরে একটি ক্রীড়া প্রশিক্ষণ একাডেমি তৈরি করা, যেখানে পুরো রাঙ্গামাটি থেকে শিশুরা খেলাধুলার প্রশিক্ষণ নিতে আসবে। খুবই সাধারণ জীবনযাত্রায় অভ্যস্ত নৃগোষ্ঠী সম্প্রদায় থেকে উঠে এসেছেন সুরো, আর তাই বিশ্বের সামনে সেরা ক্রীড়া তারকা হলেও সবসময় নিজ মাটি ও মানুষের কাছাকাছিই থাকতে চান তিনি। দেশ আর আদিবাসী মানুষের প্রতিনিধিত্ব করার মধ্য দিয়েই তিনি সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা পান। মার্শাল আর্ট বাংলাদেশের নৃগোষ্ঠীগুলোকে ক্ষমতায়িত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করেন সুরো কৃষ্ণ। নৃগোষ্ঠীর ছেলেমেয়েরা সহজাতভাবেই খেলোয়াড়সুলভ মানসিকতার অধিকারী হয়ে থাকেন, আর তাই পর্যাপ্ত সুযোগ-সুবিধা পেলে সুরোর মতো তারাও আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের দক্ষতা তুলে ধরতে পারবেন বলেই সুরো বিশ্বাস। সুরো কৃষ্ণ চাকমার এই সাফল্য বাংলাদেশের বক্সিংয়ের প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ পরিবর্তন নিয়ে এসেছে। প্রতিবন্ধকতা কাটিয়ে নিজের লক্ষ্যের দিকে অবিচল এগিয়ে যাওয়ার প্রশ্নে সুরোর গল্প আগামীতে আরও
হাজারো তরুণকে উদ্দীপিত করবে, এমনটাই প্রত্যাশা।

আরও খবর

মেসির জোড়া গোলে জিতল মায়ামি

রবিবার ২১ এপ্রিল ২০২৪




আনু মুহাম্মদ আশঙ্কামুক্ত, খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:অধ্যাপক আনু মুহাম্মদ খিলগাওয়ে ট্রেনের চাকায় কাটা পড়ে পায়ের আঙ্গুল হারিয়ে হাসপাতালে চিকিৎসাধীন,এখন আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

সোমবার (২২ এপ্রিল) বেলা সাড়ে ১২টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আনু মুহাম্মদকে দেখতে এসে এ কথা বলেন তিনি।

এ সময় সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী বলেন, অধ্যাপক আনু মুহাম্মদের শারীরিক অবস্থা ভালো রয়েছে। তাকে ঢাকা মেডিকেল থেকে বার্ন ইনস্টিটিউটে স্থানান্তর করা হয়েছে। এখানে সার্বক্ষণিক পর্যবেক্ষণে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে। পাশাপাশি তার চিকিৎসা এবং স্বাস্থ্যের খোঁজ রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা একটি মেডিকেল বোর্ড গঠন করছি। খুব দ্রুতই তার কিছু পরীক্ষা নিরীক্ষা করব। এরপর তার পায়ে অপারেশন করা হবে। আশা করছি খুব দ্রুতই তিনি তার কর্মক্ষেত্রে ফিরে যেতে পারবেন।


আরও খবর



আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি সব ধরনের যুদ্ধকে ‘না’ বলার আহ্বান জানিয়েছি

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:থাইল্যান্ড সফরে সব ধরনের আগ্রাসন ও নৃশংসতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য এবং যুদ্ধকে ‘না’ বলার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি,বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমি ফিলিস্তিনে অব্যাহত গণহত্যা, মিয়ানমারে চলমান সংঘাত ও রোহিঙ্গা সমস্যা নিরসনে এশিয়া-প্রশান্ত অঞ্চলসহ বিশ্ব সম্প্রদায়কে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছি।

বৃহস্পতিবার (২ মে) বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে থাইল্যান্ড সফরের বিষয়ে বিস্তারিত তুলে ধরতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দ্বিপাক্ষিক সফরে এবং ইউএন-এসক্যাপের ৮০তম অধিবেশনে যোগদানের জন্য আমি গত ২৪ থেকে ২৯ এপ্রিল খাইল্যান্ড সফর করি। কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপদেষ্টা এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাবৃন্দ আমার সফরসঙ্গী ছিলেন। ২৪ এপ্রিল ব্যাংককে পৌঁছালে বিমানবন্দরে আমাকে লালগালিচা সংবর্ধনা, গার্ড অব অনার ও গানস্যালুটের মাধ্যমে অভ্যর্থনা জানানো হয়।

তিনি বলেন, গত ২২ থেকে ২৬ এপ্রিল ব্যাংককে ইউএন-এসক্যাপের ৮০তম বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদানের জন্য সংস্থাটির এক্সিকিউটিভ সেক্রেটারি আমাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। দেশে ব্যস্ত থাকায় আমি তাতে অংশ নিতে পারিনি। তবে, উদ্বোধনী অনুষ্ঠানে আমার পূর্বধারণকৃত একটি ভিডিও বার্তা প্রদর্শন করা হয়।

শেখ হাসিনা আরও বলেন, ২৫ এপ্রিল সকালে ইউএন-এসক্যাপের একটি অধিবেশনে আমি এশীয় প্রশান্ত অঞ্চলে সহযোগিতা জোরদার করার মধ্য দিয়ে জাতিসংঘের এজেন্ডা ২০৩০ ও টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন বিষয়ে বক্তব্য প্রদান করি। আমি বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি আমাদের নিজস্ব উদ্ভাবিত ও বাস্তবায়িত বিভিন্ন উন্নয়ন মডেল এ অঞ্চলের অন্যান্য দেশের সঙ্গে বিনিময় করার বিষয়ে আমাদের আগ্রহ ব্যক্ত করি।


আরও খবর



রাণীশংকৈলে বৈদ্যুতিক শক খেয়ে শ্রমিকের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image
রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃঠাকুরগাঁয়ের রাণীশংকৈল উপজেলার রাজোর কাতিহার মন্দিরপাড়া এলাকায় নরেশ আমাসু রায়ের নির্মানাধীণ বাড়িতে কাজ করতে গিয়ে মঙ্গলবার ( ১৬ এপ্রিল) পরিক্ষিত রায় (৩০) নামে এক নির্মাণ শ্রমিকের মৃত্যুর খবর পাওয়া গেছে। পরিক্ষিত রায় উপজেলার চোপড়া উত্তর পাড়া এলাকার খিরেন্দ্র চন্দ্র রায়ের ছেলে। প্রতিদিনের ন্যায় স্থানীয় রাজমিস্ত্রী সুমনের সাথে কাজ করতে যায়।

স্থানীয় সুত্রে জানা যায়, উপজেলার রাজোর মন্দির পাড়া এলাকায় নরেশ আমাসু রায়ের নির্মাণাধীন ভবনে ৫ জন শ্রমিক কাজ করছিলেন। এসময় অসাবধানতাবশত পরিক্ষিত রায় রড কাটার জন্য ড্রিল মেশিনে বৈদ্যুাতিক সংযোগ দিতে গিয়ে ছেঁড়া তারের সঙ্গে জড়িয়ে গুরুতর আহত হন । পরে স্থানীয়দের সহায়তায় পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

পীরগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল আনাম ডন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, লাশ আমাদের হেফাজতে রয়েছে এজন্য রাণীশংকৈল থানায় আমরা একটি বার্তা পাঠিয়েছি। যাচাই বাচাই শেষে বার্তার উত্তর পেলে লাশ হস্তান্তর করা হবে।

আরও খবর



প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বুধবার (১০ এ‌প্রিল) এক বার্তায় জানায় ঢাকার ভারতীয় হাইক‌মিশন এ তথ্য জানায়।

হাইক‌মিশন জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা একটি চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশের জনগণকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী তার চিঠিতে উল্লেখ করেন, উৎসাহের সঙ্গে ঈদুল ফিতর উদযাপন বিশ্বজুড়ে মানুষকে সহানুভূতি, ভ্রাতৃত্ব ও ঐক্যের মূল্যবোধের কথা স্মরণ করিয়ে দেয়।

নরেন্দ্র মো‌দি সারা বিশ্বের মানুষের জন্য শান্তি, সম্প্রীতি, সুস্বাস্থ্য ও সুখের আশা জানিয়েছেন ও প্রার্থনা করেছেন। একইসঙ্গে তিনি এ অঞ্চ‌লের দেশগুলোর মধ্যে বন্ধুত্ব ও সৌহার্দ্যের বন্ধন আরও দৃঢ় হওয়ার আকাঙ্ক্ষা ব্যক্ত করেছেন।


আরও খবর



রাণীশংকৈলে আমগাছের ডালে কলেজছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | ৩৯জন দেখেছেন

Image
রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নন্দুয়ার ইউনিয়নের গাজীরহাট-পাঁচপীর এলাকা থেকে সোমবার (২৯ এপ্রিল) দুপুরে শানু(২৫) নামে এক কলেজছাত্রের লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহত শানু গাজীরহাট-পশ্চিমপাড়া গ্রামের তাহের হোসেনের ছেলে এবং ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র ছাত্র। থানার ওসি সোহেল রানা এ তথ্য নিশ্চিত করেন। 

স্থানীয়সূত্রে জানা গেছে, সোমবার ভোরে গাজীরহাট-পশ্চিমপাড়া গ্রামের কৃষকরা
ধান ক্ষেতে পানি সেচ দিতে এসে পাশের পাঁচপীর কবরস্থানের একটি আমগাছের ডালে শানুর ঝুলন্ত মরদেহ দেখতে পায়। তাৎক্ষণিক তারা থানায় খবর দেয়। খবর পেয়ে এএসপি সার্কেল রেজাউল হক, ওসি সোহেল রানাসহ সঙ্গীয় পুলিশফোর্স  ঘটনাস্থলে পরিদর্শন করেন।পুলিশ ওই মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসে। 

এদিকে নিহত শানুর চাচাত ভাই সাদ্দাম হোসেন জানান, শানুকে আমরা গতকাল বাড়িতেই দেখেছিলাম তবে রাতে সে বাড়িতে ফিরেছিল কিনা তা জানিনা। স্থানীয় কেউ কেউ শানুর মৃত্যুকে পরিকল্পিত হত্যা বলে মন্তব্য করেন। 

এ বিষয়ে ওসি আরো বলেন,এ ব্যাপারে এখনো থানায় কোনো অভিযোগ পাওয়া যায় নি। লাশ পোস্ট মর্টেমের জন্য জেলা মর্গে পাঠানো হয়েছে। 
রিপোর্ট পেলে এ মৃত্যুর সঠিক কারন জানা যাবে।

আরও খবর