Logo
আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম

সুন্দরগঞ্জে বিশেষ পদ্ধতিতে রবি শষ্যেক্ষেত জাল দিয়ে ঢেকে রাখছেন চাষিরা

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ২০৭জন দেখেছেন

Image
সুদরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:চলতি রবি মৌসুমে কাচা তরি/ তরকারির বাজার দাম ভালাে থাকায়, সব্জিক্ষেত গুলো রক্ষণাবেক্ষণে গ্রহন করা হয়েছে নানান কৌশল,  কনকনে শীত, ঘন কুয়াশা ও ক্ষতিকারক পাখির হাত থেকে রবি শষ্যের ক্ষেত রক্ষা করার জন্য গাইবান্ধার সুদরগঞ্জ উপজলায় সর্বত্রই  জাল দিয়ে ঢেকে রাখছেন চাষিরা। গত কয়েক সপ্তাহ থেকে উপজলার উপর দিয়ে বয়ে যাওয়া হিমেল হাওয়া, ঘনকুয়াশা ও কনকনে শীত বইছে। প্রচন্ড ঠান্ডায় মানুষজনের জীবন যাত্রা হয়ে পড়েছে বিপর্যস্ত। একই সাথে সব্জি হিসেবে বেগুন ক্ষেত,  আলু,ও মরিচসহ রবি ফসলের  ব্যাপক ক্ষয়ক্ষতি শুরু হয়েছে। এছাড়া বাজারে প্রতি কেজি বেগুনের দাম ৬০থেকে ৭০ টাকা, আলু ৪০/৪৫ টাকা ও কাচা মরিচ ৭০/৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এত করে চাষিরা বেশ লাভবান হচ্ছেন। এ অবস্হায় চাষিরা রবি ফসলের ক্ষেতগুলাে ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষার জন্য জাল দিয়ে ঢেক রাখছেন। এদিকে উপজেলায় চলতি রবি মৌসুমে ১৪০ হেক্টর বেগুন, ১৪০ হেক্টর আলু সিম চাষ হয়েছে ৫০ হেক্টর ও ১৫০ হেক্টর জমিতে কাচা মরিচের চাষ হয়েছে বলে কষি অফিস সূত্রে জানায়। উপজেলা কষি কর্মকর্তা কষিবিদ রাশিদুল কবির জানান, চলতি বছর বেগুন, আলু ও কাচা মরিচের বাম্বার ফলন হওয়ায় ও রােগ বালাই তেমন একটা না থাকায় বেশি লাভবান হচ্ছেন চাষিরা। রবি ফসলের এগুলাে ক্ষেত শীত, ঘনকুয়াশা ও পাখির হাত থেকে রক্ষার জন্য চাষিরা যে উদ্যােগ গ্রহণ করেছেন তা অত্যান্ত প্রশংসনিও। 

আরও খবর



ডোমারে ডিএনসি’র অভিযানে মাদক কারবারি খোরশেদা বেগম গ্রেফতার

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৪১জন দেখেছেন

Image

মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমার এবং ডিমলায় জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)র অভিযানে হেরোইন ও ইয়াবা ট্যাবলেটসহ নারী মাদক কারবারি খোরশেদা বেগম, টুটুল দাস ও তহিদুল ইসলাম হেবলা নামে ৩জনকে গ্রেফতার করা হয়েছে। জেলা ডিএনসি’র এসআই সফিয়ার রহমানের নের্তৃত্বে এএসআই সাইফুল ইসলাম, অভিক দাস ও সঙ্গীয় ফোর্স সোমবার (১৩ মে) দুপুরে ডিমলা বাবুর হাট এলাকার বিশেষ অভিযান পরিচালনা করেন। এ সময় এলাকার মৃত সুশিল দাসের ছেলে টুটুল দাস (২৮) এবং নেছার উদ্দিনের ছেলে তহিদুল ইসলাম হেবলা (৩৬) কে গ্রেফতার করে। তল্লাসি চালিয়ে তাদের কাছ থেকে হেরোইন ও ইয়াবা ট্যাবলেট উদ্ধার করে ডিএনসি টিম। অপরদিকে সন্ধ্যায় ডোমার পৌর এলাকায় ৯নং ওয়ার্ড জোড়পাখুড়ী এলাকায় মাদক কারবারি বাবুর হোসেনের বাড়িতে অভিযান চালালে সুকৌশলে বাবুল পালিয়ে যায়। তার স্ত্রী খোরশেদা বেগম (৪৫) কে আটককালে তল্লাসি চালিয়ে শরীরের গোপন স্থানে লুকিয়ে রাখা পোলেথিনের ব্যাগে মোড়ানো হেরোইন উদ্ধার করে অভিযানকারী দল। এ বিষয়ে এসআই সফিয়ার রহমান জানান, গ্রেফতারকৃত ৩জনের বিরুদ্ধে ডিমলা ও ডোমার থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথকভাবে ২টি নিয়মিত মামলা দায়ের করেন। খোরশেদার বেগমের স্বামী বাবুল হোসেন পলাতক রয়েছে।


আরও খবর



পত্নীতলায় কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ১১১জন দেখেছেন

Image
দিলিপ চৌহান, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় পত্নীতলা উপজেলা কৃষি অফিসের আয়োজনে ৩দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা-২০২৪ এর শুভ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা পরিষদ চত্বরে ফিতা কেটে মেলার উদ্বোধন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

পল্লী উন্নয়ন কর্মকর্তা প্রোল্লাদ কুমার কুন্ডুর  সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার পপি খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার সহিদুল ইসলাম। 

এসময় উপস্থিত ছিলেন পত্নীতলা থানার ওসি মোজাফফর হোসেন, উপজেলা সমাজসেবা ভারপ্রাপ্ত অফিসার শহিদুল ইসলাম, পত্নীতলা প্রেসক্লাব ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী, উপজেলা প্রকৌশলী ইমতিয়াজ জাহিরুল হক, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মনিরুজ্জামান, জাতীয় মহিলা সংস্থা পত্নীতলার দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা আমিনুল হক, অন্যান্য কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, কৃষকবৃন্দ, সূধীজন প্রমুখ।

অতিথিবৃন্দ ফিতা কেটে মেলার উদ্বোধন শেষে মেলার বিভিন্ন ফলদ, বনজ ও ঔষধি এবং কৃষি প্রযুক্তির বিভিন্ন স্টল পরিদর্শন  করেন এবং আলোচনা শেষে কৃষকদের মাঝে প্রণোদনার সার ও বীজ তুলে দেন।

আরও খবর



ভ্যাপসা গরমের পাশাপাশি বিদ্যুত বন্ধ গাংনী স্বাস্থ্য কমপ্লেক্সের রোগীদের অবস্থা ত্রাহি মধুসুদন

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৬০জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ, মেহেরপুরঃএমনিতেই গেল ১০ দিন যাবত প্রচন্ড তাপদাহ আর গরম অপরদিকে পল্লী বিদ্যুতের মেইনটেনেন্সের অজুহাতে বিদ্যুত বন্ধ। এতে রোগিদের অবস্থা মারাত্মক পর্যায়ে পৌছেছে। জ্বর ডায়রিয়ায় আক্রান্ত রোগিদের পাশাপাশি অন্যান্য রোগি সেবা নিতে আসা রোগিদের অবস্থা আরো নাজুক। বিদ্যুত পরিস্থিতি মোকাবেলা করতে স্বাস্থ্য কমপ্লেক্সেটিতে একটি জেনারেটর থাকলেও সেটি দীর্ঘ দিন অচল। ফলে কোন ক্রমেই সংকট কাটছে না। রোগিদের চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছেন ডাক্তার ও নার্সগণ। তবে স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ কোন স্বদুত্তর দিতে পারেনি।

মেহেরপুর চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিস সুত্রে জানা গেছে, গত বুধবার মেহেরপুরের ৪১.২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। বৃহষ্পতিবার বেলা ৩ টায় সর্বোচ্চ ৪২.২ ডিগ্রী,শুক্রবার ৪২.৭ ডিগ্রী ও আজ শনিবার দুপুর ১২ টা পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯.৩ ডিগ্রী। আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রার কোন পরিবর্তনের সম্ভাবনা নেই বলেও মন্তব্য করেছে আবহাওয়া অফিস। বৈরী আবহাওয়ায় অনেকেই তৃষ্ণা মেটাতে রাস্তার পাশে বিক্রি করা শরবত কিনে খাচ্ছেন। এতে করে দেখা দিচ্ছে নানা রোগবালাই। রোগীদের অধিকাংশই জ্বর, স্বর্দি, কাশি, শ্বাসকষ্ট ও ডাইরিয়া রোগে আক্রান্ত।

বিশেষ করে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। বিভিন্ন হাসপাতালে রোগিদের উপচে পড়া ভীড়। পা ফেলার জায়গা নেই। মেঝে ও সিঁড়িতেও রোগীরা ভর্তি রয়েছেন। শিশুদের কান্নায় স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবেশ ভারি হয়ে উঠেছে। অনেকেই আউটডোরে পরামর্শ নিয়ে বাড়ি ফিরছেন। প্রতিদিন আড়াই শতাধিক রোগী আউটডোরে চিকিৎসা নিচ্ছেন। আর যে রোগির অবস্থা একটু সংকটাপন্ন তাকে ভর্তি রাখা হচ্ছে।

আজ রোব্বার সকালে গাংনী স্বাস্থ্য কমপ্লেক্সে সরেজমিনে গিয়ে দেখা গেছে, ৩০ জন পুরুষ, ৩৩ নারী, ৩৫ জন শিশু স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে। এদের মধ্যে ডায়রিয়া আক্রান্ত রোগি রয়েছে ২৮ জন। ৫০ শয্যা বিশিষ্ট এ স্বাস্থ্য কমপ্লেক্সটি দ্বিগুন রোগি ভর্তি থাকলেও প্রচন্ড রোগ ও ভ্যাপসা গরমে বিদ্যুতের কোন বিকল্প ব্যবস্থা নেই। এমনিতেই গরম আর দাবদাহ অন্যদিকে বিদ্যুতের মেইনটেনেন্সের নামে দুপুর পর্যন্ত বিদ্যুত বন্ধ। ফলে রোগিদের অবস্থা ত্রাহি মধুসুদন। অসুস্থ রোগিরা আরো অসুস্থ হয়ে পড়ছেন। স্বাস্থ্য কমপ্লেক্সে শিশু রায়হানের মা রাশিদা জানান, তার ছেলে ডাইরিয়া রোগ নিয়ে আজ ৪ দিন ভর্তি।

প্রচন্ড গরমে আরো অসুস্থ হয়ে পড়তে হচ্ছে। বিদ্যুত বন্ধ হলে সিঁিড়তে আশ্রয় নিতে হয়। হাসপাতালের কোন জেনারেটরের ব্যবস্থা নেই। একই কথা জানালেন নিউমোনিয়ায় আক্রান্ত শিশু শাহানাজের মা জামিলা খাতুন। তিনি তার মেয়েকে নিয়ে ৫দির ভর্তি রয়েছেন। গরমে তাদের ভরসা একমাত্র তালের পাখা।

স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত কয়েকজন জানান, এখানে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন জেনারেটর রয়েছে। প্রতি মাসে তেলেরও পর্যাপ্ত বরাদ্দ অথচ সেটি চলেনা। বছর খানেক হলো জেনারেটরটি নষ্ট হয়ে পড়ে আছে। মেরামত  করার কোন উদ্যোগ নেই। স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত কর্মকর্তা কর্মচারীই নয় রোগী সাধারনের ভোগান্তি চরমে পৌঁছেছে। তবুও কোন উদ্যোগ নিতে দেখা যাচ্ছে না।

গাংনী পল্লী বিদ্যুতের ডিজিএম জানান, প্রচন্ত তাপদাহ ও ভ্যাপসা গরম হলেও বাধ্য হয়ে বিদ্যুত বন্ধ রাখা  হয়েছে। পল্লী বিদ্যুতের মেইনটেনেন্সের কারনে ঘোষণা দিয়ে বন্ধ রাখা হয়। নিরবিচ্ছন্ন বিদ্যুতের জন্য সাময়িকভাবে এটি করতে হচ্ছে। এতে রোগি ও সাধারণ মানুষের দূর্ভোগ বেড়েছে কিন্ত কর্তৃপক্ষের কিছুই করার নেই।

গাংনী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুপ্রভা রাণী জানান, জেনারেটরটি অকেজো হবার দুবার মেকানিক্স এনে ঠিক করার চেষ্টা করা হয় কিন্ত সেটি আর ভাল করা যাবে না। সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়েছে এবং বরাদ্দ চেয়ে চিঠি দেয়া হয়েছে। আগামী বাজেটে ছাড়া কোন বরাদ্দ পাওয়া যাবে না। এখানে অসহায়ত্ব প্রকাশ করা ছাড়া কিছুই নেই।

গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা জানান, উপজেলার বিভিন্ন উন্নয়নে যে বারাদ্দ পাওয়া যায় সেখানে সেটি ব্যায় করতে হয়। তাছাড়া এ বিষয়টি নিয়ে কোন প্রস্তাব উত্থাপন করেননি স্বাস্থ কর্মকর্তা। সরেজমিনে গিয়ে দেখে কোন ব্যবস্থা করা যায় কিনা তা দেখবেন বলে জানিয়েছেন তিনি।

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাপতি ও সংসদ সদস্য ডাক্তার এএসএম নাজমুল হক সাগর জানান,তিনি বিষয়টি জানেন এবং জেনারেটরসহ অন্যান্য বিষয়গুলো যাতে সমাধান হয় তা দেখবেন বলে আশ্বস্ত করেন।



আরও খবর



১৩৯ উপজেলায় ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ: সিইসি

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ১০৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল  দাবি করেছেন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলার নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে বলে।

বুধবার (৮ মে) বিকেলে ভোটগ্রহণ শেষ হওয়ার পর সাংবাদিকের তিনি বলেন, এই নির্বাচনে ৩০ থেকে ৪০ শতাংশ মধ্যে ভোট পড়েছে।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, প্রথম ধাপের ভোট মোটামুটি শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। কিছু অনিয়ম সংঘাতের মতো ঘটনা ঘটেছে। দুটি কেন্দ্র বন্ধ করা হয়েছে।

তিনি আরও জানান, এরকম ৩৪টি ঘটনা ঘটেছে, যাতে ৩৭ জন আহত হয়েছে। এর সবই হয়েছে কেন্দ্রে বাইরে।

ভোট কম পড়ার বিষয়ে তিনি বলেন, বর্ষা মৌসুম, ধান কাটার মৌসুমের কারণে হয়তো ভোটার উপস্থিতি কম ছিলো। তবে কম ভোট পড়ার কারণ ভোটারদের অনাগ্রহ কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তর এড়িয়ে যান সিইসি।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন চলছে গণনা। এই ধাপে ২২টি উপজেলায় ইভিএমে এবং ১১৭টিতে ব্যালটে ভোট অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল আটটা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলে বিকেল চারটা পর্যন্ত। সকালে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কিছুটা বাড়ে।

এবার স্থানীয় সরকারের এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে চার ধাপে। প্রথম ধাপে ভোটগ্রহণ করা হলো রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ফরিদপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের ১৩৯টি উপজেলা পরিষদে।

এই ধাপে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।


আরও খবর



প্রশাসনকে নিরপেক্ষ থেকে নির্বাচন সম্পূর্ণের আহবান চেয়ারম্যান প্রার্থীর

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১৩০জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে প্রশাসনকে নিরপেক্ষ থেকে আসন্ন উপজেলা নির্বাচন সম্পূর্ণ করার আহবান জানিয়েছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান ভাইস চেয়ারম্যান মো: সেলিম আজাদ। শনিবার দুপুরে কালিয়াকৈর মডেল প্রেসক্লাবের আয়োজনে উপজেলার লতিফপুর এলাকায় ঈদ পুনর্মিলন ও মতমিনিসময় সভায় এ আহবান জানান তিনি।

এসময় উপজেলার ব্যাপক উন্নয়ন পরিকল্পনা উল্লেখ করে তিনি আরো বলেন, আমি নির্বাচিত হলে দলমত নির্বিশেষে সবাই মিলে এটাকে স্মার্ট উপজেলা হিসেবে গড়ে তুলবো। আর মাননীয় প্রধানমন্ত্রী যেসব মিশন নিয়েছেন আমার নেতা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর দিক-নির্দেশনায় সেসব উন্নয়ন কাজ অব্যাহত রাখবো। এখানকার অসহায় জনগোষ্টিকে স্বাবলম্বী ও বেকারত্ব দূরীকরণে অগ্রনী ভুমিকা পালন করবো। এছাড়া জনগণের ভোটে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়ে উপজেলার প্রতিটি গ্রাম-মহল্লায় গিয়ে উন্নয়ন কাজ করেছি। প্রায় তিন হাজারের বেশি ওয়াজ মাহফিলসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানেও অংশগ্রহণ করেছি। আশা করছি এসব কাজের জন্যেই জনগন ভোট দিয়ে আমাকে নির্বাচিত করবেন।

কালিয়াকৈর মডেল প্রেসক্লাবের সভাপতি ইমারত হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবীরের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন- কালিয়াকৈর পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল কদ্দুস খান, বিশিষ্ট ব্যবসায়ী গিয়াস উদ্দিন, দীপ্ত টেলিভিশনের গাজীপুর জেলা প্রতিনিধি জাহাঙ্গীর আলম। এসময় উপস্থিত ছিলেন- কালিয়াকৈর মডেল প্রেসক্লাবের অন্যান্য সদস্যরা।


আরও খবর