Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

সুন্দরগঞ্জে ৫৫ ভূমিহীন পরিবারের মাঝে জমিসহ ঘরের কাগজপত্র হস্তান্তর

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৮০জন দেখেছেন

Image
একেএম শামছুল হক  সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় গাইবান্ধার সুন্দরগঞ্জে ভূমিহীন, গৃহহীন ৫৫ পরিবারের মাঝে জমিসহ ঘরের কাগজপত্র হস্তান্তর করেছেন জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল।
 
মঙ্গলবার (১১ জুন) সারাদেশে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ১৮ হাজার ৫৬৬ টি পরিবারকে জমি ও গৃহ প্রদানের উদ্বোধনের পর সুন্দরগঞ্জে সুবিধাভোগীদের মাঝে ঘরসহ জমির কাগজপত্র হস্তান্তর করা হয়। এ উপলক্ষ্যে উপজেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল। বক্তব্য রাখেন কাপাসিয়া ইউপি চেয়ারম্যান মনজু মিয়া, গণমাধ্যমকর্মী মনীষ সরকার রানা, শাহজাহান মিয়া ও সুৃবিধাভোগী প্রমূখ। শেষে জেলা প্রশাসক সুবিধাভোগীদের মাঝে দুই শতক জমি ও গৃহের কাগজপত্র হস্তান্তর করেন।

আরও খবর



রূপগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের রক্তক্ষয়ী সংঘর্ষ, নিহত-১, আহত-১৪

প্রকাশিত:শুক্রবার ০৭ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৯৮জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধিঃনারায়ণগঞ্জের রূপগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের রক্তক্ষয়ী সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে দ্বীন ইসলাম (২০) নামের এক যুবক নিহত হয়েছেন। এঘটনায় গুলিবিদ্ধসহ উভয় পক্ষের অন্তত ১৫ আহত হয়। নিহত দ্বীন ইসলাম নাওড়া গ্রামের বেলায়েত হোসেনের ছেলে। গত ৬ জুন বৃহস্পতিবার উপজেলার কায়েতপাড়া ইউনিয়নে নাওড়া এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকার সাধারণ মানুষের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। উপয়পক্ষের বাড়ি ঘরে হামলা ভাঙচুর ও লুটপাট করেছে বলেও অভিযোগ উঠেছে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানাযায়, নাওড়া এলাকায় জমি দখল, বালু ভরাট ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কায়েতপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক ও সাবেক ইউপি সদস্য মোশারফ মেম্বারের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। কিছুদিন পর-পর এ দুই গ্রুপ ধাওয়া পাল্টা ধাওয়া, সংঘর্ষ, গোলাগুলি, হামলা, ভাঙচুর, লুটপাটের ঘটনা ঘটিয়ে আসছে। উভয় পক্ষের লোকজন পিস্তল, সর্টগান, টেঁটা, বল্লম, জুঁইতা, রামদা, চাপাতি, চাইনিজ কুঁড়ালসহ অস্ত্রে-শস্ত্রে সজ্জিত হয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন। সংঘর্ষে উভয় পক্ষ  একে অপরকে লক্ষ্য করে এলোপাথারিভাবে গুলি ছোঁড়ে এবং এক পক্ষ আরেক পক্ষের বাড়ি ঘরে হামলা ভাংচুর, ইট পাটকেল নিক্ষেপ ও লুটপাট চালায়। এ সময় নাওড়া গ্রামের সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে পড়ে। সংঘর্ষে গুলিবিদ্ধসহ উভয় পক্ষের আরিফ হোসেন, রুবেল, আব্দুল্লাহ, আল-মামুন, সোহেল মিয়া, কামাল হোসেন, লিখন আহমেদ, জেসমিন, ওয়াসিম, সাখায়েতউল্লা, আনু, নুরআলমসহ অন্তত ১৮ জন আহত হয়েছে।

এ বিষয়ে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, সংঘর্ষের ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি। এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে। যে কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

     -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী নির্বাচনীয় প্রচারণায় গিয়ে নিখোঁজ

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৫৯জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী প্রীতি খন্দকার হালিমা নিখোঁজ হয়েছেন বলে অভিযোগ উঠেছে।মঙ্গলবার (২৮ মে) বেলা ২টার সময় নির্বাচনী প্রচারণায় গিয়ে প্রীতি খন্দকার নিখোঁজ হয়েছেন বলে অভিযোগ করেছেন তার পরিবার।প্রীতি খন্দকারের স্বামী মাসুদ খন্দকার জানান, আগামী ৫ জুন বিজয়নগর উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এই নির্বাচনে তাঁর স্ত্রী মহিলা ভাইস চেয়ারম্যান পদে পদ্মফুল প্রতীক নিয়ে নির্বাচন করছেন।গতকাল মঙ্গলবার দুপুরে হরষপুর ইউনিয়নে দুই জনকে সঙ্গে নিয়ে নির্বাচনি প্রচারণায় যায় প্রীতি। হরষপুরের ঋষি পাড়ায় ঢুকে প্রচার করা অবস্থায় দুজন মহিলা বাইরে আসেন আর প্রীতি ভোটারদের সাথে ভেতরে কথা বলছিলেন। এর কিছু সময় পর ভেতরে গিয়ে  প্রীতিকে আর খুঁজে পাওয়া যাচ্ছিলো না।

পরে প্রীতিকে না পেয়ে বাড়িতে চলে আসেন তারা। সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করে উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ থানার ওসিকে অবগত করে বুধবার সকাল ১০টায় জিডি করেন তিনি।বুধবার (২৯মে) দুপুর ১ টা ১৫ মিনিটে বিজয়নগর থানার অফিসার ইনচার্জ আসাদুল ইসলাম জানান, দিনের বেলা যেখান থেকে প্রীতি খন্দকার নিখোঁজ হয়েছে সেখানে বাজারে ৫শত লোক ছিল। এখনো উদ্ধার হয়নি তিনি,উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



বড়পুকুরিয়া ক্ষতিগ্রস্থ এলাকার ঘরবাড়ী ফাটলের ক্ষতিপূরণের দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ১৩৭জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি হওয়ার কারণে ক্ষতিগ্রস্থ পাতরাপাড়া এলাকার ঘরবাড়ী ফাটলের ক্ষতিপূরন দ্রুত দেওয়ার দাবীতে সংবাদ সম্মেলন করেছেন ক্ষতিগ্রস্থ এলাকাবাসী। গতকাল রবিবার সকাল সাড়ে ১১টায় বড়পুকুরিয়া কয়লাখনি সংলগ্ন পাতরাপাড়া মোড়ে ক্ষতিপুরনের দাবিতে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মোঃ মুনতাসির আফসানি মুন্না। এ সময় উপস্থিত থেকে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, মোঃ মামুনুর রশীদ মামুন, মোঃ মনিরুজ্জামান, মোঃ আলমগীর হোসেন, মোঃ মোয়াজ্জেম হোসেন হিটলার, মোঃ আবুল কালাম আজাদ নুর মোহাম্মদ, মোঃ কিবরিয়া। সংবাদ সম্মেলনে ক্ষতিগ্রস্থ এলাকার প্রায় শতাধিক মানুষ উপস্থিত ছিলেন। 

লিখিত বক্তব্যে ক্ষতিগ্রস্থ এলাকাবাসী জানান,  আমাদের ২০০৯ সালে পেট্ট্রোবাংলার সাথে সমঝোতা স্মারকে ১০ দফা দাবী চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেই ১০ দফা চুক্তি এখনো বাস্তবায়ন করা হয় নাই। এই ১০ দফা চুক্তি দ্রুত বাস্তবায়ন করতে হবে।  আমাদের অধিগ্রহণকৃত সম্পত্তিতে কে বা কাহারা পেশি শক্তি ব্যবহার করে সোলার প্রকল্প  এর নামে জোর জবরদস্তি করে দখল করার পায়তারা করছে। এতে খনি এলাকার ক্ষতিগ্রস্থ লোকজন ক্ষিপ্ত, যাহা সম্পর্কে আমরা কেউ অবগত নই।  জবরদখলের প্রতিবাদ করায় ক্ষতিগ্রস্থ এলাকার অসহায় কিছু মানুষের নামে মিথ্যা মামলা দায়ের করা হয়। আমরা সরকারের উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে জোর দাবী জানাচ্ছি, এই মিথ্যা মামলা অতিদ্রুত প্রত্যাহার করা হউক।  এই এলাকার সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডভোকেট মোঃ মোস্তাফিজুর রহমান ফিজার এমপি দেশে না আসা পর্যন্ত কোন প্রকার সোলার প্রকল্পের কার্যক্রম চালানো যাবে না।  অতিদ্রুত প্রায় ২যুগ থেকে পড়া থাকা একমাত্র চলাচলের রাস্তা মেরামত করতে হবে। জেলা প্রশাসক অফিসে আটকে থাকা কয়লা খনির অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণের বকেয়া টাকা সম্পূর্ণভাবে পরিশোধ করতে হবে এবং হয়রানি বন্ধ করতে হবে।  কয়খনির কিছু কর্মকর্তা ও বহিরাগত কিছু অসাধু কোম্পানী স্থানীয় কিছু প্রতিনিধির সহযোগীতায় এই জমিতে ঘেরা বেড়া দিচ্ছে তা দ্রুত সরিয়ে ফেলতে হবে। সাত দিনের মধ্যে আমাদের ফাটা ঘরবাড়ীর টাকা ক্ষতিগ্রস্থ এলাকার জনগণের মাঝে প্রদান করতে হবে। এ সময় তারা মাননীয় প্রধানমন্ত্রী ও জ্বালানী মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রীর  দৃষ্টি আকর্ষণ করেন। তারা বলেন, আমাদের ক্ষতিগ্রস্থ এলাকার জনগণের প্রতি সুদৃষ্টি দিয়ে দাবীগুলো দ্রুত বাস্তবায়নের অনুরোধ জানাচ্ছি।

আগামী ০৭ দিনের মধ্যে ক্ষতিপূরণসহ দাবী দাওয়া বাস্তবায়ন না হলে, কঠোর আন্দোলনের ঘোষণা দেন বক্তারা।


আরও খবর



ডিএসসিসির ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলরের উদ্যোগে দ্রুততম সময়ে কোরবানির বর্জ্য অপসারণ

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১২৬জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৬৪ নং ওয়ার্ডে দ্রুততম সময়ে কোরবানির বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এর নির্দেশে ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুল তার দায়িত্বপুর্ন এলাকার বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করেন এবং সরাসরি তদারকি করেন।ডিএসসিসি ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুল বলেন, ‘সবার সহযোগিতায় এলাকায় কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা সম্ভব হয়েছে। সচেতন নাগরিকদের আন্তরিক সহযোগিতায় এটি করতে পেরেছি। আমি এলাকাবাসীকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী দিনেও এই এলাকা পরিচ্ছন্ন রাখতে জনগণ ও সিটিকর্পোরেশনকে একসাথে কাজ করতে হবে।’

ঈদুল আজহার দিন সকাল ১০টা থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করে রাত ১টা ৪৯ মিনিট পর্যন্ত ৬৪ নং  ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন করে ডিএসসিসি'র এই সফল কাউন্সিলর। শতাধিক ট্রিপে প্রায় ১৩৫ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

নির্ধারিত সময়ের মধ্যে বর্জ্য অপসারণে কাউন্সিলর আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুলের নির্দেশে পরিচ্ছন্নকর্মীরা কাজে নিয়োজিত থেকে এসব বর্জ্য অপসারণ করেন।


এ সময় সিটি কর্পোরেশনের পাশাপাশি আরও অতিরিক্ত ছয়টি গাড়ি এবং ২০ জন অতিরিক্ত পরিচ্ছন্ন কর্মী নিয়ে এসব বর্জ্য অপসারণ করেন কাউন্সিলর আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুল।এ সময় বর্জ্য অপসারণ কাজে আরও সহযোগিতা করেন ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলরের সচিব দিপু খান। এছাড়াও কাউন্সিলরকে সহযোগিতা করেন তার একান্ত ব্যক্তিগত সহকারি মোঃ নুরুল হক। বর্জ্য অপসারণের পর এলাকার অলিগলিতে ব্লিচিং পাউডার ছিটিয়ে দেওয়া হয়।



আরও খবর



প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি

প্রকাশিত:রবিবার ১৬ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭৪জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন।

প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়ে মোদির শুভেচ্ছা জানানোর তথ্য আজ রবিবার ১৬ জুন এক বার্তায় জানায় ঢাকায় ভারতীয় হাইকমিশন।

হাইকমিশন জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পবিত্র ঈদুল আজহা উপলক্ষে উষ্ণ শুভেচ্ছা জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি চিঠি পাঠিয়েছেন। চিঠিতে প্রধানমন্ত্রী মোদি জোর দিয়ে উল্লেখ করেছেন, এই উৎসবটি আমাদের ত্যাগ, সহানুভূতি ও ভ্রাতৃত্বের মূল্যবোধের কথা স্মরণ করিয়ে দেয়। যা একটি শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গড়তে অপরিহার্য। তিনি ঈদুল আজহাকে বহু-সাংস্কৃতিক ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হিসেবেও বর্ণনা করেছেন।

চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করেছেন।


আরও খবর