Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

সুন্দরবন সফরে ডেনমার্কের রাজকুমারী

প্রকাশিত:Monday ২৫ April ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৯৪জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন বাংলাদেশ সফরের অংশ হিসেবে সাতক্ষীরার শ্যামনগরে আসবেন। ঘুরে দেখবেন সুন্দরবনও। তাই রাজকুমারীর নিরাপত্তায় ২৬ ও ২৭ এপ্রিল পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে বন বিভাগ।


বন বিভাগের বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা নুরুল আলম বিষয়টি সংবাদ কর্মীদের নিশ্চিত করেছেন।


 নুরুল আলম বলেন, বুধবার (২৭ এপ্রিল) রাজকুমারী ম্যারি এলিজাবেথ সাতক্ষীরার শ্যামনগরে আসবেন। সফরসূচির অংশ হিসেবে সুন্দরবন ভ্রমণ ও বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। তার সার্বিক নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে ২৬ ও ২৭ এপ্রিল সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে ভ্রমণের সব ধরনের পাস বন্ধ রাখা হয়েছে। ২৮ এপ্রিল থেকে সুন্দরবন ভ্রমণের অনুমতি দেওয়া হবে।


সাতক্ষীরা তথ্য অফিসের সফরসূচি থেকে জানা গেছে, রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন সকাল সাড়ে ৯টার দিকে শ্যামনগরের টাইগার পয়েন্টে একটি হেলিকপ্টারযোগে অবতরণ করবেন। সেখান থেকে গাড়িতে মুন্সিগঞ্জ ইউনিয়নের কুলতলী এলাকায় জলবায়ু সহনশীল কৃষিজমি দেখবেন। সুন্দরবন উপকূলের ‘আকাশ লীনা ইকো ট্যুরিজম’ ইকোপার্ক পরিদর্শন করবেন।


জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকায় সাইক্লোন শেল্টার ও বেড়িবাঁধ পরিদর্শন, বাঁধের পাশে বসবাসকারী দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের সঙ্গে কথা বলবেন। দুপুরে বুড়িগোয়ালীনি ইউনিয়নের বরসা রিসোর্টে অবস্থান করবেন। সেখানে সংবাদকর্মীদের সঙ্গে মতবিনিময় করবেন। এছাড়া সুন্দরবন ঘুরে দেখবেন।


আরও খবর



দ্রব্যমূল্য বৃদ্ধির পেছনে মন্ত্রী-নেতাদের হাত রয়েছে: চরমোনাই পির

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৭৫জন দেখেছেন
Image

দ্রব্যমূল্য বৃদ্ধির পেছনে আওয়ামী লীগের মন্ত্রী এবং নেতাদের সংশ্লিষ্টতা রয়েছে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম।

তিনি আরও বলেছেন, দেশের এই চলমান সংকট থেকে উত্তরণে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের কোনো বিকল্প নাই।

শুক্রবার (৩ জুন) রাজধানীর ভাটারায় ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তরের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে দেশের বাজারে চাল, ডাল, পেঁয়াজ ও ভোজ্যতেলের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম যেভাবে বাড়ছে, তা নিয়ে নিম্ন ও মধ্যম আয়ের মানুষ খেই হারিয়ে ফেলছে। এছাড়া সরকারের দুঃশাসন ও বিভিন্ন প্রকল্পের নামে চলছে দুর্নীতির মহোৎসব। পাশাপাশি ধর্ষণ, খুন, গুমসহ সবকিছু মিলিয়ে গোটা দেশ আজ বিপর্যস্ত। এ পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে দেশে এখন জরুরিভিত্তিতে ইসলামী শাসন ব্যবস্থা কয়েম করা প্রয়োজন। আর এজন্য অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের কোনো বিকল্প নেই।

সংগঠনের ঢাকা মহানগর উত্তর সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদের সভাপতিত্বে এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তরের সহ-সভাপতি মুফতি মুহাম্মাদ ওয়ালী উল্লাহ, সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মাদ আরিফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা নূরুল ইসলাম নাঈম, সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার মুহাম্মাদ মুরাদ হোসেন, অর্থ ও প্রকাশনা সম্পাদক ডা. মজিবুর রহমান, ছাত্র ও যুববিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শওকত আলী হাওলাদারসহ নগরের অন্যান্য নেতারা।


আরও খবর



পাইলসের সমস্যার সমাধান হবে যে খাবারে

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৮১জন দেখেছেন
Image

পাইলস বা অর্শ্বরোগে ভুগছেন এমন মানুষের সংখ্যা কম নয়। বর্তমানে কমবয়সীদের মধ্যেও এ সমস্যা বাড়ছে। এর কারণ হলো অনিয়মিত জীবনযাপন ও অস্বাস্থ্যকর খাবারের অভ্যাস। চিকিৎসার ভাসায় পাইলসকে হেমোরয়েড বলা হয়।

বিশেষজ্ঞদের মতে, পাইলস হলে মলদ্বারের চারপাশে বা নীচের মলদ্বার ফুলে যায়। এটি এমন একটি রোগ যাতে মলদ্বারের ভেতরে ও বাইরের শিরাগুলো ফুলে যায়। এ কারণে মলদ্বারের ভেতরের বা বাইরের অংশে কিছু মাংস জমা হয়।

এসব মাংসপিণ্ড থেকে রক্তপাতের পাশাপাশি প্রচণ্ড ব্যথা হয়। বিশেষত খুব গরম ও মসলাদার খাবার খেলে এই সমস্যা হয়। একই সঙ্গে পরিবারের কারও যদি এ সমস্যা থাকে, তাহলে পরবর্তী প্রজন্মেও রোগটি স্থানান্তরিত হয়।

jagonews24

পাইলসের লক্ষণ কী?

>> মলত্যাগের সময় অস্বাভাবিক ব্যথা বা জ্বালাপোড়া
>> মলের মঙ্গে রক্ত পড়া
>> মলদ্বারের চারপাশে ফোলা বা পিণ্ডভাব
>> মলদ্বারের কাছে চুলকানি ও
>> রক্তপাত।

আয়ুর্বেদ চিকিৎসক ঐশ্বরিয়া সন্তোষ তার ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করেছেন। সেখানে তিনি জানিয়েছেন পাইলসের রোগীরা যদি বাটার মিল্কের সঙ্গে যদি ওল খান তাহলে এ সমস্যার সমাধান হবে। শুধু তাই নয়, এটি খেলে পেটের বিভিন্ন সমস্যা থেকেও মুক্তি মিলবে।

jagonews24

এই চিকিৎসক জানান, পাইলসের ক্ষেত্রে ওল খাওয়া খুবই উপকারী। এর পাশাপাশি কোষ্ঠকাঠিন্য, কোলিক, কৃমির উপদ্রব ও হজমের সমস্যাতেও কাজে আসে এই সবজি।

ওলে থাকে ভিটামিন বি৬, ভিটামিন বি১, রাইবোফ্লাভিন, ফলিক অ্যাসিড, নিয়াসিন, ভিটামিন এ ও বিটা-ক্যারোটিন ছাড়াও কার্বোহাইড্রেট, প্রোটিন, পটাসিয়াম ও ফাইবার। এসব উপাদান শরীরের জন্য খুবই উপকারী ও একাধিক রোগ রক্ষা করে।

কীভাবে ব্যবহার করবেন?

ওলের খোসা এড়িয়ে কেটে টুকরো ভালো করে রোদে শুকিয়ে নিন। শুকেনো ওল ভালো করে গুঁড়া করুন। দৈনিক ৫ গ্রাম ওলের গুঁড়ার সঙ্গে তেঁতুলের মিশিয়ে পান করলেই নাকি মিলবে উপকার।

ওলের পাশাপাশি হলুদও পাইলসের সমস্যা সারাতে বিশেষ কার্যকরী। হলুদ আয়ুর্বেদিক ওষুধ হিসেবে সর্বাধিক ব্যবহৃত হয়। হলুদে থাকে অ্যান্টি-মাইক্রোবিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। যা সেকেন্ডারি মাইক্রোবিয়াল সংক্রমণের আক্রমণকে প্রতিরোধ করে ও হেমোরয়েডসে রক্তপাত বন্ধ করে।

jagonews24

হলুদে থাকা গুণাগুণ মলদ্বারের চুলকানি কমাতেও সাহায্য করে। আয়ুর্বেদ শাস্ত্র অনুসারে, হলুদে একটি ক্ষারীয় ও অ্যাস্ট্রিঞ্জেন্ট প্রভাব আছে, যা পাইলসের সমস্যাকে সঙ্কুচিত করতে সহায়তা করে।

আরও এক উপাদান হলো আমলা বা আমলকি। এতে অ্যান্টিঅক্সিডেন্ট, ইমিউনোমোডুলেটর, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যাস্ট্রিঞ্জেন্ট থাকে। এসব উপাদান পাইলসের সমস্যার সমাধানে বিশেষভাবে কাজ করে। তাই খাদ্যতালিকায় রাখুন আমলকিও।

সূত্র: কেরালা আয়েুর্বেদা


আরও খবর



১০ জন ম্যানেজার নেবে আইসিবি ইসলামিক ব্যাংক

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪২জন দেখেছেন
Image

আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডে ‘ব্র্যাঞ্চ ম্যানেজার’ পদে ১০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড

পদের নাম: ব্র্যাঞ্চ ম্যানেজার
পদসংখ্যা: ১০ জন
শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর/এমবিএ
অভিজ্ঞতা: ০৫-০৭ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৩০-৪০ বছর
কর্মস্থল: চট্টগ্রাম, ঢাকা, খুলনা, সিলেট

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩০ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



শুভ জন্মদিন কালজয়ী অভিনেত্রী শাবানা

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৭০জন দেখেছেন
Image

বাংলাদেশি চলচ্চিত্রের সোনালী দিনের প্রথম সারির চিত্রনায়িকা ছিলেন শাবানা। টানা তিন দশক তার সুনিপুণ অভিনয়ের মাধ্যমে জয় করে নিয়েছেন কোটি দর্শকের মন। তার পারিবারিক নাম আফরোজা সুলতানা রত্মা।

আজ ১৫ জুন (বুধবার) এই কালজয়ী অভিনেত্রীর জন্মদিন। এদিনে তার ভক্ত অনুরাগী ও কাছের মানুষেরা তাকে স্মরণ করছেন শ্রদ্ধা আর ভালোবাসায়।

১৯৫২ সালের এ দিনে চট্টগ্রামের রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন শাবানা। ঢাকার গেন্ডারিয়া হাই স্কুলে ভর্তি হলেও মাত্র ৯ বছর বয়সে তার শিক্ষা জীবনের ইতি ঘটে।

১৯৬২ সালে ‘নতুন সুর’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন শাবানা। ওই সময় পর্দায় নাম ছিল রত্মা। এরপর ‘তালাশ’-সহ বেশ কয়েকটি সিনেমায় নৃত্যশিল্পী ও অতিরিক্ত শিল্পী হিসেবে অভিনয় করেন তিনি। সহনায়িকা চরিত্রে দেখা যায় ‘আবার বনবাসে রূপবান’ ও ‘ডাক বাবু’তে।

১৯৬৭ সালে এহতেশাম পরিচালিত ‘চকোরী’তে চিত্রনায়ক নাদিমের বিপরীতে নায়িকা হয়ে অভিনয় করেন তিনি। আর তখন রত্মা থেকে হয়ে যান শাবানা। বাংলা ও উর্দু ভাষায় নির্মিত ‘চকোরী’ ছবি ব্যবসা সফল হয়। এর পর থেকে শাবানাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি।

তিন দশকের ক্যারিয়ারে নাদিম, রাজ্জাক, আলমগীর, ফারুক, জসীম, সোহেল রানার সঙ্গে জুটি বেঁধে শাবানা উপহার দেন জনপ্রিয় অনেক ছবি। তার উল্লেখ্যযোগ্য ছবিগুলো হচ্ছে, ‘ভাত দে’, ‘অবুঝ মন’, ‘ছুটির ঘণ্টা’, ‘দোস্ত দুশমন’, ‘সত্য মিথ্যা’, ‘রাঙা ভাবী’, ‘বাংলার নায়ক’, ‘ওরা এগারো জন’, ‘বিরোধ’, ‘আনাড়ি’, ‘সমাধান’, ‘জীবনসাথী’, ‘মাটির ঘর’, ‘লুটেরা’, ‘সখি তুমি কার’, ‘কেউ কারো নয়’, ‘পালাবি কোথায়’, ‘স্বামী কেন আসামি’, ‘দুঃসাহস’, ‘পুত্রবধূ’, ‘আক্রোশ’ ও ‘চাঁপা ডাঙার বউ’।

অভিনয়ের স্বীকৃতি হিসেবে শাবানা দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা।

অন্যান্য পুরস্কারের মধ্যে রয়েছে- প্রযোজক সমিতি পুরস্কার, বাচসাস পুরস্কার, আর্ট ফোরাম পুরস্কার, নাট্যসভা পুরস্কার, কামরুল হাসান পুরস্কার, নাট্য নিকেতন পুরস্কার, ললিতকলা একাডেমি পুরস্কার ও কথক একাডেমি পুরস্কার। এ ছাড়া বাংলাদেশের হয়ে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে অংশ নেন শাবানা।

১৯৭৩ সালে সরকারি কর্মকর্তা ওয়াহিদ সাদিককে বিয়ে করেন শাবানা। দু‘জনে মিলে প্রতিষ্ঠা করেন প্রযোজনা সংস্থা এসএস প্রোডাকশন। ওই প্রতিষ্ঠানের ব্যানারে নির্মিত হয়েছে অনেক জনপ্রিয় সিনেমা।

১৯৯৭ সালে শাবানা অজানা কারণে হঠাৎই বিদায় নেন চলচ্চিত্র থেকে। ২০০০ সাল থেকে সপরিবারে যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে বসবাস করছেন শাবানা। এরপর বেশ কয়েকবার বাংলাদেশে আসলেও জনসম্মুখে দেখা যায়নি এ অভিনেত্রীকে।


আরও খবর



শেখ হাসিনাকে হত্যাচেষ্টা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৯২জন দেখেছেন
Image

গোপালগঞ্জের কোটালীপাড়ায় বোমা পুঁতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি শেখ মো. এনামুল হককে গ্রেফতার করেছে র‍্যাব।

শনিবার (১৮ জুন) রাতে রাজধানীর উত্তরা থেকে তাকে গ্রেফতার করা হয় বলে জাগো নিউজকে নিশ্চিত করেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

বিস্তারিত আসছে...


আরও খবর