Logo
আজঃ শনিবার ২০ এপ্রিল ২০24
শিরোনাম

সুইসদের বিধ্বস্ত করে কোয়ার্টারে পর্তুগাল

প্রকাশিত:বুধবার ০৭ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | ২৮৭জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক; কাতার বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচে সুইজারল্যান্ডকে নিয়ে রীতিমতো ছেলে খেলা করল পর্তুগাল। তরুণ গনসালো রামোসের হ্যাটট্রিকে সুইসদের ৬-১ গোলে উড়িয়ে আসরটির কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল সান্তোসের শিষ্যরা। ২১ শতকে মাত্র দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের নকআউট পর্বে ৬ গোল করল পর্তুগাল। সর্বশেষ এই কীর্তি গড়েছিল ২০১৪ সালে ব্রাজিলের বিপক্ষে জার্মানি সেমিফাইনালে (৭-১)।

মঙ্গলবার রাতে লুসাইল সেন্টডিয়ামে মুখোমুখি হয় দুদল। যেখানে শুরু থেকে বলের দখল ও আক্রমণাত্মক খেলতে থাকে পর্তুগাল।

ক্রিস্টিয়ানো রোনালদোকে বেঞ্চে বসিয়ে এদিন মাঠে নামে পর্তুগাল। ২০০৮ সাল ও ৩১ ম্যাচ পর দলের প্রথম একাদশে নেই তিনি।

তবে তারকা এ ফুটবলারের অভাব বুঝতে দেয়নি দলটি। ম্যাচের ১৭তম মিনিটে অসাধারণ এক গোলে পর্তুগালকে এগিয়ে দেন বিশ্বকাপে প্রথমবারের মতো শুরুর একাদশে জায়গা পাওয়া গনসালো রামোস। থ্রো থেকে বল পেয়ে রামোসের দিকে পাস দেন হোয়াও ফেলিক্স। বল পেয়ে দুরূহ কোন দিয়ে জোরাল শটে গোলটি করেন বেনফিকার ফরোয়ার্ড। ২১ বছর ১৬৯ দিনে গোল করলেন রামোস। যা পর্তুগালের হয়ে বিশ্বকাপে নকআউট পর্বে সবচেয়ে কম বয়সে গোলের রেকর্ড।

খেলার ৩৩তম মিনিটে ব্যবধান বাড়ান পেপে। ব্রুনো ফার্নান্দেজ কর্নার শট করলে, সেখান থেকে সরাসরি হেডে গোল করেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। এই গোলে দারুণ একটি রেকর্ডও গড়লেন এই ডিফেন্ডার। বিশ্বকাপের সবচেয়ে বয়সী ফুটবলার (৩৯ বছর ৩৮৩ দিন) হিসেবে নকআউট পর্বে গোল করার অনন্য কীর্তি গড়লেন তিনি।

অন্যপাশে ৩০তম মিনিটে হতে পারত আরেকটি চমৎকার গোল। অনেক দূর থেকে জেরদান শাচিরির দুর্দান্ত ফ্রি কিকে বল রক্ষণ দেয়ালের ওপর দিয়ে বাঁক খেয়ে ঝাঁপিয়ে পড়া দিয়েগো কস্তার আঙুল ছুঁয়ে যায় বাইরে।

প্রথমার্ধের শেষ দিকে একটি নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয় পর্তুগাল। সুইস গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি রামোস। তার শট ঝাঁপ দিয়ে ঠেকিয়ে দেন সোমের।

বিরতির পর ১৬ মিনিটের মধ্যে ৪টি গোল হয়। যার ৩টি করে পর্তুগাল। একটি করে সুইজারল্যান্ড। এ সময় হ্যাটট্রিকও পূরণ করেন গনসালো রামোস।

ম্যাচের ৫১তম মিনিটে দালোতের নিচু ক্রসে জটলার মধ্যে আলতো পা লাগিয়েই গোলটি করেন এই তারকা। ১৯৬৬ বিশ্বকাপে হোসে অগাস্তোর পর (বনাম হাঙ্গেরি) দ্বিতীয় পর্তুগিজ হিসেবে বিশ্বকাপ অভিষেকে জোড়া গোল করলেন রামোস।

৪ মিনিট পরে সেই রামোসের পাস থেকে গোল করেন রাফায়েল গুয়েরেরিও। পর্তুগালের পাল্টা আক্রমণ থেকে রামোস পাস দিলে সেখান থেকে দারুণ আত্মবিশ্বাসে গোলটি করেন তিনি। এর ৩ মিনিট পরে সুইজারল্যান্ডের হয়ে একটি গোল শোধ করেন মানুয়েল আকানজি। কর্নার থেকে আসা বলে ফ্লিক করে গোলটি করেন তিনি।

ম্যাচের ৬৭তম মিনিটে স্বপ্নে হ্যাটট্রিকর পূরণ করেন রামোস। হোয়াও ফেলিক্স থেকে বক্সে বল পেয়ে নিচু শটে গোলটি করেন তিনি। জার্মানি কিংবদন্তি মিরোস্লাভ ক্লোসার (২০০২) পর দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপ অভিষেকে হ্যাটট্রিক করা অনন্য কীর্তি গড়লেন রামোস।

খেলার ৭৩তম মিনিটে ফেলিক্সকে উঠিয়ে পর্তুগাল কোচ মাঠে নামান ক্রিস্টিয়ানো রোনালদোকে। এ সময় স্টেডিয়াম জুড়ে করতালিতে ফেটে পড়ে। এক মিনিট পর হ্যাটট্রিকম্যান রামোসকে তুলে কোচ মাঠে নামান রিকার্ডো হোর্তাকে।

ম্যাচের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে সুইসদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন বদলি নামা রাফায়েল লিয়াও। গুয়েরেরিওর কাছ থেকে বল পেয়ে ডি-বক্সে ঢুকেই জোরাল কোনাকুনি শটে দারুণ গোলটি করেন লিয়াও।


আরও খবর



ব্যাংক ডাকাতিতে শতাধিক ব্যক্তি অংশগ্রহণ করেছে: র‍্যাব

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বান্দরবানের রুমা উপজেলায় সোনালী ব্যাংকে ডাকাতিতে শতাধিক ব্যক্তি অংশগ্রহণ করেছে,জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকেলে র‍্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য জানান।

তিনি বলেন, রাত সোয়া ৮টা থেকে ৯টার মধ্যে ডাকাতির ঘটনা ঘটে। ঘটনার সময় বিদ্যুৎ না থাকার বিষয়টি তদন্ত করা হচ্ছে। সন্ত্রাসী সংগঠন কেএনএফ এ হামলা চালায়।

খন্দকার আল মঈন বলেন, হামলাকারীরা পুলিশের ১০টি অস্ত্র ও আনসারের ৪টি অস্ত্র লুট করে। ব্যাংকের ম্যানেজার নেজাম উদ্দিন ভল্টের চাবি না দেওয়ায় তাকেও অপহরণ করে নিয়ে যায়। পরের দিন তারা থানচিতে আরও দুটি ব্যাংকে হামলা চালিয়েছে।

তিনি বলেন, এ ঘটনার পরে তাদের সঙ্গে শান্তি আলোচনার পথ বন্ধ হয়ে গেছে। যা ইতোমধ্যে শান্তি কমিটি ঘোষণা করেছে। এখন সন্ত্রাসবিরোধী অভিযান চলমান রয়েছে।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, বান্দরবানে সশস্ত্র হামলা ও ব্যাংকে লুটপাটের ঘটনায় জড়িতদের চিহ্নিত করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | ৬১জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:ইরানের ভূখণ্ডে অবশেষে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।

এর আগে গত শনিবার ইসরাইলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর এর কড়া জবাব দেয়ার হুঁশিয়ার দিয়েছিল ইসরায়েল প্রশাসন। আর এরই মধ্যে ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল।

বিস্তারিত আসছে...


আরও খবর



অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে সব দ্বিধাদ্বন্দ্ব কেটে গেছে: অর্থমন্ত্রী

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি হওয়ায় সব দ্বিধাদ্বন্দ্ব কেটে গেছে, বলেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

রোববার (৩১ মার্চ) সচিবালয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক বাজেট বৈঠকে তিনি এ কথা বলেন।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, রেমিট্যান্স আয় ও রপ্তানি আয় বৃদ্ধির কারণে ডলার সংকট অনেকটা কেটেছে। খোলাবাজারে ডলারের দর ১২৫ থেকে কমে ১১৫ টাকায় পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে সব দ্বিধাদ্বন্দ্ব কেটে গেছে। যারা দেশ শ্রীলঙ্কা হবে ভেবেছিল, তাদের ধারণাও ভুল প্রমাণ হয়েছে।

বৈঠকে ইআরএফ সভাপতি রেফায়েত উল্লা মৃধা ও সাধারণ সম্পাদক আবুল কাশেম বেশ কিছু বাজেট প্রস্তাব তুলে ধরেন। এসব প্রস্তাব বিবেচনার আশ্বাস দেন অর্থমন্ত্রী।


আরও খবর



বুয়েট যাতে জঙ্গিবাদের কারখানায় পরিণত না হয়: ওবায়দুল কাদের

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ১২৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বুয়েট যাতে জঙ্গিবাদের কারখানায় পরিণত না হয়,বলেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আমি রাজনীতি করি, সে জন্য বুয়েটে আমি যেতে পারব না? এটা কোন ধরনের আইন? আমরা তদন্ত করে দেখছি, এ ধরনের কিছু পাওয়া গেলে সরকারকে অ্যাকশনে যেতে হবে।

রোববার (৩১ মার্চ) সকালে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ ভবনে চট্টগ্রাম বিভাগের নেতাদের সঙ্গে মত বিনিময় সভায় বুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ প্রসঙ্গে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমাদের নেত্রী শেখ হাসিনা অপকর্ম-অন্যায়ের বিরুদ্ধে, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করেন এবং সেই নীতিতেই আমরা এগিয়ে চলছি। আজকে বিশ্বজিৎ হত্যার বিচার করতে গিয়ে আমাদের আমাদের অনেক কর্মী দণ্ডিত হয়েছে। তারপর বুয়েটে আবরার হত্যাকাণ্ডে আমরা কাউকে ছাড় দেইনি। শেখ হাসিনা কাউকে ছাড় দেননি।

তিনি বলেন, এখানে সেদিন যা ঘটেছে, কেউ তো ওখানে রাজনৈতিক কোনো কর্মসূচি পালন করতে যায়নি! সেখানে তো কোনো রাজনৈতিক কর্মসূচি ছিল না। আজকে আমি রাজনীতি করি, সে জন্য বুয়েটে আমি যেতে পারব না? এটা কোন ধরনের আইন? এটা কোন ধরনের নিয়ম?

ওবায়দুল কাদের আরও বলেন, আমরা পরিষ্কার একটা কথা বলতে চাই, ঘটনার তদন্ত চলছে। আমরা খতিয়ে দেখছি। ছাত্র রাজনীতি বন্ধ করার নামে বুয়েটকে একটা অপরাজনীতি-জঙ্গিবাদের কারখানায় রূপান্তরিত করা হবে, পরিণত করা হবে এটা যাতে না হয়। আমরা তদন্ত করে দেখছি, এ ধরনের কিছু পাওয়া গেলে সরকারকে অ্যাকশনে যেতে হবে।


আরও খবর



শারীরিক অবস্থার অবনতি: সিসিইউতে ভর্তি খালেদা জিয়া

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | ১১৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) নেওয়া হয়েছে। তাকে সিসিইউতে রেখেই চিকিৎসা ও পরীক্ষা-নীরিক্ষা করানো হবে।

শনিবার (৩০ মার্চ) দিবাগত রাত ৩টার দিকে তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়।

বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, ম্যাডাম রাত ৩টায় হাসপাতালে পৌঁছেছেন। তার চিকিৎসা শুরু হয়েছে।

চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের আরেক সদস্য শামসুদ্দিন দিদার বলেন, হাসপাতালে পৌঁছালে ম্যাডামকে ইমারজেন্সিতে নেওয়া হয়েছে।

হাসপাতালে উপস্থিত একাধিক সূত্র জানায়, হাসপাতালে পৌঁছানোর পর খালেদা জিয়াকে সরাসরি সিসিইউতে নেওয়া হয়েছে। তার পুরোনো রোগ লিভার সিরোসিস জটিলতা বেড়ে যাওয়া তাকে সিসিইউতে রেখে চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা।

এর আগে, শনিবার রাতে গুলশানে খালেদা জিয়ার বাসায় যান তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের চিকিৎসকরা।

তখন বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার জানিয়েছিলেন, খালেদা জিয়ার স্বাস্থ্যের জরুরি কিছু পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার জন্য কিছুক্ষণের মধ্যে তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হবে।

সবশেষ, গত ১৩ মার্চ স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে নেওয়া হয়েছিল খালেদা জিয়াকে। পর দিন ১৪ মার্চ রাতে তাকে হাসপাতাল থেকে বাসায় নিয়ে আসা হয়।


আরও খবর