Logo
আজঃ মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪
শিরোনাম

সুদের টাকা আদায়ে তানোরে মৎস্যচাষীকে মারপিট

প্রকাশিত:মঙ্গলবার ১১ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | ২২২জন দেখেছেন

Image

তানোর (রাজশাহী) প্রতিনিধি : রাজশাহীর তানোরে পেশাদার এক সুদখোর নারী ও তার লোকজন অসহায় নিরীহ এক মৎস্য চাষীকে বিপুল সংখ্যক লোকজনের সামনে কলার ধরে মারপিট করে মটরসাইকেল ও টাকা ছিনিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। রোববার ৯ এপ্রিল সন্ধ্যা অনুমান সাড়ে ৭ ঘটিকার সময় তানোর

সদরের আমশো মেডিকেল মোড় নামক স্থানে আকার মার্কেটের সামনে এ ঘটনা ঘটে।এঘটনায় আহত ওই মৎস্য চাষী তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুরুরি বিভাগে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করেছেন।

নির্যাতনের শিকার তানোর পৌর এলাকার মথুরাপুর মুন্নাপাড়া মহল্লার বাসিন্দা আব্দুর রহমানের পুত্র নাজমুল হাসান বাদি হয়ে ঘটনার দিন ৯ এপ্রিল রাতে পেশাদার সুদখোর রিতা বিবি (৩৮) ও তার পিতা সিরাজ চৌকিদার (৫৫) ছাড়াও অজ্ঞাত ২/৩ জন ব্যক্তির বিরুদ্ধে দেড় লক্ষ টাকা ছিনতাইয়ের অভিযোগ দায়ের করেছেন। এমন অভিযোগের প্রেক্ষিতে ১০ এপ্রিল সোমবার দুপুরে তানোর থানার এসআই আব্দুর রউফ ঘটনা¯’ল পরিদর্শন করেছেন। কিন্তু‘ এরির্পোট লেখা পর্যন্ত গত ৩ দিনেও ছিনিয়ে নেয়া মটরসাইকেল ও টাকা উদ্ধার করতে পারেনি পুলিশ।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, নাজমুল হাসান একজন মৎস্য চাষী। তিনি আমশো, মথুরাপুর ও তাঁতিয়ালপাড়া এলাকার বেশ কয়েকটি পুকুর প্রায় কোটি টাকা দিয়ে লীজ নিয়ে দীর্ঘদিন ধরে মাছ চাষ ব্যবসা করে আসছেন। তাঁর ব্যবসায় টাকার বিশেষ প্রয়োজনে রিতা বিবির নিকট হতে নগদ টাকা ধার চান তিনি। রিতা বিবি শর্ত সাপেক্ষে টাকা ধার দিবে মর্মে মৎস্য চাষী নাজমুল হাসানের নামীয় ব্যাংক হিসাবের চেক ও ফাঁকা স্ট্যাম্পে সহি

স্বাক্ষর নিয়ে চড়া সুদের ওপর টাকা ধার দিতে চাই রিতা বিবি। মৎস্য চাষী নাজমুল হাসান বলেন, নগদ টাকার প্রয়োজনে নিরুপাই হয়ে রিতা বিবির শর্ত মানিয়ে নিয়ে ব্যাংক চেক ও ফাঁকা স্ট্যাম্পে স্বাক্ষর দিয়ে গত বছরের ১০ জুন দুই লক্ষ টাকা ধার হিসেবে গ্রহণ করেন তিনি। পরবর্তীতে ধারকৃত দুই লক্ষ টাকা ও সুদের আংশিক টাকা পরিশোধ করে সহি করা চেক ও স্ট্যাম্প ফেরৎ চাই। কিš‘ রিতা বিবি সুদের আরো ৩০ হাজার টাকা পাওনা আছেন মর্মে নাজমুল হাসানকে উক্ত সহি করা চেক ও স্ট্যাম্প ফেরৎ দেয়নি। নাজমুল হাসান অভিযোগে আরো জানান, সুদের উক্ত ৩০ হাজার টাকা পরিশোধের দিন চেক ও

স্ট্যাম্প ফেরৎ দেবে বলে রিতা বিবি তাকে জানায়। কিন্তু‘ তিনি নিরুপাই হইয়ে তা মানিয়ে নেন। এমতাবস্থায় ৯ এপ্রিল রোববার সন্ধ্যা অনুমান সাড়ে ৭ ঘটিকার সময় তিনি তার নিজ মটরসাইকেল নিয়ে মেডিকেল মোড়ে যাওয়া মাত্রই রিতা বিবি ও তার পিতা সিরাজ চৌকিদারসহ অজ্ঞাত আরো ২/৩ জন ব্যক্তি পথরোধ করে হামলা চালিয়ে মটরসাইকেল কেড়ে নেয়।

এহেন সময় কোন কিছু বুঝে উঠার আগেই রিতা বিবি তার সার্টের কলার ধরে চড়-থাপ্পড় মারতে থাকে। এমন সময় সিরাজ চৌকিদার মটরসাইকেল নিয়ে অন্যত্র চলে যায়। উক্ত সময় অজ্ঞাতনামা ব্যক্তিদের সহায়তায় তার লুঙ্গির ট্যারে থাকা দেড় লক্ষ টাকা জোরপূর্বক ছিনিয়ে নেয় এবং তার গলায় থাকা আটআনা ওজনের স্বর্ণের চেইন ছিড়ে পড়ে যায়। ঘটনার সময় বুলবুল ও সিহাব থানা পুলিশে খবর দেয়। পরে থানা পুলিশের উপস্থিতি টের পেয়ে সটকে পড়ে তারা। অভিযোগের পরদিন দুপুরে ওসির নির্দেশে এসআই আব্দুর রউফ ঘটনা¯’ল পরির্দশন করে আটককৃত মটরসাইকেল ও টাকা রিতা বিবিকে ফেরৎ দিতে বলে আর কোন খোঁজ নেননি এসআই রউফ।

এবিষয়ে রিতা বিবির মোবাইলে ফোন দেয়া হলে তিনি জানান, প্রতি মাসে ১৫ হাজার টাকা লাভের জন্য হাসানকে সুদের উপরে দুই লক্ষ টাকা দেয়। দুয়েক মাস লাভের টাকা দিয়ে ৫ মাস ধরে আর দেখা নেই। এঅবস্থায় মেডিকেল মোড়ে হাসানকে দেখতে পেয়ে তিনি ও তার পিতা  লোকজনের সহায়তায় তাকে ধরে চড়থাপ্পর দিয়ে মটরসাইকেল কেড়ে নেন। ঘটনার পর পুলিশ ঘটনা¯’ল পরিদর্শন করে মটরসাইকেল তার হেফাজতে রাখতে বলেছে। তাই টাকা ছাড়া কোন অবস্থায় মটরসাইকেল দেবেন না বলে জানান রিতা বিবি।

এব্যাপারে তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুজ্জামান মিয়া বলেন- ঘটনাটি ছিনতাই নয়, সুদের টাকা আদায়ের জন্য রিতা নামের এক নারী তার লোকজন দ্বারা বল প্রয়োগ করে হাসানের মটরসাইকেল কেড়ে নেয়। পরে এসআই আব্দুর রউফকে মটরসাইকেল উদ্ধারে প্রয়োজনীয় আইনগত ব্যব¯’া গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়েছে বলে জানান ওসি।


আরও খবর



বাংলাদেশ ঈদ উদযাপন করবে কাল

প্রকাশিত:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ বুধবার দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে আগামীকাল বৃহস্পতিবার (১১ এপ্রিল)। আজ ইফতারের পর পরই পশ্চিম আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়।

মঙ্গলবার (৯ এপ্রিল) দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এবার ৩০ রমজান পূর্ণ হয়েছে।

ঈদের জামাতের জন্য প্রস্তুত দেশের প্রতিটি গ্রাম-মহল্লার ঈদগাহ ময়দান। ঢাকায় জাতীয় ঈদগাহ ময়দান ছাড়াও দুই সিটি করপোরেশন আরও ৩৬০টি জামাতের আয়োজন করেছে। জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায়। তবে আবহাওয়া প্রতিকূল হলে সকাল ৯টায় বায়তুল মোকাররম মসজিদে প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ রুহুল আমিন ইমাম ও মুয়াজ্জিন মুহাম্মদ হাবিবুর রহমান ক্বারী হিসেবে প্রধান জামাতে দায়িত্ব পালন করবেন। এ ছাড়া ঈদের দিন বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বরাবরের মতো পাঁচটি জামাতের ব্যবস্থা করা হয়েছে। সকাল ৭টা, সকাল ৮টা, সকাল ৯টা এবং সকাল ১০টায় যথাক্রমে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ জামাত হবে। পঞ্চম জামাত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

এদিকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা জি এম কাদের, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ রাজনীতিকরা আলাদা বাণীতে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।


আরও খবর



তাহসান-মিথিলা বিচ্ছেদের পর ফের ‘একসঙ্গে’

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | ৫৫জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি: ২০০৭ সালে বিয়ের করেন শোবিজ অঙ্গনের জনপ্রিয় জুটি তাহসান খান ও রাফিয়াত রশীদ মিথিলা। এরপর ২০১৭ সালের মে মাসে আচমকা  বিচ্ছেদের খবর প্রকাশ। তারপর দুজন দুদিকে। তবে সন্তানের কারণে দুজনের মধ্যে পারস্পরিক শ্রদ্ধাবোধ এখনও অটুট।

অবশ্য বছর দুয়েক আগে একটি ই-কমার্স সাইটের লাইভ অনুষ্ঠানে দেখা গিয়েছিল। তবে কখনও পর্দা ভাগাভাগি করতে দেখা যায়নি। তবে তাহসান মিথিলা ভক্তদের জন্য সুখবর হল- সাত পর্বের একটি ওয়েব সিরিজে অভিনয় করছেন এই জুটি। ‘বাজি’ শিরোনামে এটি নির্মাণ করছেন ‘মাটির প্রজার দেশ’ খ্যাত নির্মাতা আরিফুর রহমান।

জানা গেছে, ওয়েব সিরিজটির কিছু ধাপের শুটিং হয়ে গেছে। একটি ফোরস্টার মানের হোটেলে মাস দুয়েক আগে হয়েছে শুটিং। তাহসান মিথিলা ছাড়াও সিরিজে অভিনয় করেছেন বেশ কয়েকজন তারকা অভিনয়শিল্পী। সিরিজটিতে তাহসান অভিনয় করছেন একজন ক্রিকেটারের চরিত্রে। আর মিথিলাকে দেখা যাবে সাংবাদিকের চরিত্রে।


আরও খবর

১৫ বছর পর নতুন গানে জেনস সুমন

শনিবার ২০ এপ্রিল ২০24




দেশসেরা ইন্সটিটিউট গুলোর মধ্যে নিটার ১৬তম

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | ৮১জন দেখেছেন

Image

মিঠুন দাস মিঠু, ক্যাম্পাস প্রতিনিধি, নিটার:বিশ্বব্যাপী সমগ্র  ইন্সটিটিউট সমূহে পরিচালিত মানসম্মত  গবেষণা কার্যক্রমের উপর নির্ভর করে সম্প্রতি আলফার-ডগার সাইন্টিফিক ইনডেক্স  "এডি সাইন্টিফিক ইনডেক্স ২০২৪" শিরোনামে একটি র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। র‌্যাঙ্কিং অনুযায়ী, দেশের ২০৭টি ইন্সটিটিউটের মধ্যে সাভারে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর অবস্থান ১৬তম এবং  সমগ্র বিশ্বের ২০৬টি দেশের ২৯৮৬টি ইন্সটিটিউটের মধ্যে নিটারের অবস্থান ২২৯২তম।

এডি সাইন্টিফিক ইনডেক্স মূলত বিগত ৫ বছরের নয়টি প্যারামিটারের উপর ভিত্তি করে এই র‌্যাঙ্কিং প্রকাশ করে থাকে এবং মোট ১২টি বিষয় এই র‌্যাঙ্কিং এর অন্তর্ভুক্ত। সেগুলো হলো- এগ্রিকালচার এন্ড ফরেস্টি, আর্টস, ডিজাইন এন্ড আর্কিটেকচার, বিজনেস এন্ড ম্যানেজমেন্ট, ইকোনোমিকস এন্ড ইকোনোমেট্রিক্স, এডুকেশন, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, হিস্ট্রি, ফিলোসোফি, থ্রিওলোজি, ল এন্ড লিগ্যাল স্টাডিজ, মেডিক্যাল এন্ড হেলথ সায়েন্স, ন্যাচারাল সায়েন্স, সোশ্যাল সায়েন্স। বিশ্বব্যাপী ২০৬ টি দেশের ২৯৮৬টি ইন্সটিটিউটের মধ্যে এই র‌্যাঙ্কিং করা হয়েছে।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ইন্সটিটিউট গুলোর মধ্যে প্রথম স্থানে আছে বাংলাদেশ উদরাময় রোগ গবেষণা কেন্দ্র (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৩০৮), দ্বিতীয় বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১২১৩), তৃতীয় বাংলাদেশ এটমিক এনার্জি কমিশন (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৩৮২), চতুর্থ পথিকৃৎ ইন্সটিটিউট অফ হেলথ স্টাডিজ (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৫৪৪), পঞ্চম বাংলাদেশ কাউন্সিল অফ সাইন্টিফিক এন্ড ইন্ডাষ্ট্রিয়াল রিসার্চ (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৭৩০), ষষ্ঠ মিলিটারি ইন্সটিটিউট অফ সাইন্স এন্ড টেকনোলজি (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৭৯৩), সপ্তম বাংলাদেশ ইন্সটিটিউট অফ নিউক্লিয়ার এগ্রিকালচার (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৮৩৯), অষ্টম বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ ইন্সটিটিউট (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৮৬২), নবম ন্যাশনাল ইন্সটিটিউট অফ বায়োটেকনোলজি (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৯৪৩), দশম স্থানে বাংলাদেশ ফিসারিজ রিসার্চ ইন্সটিটিউট (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৯৬২)।

র‌্যাঙ্কিং পর্যালোচনা করলে দেখা যায়, ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ-নিটার এর ৩০ জন গবেষকদের মধ্যে দেশের সেরা ৩০% এর মধ্যে আছে একজন গবেষক, দেশ-সেরা ৪০% এর মধ্যেও আছে একজন গবেষক, দেশ-সেরা ৫০% এর মধ্যেও আছে একজন গবেষক, দেশ-সেরা ৬০% এর মধ্যে আছে তিনজন গবেষক,  দেশ-সেরা ৭০% এর মধ্যে আছে নয়জন গবেষক, দেশ-সেরা ৮০% এর মধ্যে আছে ১২ জন গবেষক, দেশ-সেরা ৯০% এর মধ্যে আছে ১৯ জন গবেষক। এছাড়াও, ইন্সটিটিউট টির সেরা গবেষক হিসেবে নাম উঠে এসেছে ইন্সটিটিউটটির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জনাব: আনিসুর রহমান এর।


আরও খবর



চৈত্র সংক্রান্তি আজ

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | ১৬০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ শনিবার, চৈত্র সংক্রান্তি। বাংলা মাসের সর্বশেষ দিনটিকে সংক্রান্তির দিন বলা হয়।আবহমান বাংলার চিরায়িত বিভিন্ন ঐতিহ্যকে ধারণ করে আসছে এই চৈত্র সংক্রান্তি। বছরের শেষ দিন হিসেবে পুরাতনকে বিদায় ও নতুন বর্ষকে বরণ করার জন্য প্রতিবছর চৈত্র সংক্রান্তিকে ঘিরে থাকে বিভিন্ন অনুষ্ঠান-উৎসবের আয়োজন। মনে করা হয়, চৈত্র সংক্রান্তিকে অনুসরণ করেই পহেলা বৈশাখ উদযাপনের এত আয়োজন। তাই চৈত্র সংক্রান্তি হচ্ছে বাঙালির আরেক বড় অসাম্প্রদায়িক উৎসব।

চৈত্র সংক্রান্তির প্রধান উৎসব চড়ক। চড়ক গাজন উৎসবের একটি প্রধান অঙ্গ। এ উপলক্ষে গ্রামের শিবতলা থেকে শোভাযাত্রা শুরু করে অন্য গ্রামের শিবতলায় নিয়ে যাওয়া হয়। একজন শিব ও একজন গৌরী সেজে নৃত্য করে এবং অন্য ভক্তরা নন্দি, ভৃঙ্গী, ভূত-প্রেত, দৈত্য-দানব সেজে শিব-গৌরীর সঙ্গে নেচে চলে।

এছাড়া চৈত্র সংক্রান্তি উপলক্ষে দেশের বিভিন্ন গ্রামগঞ্জে নানা ধরনের মেলা ও উৎসব হয়। হালখাতার জন্য ব্যবসাপ্রতিষ্ঠান সাজানো, লাঠিখেলা, গান, সংযাত্রা, রায়বেশে নৃত্য, শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে উদযাপিত হয় চৈত্র সংক্রান্তি।


আরও খবর



কেএনএফের প্রধান সমন্বয়ক গ্রেপ্তার

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বান্দরবানের বাসা থেকে সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) অন্যতম প্রধান সমন্বয়ক চেওশিম বমকে গ্রেপ্তার করেছে র‌্যাব। এ সময় রোয়াল লিন বম নামে আরও এক জনকে গ্রেপ্তার করা হয়।

রোববার (৭ এপ্রিল) ভোরে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে সংস্থাটি।

এদিন সকালে বান্দরবানে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ কয়েকজন সন্ত্রাসীকে গ্রেফতারের তথ্য জানিয়েছিলেন। সেনাপ্রধানের এই বক্তব্যের পরপরই চেওশিম বমকে গ্রেপ্তারের তথ্য জানায় র‌্যাব।

র‌্যাব বলছে, রোয়াল লিন বম (৫৫) এবং চেওশিম বম (৫৫) বান্দরবানে প্রথম কেএনএফ গঠন করে। তাদের সঙ্গে কেএনএফ প্রধান নাথান বমের আত্মীয়তার সম্পর্ক রয়েছে। জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সদস্যদের প্রশিক্ষণ দিতে জঙ্গি নেতা শামীম মাহফুজের সঙ্গে কেএনএফের যে চুক্তি হয়েছিল সেটি হয়েছিল চেওশিম বমের বাসায়।


আরও খবর