Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

সু চির দল রাজনৈতিক দলের তালিকা থেকে বাদ

প্রকাশিত:বুধবার ২৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২২০জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক ;মিয়ানমারে অং সান সু চির রাজনৈতিক দল এনএলডিকে বিলুপ্তি ঘোষণা করলো সেনাশাসিত নির্বাচন কমিশন। গতকাল মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে, নিবন্ধনে ব্যর্থ হওয়ায় সু চির দল নির্বাচন কমিশনের তালিকা থেকে বাদ পড়ছে।

খবরে বলা হয়েছে, একইদিন আরও ৩৯টি দলকে বিলুপ্ত ঘোষণা করে কমিশন। জানুয়ারি মাসে আসন্ন নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোকে নিবন্ধনের নির্দেশ দিয়েছিল জান্তা সরকার। সঙ্গে জুড়ে দেওয়া হয় কঠোর শর্ত আর দুই মাস সময়। কোনোভাবেই সরকারের এ আচরণ নিরপেক্ষ ও সুষ্ঠু ছিল না বলে অভিযোগ করছেন বিরোধীরা।

দল বিলোপ ঘোষণার প্রতিক্রিয়ায় এনএলডি জানায়, সেনাপ্রধান অবৈধ নির্বাচনের ডাক দিয়ে নাটক সাজিয়েছে। তাতে অংশ নেয়ার প্রশ্নই ওঠে না। তাছাড়া দলের শীর্ষ নেতারা কারাবন্দি; তাদের মামলার শুনানি চলছে। বাকি কর্মী-সমর্থকদেরও নির্যাতনের পাশাপাশি দেওয়া হচ্ছে হত্যার হুমকি।

১৯৮৮ সালে এনএলডি প্রতিষ্ঠা করেন করেন সু চি। ১৯৯০ সালের নির্বাচনে তিনি বিপুল ভোটে জয়ী হন। কিন্তু তৎকালীন জান্তা ফল প্রত্যাখ্যান করে। ২০১৫ ও ২০২০ সালের নির্বাচনে সেনা-সমর্থিত দলের বিরুদ্ধে জয় পায় এনএলডি।

উল্লেখ্য, ২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতায় বসে সেনাবাহিনী। এরপরই বিরোধী মত দমনে ব্যাপক ধরপাকড় চালানো হয়।



আরও খবর



জলাবদ্ধতা নাগরিক ভোগান্তি নিরাসনে কাজ করছেন ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলর

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৩৮জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৬৪ নং ওয়ার্ডের  জলাবদ্ধতা ও নাগরিক ভোগান্তি নিরসনে কাজ করে যাচ্ছেন বর্তমান কাউন্সিলর আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুল। গত কয়েকদিনে প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ভারী বৃষ্টিপাতে এলাকার রাস্তাঘাট পানিতে ডুবে যাওয়ার পর নিজ ওয়ার্ডে এই কর্মকাণ্ড পরিচালনা করেন তিনি। রাস্তাঘাট ও ড্রেনের জমে থাকা পানি নিষ্কাশনে দ্রুত উদ্যোগ গ্রহণ করেন। তার দ্রুত হস্তক্ষেপের কারণে ভোগান্তির হাত থেকে রেহাই পেয়েছেন সাধারণ মানুষ। এলাকায় অত্যন্ত জনপ্রিয় ব্যক্তি আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুল। বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামে তাদের পরিবারের বিশাল ভূমিকা রয়েছে। তার আপন ভাই প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবুর রহমান মোল্লা এবং আরেক ভাই শহীদ বীর মুক্তিযোদ্ধা হাফিজুর রহমান অলি।ঢাকা-৫ আসনের বর্তমান সাংসদ আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল তার বড় ভাইয়ের ছেলে। আলহাজ মাসুদুর রহমান মোল্লা বাবুল এই এলাকায় রাস্তাঘাটের উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন, মশক নিবারণ, সামাজিক ন্যায়বিচার নিশ্চিত সহ নানা ধরনের সংস্কার মূলক কর্মকাণ্ড করে প্রশংসায় ভাসছেন।ডিএসসিসি ৬৪ নম্বর ওয়ার্ড যাত্রাবাড়ী ও ডেমরা থানায় অবস্থিত। সাবেক মাতুয়াইল ইউপির ৪নং ওয়ার্ডের কোনাপাড়া, পুরাতন পাড়াডগাইর, ৫নং ওয়ার্ডের আইআর টিউবস ফ্যাক্টরি, ধার্মিকপাড়া, সিটি মিলস, মল্লিকপাড়া, ৬নং ওয়ার্ডের পাড়াডগাইর নতুনপাড়া এলাকা নিয়ে গঠিত হয়েছে।ওয়ার্ডে ভোটার সংখ্যা ২৪ হাজার ৫৪১ জন হলেও প্রায় লক্ষাধিক লোকের বসবাস। এই বিশাল একটি জনগোষ্ঠীর জনপ্রতিনিধি হিসেবে আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুল নিবেদিত প্রাণ একজন সমাজ সেবক ও জনপ্রতিনিধি।


আরও খবর



কমতে শুরু করেছে কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুরের নদ নদীর পানি

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩৫জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃকুড়িগ্রাম জেলাধীন রৌমারী-রাজিবপুরসহ দুটি উপজেলায় হঠাৎ পাহাড়ী ঢলের পানিতে তলিয়ে যায়। এতে দুই উপজেলার নিম্ন অঞ্চল প্লাবিত হয়ে ডুবে যায় ফসলী জমির মাঠ। অপরদিকে কমছে নদ নদীর পানি বারছে দূভোগ। বন্যা কবলিতএলাকা ঘুরে দেখা গেছে হাজার হাজার বিঘা জমির উঠতি ফসল ডুবে গিয়ে বিনষ্ট হয়েছে যাওয়ার ভেসে উঠছে। এই পাহাড়ী ঢলের পানি ভারতের আসাম রাজ্য থেকে বয়ে এসে বাংলাদেশের উপর প্রভাব বিস্তার করছে। যার ফলে কৃষির উৎপাদন কমে যাচ্ছে সীমান্ত ঘেষা অঞ্চল গুলোতে। এমন ক্ষতি প্রায় বছরই হয়ে থাকে। এক্ষতি পুষি উঠতে গেলে অবশ্যই সরকারের সহযোগিতার প্রয়োজন পরবে। সরেজমিন ঘুরে দেখা গেছে ঢলের পানি যতোই কমছে ততই কিন্ত কৃষকেরা চোখেমুখে অন্দকার দেখছেন। এদিকে নদী বেষ্টিত গ্রামের মানুষ গুলো সবসময়ই আতংকে দিন পার করছে। পানি কমলেও এখনও বিপদ সিমার উপর দিয়ে প্রভাবিত হচ্ছে বন্যার পানি। যখনই নদের কাচার জেগে উঠতে শুরু করবে তখনই শুরু হবে ভাঙ্গনের টান্ডব। পানি আসার শুরুতেই বেমকিছু বসতবাড়ী নদী গর্ভে বিলিন হয়েছে, তারা আজ খোলা আকাশের নিচে অন্যের বাড়িতে ঠাই নিয়ে মানবেতর জীবনযাপন করতেও দেখা গেছে। নদী ভাঙ্গন এলাকা গুলো হচ্ছে যাদুর চর ইউনিয়নের জিঞ্জিরাম নদীঘেষা বকবান্দা ব্যাপারী পাড়া, খেওয়ার চরসহ দুটি গ্রামে নদী ভাঙ্গন দেখা দিয়েছে। রৌমারী সদর ইউনিয়েনের চুলিয়ার চর ধর্নী নদীতে বিলিন হচ্ছে চুলিয়ারচর গ্রাম,বড়াইবাড়ী গ্রামসহ দুটি গ্রাম। চর শৌলমারী ইউনিয়নের কয়েকটি স্পোর্টে ভাঙ্গন অব্যাহত রয়েছে। এঅঞ্চলের মানুষ গুলো রিলিভ চায়না তারা বাপদাদার রেখে যাওয়া ভিটামাটিতে শান্তিতে বসবাসের দাবী তাদের। তারা ভাঙ্গন রোধে নদী শাসনের জোর দাবী জানিয়েছেন।

এবিষয় রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধরী বলেন বন্যার পানি কমতে শুরু করেছে আশা করি কয়েকদিনের মধ্যেই পানি থাকবেনা। বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করা হচ্ছে তালিকা শেষে উর্ধ্বতন কতৃপক্ষের কাছে পাঠানো হবে। রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু জানান রৌমারীতে হঠাৎ বন্যায় কৃষকদের ব্যাপক ক্ষতি হয়েছে। এক্ষতি পুষিয়ে উঠতে কৃষকদের সহযোগিতা করতে হবে এবিষয় নিয়ে জেলা মিটিংয়ে কথা বলবো। 


আরও খবর



দুঃস্থ-অসহায় মানুষের ভাগ্য পরিবর্তনে বিত্তবানদের এগিয়ে আসতে হবে: ধর্মমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০২ জুন 2০২4 | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১১০জন দেখেছেন

Image
লিয়াকত হোসাইন লায়ন,ইসলামপুর(জামালপুর) প্রতিনিধি:ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের দুঃস্থ-অসহায় মানুষের কল্যাণে নিরলস কাজ করে যাচ্ছেন। সরকারের পাশাপাশি  দুঃস্থ-অসহায় মানুষের ভাগ্য পরিবর্তনে বিত্তবানদের এগিয়ে আসতে হবে।

শনিবার পহেলা জুন দুপুরে জামালপুরে ইসলামপুর উপজেলা প্রশাসন আয়োজনে আলহাজ্ব আব্দুল বারী মন্ডল মিলনায়তনে সরকারী অনুদানের কয়েকটি কর্মসূচির অধীনে দুঃস্থ-অসহায় ও উপকারভোগী ৬শত জনের মাঝে সরকারি যাকাত ফান্ড ও ধর্ম মন্ত্রণালয়ের স্বেচ্ছাধীন তহবিলের চেক, ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ এবং থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীর অনুদান,  প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে প্রাপ্ত আর্থিক অনুদানের চেক, বার্ষিক উন্নয়ন কর্মসূচির অধীনে বিভিন্ন প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপন যন্ত্র, সেলাই মেশিন, সবজি বীজ, পশু ও প্রাণির কৃমিনাশক ট্যাবলেট,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্যানিটারী ন্যাপকিন,  ব্রেঞ্চ,হিজড়াদের মাঝে অনুদান ও স্বপ্ন প্রকল্পের কর্মীদের মাঝে চেক বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ধর্মমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেছেন।  তার এই অঙ্গীকার বাস্তবায়ন করতে হলে সমাজের সর্বস্তরের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটাতে হবে। তাদের জীবনমান উন্নত করতে হবে। কাউকে পিছিয়ে রেখে উন্নত বাংলাদেশ গঠন সম্ভব নয়। এ কারণে সরকার নানামুখী সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।

অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে সরকারের প্রদক্ষেপসমূহ তুলে ধরে ধর্মমন্ত্রী বলেন, শেখ হাসিনাই প্রথম রাষ্ট্রীয়ভাবে সমাজের দুঃস্থ-অসহায় মানুষের জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচি গ্রহণ করেন। তিনি অসহায় বয়স্ক, বিধবা ও স্বামী পরিত্যক্ততা নারী, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ভাতা কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছেন। এ সকল সামাজিক নিরাপত্তা কর্মসূচির পরিধি ও ভাতার পরিমাণ ক্রমাগতভাবে বৃদ্ধি করা হচ্ছে। এছাড়া, দেশের বৃহৎ একটি জনগোষ্ঠীকে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে এতে উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. জামাল আব্দুন নাছের বাবুল,নবাগত উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. আঃ সালাম,ভাইস চেয়ারম্যান আঃ খালেক আকন্দ,অধ্যক্ষ জামাল আবু নাছের চৌধুরী চার্লেছসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

আরও খবর



সরাইলের কারাবরণকারী ১১ যুবদল নেতাকে সংবর্ধনা প্রদান করেছে কেন্দ্রীয় যুবদল

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৩০জন দেখেছেন

Image

রুবেল মিয়া সরাইল:বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি'র ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশ নায়ক জনাব তারেক রহমানের নির্দেশে বিগত দিনে আন্দোলন সংগ্রামে  কারাবরণকারী নেতৃবৃন্দ কে সংবর্ধনা প্রদান করেছে সরাইল উপজেলা যুবদলের নেতৃবৃন্দ।  

বৃহস্পতিবার (৬ই জুন) সন্ধ্যায় সরাইল সদরের  মুন্সি মার্কেট এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা যুবদল।

উপজেলা যুবদলে আহবায়ক আবু সুফিয়ান সিদ্দিকীর  সভাপতিত্বে  ও  সদস্য সচিব মো. নুর আলম মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন কেন্দ্রীয় যুবদল ও টিম লিডার যুগ্ম সাধারণ সম্পাদক বেলাল হোসেন তারেক, এতে স্বাগত বক্তব্য দেন কুমিল্লা বিভাগীয় সহ  সাংগঠনিক সম্পাদক ভিপি তাজুল ইসলাম,

এ সময় সভায় কেন্দ্রীয় যুবদলের গণ শিক্ষা বিষয়ক সম্পাদক  মামুন ভুইয়া,  উপজেলা বিএনপির সভাপতি আনিছুর ইসলাম ঠাকুর সাংগঠনিক সম্পাদক দুলাল মাহমুদ আলী, উপজেলা যুবদলের সাবেক সাধারন সম্পাদক জহিরুল ইসলাম ভূইয়া, উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মেহেদী হাসান পলাশ, উপজেলা জাসাস এর আহ্বায়ক রিপন ঠাকুর ও সদস্য সচিব জাকির সহ উপজেলা যুবদলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।    

উপজেলা যুবদলের আহ্বায়ক আবু সুফিয়ান সিদ্দিকী গণমাধ্যম কে জানান, ২৮অক্টোবর ২০২৩ এর আন্দোলনে গ্রেফতার হওয়া  সরাইলের ১১ যুবদলের নেতা ও আহত ২ জন যুবদলের  নেতাকে এ  সংবর্ধনা দেয়া হয়েছে। তিনি আরও বলেন- যুবদলের সাংগঠনিক কর্মকান্ড গতিশীল করার লক্ষ্যে এ সংবর্ধনা প্রদান করা হয়েছে।

     -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



"অনুসন্ধানে বেনজীরের দুর্নীতির প্রমাণ মিলেছে"

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ৭৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আদালতের নির্দেশে সাবেক আইজিপি বেনজীর আহমেদের তিন দফায় শত একর জমি ও একাধিক ফ্ল্যাট জব্দ হয়েছে । এত সম্পত্তির মেলার পরও এখন পর্যন্ত কোনো মামলা হয়নি বেনজীর আহমেদের বিরুদ্ধে ।

বৃহস্পতিবার (১৩ জুন) দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম খান জানান, বেনজীর আহমেদের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ মিলেছে। শিগগিরই মামলা করা হবে। সাবেক পুলিশ প্রধানের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ ওঠাকে ভয়ংকর বলছেন দুদকের এই আইনজীবী।

তিনি আরও জানান, দুদক আইন অনুযায়ী যেগুলো অপরাধ ধরা হয় তার সবই করেছেন বেনজীর।

উল্লেখ্য, গত ১৮ এপ্রিল বেনজীর আহমেদের বিরুদ্ধে কোটি কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে অনুসন্ধানে নামে দুদক। পরে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে বেনজীর আহমেদ, তার স্ত্রী ও সন্তানদের নামে থাকা স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোক ও ফ্রিজের আদেশ দেন আদালত।

এদিকে, ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মোহাম্মদ আশ-শামস জগলুল হোসেন বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের স্থাবর সম্পত্তি দেখভালের জন্য তত্ত্বাবধায়ক নিয়োগের আদেশ দিয়েছেন।


আরও খবর