Logo
আজঃ শুক্রবার ০৯ জুন ২০২৩
শিরোনাম

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল

প্রকাশিত:রবিবার ১২ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৯ জুন ২০২৩ | ১১০জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক : সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল। দেশটিতে টানা ১০তম সপ্তাহের মতো চলছে এই বিক্ষোভ। গতকাল শনিবার দেশটির বিভিন্ন শহরে রাস্তায় নেমেছে কয়েক লাখ প্রতিবাদকারী। অনেকে গতকালের এ বিক্ষোভকে দেশটির ইতিহাসে বৃহত্তম প্রতিবাদ বলছে। খবর আল-জাজিরা, বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ইসরায়েলের বিচার বিভাগ সংক্রান্ত আইনগুলোতে বড় রকমের পরিবর্তনের উদ্যোগ নেওয়ার পর থেকেই চলছে এ বিক্ষোভ। 

বিক্ষোভের আয়োজকরা বলছেন, শনিবারের বিক্ষোভে রেকর্ড পাঁচ লাখ লোকের সমাগম হয়েছে। তবে ইসরায়েলি গণমাধ্যমে এই সংখ্যা বলা হচ্ছে, আড়াই লাখ থেকে তিন লাখ।

তেল আবিবে বিক্ষোভে অংশ নেওয়া রান শাহর নামে এক প্রতিবাদকারী বার্তাসংস্থা এএফপিকে বলেন, আমি প্রতিবাদ করছি কারণ নতুন সরকার যে পদক্ষেপ নিতে চাচ্ছে তা ইসরায়েলের গণতন্ত্রের জন্য হুমকি।

তামির গাইয়সাব্রি (৫৮) নামে এক ব্যক্তি বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, এটা বিচার বিভাগের সংস্কার নয়। এটি আমূল পরিবর্তন যা ইসরায়েলকে পুরোপুরো একনায়কতন্ত্রে পরিণত করবে।

ইসরায়েলি মিডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, তেল আবিবে অন্তত দুই লাখ মানুষ বিক্ষোভে নেমেছে, অন্যদিকে হাফিয়া শহরে ৫০ হাজার এবং বীরশেবায় ১০ হাজার লোকের সমাগম হয়েছে। তবে বিক্ষোভে তেমন কোনো বিশৃঙ্খলা হয়নি যদিও পুলিশ তেল আবিবে রাস্তা অবরোধের অভিযোগে তিনজন প্রতিবাদকারীকে গ্রেপ্তার করেছেন।

বিরোধী নেতা ইয়ার ল্যাপিড বীরশেবায় বিক্ষোভকারীদের বলেছেন, দেশ তার ইতিহাসে সর্ববৃহৎ সংকটের মুখোমুখি।

এর আগে বিবিসির প্রতিবেদনে বলা হয়, উগ্র ডানপন্থীদের সমর্থন নিয়ে ষষ্ঠ বারের মতো ইসরায়েলের নির্বাচনে জিতে প্রধানমন্ত্রী হওয়া নেতানিয়াহু বিচার বিভাগের এমন কিছু সংস্কার করার পরিকল্পনা করেছেন যা তার বিরোধীরা বলছেন এতে দেশটির সুপ্রিম কোর্ট দুর্বল হয়ে পড়বে। 


আরও খবর



সাতক্ষীরা-১ আসনে নৌকার মনোনয়ন দৌড়ে ফিরোজ আহম্মেদ স্বপন এগিয়ে

প্রকাশিত:রবিবার ২১ মে ২০২৩ | হালনাগাদ:সোমবার ০৫ জুন ২০২৩ | ৫৪জন দেখেছেন

Image

জুলফিকার আলী,কলারোয়া(সাতক্ষীরা)প্রতিনিধি: সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনে জনগণ এবার মনেপ্রাণে চাইছেন একজন সৎ, মেধাবী ও যোগ্য জনপ্রতিনিধি। জনগণের প্রত্যাশাকে বুঝবে। চাওয়া এবং পাওয়ার মাঝে মেলবন্ধন ঘটাবে। তালা-কলারোয়া আসনে কলারোয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন আওয়ামীলীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী। তিনি সেবামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তার নিজ নির্বাচনী এলাকায়। জনমুখী নানা ইতিবাচক কর্মকান্ড আর সুখে-দুঃখে সাধারণ মানুষের পাশে থাকছেন কলারোয়া উপজেলা আওয়ামীলীগে সভাপতি সাবেক ছাত্রনেতা কলারোয়া উপজেলার সাবেক সফল চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তালা-কলারোয়ার একমাত্র তরুণ নেতা বাংলাদেশ আওয়ামীলীগের নৌকা প্রতীকের মনোনয়ন প্রত্যাশী ফরোজ আহম্মেদ স্বপন। তিনি উপজেলার কেরালকাতা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান, কলারোয়া উপজেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, কলারোয়া সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি ও সাতক্ষীরা জেলা ছাত্রলীগের আহ্বায়ক ছিলেন।

বর্তমানে কলারোয়া উপজেলা আওয়ামীলীগের বার বার নির্বাচিত সভাপতি। ফিরোজ আহম্মেদ স্বপন জানান, আমি বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও দেশরতœ শেখ হাসিনার আদর্শের সৈনিক। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও দেশরতœ শেখ হাসিনা ঘোষিত ভিশন-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে এবং সারাজীবন মানুষের কল্যাণে ও এলাকার উন্নয়নে কাজ করে যেতে চাই। দীর্ঘদিন যাবৎ এলাকার মানুষের পাশে থেকে তাদের আশা-আকাক্সক্ষা, অভাব অভিযোগের কথা শুনেছি। সাধ্যমতো তাদের সেবা করেছি। নিয়মিত উঠান বৈঠকের মাধ্যমে সরকারের উন্নয়ন চিত্র জনসাধারণের মাঝে তুলে ধরছি। এ সময় তিনি আরও বলেন, বর্তমানে কলারোয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি হিসেবে তালা-কলারোয়ার দুই উপজেলাকে উন্নত যুগোপযোগী ও মডেল উপজেলা হিসেবে গড়ে তোলার জন্য আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি। জনগণের সেবক হিসেবে যথাযথ কাজ করে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে তার কর্মী হিসেবে বাস্তবায়নের চেষ্টা করছি। আসন্ন সংসদ নির্বাচনে দল যদি আমাকে মনোনয়ন দেয় তাহলে বিজয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী। ফিরোজ আহম্মেদ স্বপন তালা-কলারোয়ার-১ আসনে নৌকার মনোনয়নে গণসংযোগে দৌড়ে এগিয়ে রয়েছেন। বর্তমানে তিনি ছাড়া আর কাউকে এ আসনে মাঠে গণসংযোগ করতে দেখা যাচ্ছেন না। রাত-দিন তিনি নেতাকর্মীদের সাথে নিয়ে দুই উপজেলার মাঠে ঘাটে নির্বাচনী গণসংযোগ করে চলেছেন। তালা-কলারোয়ার দুই উপজেলা আওয়ামীলীগের তৃণমূল নেতা-কর্মীদের একমাত্র ঠিকানা ও আশা-ভরসা ফিরোজ আহম্মেদ স্বপন। তিনি এবার দলীয় মনোনয়ন প্রত্যাশী।


আরও খবর



মোরেলগঞ্জে ৩০ জন ইমামদের নিয়ে ক্যাম্পেইন অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ১০ মে ২০২৩ | হালনাগাদ:বুধবার ০৭ জুন ২০২৩ | ৬১জন দেখেছেন

Image
শেফালী আক্তার রাখি, মোরেলগঞ্জ প্রতিনিধি: বাগেরহাটের মোরেলগঞ্জে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ডভিশনের উদ্যোগে ৩০ জন ইমামদের নিয়ে বাল্যবিবাহ রোধে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার দুপুরে বারইখালী ইউনিয়নের তেতুলবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন ইউপি সদস্য মো. আবু সালেহ রফিফ, গাউছুল হক হাওলাদার, ওয়ার্ল্ড ভিশনের প্রোগ্রাম অফিসার রিপন হালদার। ২ মে থেকে ১১ মে পর্যন্ত এ ক্যাম্পেইন চলবে। এ সময় ইমামগন স্ব স্ব মসজিদে জুমার নামাজ শেষে বাল্য বিবাহ রোধে আলোচনা করবেন বলে অঙ্গীকার করেন। এ সময় বিভিন্ন শ্রেনীপেশার মানুষ উপস্থিত ছিলেন।

আরও খবর



সাকিব পেলেন আইসিসির পুরস্কার

প্রকাশিত:বুধবার ১০ মে ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুন ২০২৩ | ১১০জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক: চলতি বছরের মার্চ মাসে ব্যাটে-বলে উজ্জ্বল ছিলেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। আর তাই আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসির) মার্চ মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি। অবশেষে সেই পুরস্কার হাতে পেয়েছেন সাকিব। আজ বুধবার বিষয়টি নিশ্চিত করে আইসিসি।

মার্চের সেরার দৌঁড়ে সাকিবের প্রতিদ্বন্দ্বী ছিলেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও আরব আমিরাতের আসিফ খান। তাদের পেছনে ফেলে এই পুরস্কার জেতেন সাকিব।

এই নিয়ে দুইবার আইসিসির মাসসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার উঠেছে সাকিবের হাতে। এর আগে ২০২১ সালের জুলাই মাসের সেরা ক্রিকেটার হয়েছিলেন তিনি। বাংলাদেশের হয়ে সাকিব ছাড়া একমাত্র মুশফিক জিতেছেন এই পুরস্কার (২০২১ সালের মে)।

মার্চ মাসে সাকিবের পারফরম্যান্স ছিল দুরন্ত। সব সংস্করণ মিলিয়ে করেছেন ১২ ম্যাচে করেছেন ৩৫৩ রান। বল হাতে নিয়েছেন ১৫ উইকেট। এমন অলরাউন্ড পারফরম্যান্সেই এই মনোনয়ন পান সাকিব।

ইংল্যান্ডের বিপক্ষে মার্চ মাসের ১ তারিখ থেকে শুরু হওয়া ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হারে বাংলাদেশ। সেই সিরিজে ব্যাট হাতে জোড়া হাফ সেঞ্চুরি করেন সাকিব। বল হাতে নেন ৬ উইকেট। টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে জেতে বাংলাদেশ। বল হাতে সেই সিরিজে সাকিব ৩ উইকেট পেলেও ইকোনমি ছিল ঈর্ষণীয়। ব্যাটেও এসেছে রান।

আয়ারল্যান্ডের বিপক্ষেও ওয়ানডে ফর্ম ধরে রাখেন সাকিব। প্রথম ওয়ানডেতে খেলেন ৯৩ রানের দৃষ্টিনন্দন ইনিংস। ওই সিরিজে বিশ্বসেরা অলরাউন্ডারের সংগ্রহ ৫ উইকেট। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ২০ রানের পর দ্বিতীয় ম্যাচে করেছেন অপরাজিত ৩৮ রান।


আরও খবর



ভারতে ট্রেন দুর্ঘটনায় ৬ বাংলাদেশি আহত

প্রকাশিত:শনিবার ০৩ জুন ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুন ২০২৩ | ৪০জন দেখেছেন

Image

কূটনৈতিক প্রতিবেদক:ভারতের ওডিশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় এখন পর্যন্ত ছয় বাংলাদেশি আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। আজ শনিবার কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন কার্যালয়ের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস  বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, ‌‘এখন পর্যন্ত বিভিন্ন সোর্স থেকে আমরা ছয়জন বাংলাদেশি আহতের খবর পাচ্ছি। নিহতের খবর এখন পর্যন্ত আমরা পাইনি। ইতিমধ্যে বাংলাদেশ হাইকমিশনের একটি দল ঘটনাস্থলের দিকে যাত্রা করেছে। তারা সেখানে পৌঁছানোর পর প্রকৃত ঘটনা জানা যাবে।’

আন্দালিব ইলিয়াস আরও বলেন, ‘আমাদের একটি হটলাইন নম্বর (+৯১৯০৩৮৩৫৩৫৩৩) চালু করেছি। কারও কাছে কোনো তথ্য থাকলে এই নম্বরে ফোন করে জানানোর জন্য অনুরোধ করা হচ্ছে।

জানা গেছে, ভারতের ওডিশা রাজ্যে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ২৮৮ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ৮৫০ জনের বেশি।নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গতকাল শুক্রবার সন্ধ্যা সাতটার দিকে ওডিশার বালাসোর জেলার বাহাঙ্গাবাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। 

এদিকে, দুর্ঘটনার পরপরই এ বিষয়ে তথ্য জানতে বাংলাদেশিদের জন্য একটি হটলাইন (+৯১৯০৩৮৩৫৩৫৩৩ হোয়াটসঅ্যাপ) নম্বর দিয়েছে কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন। শুক্রবার মধ্যরাতে কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নম্বর জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কলকাতা থেকে চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেস শুক্রবার স্থানীয় সময় সাড়ে ৭টা নাগাদ ওডিশার বালেশ্বরের কাছে দুর্ঘটনায় পতিত হয়। সাধারণ বাংলাদেশিরা চিকিৎসার জন্য ওই ট্রেনটিতে যাতায়াত করেন। তাই দুর্ঘটনার পর ভারতের রেল কর্তৃপক্ষ ও ওডিশা রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ রাখছে কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন।


আরও খবর



তেজগাঁওয়ে প্রাইভেটকারে নারী-পুরুষের মরদেহ

প্রকাশিত:বুধবার ০৭ জুন ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুন ২০২৩ | ৮৯জন দেখেছেন

Image

ঢামেক প্রতিবেদক:রাজধানীর তেজগাঁও থানার এলেনবাড়ি এলাকায় একটি প্রাইভেটকারের ভেতর থেকে নারী ও একজন পুরুষের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। আজ বুধবার সকালে বিবস্ত্র অবস্থায় তাদের লাশ দুটি উদ্ধার করা হয়।

নিহত পুরুষের নাম- দেলোয়ার হোসেন (৫৩)। তার বাড়ি নড়াইলের লোহাগড়ায়। আর নারীর নাম মৌসুমী আক্তার রানী (৪২)। তার বাড়ি মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে তেজগাঁও মডেল থানার পরিদর্শক (তদন্ত) শাহ আলম জানান, বুধবার সকাল সাড়ে সাতটায় খবর পেয়ে তেজগাঁও এলেন বাড়ি স্টাফ কোয়ার্টার এলাকার একটি প্রাইভেটকারের ভেতর থেকে মরদেহ দুটি উদ্ধার করা হয়। পরে মরদেহগুলো ময়নাতদন্তের জন্য শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

ওই নারীর ব্যাগে বেশ কিছু কন্ডম পাওয়া গেছে জানিয়ে পুলিশের এই কর্মকর্তা বলেন, কী কারণে তারা মারা গেছেন, বিষয়টি ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পর জানা যাবে। বিষয়টি তদন্তধীন রয়েছে।


আরও খবর