Logo
আজঃ বুধবার ১৯ জুন ২০২৪
শিরোনাম

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল

প্রকাশিত:রবিবার ১২ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ২০৯জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক : সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল। দেশটিতে টানা ১০তম সপ্তাহের মতো চলছে এই বিক্ষোভ। গতকাল শনিবার দেশটির বিভিন্ন শহরে রাস্তায় নেমেছে কয়েক লাখ প্রতিবাদকারী। অনেকে গতকালের এ বিক্ষোভকে দেশটির ইতিহাসে বৃহত্তম প্রতিবাদ বলছে। খবর আল-জাজিরা, বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ইসরায়েলের বিচার বিভাগ সংক্রান্ত আইনগুলোতে বড় রকমের পরিবর্তনের উদ্যোগ নেওয়ার পর থেকেই চলছে এ বিক্ষোভ। 

বিক্ষোভের আয়োজকরা বলছেন, শনিবারের বিক্ষোভে রেকর্ড পাঁচ লাখ লোকের সমাগম হয়েছে। তবে ইসরায়েলি গণমাধ্যমে এই সংখ্যা বলা হচ্ছে, আড়াই লাখ থেকে তিন লাখ।

তেল আবিবে বিক্ষোভে অংশ নেওয়া রান শাহর নামে এক প্রতিবাদকারী বার্তাসংস্থা এএফপিকে বলেন, আমি প্রতিবাদ করছি কারণ নতুন সরকার যে পদক্ষেপ নিতে চাচ্ছে তা ইসরায়েলের গণতন্ত্রের জন্য হুমকি।

তামির গাইয়সাব্রি (৫৮) নামে এক ব্যক্তি বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, এটা বিচার বিভাগের সংস্কার নয়। এটি আমূল পরিবর্তন যা ইসরায়েলকে পুরোপুরো একনায়কতন্ত্রে পরিণত করবে।

ইসরায়েলি মিডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, তেল আবিবে অন্তত দুই লাখ মানুষ বিক্ষোভে নেমেছে, অন্যদিকে হাফিয়া শহরে ৫০ হাজার এবং বীরশেবায় ১০ হাজার লোকের সমাগম হয়েছে। তবে বিক্ষোভে তেমন কোনো বিশৃঙ্খলা হয়নি যদিও পুলিশ তেল আবিবে রাস্তা অবরোধের অভিযোগে তিনজন প্রতিবাদকারীকে গ্রেপ্তার করেছেন।

বিরোধী নেতা ইয়ার ল্যাপিড বীরশেবায় বিক্ষোভকারীদের বলেছেন, দেশ তার ইতিহাসে সর্ববৃহৎ সংকটের মুখোমুখি।

এর আগে বিবিসির প্রতিবেদনে বলা হয়, উগ্র ডানপন্থীদের সমর্থন নিয়ে ষষ্ঠ বারের মতো ইসরায়েলের নির্বাচনে জিতে প্রধানমন্ত্রী হওয়া নেতানিয়াহু বিচার বিভাগের এমন কিছু সংস্কার করার পরিকল্পনা করেছেন যা তার বিরোধীরা বলছেন এতে দেশটির সুপ্রিম কোর্ট দুর্বল হয়ে পড়বে। 


আরও খবর



জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি

প্রকাশিত:শনিবার ১৫ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৫৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে প্রধান ঈদের জামাতে সর্বস্তরের শত শত মুসল্লির সঙ্গে ঈদুল আজহার নামাজ আদায় করবেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, রাষ্ট্রপতি তার পরিবারের সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহার নামাজ জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৭টায় আদায় করবেন।

রাষ্ট্রপতি ঈদগাহে পৌঁছলে প্রধান বিচারপতি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়রসহ সংশ্লিষ্টরা তাকে অভ্যর্থনা জানাবেন।

জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সুপ্রিম কোর্টের বিচারপতি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, সংসদ সদস্য, সিনিয়র রাজনৈতিক নেতৃবৃন্দ এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ ঈদের নামাজ আদায় করবেন।

নামাজ শেষে রাষ্ট্রপ্রধান ঈদগাহে মুসল্লিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। তবে প্রতিকূল আবহাওয়া বা অন্য কোনো কারণে জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করা সম্ভব না হলে রাষ্ট্রপতি সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের নামাজ আদায় করবেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় জাতীয় ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। জাতীয় ঈদগাহে মহিলাদেরও ও ঈদের নামাজ আদায়ের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে।

সূত্র: বাসস।


আরও খবর



মোরেলগঞ্জে সৎ ও যোগ্য প্রার্থী নির্বাচনের আহ্বানে পিএফজির সংবাদ সম্মেলন

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image
শেফালী আক্তার রাখি,মোরেলগঞ্জ প্রতিনিধি:আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে বাগেরহাটের মোরেলগঞ্জে সৎ ও যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করার আহ্বান জানিয়েছেন উপজেলা ভিত্তিক বহুদলীয় প্লাটফর্ম পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি) এর নেতৃবৃন্দ। শনিবার বেলা ১১ টার দিকে প্রেসক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে পিএফজি নেতৃবৃন্দ এ আহ্বান জানান। সংগঠনটির উপজেলা সমন্বয়কারি বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তফা কামাল আজিজ সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন।

লিখিত বক্তব্যে অসাম্প্রদায়িক, দুর্ণীতিমূক্ত দেশ গঠন ও দেশে সুশাসন প্রতিষ্ঠা করতে সৎ ও যোগ্য প্রার্থীকে ভোটদানের অনুরোধ ও ভোটের বিনিময়ে কোন প্রকার অনৈতিক সুবিধা গ্রহন না করার জন্য সাধারণ ভোটারদের প্রতি আহ্বান জানানানো হয়।

সাংবাদিক সম্মেলনে আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মো. এবি সিদ্দিক, বিএনপি নেতা গিয়াস উদ্দিন তালুকদার, সামাদ হোসেন ফকির, মাস্টার শাহআলম হাওলাদার ও জাতীয় যুব সংহতির উপজেলা আহ্বায়ক মো. মাসুদ রেজা উপস্থিত ছিলেন।

আরও খবর



তানোরে গরু মোটাতাজা করণে নিষিদ্ধ ওষুধের রমরমা বাণিজ্যে

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৯০জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে প্রতিনিধিঃরাজশাহীর তানোরে কথিত প্রাণী চিকিৎসক আশরাফুল আলমের দৌরাত্ম্য বেপরোয়া । তিনি সাধারণ মানুষের সরলতার সুযোগে গরু মোটাতাজা করণে নিষিদ্ধ ওষুধ (স্টেরয়েড) ব্যবস্থাপত্রে লিখছেন এবং এসব ওষুধ ব্যবহারে সাধারণ মানুষকে উৎসাহিত করছেন। এতে করে সাধারণ গরু পালন কারীদের পকেট হচ্ছে ফাঁকা এবং চিকিৎসকের পকেট হচ্ছে ভারী।ফলে এসব চিকিৎসকদের বিরুদ্ধে দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি সাধারণ মানুষের।

জানা গেছে, স্বীকৃত কোনো প্রতিষ্ঠান থেকে প্রাণী চিকিৎসার ওপর তার  কোনো ডিগ্রী নেই। তবুও তিনি অভিজ্ঞ প্রাণী চিকিৎসক। উপজেলার প্রত্যন্ত পল্লী এলাকার আনাচে-কানাচে তিনি দিয়ে যাচ্ছেন অনুমান নির্ভর প্রাণি চিকিৎসা। তিনি অনুমান নির্ভর প্রাণী চিকিৎসা দিয়ে কৃষকের পকেট কাটছেন।এমনকি গরু মোটাতাজাকরণ নিষিদ্ধ স্টেরয়েড ওষুধের যতেচ্ছ ব্যবহার করছেন ও ব্যবস্থাপত্রে নিষিদ্ধ স্টেরয়েড ওষুধ লিখছেন। অথচ রেজিস্টার্ড প্রাণী চিকিৎসক ব্যতিত ব্যবস্থাপত্রে স্টেরযেড ওষুধ লিখার কোনো সুযোগ নাই। কেউ লিখলে সেটা দন্ডনীয অপরাধ।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বাসিন্দা জানান, তার চিকিৎসায় অনেকের গরু অসুস্থ এমনকি মারাও গেছে।  কিন্ত্ত তার  বিরুদ্ধে অভিযোগ করেও কোনো লাভ হয়নি। তাদের অভিযোগ উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের কতিপয় কর্মকর্তার নেপথ্যে মদদে আশরাফুল এসব অপকর্ম করে চলেছেন। যেকারণে একাধিকবার আশরাফুলের বিরুদ্ধে অভিযোগ করা হলেও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। বন্ধ হয়নি তার চিকিৎসা বাণিজ্যে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, গরু মোটা তাজা করতে স্টেরয়েড  ওষুধ সেবন করানো হলে, গরুর কিডনি ও শরীরে পানি জমে শরীর ফুলে যায়। কোনো কোনোক্ষেত্রে গরু মারাও যায়। দেখে মনে হয় গরু মোটাতাজা হয়েছে। কিন্ত্ত আসলে গরুর শরীরে ক্ষতিকারক পানি জমে শরীর ফুলে থাকে। এসব গরুর মাংস মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। এমনকি ছোট শিশুরা এসব মাংস খেলে অসুস্থ হয়ে মারা যেতেও পারে।

এবিষয়ে জানতে চাইলে আশরাফুল আলম এসব অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি প্রাণী চিকিৎসার  প্রশিক্ষণ নিয়েছেন। তিনি বলেন, প্রাণী চিকিৎসা দিতে দিতে তার অভিজ্ঞতা হয়ে গেছে। তিনি যেকোনো প্রাণীর দেহ নাড়া চাড়া করলেই বলে দিতে পারবেন রোগের ধরণ। তিনি বলেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার অনুমতি নিয়ে (মোটাতাজাকরণ) ব্যবস্থাপত্রে
স্টেরয়েড ওষুধ লিখেন। এবিষয়ে 

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা, ওয়াজেদ আলী বলেন,রেজিস্টার্ড প্রাণী চিকিৎসক ব্যতিত কেউ স্টেরয়েড ওষুধ ব্যবস্থাপত্রে লিখতে পারবেন না। তিনি বলেন, এবিষয়ে বিস্তারিত খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

আরও খবর

ভোলায় "রাসেল ভাইপার" আতঙ্ক

বুধবার ১৯ জুন ২০২৪




শেখ `ফজিলাতুন্নেছা মুজিব হাসপাতালে প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা

প্রকাশিত:শুক্রবার ১৪ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজীপুরের কাশিমপুরের শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করালেন।

শুক্রবার (১৪ জুন) সকালে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজে যান তিনি। সেখানে কাউন্টারে নিজের হাতে পরীক্ষা-নিরীক্ষার বিল পরিশোধ করে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার করান তিনি।

পরে সরকারপ্রধান হাসপাতাল পরিদর্শন করেন। তিনি হাসপাতালের পরিচালনা পর্ষদ সদস্য, চিকিৎসক ও নার্সদের সঙ্গে কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন, যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হকসহ বিভিন্ন কর্মকর্তারা।


আরও খবর



ডিএসসিসির ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলরের উদ্যোগে দ্রুততম সময়ে কোরবানির বর্জ্য অপসারণ

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৬৪ নং ওয়ার্ডে দ্রুততম সময়ে কোরবানির বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এর নির্দেশে ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুল তার দায়িত্বপুর্ন এলাকার বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করেন এবং সরাসরি তদারকি করেন।ডিএসসিসি ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুল বলেন, ‘সবার সহযোগিতায় এলাকায় কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা সম্ভব হয়েছে। সচেতন নাগরিকদের আন্তরিক সহযোগিতায় এটি করতে পেরেছি। আমি এলাকাবাসীকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী দিনেও এই এলাকা পরিচ্ছন্ন রাখতে জনগণ ও সিটিকর্পোরেশনকে একসাথে কাজ করতে হবে।’

ঈদুল আজহার দিন সকাল ১০টা থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করে রাত ১টা ৪৯ মিনিট পর্যন্ত ৬৪ নং  ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন করে ডিএসসিসি'র এই সফল কাউন্সিলর। শতাধিক ট্রিপে প্রায় ১৩৫ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

নির্ধারিত সময়ের মধ্যে বর্জ্য অপসারণে কাউন্সিলর আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুলের নির্দেশে পরিচ্ছন্নকর্মীরা কাজে নিয়োজিত থেকে এসব বর্জ্য অপসারণ করেন।


এ সময় সিটি কর্পোরেশনের পাশাপাশি আরও অতিরিক্ত ছয়টি গাড়ি এবং ২০ জন অতিরিক্ত পরিচ্ছন্ন কর্মী নিয়ে এসব বর্জ্য অপসারণ করেন কাউন্সিলর আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুল।এ সময় বর্জ্য অপসারণ কাজে আরও সহযোগিতা করেন ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলরের সচিব দিপু খান। এছাড়াও কাউন্সিলরকে সহযোগিতা করেন তার একান্ত ব্যক্তিগত সহকারি মোঃ নুরুল হক। বর্জ্য অপসারণের পর এলাকার অলিগলিতে ব্লিচিং পাউডার ছিটিয়ে দেওয়া হয়।



আরও খবর